সাহায্য:অনুল্লেখ্য সম্পাদনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দৃশ্যমান সম্পাদনায় "সংরক্ষণ" ফর্মের "অনুল্লেখ্য সম্পাদনা" নির্বাচন বাক্স

অনুল্লেখ্য সম্পাদনা বাক্সে একটি টিকচিহ্ন দেওয়ার অর্থ বোঝায় যে বর্তমান এবং পূর্ববর্তী সংস্করণগুলির মধ্যে সামান্য পার্থক্য বিদ্যমান। অনুল্লেখ্য সম্পাদনার উদাহরণগুলির মধ্যে বানান সংশোধন, ছোটখাট বিন্যাস ত্রুটির সংশোধন এবং সুস্পষ্ট ধ্বংসপ্রবণতার প্রত্যাবর্তন অন্তর্ভুক্ত। একটি ছোটখাট সম্পাদনা এমন বিষয়, যা সম্পাদক বিশ্বাস করেন যে কোন পর্যালোচনার প্রয়োজন নেই এবং এটি কখনই বিতর্কের বিষয় হতে পারে না। এই ধরনের একটি সম্পাদনা হলে পৃষ্ঠার সংশোধন ইতিহাসে সেটি গাঢ় "অ" (অ) দিয়ে চিহ্নিত করা থাকে।

এর বিপরীতে, একটি প্রধান সম্পাদনা সমস্ত সংশ্লিষ্ট সম্পাদকদের দ্বারা গ্রহণযোগ্যতার জন্য পর্যালোচনা করা উচিত। যে কোনো পরিবর্তন যা একটি নিবন্ধের অর্থকে প্রভাবিত করে তা অনুল্লেখ্য নয়, এমনকি এটি একটি শব্দের পরিবর্তন হলেও।

যেহেতু সাম্প্রতিক পরিবর্তনগুলি পর্যালোচনা করার সময় সম্পাদকরা অনুল্লেখ্য সম্পাদনাগুলিকে উপেক্ষা করতে বেছে নিতে পারেন, তাই বড় এবং অনুল্লেখ্য সম্পাদনার মধ্যে পার্থক্য উল্লেখযোগ্য। লগ-ইন করা ব্যবহারকারীরা তাদের পছন্দসমূহে নির্ধারণ করতে পারেন যাতে অনুল্লেখ্য সম্পাদনাগুলি প্রদর্শন না হয়৷ যদি অন্য সম্পাদক পরিবর্তনের বিষয়ে বিরোধ করতে পারে এমন কোনো সম্ভাবনা থাকে, তাহলে সম্পাদনাটিকে অনুল্লেখ্য হিসেবে চিহ্নিত করা উচিত নয়। (যদি একজন সম্পাদক একটি পরিবর্তনকে গৌণ কিন্তু ধারণাযোগ্যভাবে বিতর্কিত বলে মনে করেন, তবে একটি বিকল্প হল "অনুল্লেখ্য সম্পাদনা" বাক্সে টিক না দিয়ে সম্পাদনা সারাংশে "অনুল্লেখ্য" শব্দটি অন্তর্ভুক্ত করা।)

যেই ব্যবহারকারীরা উইকিপিডিয়াতে লগইন করেননি তাদের ধ্বংসপ্রবণতার সম্ভাবনার কারণে পরিবর্তনগুলিকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করার অনুমতি দেওয়া হয় না।[ক] পরিবর্তনগুলিকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করার ক্ষমতা উইকিপিডিয়ায় একটি অ্যাকাউন্ট তৈরি করে সেটি সম্পাদনা করার জন্য ব্যবহার করার অনেকগুলো কারণের মধ্যে একটি।

একটি ভাল নিয়ম হল যে, সম্পাদনাগুলি শুধুমাত্র বানান সংশোধন, বিন্যাস পরিবর্তন বা বিষয়বস্তুর পরিবর্তন ছাড়াই পাঠ্যের পুনর্বিন্যাসকে অনুল্লেখ্য সম্পাদনা হিসাবে চিহ্নিত করা উচিত।

কীভাবে একটি সম্পাদনাকে অনুল্লেখ্য বলে চিহ্নিত করবেন[সম্পাদনা]

সম্পাদনা সারাংশ ক্ষেত্রের নীচে, একটি টিকচিহ্নের বাক্স রয়েছে যাতে লেখা রয়েছে, "এটি একটি অনুল্লেখ্য সম্পাদনা"। বেশিরভাগ ব্রাউজার অ্যাক্সেস কী (কীবোর্ড শর্টকাট) সমর্থন করে; অনুল্লেখ্য সম্পাদনার টিকচিহ্ন বক্সের জন্য অ্যাক্সেস কী হচ্ছে i। আপনি অ্যাক্সেস কী ব্যবহার করে দ্রুত একটি সম্পাদনাকে অনুল্লেখ্য (i) হিসেবে চিহ্নিত করে সংরক্ষণ (s) করতে পারেন।

সম্পাদনা সারাংশ পূরণ করার সময়ে অনুল্লেখ্য সম্পাদনার টিকচিহ্নের বক্সটি দ্রুত চিহ্নিত করতে আপনি Tab +Space বাটনও প্রেস করতে পারেন।

কী কী বিষয় অনুল্লেখ্য সম্পাদনা হিসেবে চিহ্নিত করবেন[সম্পাদনা]

  • বানান, ব্যাকরণগত এবং বিরাম চিহ্ন সংশোধন (যেমন- যখণ থেকে যখন বা আভ্যন্তরীণ থেকে অভ্যন্তরীণ)
  • বিন্যাসন যা পৃষ্ঠার অর্থ পরিবর্তন করে না (যেমন, একটি ছবি সরানো, একটি অনুচ্ছেদকে দুটি ভাগে বিভক্ত করা - যেখানে এটি বিতর্কিত নয়)
  • লেআউট ত্রুটি ঠিক করা
  • উইকিসংযোগ যোগ করা বা সংশোধন করা, অথবা নিবন্ধে ইতিমধ্যে উপস্থিত ভাঙা বহিঃসংযোগ এবং তথ্যসূত্র ঠিক করা
  • সুস্পষ্ট ধ্বংসপ্রবণতা অপসারণ

যেগুলো কোনোভাবেই অনুল্লেখ্য নয়[সম্পাদনা]

মনে রাখুন[সম্পাদনা]

  • একটি বড় পরিবর্তনকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করা খারাপ শিষ্টাচার হিসাবে বিবেচিত হয়, বিশেষ করে যদি পরিবর্তনের সময়ে কিছু পাঠ্য মুছে ফেলা হয়।
  • ফলস্বরূপ, যদি আপনি একটি সম্পাদনা অনুল্লেখ্য কি না তা নিয়ে সন্দেহের মধ্যে থাকেন তবে এটিকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত না করা সর্বদা নিরাপদ।
  • একটি পাতায় পুনর্বহাল করা বেশিরভাগ পরিস্থিতিতে অনুল্লেখ্য বলে বিবেচিত হয় না। যখন একটি পৃষ্ঠার অবস্থা বিতর্কিত হয় এবং বিশেষ করে যদি একটি সম্পাদনা যুদ্ধ তৈরি হয়, তখন কোন সম্পাদনাকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত না করাই ভাল। মারাত্মক ধ্বংসপ্রবণতা প্রত্যাবর্তন এই নিয়মের একটি ব্যতিক্রম।
  • আপনি যদি ভুলবশত একটি সম্পাদনাকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করেন যখন এটি আসলে একটি প্রধান সম্পাদনা ছিল, তাহলে আপনার দ্বিতীয় সম্পাদনা করা উচিত বা ডামি সম্পাদনা করা উচিত, ডামির সম্পাদনা সারাংশে উল্লেখ করা যে আগের সম্পাদনাটি বড় ছিল। এই উদ্দেশ্যে আপনি যদি সম্পাদনা বাক্স খুলে কোন পরিবর্তন না করে সংরক্ষণ করতে চান, তাহলে সেটি কাজ করবে না। উপরন্তু, কিছু পরিবর্তন কাজ করবে না যদি সেগুলি এইচটিএমএল-এ পৃষ্ঠার উপস্থাপনাকে প্রভাবিত না করে, যেমন একটি লাইনের শেষে একটি ফাঁকা স্থান বা পৃষ্ঠার শেষে একটি ফাঁকা লাইন যোগ করা; এই ক্ষেত্রে, সম্পাদনা বাতিল করা হয় এবং সম্পাদনা সারাংশ বাতিল করা হয়। যাইহোক, কেউ, উদাহরণস্বরূপ, দুটি শব্দের মধ্যে একটি অতিরিক্ত স্থান যোগ করতে পারে। এটি উইকিটেক্সটে সংরক্ষণ করা হবে এবং একটি পরিবর্তন হিসাবে রেকর্ড করা হবে, যদিও এটি রেন্ডার করার সময় পৃষ্ঠার চেহারা পরিবর্তন করবে না। ডামি সম্পাদনাটিকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করবেন না।
  • এটি একটি সম্পাদনা যুদ্ধ এড়াতে সতর্কতা অবলম্বন যে, আলাপ পাতা বা অবদানকারীর কাছে একটি বার্তার মাধ্যমে যা অনুল্লেখ্য তা নিয়ে কোনো মতপার্থক্য প্রকাশ করা মূল্যবান হতে পারে। এই বিষয়টি অবদানকারীরা পছন্দ করেন যে, তার কাজ ভুল হচ্ছে নাকি ঠিক সেটার কেউ প্রতিক্রিয়া জানালে।
  • আপনার পরিবর্তনকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করলে কিছু সম্পাদকের নজরতালিকা এটি কীভাবে প্রদর্শিত হয় তা প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার আলাপ পাতার মন্তব্যগুলিকে "অনুল্লেখ্য" হিসেবে চিহ্নিত করেন, তাহলে কম সম্পাদক আপনার মন্তব্যটি লক্ষ্য করবেন।
  • অনুল্লেখ্য বা বড় হিসাবে একটি পরিবর্তনের কাজ পরিবর্তনটি করার জন্য কতটা কাজ করেছে তার প্রতিফলন নয়। উদাহরণস্বরূপ, এমনকি আপনি যদি রেফারেন্সের ফর্ম্যাটিং নিয়ে সমস্যাগুলি খুঁজে পেতে এবং সমাধান করতে কয়েক ঘন্টা ব্যয় করেন, তবুও পরিবর্তনটিকে অনুল্লেখ্য বলা হতে পারে। সম্পাদকদের মনে করা উচিত নয় যে একটি পরিবর্তনকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করা তাদের প্রচেষ্টার অবমূল্যায়ন করে।

ব্যতিক্রম[সম্পাদনা]

প্রশাসক এবং রোলব্যাকাররা পৃষ্ঠার শেষ সম্পাদকের সম্পাদনাগুলি অর্ধ-স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাবর্তন করতে পারে; উইকি সফটওয়্যার দ্বারা এই ধরনের সমস্ত রোলব্যাক প্রত্যাবর্তন অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করা হয়। রোলব্যাক বৈশিষ্ট্যটির উদ্দেশ্যমূলক ব্যবহার ধ্বংসপ্রবণতার ক্ষেত্রে, যেখানে কোনও ধ্বংসপ্রবণতা প্রত্যাবর্তন হিসাবে বিবেচনা করা উচিত (এবং সাম্প্রতিক পরিবর্তনের তালিকায় উপেক্ষা করা যেতে পারে)।

অতিরিক্তভাবে, বট অ্যাকাউন্টগুলি সাধারণত "বট" পতাকা ছাড়াও তাদের সম্পাদনাগুলিকে অনুল্লেখ্য হিসাবে চিহ্নিত করে৷

আরও দেখুন[সম্পাদনা]

  • সাহায্য:সম্পাদনা—কীভাবে পাতা সম্পাদান করবেন
  • {{Uw-minor}}—অনুল্লেখ্য সম্পাদনা বাক্সের অনুপযুক্ত ব্যবহারের জন্য ব্যবহারকারীর সতর্কতা

পাদটীকা[সম্পাদনা]

  1. লগআউট করা ব্যবহারকারীদের জন্য অনুল্লেখ্য সম্পাদনা নিষ্ক্রিয় করা হয়েছিল বট সম্পাদনা ও সাম্প্রতিক পরিবর্তন সংক্রান্ত একটি আলোচনার পর ২০০৩ সালের জানুয়ারিতে