সাহায্য:বই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার আধেয় দ্বারা পিডিয়াপ্রেস হতে ছাপা বই

এই পৃষ্ঠাতে কীভাবে উইকিপিডিয়ার নিবন্ধ থেকে একটি বই তৈরী করবেন তা আপনাকে তিনটি ধাপে দেখানো হবে। বইগুলোকে পিডিএফ(PDF)ফরম্যাটে তৈরী করা যাবে অথবা পিডিয়াপ্রেসের ওয়েব সাইটে বই ছাপানোর ফরমাশ দেয়া যাবে।

সহায়িকাঃ ধাপে ধাপে[সম্পাদনা]

চিত্র.১ - পোর্টলেট

১ম ধাপ - একগুচ্ছ নিবন্ধের সমন্বয়ে একটি বই তৈরী করা[সম্পাদনা]

বইয়ে যে নিবন্ধগুলো থাকবে সেগুলো সংগ্রহ ও সমন্বয়ের জন্য ব্রাউজারের বাম অংশে "বই তৈরি করুন" নামে একটি মেনু রয়েছে। এই মেনুতে "বইয়ে পৃষ্ঠা যোগ করুন" এবং "বই সাহায্য" এই দুটি সংযোগ প্রথম থেকেই রয়েছে। (চিত্র ১ দেখুন)

"বইয়ে পৃষ্ঠা যোগ করুন" সংযোগে ক্লিক করলে যে পৃষ্ঠাটি এখন খোলা হয়েছে তা পৃষ্ঠাসংগ্রহে যোগ হয়ে যাবে। সংগ্রহে অন্যান্য পৃষ্ঠা যোগ করার জন্য আপনাকে পছন্দের পৃষ্ঠাতে যেতে হবে বা পৃষ্ঠাটি খুলতে হবে এবং "বইয়ে পৃষ্ঠা যোগ করুন" সংযোগে আবার ক্লিক করতে হবে। অবশ্য আপনি মাত্র এক ক্লিকেই কোন নির্দিষ্ট বিষয়শ্রেণীর সবগুলি পৃষ্ঠা যোগ করতে পারবেন। সে জন্য আপনাকে পছন্দের বিষয়শ্রণীটি খুলতে হবে এবং বই সংগ্রহ মেনু থেকে "বিষয়শ্রেণী যুক্ত করুন" সংযোগে ক্লিক করতে হবে। বইয়ের পৃষ্ঠাসংখ্যা বামদিকে অবস্থিত মেনুতে দেখা যাবে যা স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হয়ে যাবে।

আপনি চাইলে কোন পৃষ্ঠার সংশোধনের ইতিহাস থেকে যে কোন নির্দিষ্ট সংস্করণ আপনার বইয়ে নিতে পারেন। বিস্তারিত বিবরণ অভিজ্ঞদের জন্য পৃষ্ঠায় পাবেন।

২য় ধাপ - বইয়ের শিরোনাম প্রদান[সম্পাদনা]

চিত্র.২ - শিরোনাম প্রদান

সবগুলো পৃষ্ঠা যোগ করা হয়ে গেলে "Show book" বোতামে ক্লিক করে আপনার বই প্রাকদর্শন করুন। ইচ্ছে করলে আপনার বইয়ের একটি শিরোনামও দিতে পারেন অথবা পৃষ্ঠাক্রম (কোন্‌ উইকি-পৃষ্ঠা কোনটার পরে আসবে তা) পূনর্নির্ধারণ করতে পারেন। কীভাবে করবেন তার বিস্তারিত বিবরণ অগ্রসর কার্যাবলী অংশে দেখুন।

৩য় ধাপ - বই ডাউনলোড করা বা ছাপার জন্য ফরমাশ দেয়া[সম্পাদনা]

চিত্র.৩ - ডাউনলোড বোতাম

সম্পূর্ণকৃত বই ডাউনলোড করা যাবে অথবা ছাপাকৃত বাঁধানো বই হিসেবে পাওয়ার জন্য ফরমাশ দেয়া যাবে। আপনি চাইলে "ডাউনলোড" বোতামে ক্লিক করে (চিত্র ৩ দেখুন) আপনার বইটি পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা পিডিএফ অথবা ওপেনডকুমেন্ট ফরম্যাটে ডাউনলোড করতে পারেন। এই ফরম্যাট কম বেশী সব অফিস সফটওয়্যার (যেমন ওপেনঅফিস.অর্গ) দ্বারা দেখা যায়। ছাপাকৃত বাঁধানো বইয়ের ফরমাশ দেয়ার জন্য "Order book from PediaPress" বোতামে ক্লিক করুন। ছাপানো বই সংক্রান্ত আরো তথ্যের জন্য প্রাজিপ্র(FAQ) দেখুন।

অগ্রসর কার্যাবলী[সম্পাদনা]

উইকি পৃষ্ঠার ক্রম পরিবর্তন করা

আপনার বইয়ে উইকি পৃষ্ঠাগুলোর ক্রম পরিবর্তন করতে চাইলে "Your Book" নামে যে তালিকাটি আছে সেখানে পৃষ্ঠাগুলিকে পছন্দসই জায়গায় সরালেই হবে। এজন্য তালিকাটিতে পৃষ্ঠার নামের উপরে মাউস পয়েন্টার ধরুন, তারপর ক্লিক-ড্র্যাগ করে (ক্লিক-ড্র্যাগঃ ক্লিক করে মাউসের বোতাম ছেড়ে না দিয়ে ধরে রেখে মাউস পয়েন্টারকে সরিয়ে পছন্দসই স্থানে নিয়ে যাওয়া) পৃষ্ঠার নামটিকে ইপ্সিত জায়গায় সরিয়ে নিয়ে যান এবং মাউসের বোতাম ছেড়ে দিন। চাইলে পৃষ্ঠাগুলোকে বর্ণানুক্রমিকও সাজাতে পারেন। সেক্ষেত্রে "Sort alphabetically" বোতামটি ব্যবহার করুন।


বই সংরক্ষণ ও অন্যদের অংশী করা

বই সংরক্ষণ করতে চাইলে অবশ্যই উইকিপিডিয়াতে আপনার ন্যূনতম চারদিন বয়সী একটি নিবন্ধিত অ্যাকাউন্ট থাকতে হবে (অ্যাকাউন্ট তৈরি করার বিস্তারিত তথ্যের জন্য উইকিপিডিয়া:কেন অ্যাকাউন্ট তৈরি করবেন? দেখুন।) এবং কমপক্ষে দশটি অবদান থাকতে হবে। আপনার তৈরীকৃত বইটি সংরক্ষণের জন্য আপনাকে "বই" পৃষ্ঠাতে যেতে হবে। এজন্য ব্রাউজারের বাম দিকের "বই তৈরী করুন" মেনু থেকে "Show book" লিঙ্কে ক্লিক করুন। এবার "Save and share your book" অংশে দেয়া একটি সংরক্ষণ স্থান বেছে নিন এবং আপনার বইয়ের জন্য একটি শিরোনাম দিন । "Save book" বোতামে ক্লিক করে আপনার সংগৃহীত বইটি সংরক্ষণ করুন।


আরো তথ্য

উইকিপিডিয়ার বই তৈরী করা সম্পর্কিত আরো তথ্যের জন্য অভিজ্ঞদের সাহায্য পৃষ্ঠা দেখুন। এই পৃষ্ঠাতে বইয়ের উপস্থাপনা পরিবর্তন বা পরিমার্জনের এবং সংরক্ষিত বইকে পরবর্তীতে প্রক্রিয়াকরণের পদ্ধতি বর্ণনা করা আছে।


পিডিয়াপ্রেস থেকে ছাপানো বই[সম্পাদনা]

আপনার সংগ্রহকৃত উইকিপিডিয়ার নিবন্ধগুলো একটি বাঁধানো বইয়ের আকারে ছাপানো যায়। এজন্য আপনাকে "বই" পৃষ্ঠা হতে "Order book from PediaPress" বোতামে ক্লিক করতে হবে। এর ফলে আপনি পিডিয়াপ্রেসের ওয়েবসাইটে পৌঁছে যাবেন। পিডিয়াপ্রেস একটি সেবা প্রতিষ্ঠান যারা উইকি উপাত্ত থেকে বই ছাপানোর কাজ করে থাকে। বইয়ের মূল্য, ফরম্যাট ইত্যাদিসহ আরো তথ্য জানতে প্রাজিপ্র(FAQ) দেখুন।

উইকিপিডিয়া এবং অন্যান্য উইকি ভিত্তিক প্রজেক্টের আধেয়সমূহের উন্নতমানের ছাপার আকারে বা ওপেনডকুমেন্ট ফরম্যাটে টেক্সট ডকুমেন্ট আকারে প্রাপ্তির সহজলভ্যতা বৃদ্ধির জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং পিডিয়াপ্রেস একটি দীর্ঘমেয়াদী অংশীদারীত্বের ব্যপারে ২০০৭ সালে ঐক্যমতে পৌঁছায়।

আরো দেখুন[সম্পাদনা]