উইকিপিডিয়া:প্রশাসক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার লোগোর সাথে একটি ঝাড়ু বা মপ, যা উইকিপিডিয়ার প্রশাসকদের প্রতীকচিহ্ন হিসেবে ব্যবহৃত হয়। এর দ্বারা বোঝানো হচ্ছে, একজন সাধারণ ব্যবহারকারীর পাশাপাশি প্রশাসকগণ উইকিপিডিয়ার পরিষ্করণ কাজ-কর্মেও নিয়োজিত থাকেন।

প্রশাসকবৃন্দ হচ্ছেন উইকিপিডিয়ার কিছু বিশ্বস্ত ব্যবহারকারী যাঁদের কিছু বাড়তি কারিগরী সুবিধা রয়েছে। এই বাড়তি সুবিধাগুলো মূলত প্রশাসন সংক্রান্ত ও রক্ষণাবেক্ষণ কাজে ব্যবহৃত হয়। এই সুবিধাগুলোর মধ্যে রয়েছে, কোনো পাতা সুরক্ষিত/অরক্ষিত করা, অপসারণ করা, পাতার নির্দিষ্ট কোনো সংস্করণ অপসারণ করা, মিডিয়াউইকি সফটওয়্যারের ইন্টারফেস বার্তাগুলো সম্পাদনা করা এবং বিশেষ সময়ে কারণবশত অন্য ব্যবহারকারীকে সম্পাদনায় বাধা প্রদান করা বা বাধা তুলে নেওয়া। প্রশাসকবৃন্দ অনেক সময় অ্যাডমিন (Admin) বা সিসপ (Sysop) নামেও পরিচিত হন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় মোট ১২ জন প্রশাসক রয়েছে।

প্রশাসকগণ এসকল বিশেষ কাজ উইকিপিডিয়ার একজন স্বেচ্ছাসেবী হিসেবেই সম্পাদন করেন। তাঁরা উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিয়োগকৃত কোনো চাকুরিজীবী নন। প্রশাসকগণ কখনোই নিজেরা সংশ্লিষ্ট এমন কোনো আলোচনায় বাড়তি সুবিধা গ্রহণের উদ্দেশ্যে তাঁদের প্রশাসক ক্ষমতা ব্যবহার করার জন্য অনুমতিপ্রাপ্ত নন। উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবীদের সরাসরি ভোটের মাধ্যমে প্রশাসকগণ নির্বাচিত হন, এবং এই সম্প্রদায় কর্তৃক গৃহীত নীতিমালা অনুসারেই তাঁরা তাঁদের এই বিশেষ কারিগরী সুবিধাগুলো প্রয়োগ করতে পারেন।

প্রশাসক হওয়ার আবেদন  |  প্রশাসকদের আলোচনাসভা  |  প্রশাসকদের তালিকা

প্রশাসক অধিকার অর্জন করা

জনমত সমীক্ষা

একজন ব্যবহারকারী স্থায়ী প্রশাসক হতে পারবেন যদি তার প্রতি স্থানীয় ব্যবহারকারী সম্প্রদায়ের সমর্থন থাকে এবং তা জনমত জরিপে প্রকাশ পায়। প্রশাসক এবং প্রশাসন সম্পর্কে বিস্তারিত জানতে, দেখুন প্রশাসন। জরিপের কার্য সম্পাদিত হবে প্রশাসক হওয়ার আবেদন পাতায় এবং জরিপে সমর্থকের ভোটের মাধ্যমে কোন প্রার্থীকে নির্বাচিত করা হবে। প্রশাসক হওয়ার আবেদন পাতায় প্রার্থী নিজে আলোচনায় অংশ নিতে পারেন অথবা অন্য ব্যবহারকারী তার প্রার্থীতার কারণসমূহ ব্যখ্যা করতে পারেন। পূর্বের মনোনয়নগুলোর জন্য দেখুন, মনোনয়ন সংগ্রহশালা

এই নির্বাচন প্রক্রিয়া যে-কোন প্রার্থীর জন্য এক সপ্তাহ স্থায়ী হবে। যদিও সকল ব্যবহারকারী তাদের ভোট দিতে পারবেন কিন্তু একজন অভিজ্ঞ ব্যবহারকারীর মতামত বেশি গুরুত্ব পাবে। একজন ব্যুরোক্রেট (দেখুন প্রশাসকবৃন্দ) এ সমস্ত আলোচনা সংগ্রহশালায় রাখবেন এবং জনমত জরিপের ফলাফল অনুযায়ী কোন ব্যবহারকারীকে প্রশাসকের ক্ষমতা প্রদান করবেন।

অস্থায়ী

কোন ব্যবহারকারী নির্দিষ্ট কারণে অস্থায়ী প্রশাসক হওয়ার জন্য অনুরোধ করতে পারেন। অস্থায়ী প্রশাসকও একই পদ্ধতিতে উপরের জনমত জরিপের ভিত্তিতে নির্বাচিত হবে। যদি এবং কেবল যদি কোন জরুরী অবস্থা দেখা দেয়, তাহলে কোন স্থানীয় ব্যুরোক্রেট তা নিজ বিবেচনায় কোন ব্যবহারকারীকে অস্থায়ী প্রশাসকের অধিকার প্রদান করতে পারবেন। তখন নির্বাচিত ব্যবহারকারী, তাকে প্রদান করা বিশেষ অধিকার মত এবং শুধু মাত্র যে কাজটিই সম্পাদন করবে।

জরুরী অবস্থা

চরম অবস্থায়, একজন ব্যুরোক্রেট একজন স্টুয়ার্ডের মাধ্যমে একজন ব্যবহারকারীর প্রশাসন অধিকারসমুহ প্রত্যাহার করে নিতে পারে। স্টুয়ার্ড ধরে নিবেন যে তা সম্প্রদায়ের সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত সাময়িকভাবে করা হবে। এটি কেবলমাত্র তখনই করা উচিত যখন ব্যুরোক্রেট মনে করবেন যে একজন প্রশাসক তিনি অস্বাভাবিক আচরণ করছেন এবং প্রশাসনিক কর্মকাণ্ডে তার অযোগ্যতা প্রমাণ হয়েছে। একটি জনমত জরিপ ব্যুরোক্রেটের এই সিদ্ধান্তের পক্ষে এবং বিপক্ষের বিষয়গুলো আলোচিত হবে।

বিশেষ ক্ষেত্র

  • অনুরোধ: একজন প্রশাসক তার নিজের অধিকার প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ করলে তা অনতিবিলম্বে গ্রহণ করা হবে। তবে পুনরায় এ অধিকার চাইলে তাকে পুনরায় প্রশাসক অধিকার অর্জনের পদ্ধতি অনুসরণ করতে হবে।
  • অস্থায়ী প্রশাসক: একজন ব্যবহারকারীর অস্থায়ী প্রশাসনের অধিকার তার প্রদর্শিত কার্যকারণ সম্পাদিত হওয়ার পরই প্রত্যাহার করে নেওয়া উচিত। স্বাভাবিক পদ্ধতিতে তিনি স্থায়ী প্রশাসক হওয়ার জন্য আবেদন করতে পারেন। তবে, অস্থায়ী প্রশাসক থাকাকালীন স্থায়ী প্রশাসক হওয়ার জন্য আবেদন করা যাবে না।

বাংলা উইকিপিডিয়ার প্রশাসকবৃন্দ

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় মোট ১২ জন প্রশাসক রয়েছে। প্রশাসক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী অ্যাকাউন্টসমূহের স্বয়ংক্রিয় তালিকাটি এখানে দেখুন

সক্রিয় প্রশাসকবৃন্দ

বর্তমানে সক্রিয় নন

প্রশাসকবৃন্দের কাজের পরিসংখ্যান

বাংলা উইকিপিডিয়ার সাবেক প্রশাসকবৃন্দ

এটি বাংলা উইকিপিডিয়ার সাবেক প্রশাসকদের সম্পূর্ণ তালিকা।