উইকিপিডিয়া:উইকিপিডিয়া কি নয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়া একটি অনলাইন বিশ্বকোষ। এখানে অনলাইন ব্যবহারকারীদের একটি সম্প্রদায় পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে একটি উৎকৃষ্ট বিশ্বকোষ নির্মাণে আগ্রহী। উইকিপিডিয়া আসলে কী, তার চেয়ে উইকিপিডিয়া কী নয়, তা জানাটা অপেক্ষাকৃত সহজতর এবং অবদানকারীর জন্য জরুরী।

পরিচ্ছেদসমূহ

রচনাশৈলী ও বিন্যাস[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTPAPER
WP:PAPER

উইকিপিডিয়া কাগজে মুদ্রিত বিশ্বকোষ নয়[সম্পাদনা]

উইকিপিডিয়া কাগজে মুদ্রিত বিশ্বকোষ নয়। এর অর্থ হচ্ছে যোগ্যতা যাচাই ও এই পৃষ্ঠায় লেখা অন্যান্য বিষয়গুলো ছাড়া উইকিপিডিয়াতে প্রকাশযোগ্য নিবন্ধের সংখ্যার কোন বাস্তব সীমা নেই। উইকিপিডিয়াতে যত খুশি সংখ্যক বিশ্বকোষীয় মানের নিবন্ধ যোগ হতে পারে।

এই নীতির মানে এই নয় যে, যে-কোনো নিবন্ধ এখানে অন্তর্ভুক্ত করা যাবে। নিবন্ধগুলি উইকিপিডিয়া পঞ্চস্তম্ভের নীতিমালা মেনে চললে তবেই সেইগুলিকে এখানে অন্তর্ভুক্ত করা যাবে।

উইকিপিডিয়াতে অন্তর্ভুক্ত করার জন্য নিবন্ধকে একটি যুক্তিসম্মত আকার-এর (সাইজ) মধ্যে রাখা উচিত, বিশেষত ডায়াল আপ ও মোবাইল ব্রাউজার পাঠকদের জন্য; যাঁদের একটি পাতা ডাউনলোড করার সময় সরাসরিভাবে প্রভাবিত করে (বিস্তারিত জানতে নিবন্ধের আকার দেখুন)। একটি পর্যায়ে গিয়ে নিবন্ধ বিভক্ত করে আলাদা এক একটি নিবন্ধের তৈরি করতে হতে পারে এবং একটি আলোচ্য নিবন্ধের বিষয়ের স্বাভাবিক উন্নতির জন্য সম্পর্কিত অনুচ্ছেদে প্রযোজ্য পরিমাণ সারসংক্ষেপ উল্লেখ করা যায়। (সারসংক্ষেপ শৈলী দেখুন)। প্রকাশিত বিশ্বকোষে কিছু বিষয়বস্তু সংক্ষেপে ও প্রায় অনড় অবস্থায় থাকে। উইকিপিডিয়া যেহেতু কাগজে প্রকাশ করার প্রয়োজন হয় না, তাই আমরা যে কোনো সংক্ষিপ্ত নিবন্ধে আরও কিছু তথ্য যোগ করতে পারি, বহিঃসংযোগ দিতে পারি, এবং আরো বেশি তাড়াতাড়ি হালনাগাদ করতে পারি।

একটি কাগজে মুদ্রিত বিশ্বকোষ থেকে শৈলীগতভাবে উইকিপিডিয়ার পার্থক্য কি তা বিস্তারিত জানতে রচনাশৈলী নির্দেশনা দেখুন।

বিষয়বস্তু[সম্পাদনা]

উইকিপিডিয়া যাবতীয় বাছবিচারহীন তথ্যের সন্নিবেশ নয়। অর্থাৎ, নিছক সত্যি অথবা কার্যকর কোনো বিষয় একটি বিশ্বকোষে অন্তর্ভুক্তির জন্য স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত হয় না। যদিও কোনো নিবন্ধের অন্তর্ভুক্তির জন্য কিছু বিশ্বকোষীয় যোগ্যতার সম্বন্ধে কিছু বিতর্ক আছে বা চলছে, তাই কোনো ঐকমত্য অপেক্ষা ভাল উদাহরণ আছে যা হল উইকিপিডিয়া কী নয়। নিচের এক একটি বিভাগে উদাহরণ সম্পূর্ণ করার উদ্দেশ্য নয়। এমন উইকিপিডিয়া কী নয় আরও থাকতে পারে।

উইকিপিডিয়া কোনো অভিধান নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTDICDEF
WP:NOTDICTIONARY

উইকিপিডিয়া কোনো অভিধান নয়। এটি নয় কোনো ভাষাপ্রয়োগ বিধি-সঙ্কলন, বা কোন পরিভাষাকোষ। আপনি কোনো উইকিভিত্তিক অভিধানের ব্যাপারে আগ্রহী হলে আমাদের সহপ্রকল্প উইকিঅভিধান দেখুন।

উইকিপিডিয়া কোনো অভিধান নয়, এবং উইকিপিডিয়ার নিবন্ধগুলো যা নয়:

  • সংজ্ঞা। যদিও নিবন্ধগুলোর একটি সুন্দর সংজ্ঞা এবং ঐ নিবন্ধ সংক্রান্ত একটি নির্দিষ্ট বিষয়ের ওপর কিছু বর্ণনা দিয়ে শুরু হওয়া উচিত, তদুপরি উইকিপিডিয়া শুধুমাত্র সংজ্ঞা প্রকাশক কোনো স্থান নয়। তাই সংজ্ঞার সাথে সাথে ঐ নির্দিষ্ট বিষয়ের ওপর অন্যান্য তথ্যাদিও থাকা প্রয়োজন। যে সকল নিবন্ধ শুধু সংজ্ঞা সর্বস্ব, সম্ভব হলে সে নিবন্ধগুলো অবশ্যই অন্যান্য বিশ্বকোষীয় তথ্য দ্বারা পূরণ করতে হবে।
  • অভিধানমূলক ভুক্তি। এর দ্বারা বোঝানো হচ্ছে নিবন্ধ হতে হবে একজন ব্যক্তি, জাতি, ধারণা, স্থান, কর্মকাণ্ড, বস্তু ইত্যাদির ওপরে। কিন্তু কিছু ক্ষেত্রে কোনো একটি শব্দও বিশ্বকোষীয় ভুক্তি হতে পারে। তবে বিশ্বকোষীয় ভুক্তি, ঐ ভুক্তির বিভিন্ন রকমের সংজ্ঞা, ব্যবহার, ও পরিভাষাগুলো উল্লেখ করবে। এছাড়া কোনো তালিকা মূলক নিবন্ধ; যেমন: সংখ্যার তালিকা—এগুলোও গ্রহণযোগ্য। যদি আপনি উইকিভিত্তিক অভিধানের খোঁজ করে থাকেন, তবে আপনি আমাদের সহপ্রকল্প উইকিঅভিধান দেখতে পারেন। অভিধানমূলক ভুক্তি সেখানে লেখা উচিত বা সরিয়ে নেওয়া হবে।
  • ব্যবহারের নির্দেশিকা বা প্রবাদ নির্দেশকা-এর মতো বিষয়গুলো কোনো ভাষা, উক্তির ওপর গ্রহণযোগ্য নয়। বিস্তারিত জানতে উইকিপিডিয়া কোনো ম্যানুয়াল, গাইডবই, পাঠ্যবই, বা বৈজ্ঞানিক গবেষণাপত্র নয়। যদি আপনি গাইডবইয়ের সংগ্রশালা ভিত্তিক একটি উইকির খোঁজ করে থাকেন, তবে আমাদের আরেকটি সহপ্রকল্প উইকিবই দেখুন। আপনার গাইডভিত্তিক লেখাগুলো সেখানে দিন, বা সেখানেই তা সরিয়ে নেওয়া হবে।

উইকিপিডিয়া মৌলিক চিন্তার প্রকাশস্থল নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTFANSITE
WP:NOT#OR
WP:NOT#ESSAY
WP:NOTFORUM
WP:NOT#CHAT
WP:NOT#JOURNALISM

উইকিপিডিয়া আপনার নিজস্ব চিন্তা বা বিশ্লেষণ প্রকাশের স্থান নয়।

  • মৌলিক গবেষণা। তথা নতুন কোনো তত্ত্ব পেশ করা। যদি অবদানকারীর কোন মৌলিক গবেষণা বা চিন্তাধারা থাকে, তা অন্যান্য স্থানে যেমন "পুনঃনিরীক্ষণকৃত" গবেষণা জার্নাল, অন্যান্য মুদ্রিত প্রকাশনা, ইত্যাদিতে প্রকাশ করতে পারেন। অবদানকারীদের আরও চেষ্টা করা উচিত উইকিপিডিয়াতে দেয়া তথ্যের সাথে তথ্যসূত্র দেওয়ার, যাতে সহজেই আপনার দেওয়া তথ্য যাচাই করা যায়।
  • উদ্ভাবন। নতুন কোনো শব্দ বা রীতি উদ্ভাবন করে উইকিপিডিয়াতে প্রয়োগ করবেন না।
  • সমালোচনা। বিশ্বকোষের নিবন্ধে ব্যবহারকারী-কৃত সমালোচনা থাকা উচিত নয়। অবশ্যই সমালোচনা-মূলক বিশ্লেষণ দেওয়া যেতে পারে, তবে তা উইকিপিডিয়ার বাইরের কোনো যাচাইযোগ্য সূত্রের উপর ভিত্তি করে।
  • ব্যক্তিগত প্রবন্ধ বা ব্লগ-এ স্থান পাওয়ার উপযুক্ত টেক্সট উইকিপিডিয়ার কোনো নিবন্ধে যোগ করবেন না।
  • সমসাময়িক ঘটনাবলি সম্বন্ধে ব্যক্তিগত মতামত দেবেন না।
  • আলোচনা। আপনি আলোচনা পৃষ্ঠাতে বা ব্যবহারকারীদের কথাবার্তা পৃষ্ঠাতে আলোচনা করতে পারেন, কিন্তু নিবন্ধের মধ্যে নয়।

উইকিপিডিয়া আপনার নিজস্ব চিন্তাধারা বা গবেষণা প্রকাশের স্থান নয়। এছাড়া আপনি এমন কোনো তথ্যও এখানে যোগ করতে পারবেন না, যা অন্য কোথাও প্রকাশিত হয় নি। অনুগ্রহপূর্বক নিম্নের বিষয়গুলোর ক্ষেত্রে উইকিপিডিয়া ব্যবহার করবেন না:

  • প্রাথমিক (মৌলিক) গবেষণা। যেমন: কোনো তত্ত্ব, বা সমাধান প্রস্তাব করা, মৌলিক আইডিয়া, কোনো পরিভাষার সংজ্ঞা, নতুন শব্দ ব্যবহার ইত্যাদি পরিহার করুন। আপনার যদি নিজস্ব কোনো গবেষণাপত্র থেকে থাকে, অনুগ্রহপূর্বক তা কোনো পুনঃনিরীক্ষকৃত জার্নাল, বা এধরনের কোনো অনলাইন ওয়েবসাইটে তা প্রকাশ করুন। এবং উইকিপিডিয়ায় আপনার কাজটি সম্মন্ধে নিবন্ধ হতে পারে, যখন এটি জ্ঞানের শাখা হিসেবে নিজেকে প্রকাশ করবেন। নির্ভরযোগ্য উৎস এ ধরনের তথ্য সূত্রের উদ্ধৃতি প্রকাশের মাধ্যমে নিবন্ধটিকে আরো বেশি যাচাইযোগ্য করে তুলবে। সেই সাথে এটি সম্পাদককে তাঁর কাজে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি আননয়েও সহায়তা করবে।
  • মৌলিক আবিস্কার। যদি আপনার পরিচিত কেউ কোনো কিছু আবিস্কার করে, তবে সেটি ততক্ষণ পর্যন্ত উল্লেখযোগ্য নয়, যতোক্ষণ না এটির ওপর কোনো একাধিক, স্বাধীন, ও নির্ভরযোগ্য সূত্র প্রতিবেদন প্রকাশ করছে।
  • ব্যক্তিগত রচনাবলী। এটি হচ্ছে কোনো বিষয়বস্তুর ওপর বিশেষজ্ঞদের দ্বারা তৈরি ঐকমত্য গৃহীত হওয়া ছাড়াই আপনার নিজস্ব ধারণা। অবশ্যই প্রত্যেকটি মানুষের জ্ঞান উইকিপিডিয়ায় মুক্তভাবে সংকলন করা উইকিপিডিয়ার উদ্দেশ্য, কিন্তু এটি নিজস্ব জ্ঞানকে সমগ্র মানুষের জন্য প্রযোজ্য জ্ঞানে পরিণত করা বা ছড়িয়ে দেওয়ার পরিবহণ নয়। কিন্তু ব্যক্তিগত ক্ষেত্রে কিছু মতামত আলোচনা করা বা উল্লেখ করা প্রয়োজনীয় হতে পারে, কিন্তু সেক্ষেত্রে অন্য কেউ যেনো সে ব্যাপারটা লেখে সেজন্য অপেক্ষা করুন। উইকিপিডিয়া সম্পর্কে আপনার রচনা তৈরি করাকে উৎসাহ প্রদান করা হয়, যা আপনি করতে পারেন, আপনার ব্যবহারকারী পাতা, বা মেটা-উইকিতে
  • আলোচনা সংগঠন। অনুগ্রহপূর্বক একটি বিশ্বকোষ রচনা করতে প্রয়োজনীয় গঠনমূলক আলোচনা করতে চেষ্টা করুন। আপনি কোনো উইকিপিডিয়ানের সাথে তাঁর আলাপ পাতায় প্রয়োজনীয় উইকিপিডিয়া সম্পর্কিত বার্তা আদান-প্রদান করতে পারেন। এছাড়া কোনো নিবন্ধের কোনো ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে আপনি ঐ নিবন্ধের আলোচনা পাতায়ও আলোচনা করতে পারেন। কিন্তু কোনো অবস্থাতেই নিবন্ধ পাতায় এ বিষয়ে আলোচনা করবেন না, বা আলোচনার ছোঁয়া রাখবেন না। এবং আলোচনার ক্ষেত্রে খেয়াল রাখবেন যে আলোচনাটি যেনো সম্পর্কিত নিবন্ধ উন্নয়নের জন্য হয়, ব্যক্তিগত রেষারেষির সেখানে রাখবেন না। এছাড়া উইকিপিডিয়া সংক্রান্ত কোনো প্রশ্ন, যা সম্পর্কিত নিবন্ধের সাথে সংশ্লিষ্ট নয়, তা আলাপ পাতায় না করে বরং উইকিপিডিয়া প্রশ্ন পাতায় রাখুন। এছাড়া আপনি কোনো উইকিপিডিয়ানের সাথে নিয়মতান্ত্রিকতার বাইরে আলাপ করতে চাইলে তাকে আইআরসি চ্যানেলে ডেকে নিয়ে আলাপ করতে পারেন। বাংলা উইকিপিডিয়ার জন্য আইআরসি চ্যানেল হিসেবে #wikimedia-bd ব্যবহার করতে পারেন। এই আইআরসি চ্যানেলটি কোনো মেসেজ বোর্ড নয়, এখানে প্রয়োজনী বির্তক নিরসনের জন্য ব্যবহৃত হয়।
  • সংবাদমাধ্যম। উইকিপিডিয়া কোনো সদ্য-প্রকাশিত সংবাদ বা ব্রেকিং নিউজ প্রকাশের স্থান নয়। কারণ উইকিপিডিয়া কোনো প্রাথমিক সূত্র নয়। উইকিপিডিয়ার তথ্যসমূহকে অন্য নির্ভরযোগ্য তথ্যসূত্র দ্বারা যাচাইকৃত হতে হয়। যদি উইকিমিডিয়ার আরেকটি প্রকল্প উইকিসংবাদ কোনো খবরের প্রাথমিক তথ্যসূত্র হতে পারে। যদিও বর্তমানে খবরে প্রচারিত হয়, এমন অনেক বিষয়ে উইকিপিডিয়ায় নিবন্ধ আছে, কিন্তু তাতে তথ্যাদি পরিবর্তনের জন্য তথ্যটিকে নির্ভরযোগ্য উৎস দ্বারা যাচাইকৃত হতে হয়।

উইকিপিডিয়া কোনো প্রচারযন্ত্র নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTSOAPBOX
WP:NOTADVOCATE
WP:NOTOPINION
WP:NOTSCANDAL
WP:NOTADVERTISING
WP:PROMOTION
WP:SOAP

উইকিপিডিয়া কোনো তদবির, যুদ্ধক্ষেত্র, প্রচার, ও বিজ্ঞাপন চালানোর স্থান নয়। এটি উইকিপিডিয়ার সকল নিবন্ধ, বিষয়শ্রেণী, ছকপাতা, আলাপ পাতা এবং ব্যবহারকারী পাতা গুলোর জন্য প্রযোজ্য। সুতরাং উইকিপিডিয়াতে স্থান পাওয়া বিষয়াদি গুলোতে যা থাকবে না, তাহলো:

  • উদ্দেশ্যমূলক প্রচার, ওকালতি বা তদবির যে কোনো প্রকারের : বাণিজ্যিক, রাজনৈতিক, ধর্মীয়, বা এ জাতীয় সব। অবশ্যই, কোনো একটি নিবন্ধ বস্তুনিষ্ঠ ভাবে ওইসব বিষয় গুলোর ব্যাপারে তথ্য প্রকাশ করতে পারে শুধু মাত্র তখনই যখন বিষয়টিকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে বর্ণনা করার চেষ্টা করা হবে। আপনি ইচ্ছা করলে আপনার পছন্দের দৃষ্টিভঙ্গির ভালো দিকগুলো নিয়ে ব্লগ লিখে বা ফোরামে আলোচনার মাধ্যমে বিষয়টির ব্যাপারে জনসাধারণকে রাজি করাতে পারেন।[১]
  • অসম্পূর্ণ মতবাদ। যদিও কিছু কিছু বিষয়, বিশেষত যে বিষয়গুলো সাম্প্রতিক ঘটনাবলী ও রাজনীতির নিয়ে, তা মানুষকে আবেগ তাড়িত করে তাদের পছন্দের মতবাদের পক্ষে তদবির করার ব্যাপারে অতি উৎসাহী করে তুলতে পারে, উইকিপিডিয়া এরকম কোনো কিছুর মাধ্যম নয়। প্রকাশনার ক্ষেত্রে নিবন্ধ গুলোকে অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ভাবে, বিশেষত সাম্প্রতিক ঘটনাবলীর ক্ষেত্রে, যুক্তিসঙ্গত, এবং নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে তথ্য প্রকাশ করতে হবে। তাছাড়া, উইকিপিডিয়ার লেখকদের সব সময় ঐ সমস্ত বিষয় গুলোর নিয়ে নিবন্ধ লেখার ব্যাপারে আগ্রহী থাকা উচিত যা সহজে পুরনো হয়ে যায় না। তবে, উইকিপিডিয়ার সহযোগী প্রকল্প উইকিসংবাদের নিবন্ধগুলোতে ধারাবিবরণী মূলক লেখা অনুমোদন করে।
  • কেলেঙ্কারির প্রচার বা কুৎসা রটানো। জীবিত ব্যক্তির সংক্রান্ত নিবন্ধের ক্ষেত্রে তা উচ্চ মানসম্পন্ন হওয়া প্রয়োজন। দায়িত্বজ্ঞানহীন বা ক্ষতিকর কোনোকিছু ব্যক্তিঅধিকার ক্ষুণ্ন করতে পারে, যা সবসময় এড়িয়ে চলা উচিত। এ সংক্রান্ত নিবন্ধসমূহ অবশ্যই কোনো ব্যক্তিকে আক্রমণ না করে বা তাঁর সম্মান ক্ষুণ্ন না করে লিখতে হবে।
  • আত্মপ্রচার। আপনার নিজের সম্মন্ধে বা আপনি ব্যক্তিগতভাবে খুব ভালোভাবে সংশ্লিষ্ট এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সম্মন্ধে আপনার উইকিপিডিয়ায় নিবন্ধ লেখার ইচ্ছে হতে পারেন। এক্ষেত্রে মনে রাখবেন যে, উইকিপিডিয়ার সর্বব্যাপী নীতিসমূহ অন্যান্য সকল নিবন্ধের মতো আপনার সংক্রান্ত নিবন্ধটির ওপরেও বর্তায়। যেমন: আপনার লেখায় নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থাকা প্রয়োজন, এবং নিজের সম্মন্ধে, অথবা নিজের প্রকল্প বা সংস্থার ওপর লেখার ক্ষেত্রে এটা বজায় রাখা খুবই কষ্টসাধ্য। নিজের জীবনীমূলক নিবন্ধে অপ্রয়োজনীয় বা অগ্রহণযোগ্য লিংক সৃষ্টি এবং তথ্যসূত্র উল্লেখ করা উইকিপিডিয়া নীতিসিদ্ধ নয়। বিস্তারিত জানতে দেখুন: উইকিপিডিয়া:অটোবায়োগ্রাফি, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা এবং উইকিপিডিয়া:স্বার্থের সংঘাত
  • বিজ্ঞাপন। কোনো প্রতিষ্ঠান বা পণ্য বা প্রদানকৃত সেবার ওপর নিবন্ধ অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে, বিষয়ভিত্তিক, সঠিক তথ্যসমৃদ্ধভাবে লিখতে হবে। নিবন্ধে অবশ্যই নির্ভরযোগ্য তৃতীয় পক্ষ থেকে যাচাইযোগ্য তথ্যসূত্র প্রদান করতে হবে। অর্থাৎ ছোটখাটো গ্যারাজ বা প্রতিষ্ঠানের ওপর স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ গ্রহণযোগ্য নয়। বহিঃসংযোগ হিসেবে বাণিজ্যিক কোনো প্রতিষ্ঠানের ওয়েবসাইটের লিংক গ্রহণযোগ্য যদি তাঁদের সাথে নিবন্ধ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ যোগাযোগের প্রমাণ থাকে। উইকিপিডিয়া কোনো প্রকল্পকে এনডোর্স করে না এবং এর সাথে অন্য কোনো প্রতিষ্ঠানের কোনো প্রকার ব্যবসায়িক যোগসূত্র (অ্যাফিলিয়েশন) নেই। বিস্তারিত জানতে আরো দেখুন: উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (প্রতিষ্ঠান ও কোম্পানি) (ব্যবসায়িক প্রতিষ্ঠানের উল্লেখযোগ্যতা জানতে)। কোনো প্রচারমূলক কারণ বা কর্মকাণ্ড বা ঘোষণা সম্মন্ধে (যদি সেটা অবাণিজ্যিকও হয়) লিখতে উইকিপিডিয়াকে নয়, বরং কোনো ফোরাম ব্যবহার করুন।

উইকিপিডিয়া নীতিমালা ও নির্দেশাবলী সম্পর্কে ব্যবহারকারী পাতায় সমস্যার সৃষ্টি করে না এমন কোনো বক্তব্য বা মতামত লেখা নিয়মসিদ্ধ, যখন এটি বর্তমান বা ভবিষ্যৎ কোনো কর্মকাণ্ডের সাথে সম্পর্কযুক্ত।

উইকিপিডিয়া কোনো লিংক, ছবি, বা অন্যান্য মিডিয়া ফাইল রাখার গুদাম নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTLINK
WP:NOTMIRROR
WP:NOTREPOSITORY
WP:LINKFARM

উইকিপিডিয়া কোনো মিরর সাইট বা লিংক, চিত্র, বা মিডিয়া ফাইলের ভাণ্ডার নয়।[২] উইকিপিডিয়ার নিবন্ধগুলো যা নয়:

  • বহিঃসংযোগের সংগ্রহশালা বা ইন্টারনেট ডিরেক্টরি। তবে নিবন্ধের সাথে সামঞ্জস্যপূর্ণ এক বা একাধিক বহিঃসংযোগ যোগ করাতে কোনো সমস্যা নেই। যদিও নিবন্ধে অতিরিক্ত বহিঃসংযোগ ব্যবহার করলে তা উইকিপিডিয়ার উদ্দেশ্য থেকে বিচ্যুত করতে পারে। যেমন কোনো নিবন্ধে নিবন্ধ সংশ্লিষ্ট একগাদা ফ্যানসাইটের (ভক্তবৃন্দের নিজস্ব ওয়েবসাইট) লিংক যোগ না করে সবচেয়ে বড় ফ্যানসাইটটির লিংক যোগ করা যেতে পারে। বহিঃসংযোগের ওপর নির্দেশনামূলক সহায়তা পেতে দেখুন উইকিপিডিয়া:বহিঃসংযোগ
  • আন্তসংযোগের সংগ্রশালা নয়। এটি দ্ব্যর্থতা নিরসনের জন্য প্রযোজ্য নয়, কারণ দ্ব্যর্থতা নিরসন পাতার সৃষ্টিই হয়েছে ঐ নিবন্ধ শিরোনামের সাথে মিল রয়েছে এমন সকল নিবন্ধের লিংক দেবার জন্য।
  • পাবলিক ডোমেইনে মুক্ত কোনো প্রকাশিত কাজের সংগ্রহশালা নয়। যেমন: সম্পূর্ণ পাবলিক ডোমেইনে মুক্ত সম্পূর্ণ বই বা সোর্স কোড, ঐতিহাসিক দলিলাদি, পত্র, আইন ইত্যাদি। এগুলোর মৌলিক কাজটি সরাসরি উইকিপিডিয়া নিবন্ধে উপস্থাপন প্রযোজ্য না হলে তা উইকিপিডিয়ায় সংগ্রহ করা থেকে বিরত থাকুন, বরং এগুলোর জন্য যথাযথ স্থানে তা দিন। যেমন: মুক্ত দলিল, চিঠি, বই প্রভৃতি উইকিসংকলনে যাবার যোগ্য। একই সাথে মুক্ত মিডিয়া (চিত্র ও অডিও-ভিডিও) উইকিমিডিয়া কমন্সে যাবার যোগ্য। তবে পাবলিক ডোমেইনে মুক্ত সূত্রের লেখা ব্যবহারে কোনো বাধা নেই। উদাহরণস্বরূপ এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা একাদশ সংস্করণ বর্তমানে পাবলিক ডোমেইনে রয়েছে। তবে এ ক্ষেত্রে সূত্র বা টীকা হিসেবে পুরো লেখা তুলে দেওয়া যাবে না। বিস্তারিত জানতে দেখুন উইকিপিডিয়া:প্রাথমিক উৎসের অনুলিপি করবেন না এবং উইকিসংকলনের স্থান পাবার মতো বিষয়বস্তু সম্পর্কে উইকিসংকলনের নীতি জানতে দেখুন উইকিসংকলনের গ্রহণযোগ্যতা নীতি
  • ছবি ও মিডিয়া ফাইলের সংগ্রহশালা নয়। এখানে সেসকল চিত্র ও মিডিয়াই রাখা প্রযোজ্য যেগুলো উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহৃত হয়। আপনি যদি উইকিপিডিয়ার নিবন্ধে চিত্র যোগ করতে চান, তবে চিত্রটি অনুগ্রহপূর্বক উইকিমিডিয়া কমন্সে আপলোড করুন। এবং এরপর চিত্রটি উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহার করুন। একই সাথে চিত্রটি আপনি সকল উইকিমিডিয়া প্রকল্পে ব্যবহার করতে পারবেন।

উইকিপিডিয়া গানের কথার ডেটাবেজ নয়[সম্পাদনা]

কপিরাইটকৃত গানের কথা সম্পূর্ণ আকারে উইকিপিডিয়ার কোনো নিবন্ধেই ব্যবহারযোগ্য নয়। যেসকল গানের কথা পাবলিক ডোমেইনে মুক্ত তা ব্যবহার করা নীতিসিদ্ধ, কিন্তু আপনাকে অবশ্যই গানটির ব্যাপারে প্রযোজ্য আরো কিছু তথ্য উল্লেখ করতে হবে। এই তথ্য শুধু গীতিকার, সুরকার, শিল্পী, অ্যালবামের নাম, অ্যালবাম প্রকাশের তারিখ, রেকর্ডিংয়ের তারিখ ইত্যাদির মধ্যে সীমাবদ্ধ নয়, বরং অ্যালবামটির শুরুর কথা (ব্যাকগ্রাউন্ড), ইতিহাস, বা অ্যালবামটির সঙ্গীতের বিষয়বস্তুর ওপর নিরপেক্ষ বিশ্লেষণও এর মাঝে রয়েছে।

উইকিপিডিয়া কোনো ওয়েব স্পেস, সামাজিক যোগাযোগমূলক অথবা স্মৃতিচিহ্নরক্ষামূলক সাইট নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTBLOG
WP:NOTFACEBOOK
WP:NOTWEBHOST
WP:MYSPACE
WP:NOTMYSPACE
WP:NOTLINKEDIN
WP:NOTMEMORIAL

উইকিপিডিয়া ফেইসবুক বা মাইস্পেসেরে মতো কোনো সামাজিক যোগাযোগ রক্ষামূলক ওয়েবসাইট নয়। উইকিপিডিয়ায় আপনি আপনার নিজের ওয়েবসাইট, ব্লগ, বা উইকি সংরক্ষণ করতে পারবেন না। উইকিপিডিয়ার পৃষ্ঠা যে বিষয়গুলো নয়:

  • ব্যক্তিগত ওয়েব পেইজউইপিডিয়ানদের নিজস্ব ব্যবহারকারী পাতা রয়েছে, কিন্তু সেগুলো বিশ্বকোষীয় কর্মকাণ্ড সংশ্লিষ্ট কাজের জন্যই ব্যবহার হতে পারে। আপনি যদি আপনার ব্যক্তিগত ওয়েবপেইজ বা ব্লগ, বা আপনার জীবন বৃত্তান্ত লিখতে চান, তবে অনুগ্রহপূর্বক ইন্টারনেটে এ জাতীয় বিষয়াদি বিনামূল্যে লেখা যায় এমন একটি ওয়েবসাইট খুঁজে বের করুন, বা ব্যক্তিগতভাবে কোনো হোস্টিং স্পেস খুঁজে বা ক্রয় করে নিন। আপনার উইকিপিডিয়া ব্যবহারকারী পাতায় সামাজিক যোগাযোগ রক্ষামূলক কথাবার্তা লেখা নীতিসিদ্ধ নয়, কিন্তু আপনি এমন ধরনের কথা লিখতে পারবেন যা কার্যকরী সম্পাদনায় ভূমিকা রাখে, বা উৎসাহ দেয়।
  • ফাইল সংরক্ষণের স্থান। অনুগ্রহপূর্বক সেই ধরনের ফাইল-ই আপলোড করুন, যা উইকিপিডিয়ার নিবন্ধ বা প্রকল্প পাতাগুলোতে ব্যবহৃত হয়, বা ব্যবহৃত হবে। অন্যথায় তা মুছে ফেলা হবে। আপনার যদি সম্পর্কিত অতিরিক্ত কোনো ফাইল আপলোডের ইচ্ছা থাকে, অনুগ্রহপূর্বক তা উইকিমিডিয়া কমন্সে আপলোড করুন। সেখান থেকে ফাইলটিতে উইকিপিডিয়া সহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের সকল প্রকল্পগুলোতে সংযোগ দিতে পারবেন।
  • সম্পর্ক ও যোগাযোগ রক্ষার স্থান। উইকিপিডিয়া কোনো রকমের ব্যক্তিগত সম্পর্ক বা যোগাযোগ রক্ষার স্থান হয়। যদিও আপনাকে বিশ্বকোষের উন্নয়নে যে-কোনো প্রকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরিতে উৎসাহিত করা হচ্ছে।
  • স্মৃতিচারণ করার স্থান। উইকিপিডিয়া মৃত বন্ধু, আত্মীয়, সহযোগী, বা অন্য কারো স্মৃতিচারণ করার স্থান নয়। বিশ্বকোষীয় নিবন্ধকে অবশ্যই বিশ্বকোষে থাকার মতো উল্লেখযোগ্যতা প্রমাণ করতে হবে। এই নীতিমালা শুধুমাত্র উইকিপিডিয়ার প্রধান নামস্থানের (নিবন্ধ নামস্থান) জন্য প্রযোজ্য। যদিও নিজের ব্যবহারকারী নামস্থানেও এ ধরনের স্মৃতিচারণ করা গ্রহণযোগ্য নয়। তবে যেসকল উইকিপিডিয়ান মারা গেছেন, তাঁদের স্মৃতিতে কিছু কথা উইকিপিডিয়ার ব্যবহারকারী নামস্থানে লেখা যেতে পারেন। এ ক্ষেত্রে একটা বিষয় লক্ষ্য রাখতে হবে যে, ঐ তিনি (মারা যাওয়া উইকিপিডিয়ানটি) উইকিপিডিয়ার একজন নিয়মিত অবদানকারী ছিলেন। এছাড়াও তাঁর কাছাকাছি বা তাঁর সাথে সংশ্লিষ্ট কোনো উইকিপিডিয়ান তাঁর মৃত্যুর ব্যাপারটি নিশ্চিত করে তাঁর ব্যবহারকারী পাতায় (বা ব্যবহারকারী পাতার কোনো উপপাতায়) স্মৃতিচারণমূলক মন্তব্য রাখবেন।

আপনি যদি সহযোগীতামূলক কোনো কাজের জন্য উইকি প্রযুক্তি ব্যবহারে ইচ্ছুক হন, এবং সেটা যদি শুধু এক পাতার জন্যও হয়, বিভিন্ন রকমের মুক্ত, এবং বাণিজ্যিক উইকি ভিত্তিক ওয়েবসাইট আছে যেগুলো উইকি হোস্টিং সেবা প্রদান করে। আপনি চাইলে বিনামূল্যে উইকি সফটওয়্যার আপনার সার্ভারে ইন্সটলও করতে পারেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে দেখুন উইকি সায়েন্সস্ক্র্যাচপ্যাড উইকি ল্যাবস নিজেও ব্যক্তিগত উইকি গ্রহণ করে।

উইকিপিডিয়া কোনো ডিরেক্টরি নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTDIRECTORY
WP:NOTCATALOG
WP:NOTDIR
WP:NOPRICES
WP:NOTYELLOW

যা কিছু আছে, বা যা কিছু ছিলো তার সবকিছুর ডিরেক্টরি উইকিপিডিয়া নয়।[৩] উইকিপিডিয়ার নিবন্ধগুলো যা নয়:

  • বিষয়বস্তুর সাথে ক্ষীণসম্পর্কযুক্ত বিষয়াদির সংগ্রশালা নয়। এ ধরনের বিষয়বস্তুর মধ্যে আছে উদ্ধৃতি, কাল্পনিক বা বাস্তব ব্যক্তি ইত্যাদি। আপনি যদি উদ্ধৃতির কোনো তালিকা সংযুক্ত করতে চান, তবে তা আমাদের সহপ্রকল্প উইকিউক্তিতে সংযুক্ত করুন। অবশ্য কোনো বিখ্যাত বা উল্লেখযোগ্য কোনোকিছুর তালিকা বিশ্বকোষে স্থান পেতে পারে। কারণ সেটি কোনো নির্দিষ্ট উল্লেখযোগ্য বিষয়ের সাথে ভালোভাবে সম্পর্কযুক্ত বা ওতপ্রতোভাবে জড়িত। ত্বরিত তথ্যসূত্র পাওয়ার জন্য টেবিল আকারে তথ্যসূত্রও উইকিপিডিয়ায় যোগ করা সম্ভব।
  • বংশলতিকা বিষয়ক ভুক্তির স্থান নয়। জীবনীমূলক নিবন্ধসমূহ শুধুমাত্র নির্দিষ্ট উল্লেখযোগ্য ব্যক্তির সম্পর্কেই হতে পারে। এবং সেক্ষেত্রে নিবন্ধের ব্যক্তিটিকে বিশ্বকোষে থাকার মতো উল্লেখযোগ্যতা প্রমাণ করতে হবে। অর্থাৎ তাঁর পর্যাপ্ত খ্যাতি, স্বীকৃতি, বা পরিচিতি থাকতে হবে। এবং এটি নিশ্চিত করতে একাধিক নিরপেক্ষ ও নির্ভরযোগ্য উৎসের দ্বারা। এছাড়া তুলনামূলক কম গুরুত্বপূর্ণ ব্যক্তির ওপর আলাদা নিবন্ধ না করে সংশ্লিষ্ট নিবন্ধের ভেতরে উল্লেখ করা উচিত। প্রস্তাবিত বংশলতিকা সম্পর্কিত জীবনীমূলক অভিধানভিত্তিক প্রকল্পের জন্য দেখুন উইকিপিপল
  • টেলিফোন ডিরেক্টরি বা ইয়েলো পেজ। যোগাযোগের নম্বর, যেমন: ফোন, ফ্যাক্স প্রভৃতি নম্বর বা ই-মেইল ঠিকানা বিশ্বকোষীয় হিসেবে বিবেচিত হয় না।
  • ডিরেক্টরি, বা ডিরেক্টরিমূলক ভুক্তি, বা ইলেক্ট্রনিক অনুষ্ঠানমালার তালিকা, বা ব্যবসার তথ্যাদির সংগ্রহশালা। যেমন: কোনো রেডিও চ্যানেলের ওপর করা নিবন্ধে রেডিও চ্যানেলটির পরবর্তী অনুষ্ঠানের তালিকা, বর্তমান অনুষ্ঠানের তালিকা, বা অনুষ্ঠানসূচি ইত্যাদি বিশ্বকোষীয় নয়। কিন্তু কোনো ঐতিহাসিক অনুষ্ঠান, উল্লেখযোগ্য অনুষ্ঠানের ওপর নিবন্ধ রাখা বিশ্বকোষীয়। সেক্ষেত্রে নিবন্ধসমূহে অনুষ্ঠানটির সূচি, সময়সীমা, বা অনুষ্ঠানটি সম্পর্কে সমালোচকদের মন্তব্য, বা তাৎপর্য এগুলোর সম্মন্ধে তথ্য স্থান পেতে পারে। একইভাবে কোনো নিবন্ধের আলাপ পাতা নিবন্ধটির উন্নয়নের আলোচনার জন্য নির্ধারিত। এখাটি ব্যবসা প্রতিষ্ঠানটির ব্যবসা বিষয়ে আলোচনা করার স্থান নয়।
  • অনলাইন ক্যাটালগ। এজন্য নিবন্ধে যদি পণ্যের অর্থমূল্য উল্লেখ করতে হয়, তবে তা অবশ্যই নির্ভরযোগ্য উৎস দ্বারা সমর্থিত হতে হবে। সেই সাথে সেটি উল্লেখের কারণও নিশ্চিত করতে হবে। উদাহরণস্বরূপ, নির্দিষ্ট উল্লেখযোগ্য দুর্লভ পণ্যের দাম উল্লেখ করা যেতে পারে। সেই সাথে কোনো সময়ের মূল্যবৃদ্ধি সংক্রান্ত উদাহরণ পেশ করতে বা অর্থনৈতিক মন্দার উদাহরণ দিতেও পণ্যের মূল্য উল্লেখ করা যেতে পারে। এছাড়া কোনো পণ্যের বর্তমান অর্থমূল্য সংযোজন করা অবিশ্বকোষীয়ও ও অনুল্লেখ্য তথ্য। কারণ এগুলো স্থান ও কালভেদে পরিবর্তিত হওয়া খুবই স্বাভাবিক। তাছাড়া উইকিপিডিয়া কোনো মূল্য তালিকা নয়, যে বিদ্যমান পণ্যসমূহের মূল্য তুলনা এখানে স্থান পারে। সেটি স্থানীয় বা আন্তর্জাতিক উভয়ই হতে পারে।
  • অবিশ্বকোষীয় অতিশ্রেণীকরণ, যেমন: কোনো একটি প্রতিষ্ঠানে কর্মরত জাতিগত/সাংস্কৃতিক/ধর্মীয় কর্মকর্তা বা কর্মচারীদের তালিকাবদ্ধ করার জন্য বিষয়শ্রেণী। এ ধরনের বিষয়শ্রেণী নিবন্ধ সৃষ্টির কোনো গ্রহণযোগ্য ভিত্তি নয়, যদিনা এগুলো সাংস্কৃতিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ বা রহস্যময় হয়ে থাকে। এ বিষয়ে বিস্তারিত জানতে আরো দেখুন: উইকিপিডিয়া:অতিশ্রেণীকরণ
  • কোনো বিষয়ে সম্ভাব্য সকল তথ্য বিবৃত করা। একটি নিবন্ধে শুধুমাত্র বিশ্বকোষীয় মান অনুসারে গ্রহণযোগ্য তথ্যসমূহ বিশ্বকোষীয় ধাঁচেই বিবৃত করা যাবে। এবং তথ্যটি হতে হবে নিবন্ধের বিষয় সংশ্লিষ্ট।[৪] নিবন্ধের বিষয়ের ওপর সবসময় যাচাইযোগ্য ও উৎসভিত্তিক বিবরণ দেওয়া উচিত, এবং লিখনশৈলীতে কোনো অসীমিচীন বা অতিরিক্ত গুরুত্ব প্রদান করা উচিত নয়।

উইকিপিডিয়া কোনো ম্যানুয়াল, গাইডবই, পাঠ্যবই, বা বৈজ্ঞানিক গবেষণাপত্র নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTGUIDE
WP:NOTMANUAL
WP:NOTAMANUAL
WP:NOTHOW
WP:NOTHOWTO
WP:NOTTRAVEL
WP:NOTTEXTBOOK
WP:NOT PAPER
WP:NOT PAPERS
WP:NOTCASE

উইকিপিডিয়া একটি বিশ্বকোষ ও বিশ্বকোষীয় রেফারেন্স। এটি কোনো ইন্সট্রাকশন ম্যানুয়াল, গাইডবই, পাঠ্যবই, বা বৈজ্ঞানিক গবেষণাপত্র (জার্নাল) নয়। উইকিপিডিয়া নিবন্ধগুলোর লিখনশৈলী যেরকম হতে পারবে না:

  • ইন্সট্রাকশন ম্যানুয়াল। উইকিপিডিয়ায় মানুষ, স্থান, বা বস্তুর সম্পর্কে বিবরণযুক্ত নিবন্ধ স্থান পায়, কিন্তু সেগুলো ‘কীভাবে’ (How-to) স্টাইলে, প্রস্তুতকারীর ম্যানুয়াল, উপদেশনামা (আইনগত, চিকিৎসা ইত্যাদি), পরামর্শ প্রদান প্রভৃতি ধরনে লেখা হলে, তা গ্রহণযোগ্য নয়। এগুলোর মধ্যে আরও আছে, টিউটোরিয়াল, কর্মতালিকা, গেমের গাইড, রেসিপি। বিশ্বকোষীয় নিবন্ধে এ জাতীয় তথ্যাদি স্থান পাওয় উচিত নয়, এবং প্রযোজ্য স্থান পেলেও তা বিশ্বকোষীয় ধাঁচে পরিমিতবোধ বজায় রেখে উপস্থাপন করা উচিত।[৫] আপনি যদি ‘কীভাবে’ টাইপের ম্যানুয়াল লিখতে আগ্রহী হন, তবে উইকিহাওয়ে আপনি তা করতে পারেন। এছাড়া বই বা ম্যানুয়াল লিখতে উৎসাহী হলে আপনার জন্য রয়েছে আমাদের সহযোগী প্রকল্প উইকিবই
  • ভ্রমণ নির্দেশিকাপ্যারিস নিবন্ধে আপনি প্যারিসের উল্লেখযোগ্য স্থাপনা হিসেবে আইফেল টাওয়ার, লুভ্র্‌ জাদুঘরের নাম আপনি উল্লেখ করতে পারেন। কিন্তু স্থানটিতে কীভাবে যেতে হয়, কোনো হোটেলে রাত্রিযাপন করা যায়, বা লুভ্ররের ফোন নম্বর প্রভৃতি তথ্যাদি বিশ্বকোষীয় নয়, তাই এগুলো যুক্ত করা যাবে না। এভাবে যুক্ত করা যাবে না শঁজেলিজেতে বর্তমানে কোনো কিছুর দাম কতো সেটাও। উইকিপিডিয়ার নিবন্ধসমূহ হোটেল, ট্রাভেল লাউঞ্জ প্রভৃতি চমকপ্রদ বর্ণনা প্রদানের স্থান নয়। যদিও উল্লেখযোগ্য স্থানসমূহ উইকিপিডিয়ায় স্থান পেতে পারে, কিন্তু সকল পর্যটনকেন্দ্র বা পর্যটকদের আকর্ষণীয় স্থান, রেস্তোরাঁ, হোটেল, বা ভেন্যু এখানে যুক্ত হওয়ার মতো উল্লেখযোগ্য নয়। এ ধরনের বিবরণ আপনাকে উইকিট্রাভেলে যুক্ত করার জন্য অনুরোধ করা হচ্ছে।
  • ইন্টারনেট গাইড। কোনো ওয়েবসাইটের ওপর লেখা নিবন্ধে অবশ্যই শুধুমাত্র ওয়েবসাইটের প্রকৃতি, দেখতে কেমন, বা কি ধরনের সার্ভিস প্রদান করে তার বর্ণনা দিলে চলবে না। বিশ্বকোষের বর্ণনা বিশ্বকোষীয় ভাবধারাতেই প্রদান করতে হবে। এবং সেই ওয়েবসাইটের কৃতিত্ত্ব, প্রভাব, ঐতিহাসিক তাৎপর্য প্রভৃতি উল্লেখ করতে হবে। সেই সাথে এই ধরনের তথ্যাদি যাচাইযোগ্য নির্ভরযোগ্য তথ্যসূত্র দ্বারা নিয়মিত হালনাগাদও রাখতে হবে। যেহেতু তাঁরা নতুন করে কিছু সংযুক্ত বা বিযুক্ত করতে পারেন, তাই সম্পাদকদের তা যাচাই বাছাই করে পাঠকের জন্য তৈরি করতে হবে।
  • পাঠ্যবই ও টীকামূলক লেখার স্থান নয়। উইকিপিডিয়া একটি বিশ্বকোষীয় তথ্যসূত্র কোনো পাঠ্যবইয়ের সংগ্রশালা নয়। উইকিপিডিয়ার কাজ কোনো বিষয়ের ওপর সত্য তথ্যাদি তুলে ধরা, কোনো বিষয়ে জ্ঞান দেওয়া নয়। তাই এমন কোনো নিবন্ধ তৈরি করা উচিত নয়, যা পড়তে টেক্সটবুকের মতো মনে হয়। সেই সাথে উদাহরণ হিসেবে প্রচলিত পদ্ধতিতে কোনো সমস্যা ও সমস্যার সমাধান উল্লেখ করাও উইকিপিডিয়ার জন্য প্রযোজ্য নয়। কারণ এটি বিশ্বকোষীয় কোনো তথ্য নয়। এধরনের বিষয় আমাদের সহপ্রকল্প উইকিবইউইকিসংকলনের জন্য প্রযোজ্য। অন্যান্য উদাহরণ উপস্থাপনের ধাঁচ এমন হতে হবে যে, সেটি শেখানোর চেষ্টা করছে তা নয়, বরং তথ্য প্রদানের চেষ্টা করছে—এমনটি হতে হবে। এবং এভাবেই তা উইকিপিডিয়ায় যোগ করার মতো বিষয়বস্তু হতে পারে।
  • বৈজ্ঞানিক প্রবন্ধ বা গবেষণা পত্র। একটি উইকিপিডিয়া নিবন্ধ পাঠককে কোনো বিষয়ের প্রমাণ উপস্থাপন করবে না। এর ফলে যেসকল পাঠকের ঐ বিষয়ে প্রাথমিক বা উচ্চতর জ্ঞান বা ধারণা নেই, তাঁদের কাছে তা বোধগম্য নাও হতে পারে। ভূমিকাংশে এবং সূচনামূলক অংশগুলোতে অবশ্যই সহজ ও সর্বধারণের বোধগম্য ভাষায় উপস্থাপন করতে হবে, যাতে নিবন্ধের ভেতরে প্রবেশের পূর্বে ঐ বিষয়ের ওপর কোনো প্রাথমিক জ্ঞান ধারণ করেন না, এমন পাঠকও তা পড়ে বুঝতে পারেন। এছাড়া উচ্চতর পরিভাষার ক্ষেত্রে সেই পরিভাষার আন্তসংযোগ লিংক দিতে হবে যেনো পাঠক ঐ পরিভাষার ওপর লেখা নিবন্ধে গিয়ে সেটি বুঝতে পারেন। অবশ্য পাঠক ঐ লিংকে গিয়েই ব্যাপারটি বুঝে নিবেন, এই ধারণা থেকে নিবন্ধ লেখা উচিত হবে না, বরং প্রাথমিক কিছু কথা আলোচিত নিবন্ধেই উল্লেখ করে দিতে হবে।
  • কেস স্টাডি। উইকিপিডিয়ার অনেক নিবন্ধই এক বা একাধিক সুনির্দিষ্ট বিষয়ের ওপর সম্পর্ক নিয়ে লেখা হয়েছে। যেমন: ‘ক’-এর ক্ষেত্রে ‘খ’-এর অবস্থান, বা ‘খ’ উপাদানের ‘ক’ সংস্করণ ইত্যাদি। এ ধরনের নিবন্ধ গ্রহণযোগ্য যখন তা কোনো সাংস্কৃতিক তাৎপর্যপূর্ণ কোনো রহস্য নিয়ে, বা কোনো উল্লেখযোগ্য আগ্রহের বিষয়বস্তুর ওপর লেখা হয়। উল্লেখ্য, বিভিন্ন দেশের বিষয়সংশ্লিষ্ট বিষয়, বা আন্তর্জাতিক সীমানা সম্পর্কিত বড় কোনো পার্থক্য বা ব্যতিক্রমতাসূচক বিষয় প্রায়ই সময়ই আলাদা নিবন্ধে স্থান পায়।
  • প্রাতিষ্ঠানিক ভাষা। লেখার ধরন অবশ্যই সকল পাঠকের জন্য যথাসম্ভব বোধগম্য করে লিখতে হবে। শুধুমাত্র ঐ বিষয়ে প্রাতিষ্ঠানিক জ্ঞান আছে, এমন ব্যক্তিই বুঝতে পারবেন, এমন নয়। নিবন্ধের নামও প্রাতিষ্ঠানিক পরিভাষার বদলে যথাসম্ভব প্রচলিত ব্যবহারের ওপর ভিত্তি করে হতে হবে।

উইকিপিডিয়া কোনো জাদুর বল নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTCRYSTAL
WP:CBALL
WP:BALL
WP:FUTURE
WP:SPECULATION
WP:CRYSTAL

উইকিপিডিয়া কোনো অযাচাইকৃত তথ্য যোগের স্থান নয়। নির্দিষ্ট কোনো বিষয় সংক্রান্ত নিবন্ধের সকল তথ্যই যাচাইযোগ্য হতে হবে। যদি কোনো কার্যক্রম ইতিমধ্যেই হয়ে যায় তবে, সেই সংক্রান্ত নিবন্ধে তার বিবরণ দেওয়া যাবে। ভবিষ্যতে অনুষ্ঠিত কোনো কার্যক্রমের সফলতা, কাজের ধারা, প্রস্তাবনা, ব্যর্থতা প্রভৃতি সম্পর্কিত কোনো আলোচনা বা বিতর্ক নিবন্ধে স্থান দেওয়া সম্ভবলেখা সম্ভব, তবে তা অবশ্যই নির্ভরযোগ্য ও যাচাইকৃত তথ্যসূত্র সহযোগে স্থান দিতে হবে। এক্ষেত্রে অবদানকারীর নিজস্ব মতামত দেওয়া গ্রহণযোগ্য নয়। সেই সাথে অবদানকারী বা সম্পাদককে লেখার সময় নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখতে হবে। এছাড়া এখনো বাজারে আসেনি এমন কোনো পণ্য, যেমন: চলচ্চিত্র বা ভিডিও গেমের ওপর নিবন্ধ লেখার সময় বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যেনো নিবন্ধ পাঠ করতে গেলে তা কোনোভাবেই বিজ্ঞাপন বা প্রচারণা মনে না হয়, এবং সেই সাথে যেনো কোনো অযাচাইকৃত দাবি না থাকে। আরো সুপষ্টভাবে বলতে গেলে:

  • এককভাবে নির্ধারিত বা প্রত্যাশিত কার্যক্রম যোগ করা যাবে যদি কার্যক্রমটি যথেষ্ট পরিমাণ উল্লেখযোগ্য হয় যে, মুক্তি পাওয়ার পরই এটি বিশ্বকোষে স্থান করে নেবে। যদি কার্যক্রমটি অনুষ্ঠানের কার্যাদি এখনো শুরু না হয়, তবে এটির বিভিন্ন দিক সম্মন্ধে বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে। উদাহরণস্বরূপ ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিক নিবন্ধটি কোনো যথাযথ নিবন্ধ হবে না যদি না নিবন্ধটিতে যাচাইকৃত তথ্যসূত্র সহকারে, ও মৌলিক গবেষণা ব্যতীত কোনো তথ্য স্থান না পায়। আর কী কী ক্রীড়া প্রদর্শিত হবে, বা দলগুলো কী হবে এসমস্ত তথ্যাদি খুবই পরিবর্তনশীল ও যাচাইযোগ্য হওয়া সম্ভব নয়, তাই এই ধরনের আন্দাজ বা ধারণার ওপর নির্ভরশীল তথ্যাদি যোগ করা যাবে না। অবশ্য কার্যক্রমটি অনুষ্ঠিত হওয়ার সময় উল্লেখ করা যাবে, যদি তা যাচাইযোগ্য উৎস কর্তৃক সমর্থিত হয়।
  • পূর্বনির্ধারিত তালিকা বা নামের বিধিবদ্ধ কাঠামো থেকে একক কোনো বিষয়, যা ভবিষ্যৎ কোনো কার্যক্রম বা আবিস্কারেরর জন্য নির্ধারিত, তা নিবন্ধের বিষয়বস্তু হিসেবে উপযুক্ত নয়। যদি না ঐ বিষয়টির ওপর ঘটে যায়, বা ঘটমান তথ্যাদি পাওয়া যায় তবেই তা বিশ্বকোষে স্থান পেতে পারে। যেমন: ঘূর্ণিঝড়ের নামের তালিকা বিশ্বকোষীয় কিন্তু ভবিষ্যতে যেমন: ২০১২ সালে সংঘটিত কোনো ঘূর্ণিঝড়ের পূর্ব নির্ধারিত নাম দিয়ে তৈরি নিবন্ধ বিশ্বকোষীয় নয়। এমন কী তখনো নয়, যদি এই ঘূর্ণিঝড়ের ব্যাপারটি কৃত্রিম উপায়ে নিশ্চিত হয়। এ ভাবে ভবিষ্যতে আবিষ্কৃত কোনো মৌলের নামে নিবন্ধ তৈরিও বিশ্বকোষীয় নয়। সেই সাথে সদ্য আবিষ্কৃত হলেও (যা এখনো গবেষণাগারে বিদ্যমান) তা বিশ্বকোষীয় নয় যতোক্ষণ না নির্ভরযোগ্য কর্তৃপক্ষের (যেমন: ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ পিওর অ্যান্ড অ্যাপ্লাইড কেমিস্ট্রি) অনুমোদন পায়।
  • যেসকল নিবন্ধ অভিযান, কার্যক্রম, এবং ভবিষ্যতের ইতিহাস ধরনের বিষয়বস্তু উপস্থাপন করে সেগুলো এক ধরনের মৌলিক গবেষণা, এবং সে জন্য এগুলো বিশ্বকোষে অন্তর্ভুক্তির উপযুক্ত নয়। যদি বিষয়টির ওপর বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক প্রভাব ক্রমান্বয়ে বৃদ্ধি পেতেও থাকে, তবুও আমাদেরকে সেই বিপ্লব বা ঘটনাটি হবার জন্য অপেক্ষা করতে হবে; অতঃপর তা বিশ্বকোষে স্থান দিতে হবে। কিন্তু কখনোই বিষয়টি সম্পর্কে আন্দাজ করে কোনো কিছু লেখা সমীচিন হবে না। অবশ্য যে সকল শৈল্পিক কাজ, গদ্য, বা প্রকাশিত গবেষণা বিষয়ক নিবন্ধ সেই বিপ্লব বা ঘটনাকে কেন্দ্র করে রচিত হয়েছে তা উইকিপিডিয়ায় গ্রহণযোগ্য। উদাহরণস্বরূপ, ‘স্টার ট্রেক চলচ্চিত্রে ব্যবহৃত অস্ত্রের তালিকা’ নামক কোনো নিবন্ধ গ্রহণযোগ্য, কিন্তু ‘যেসকল অস্ত্রাদি তৃতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত হবে’—এরকম কোনো নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  • যেহেতু বর্তমানে গৃহীত কোনো বৈজ্ঞানিক উদাহরণ বা নমুনা পরবর্তীতে বাতিল হয়ে যাবার সম্ভাবনা থাকে, এবং পূর্বের বিতর্কিত বা ভুল ব্যাখ্যাও মাঝে মাঝে পরবর্তীতে বৈজ্ঞানিকদের দ্বারা গ্রহণযোগ্য হয়, তাই এ ধরনের অনিশ্চিত ও অস্থিতিশীল বিষয়বস্তু উইকিপিডিয়ায় স্থান পায় না।

উইকিপিডিয়া যাবতীয় বাছবিচারহীন তথ্যের সন্নিবেশ নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:IINFO
WP:INDISCRIMINATE
WP:NOT#FAQ
WP:PLOT
WP:NOT#LYRICS
WP:NOT#STATS
WP:NOT#NEWS
WP:NOTNEWS

নীতিমালা ভূমিকাতেই যা বলা হয়েছে, অর্থাৎ যা সত্য, বা যাচাইযোগ্য শুধুমাত্র সেগুলোই উইকিপিডিয়ায় যোগ করা যাবে। কিন্তু শুধুমাত্র যাচাইযোগ্যতাই কোনো কিছু্ উইকিপিডিয়া সংযুক্ত করার জন্য যথেষ্ট নয়। উইকিপিডিয়ার নিবন্ধগুলো যা হওয়া চলবে না:

  • কাল্পনিক কাজ বা গল্পের শুধুমাত্র প্লটের বিবরণ। উইকিপিডিয়া গল্প বা কাল্পনিক কাহিনীকে একটি বিশ্বকোষীয় নিবন্ধ হিসেবে বিবেচেনা করে। অর্থাৎ, কোনো উল্লেখযোগ্য কাজের প্রেক্ষাপট, প্রভাব, তাৎপর্য প্রভৃতি। প্লটের একটি সংক্ষিপ্ত ও যথাযথ সারসংক্ষেপ ঐ গল্পের একটি সুন্দর ধারণা দিতে সহায়ক হতে পারে। তাই বিশ্বকোষীয় নিবন্ধে সেটুকু ধারণা দেওয়া সেই উল্লেখ্যযোগ্য গল্পটির জন্য প্রযোজ্য। বিস্তারিত তথ্যের জন্য দেখুন: উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা (কাল্পনিক গল্প বিষয়ে লেখা)#প্লটের সারসংক্ষেপ
  • গানের কথার ডেটাবেজ। ১৯৯২ সালের পর প্রকাশিত বেশিরভাগ গানের কথা কপিরাইটকৃত। এ ধরনের গানের কথা থেকে কোনো উদ্ধৃতি প্রদানকালে সেটি অবশ্যই যথাসম্ভব সংক্ষিপ্ত আকারে দিতে হবে। সেই সাথে উদ্ধৃত লেখাটি বিষয়টির সাথে সরাসরি সম্পর্ক আছে এমন ক্ষেত্রে কোনো রকম পরিবর্তন ব্যতীত সরাসরি উদ্ধৃতিদানের মাধ্যমে দিতে হবে, যা গানটির স্টাইল সম্পর্কে জানানোর ক্ষেত্রে সহায়ক হতে পারে। যে সকল গানের কথা পাবলিক ডোমেইনে মুক্ত সেইসকল গানের কথাও সম্পূর্ণটি উইকিপিডিয়ায় সংযুক্ত করা যাবে না (এর পরিবর্তে এ ধরনের গানের কথা উইকিসংকলনে যাওয় উচিত)। এধরনের গানের ওপর লেখা নিবন্ধে গীতিকার, প্রকাশের তারিখ, এই গানটির অর্জন, তাৎপর্য, সমালোচনা ইত্যাদি উল্লেখযোগ্য তথ্যাদি উল্লেখ করা উচিত। কপিরাইটমুক্ত গানের কথা থেকে উদ্ধৃতিদানের ক্ষেত্রেও প্রয়োজনের কথা মাথায় রেখে যথাযথ পরিমাণ অংশ উল্লেখ করা উচিত। সেটি হতে হবে নিবন্ধের আলোচ্য অংশের সাথে সামঞ্জস্যপূর্ণ। উদ্ধৃত কথাগুলো গানটির স্টাইল বর্ণনায় সহায়ক হিসেবে পরিগণিত হতে হবে। সম্পূর্ণ গানের কথা উইকিসংকলনে যুক্ত করা যাবে, এবং নিবন্ধে উইকিসংকলনের ঐ গানের পাতার একটি বহিঃসংযোগও উল্লেখ করা যাবে। কিন্তু কোনো অবস্থাতেই কপিরাইটকৃত গানের কথাযুক্ত সাইটের লিংক যুক্ত করবেন না, যদি না লিংকটি ঐ গানের কথার কোনো অংশের উদ্ধৃতির তথ্যসূত্র হিসেবে গণ্য হয়। সেই সাথে তথ্যসূত্রে পুরো গানের কথাটিও তুলে দেবেন না। বিস্তারিত জানতে দেখুন: উইকিপিডিয়া:প্রাথমিক উৎসের অনুলিপি করবেন না
  • পরিসংখ্যানের অতিরিক্ত তালিকা। কোনো পরিসংখ্যানের লম্বা ও বিবৃত লেখা পাঠককে ধাধায় ফেলতে পারে, বা নিবন্ধটির প্রাঞ্জলতা কমিয়ে দিতে পারে। তাই নিবন্ধে প্রয়োজনের অতিরিক্ত পরিসংখ্যান উল্লেখ করা উচিত নয়, এবং পরিসংখ্যানটি সাধারণ পাঠকের বুঝতে পারার জন্য প্রয়োজনীয় লেখা বা বিবরণ নিবন্ধে থাকা উচিত। অনেক বিবৃত উপাত্তের লিস্টের ক্ষেত্রে গ্রাফের পাশাপাশি টেবিল আকারে পরিসংখ্যানটি তুলে ধরলে তা বেশি মাত্রায় পাঠকের বোধগম্য হয়, এবং প্রযোজ্য ক্ষেত্রে এটাই করা উচিত।
  • খবরের প্রতিবেদন। উইকিপিডিয়া ঐতিহাসিক কোনো উল্লেখযোগ্য ব্যক্তির বা কর্মসূচির ওপর নিবন্ধ গ্রহণ করে। খবরের প্রতিবেদন এসকল বিশ্বকোষীয় নিবন্ধের ওপর তথ্যসূত্র পাবার একটি কার্যকরী মাধ্যম হতে পারে। কিন্তু সকল কর্মসূচির বা অনুষ্ঠানের একটি পৃথক বিশ্বকোষীয় নিবন্ধ হবার মতো উল্লেখযোগ্যতা নেই। এইসব কর্মসূচির গৎবাধা খবর প্রতিবেদনগুলো, যেমন: ঘোষণা, খেলাধূলা, এবং ট্যাবলয়েড প্রতিবেদন কোনো নিবন্ধ উল্লেখযোগ্যতার বড় কোনো প্রমাণ হিসেবে স্বীকৃত নয়। এমনকী একটি নিবন্ধ উল্লেখযোগ্য হলেও এর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিগত বা একক কোনো নিয়ামক উল্লেখযোগ্য নাও হতে পারে। যদি না কোনো একক নিয়ামকের ওপর খবরের প্রতিবেদ ঐ নির্দিষ্ট ক্ষেত্রটি ছাপিয়ে আরো অন্যান্য ক্ষেত্রে ও একাধিক নির্ভরযোগ্য উৎসে/খবরের প্রতিবেদনে বিস্তৃত হয়, তবে তা উইকিপিডিয়ায় পৃথক নিবন্ধ হিসেবে থাকার জন্য যোগ্য হবে না। এক্ষেত্রে নজরে রাখা প্রয়োজন উল্লেখযোগ্য একক ব্যক্তির ক্ষেত্রে তাঁর সকল বিষয়ে আলোচনা করা উচিত নয়, বরং আলোচ্য কর্মসূচির সাথে তাঁর সংশ্লিষ্টতার অনুপাত অনুসারে শুধুমাত্র সেটুকুই আলোচ্য নিবন্ধে উল্লেখ করা উচিত। বিস্তারিত জানতে দেখুন: উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী। যখন সাম্প্রতিক কোনো উন্নয়ন বা কোনো বিষয়ে সঠিক তথ্য যোগ করতে যাচ্ছেন তখন ব্রেকিং নিউজ বা তাজা খবর ধরনের কোনোকিছুকে ফোকাস করবেন না। সাম্প্রতিক কোনো খবর ধারাবাহিকভাবে যোগ করা উইকিপিডিয়ার জন্যে অনেক ক্ষেত্রে যথাযথ নাও হতে পারে। এগুলো উইকিপিডিয়ারই আরেকটি সহপ্রকল্প উইকিসংবাদের জন্য প্রযোজ্য। আরো দেখুন: উইকিপিডিয়া:সংবাদমূলক নিবন্ধ
  • প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন। আরো বলতে গেলে, উইকিপিডিয়ার নিবন্ধগুলো প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেয় না। এবং নিবন্ধে এ ধরনের মতো করে কোনো তথ্যাদি উপস্থাপন করা উচিত নয়। নিবন্ধে তথ্য উপস্থাপনের ক্ষেত্রে নিরপেক্ষভাবে, বিশ্বকোষীয় রচনাশৈলী মেনে উপস্থাপনার করা উচিত। উইকিপিডিয়া সংক্রান্ত বিভিন্ন প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর পেতে দেখুন: উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন

উইকিপিডিয়া সেন্সরকৃত নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTCENSORED
WP:CENSORED

উইকিপিডিয়ায় এমন বিষয়বস্তু থাকতে পারে যা কোনো পাঠক আপত্তিকর বা ক্ষতিকর মনে করতে পারেন। এরকম ক্ষেত্রে উইকিপিডিয়া বিষয়বস্তু দাবিত্যাগ দেখুন। যে-কেউ একটি নিবন্ধ সম্পাদনা করতে পারেন, এবং এই পরিবর্তন তাৎক্ষণিকভাবে প্রদর্শিতও হতে পারে। তাই উইকিপিডিয়া কখনোই এমন নিশ্চয়তা দেয় না যে, নিবন্ধে ব্যবহৃত ছবি বা বিষয়বস্তু সবসময় সকল পাঠকের ক্ষেত্রে গ্রহণযোগ্য হবে বা সেটি সবসময় সামাজিক বা ধর্মীয় আদর্শকে মেনে চলবে।

অবশ্যই যে-কোনো অপ্রযোজ্য বিষয়বস্তু (যেমন: কোনো ওয়েবসাইটের অপ্রযোজ্য লিংক বা যে-কোনো প্রকারের ধ্বংসপ্রবণতা) সঙ্গে সঙ্গে অপসৃত করা হয়। এছাড়াও সেসকল বিষয়বস্তু যা জীবিত ব্যক্তির জীবনী সংক্রান্ত উইকিপিডিয়ার নীতিমালা বা উইকিপিডিয়ার সর্বব্যাপী নীতিমালা ও নির্দেশাবলী ভঙ্গ করে তাও সঙ্গে সঙ্গেই অপসারণ করা হয়। এ ধরণের নীতিমালার মধ্যে রয়েছে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের আইন, যেখানে উইকিপিডিয়ার সার্ভার হোস্ট হয়েছে সেগুলো। এ ধরনের নিয়মের লঙ্ঘন ঘটলেও সাধারণত দ্রুত সেই সংক্রান্ত বিষয়বস্তু অপসারণ করা হয়। তদুপরি, কিছু নিবন্ধে এমন কিছু প্রযোজ্য লেখা, চিত্র, বা লিংক থাকতে পারে যা কিছু ব্যক্তির কাছে আপত্তিকর হতে পারে। কোনো আলোচিত বিষয়ের ওপর আপত্তিকর বিষয়ের উপস্থাপনার ক্ষেত্রে আপত্তিকর বিষয়টির আপত্তির দিকে দৃষ্টিপাত করা উচিত হবে না। অর্থাৎ, অপ্রযোজ্যতার শর্তাদি প্রযোজ্য না হলে শুধুমাত্র ‘আপত্তিকর’—এই বিষয়টি কোনো চিত্র বা বিষয়বস্তু অপসারণের নিয়ামক হবে না।

সুনির্দিষ্টভাবে বলতে গেলে, যদি কোনো সূত্রসমৃদ্ধ উদ্ধৃতির ভেতর কোনো শব্দ থাকে, যা আপত্তিকর, সেক্ষেত্রে এ ধরনের শব্দ সেন্সর করা যাবে না। শব্দ ও চিত্র, যেগুলো প্রচলিত পাঠকের কাছে আপত্তিকর, ধর্মদ্বেষী, বা অশ্লীল হিসেবে গণ্য হয় তা শুধুমাত্র তখনই ব্যবহার করা যাবে যখন তা নিবন্ধের জন্য কিছুটা হলেও তথ্যবহুল, প্রযোজ্য, বা নির্ভূল হিসেবে প্রমাণিত হবে, এবং সমমাত্রার কোনো বিকল্প পাওয়া সম্ভব হচ্ছে না।

উইকিপিডিয়া সম্প্রদায়[সম্পাদনা]

উপরোক্ত নীতিগুলো উইকিপিডিয়ার বিষয়বস্তু সম্পর্কিত। নিচের নীতিগুলো উইকিপিডিয়ার প্রশাসন ও প্রক্রিয়া সংক্রান্ত।

উইকিপিডিয়া কোনো গণতন্ত্র নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:DEMOCRACY
WP:NOTDEMOCRACY
WP:NOT#DEM

উইকিপিডিয়া মূলত একটি বিশ্বকোষ রচনা প্রকল্প, কোনো পরীক্ষামূলক গণতান্ত্রিক প্রকল্প এটি নয়। উইকিপিডিয়ার সম্পাদকেরা ভোট প্রদানের মাধ্যমে নয়, বরং আলাপ আলোচনার মাধ্যমে সম্মতিতে পৌঁছান। কিছু কিছু ক্ষেত্রে হয়তো ভোটাভুটির মাধ্যমে ঐকমত্যে পৌছাতে হতে পারে, কিন্তু এসব ভোটাভুটির ফলাফল কখনোই চিরস্থির বলে গণ্য করা হয় না। যদিও সম্পাদকগণ মাঝে মাঝে ঐকমত্য বোঝার জন্য ভোটাভুটির সাহায্য নেন। ভোটাভুটি কিছু ক্ষেত্রে আলোচনায় সহযোগিতা না করে বরং দ্বার রূদ্ধ করে দেয়। তাই ভোটের সাহায্য সতর্কতার সাহায্যে নেওয়া উচিত। ঐকমত্যের মাধ্যমে আগে ঐকমত্য প্রতিষ্ঠিত হওয়া কোনো সিদ্ধান্তও পরিবর্তন হতে পারে।

উইকিপিডিয়া কোনো আমলাতন্ত্র নয়[সম্পাদনা]

"WP:BURO" এখানে পুননির্দেশ করা হয়েছে। ব্যবহারকারী অধিকার ‘ব্যুরোক্রেট’-এর জন্য, দেখুন WP:CRAT
নীতির সংক্ষিপ্ত:
WP:BURO
WP:NOTBUREAUCRACY
WP:NOTSTATUTE
WP:NOTLAW

উইকিপিডিয়া কোনো সংবিধান দ্বারা পরিচালিত হয় না। এটি কোনো বিষয় বা বিতর্ক উত্থাপনের স্থান নয়, এবং নিয়মকানুন তৈরি করা সম্প্রদায়ের উদ্দেশ্য নয়। লিখিত নিয়মগুলো কী গ্রহণ করা হবে বা কী গ্রহণযোগ্য নয়, তার নিয়ামক নয়। বরং ঐকমত্যের মাধ্যমে সম্প্রদায় এই নিয়মগুলো মেনে চলবে বলে ঐকমত্যে পৌঁছেছে। ঐকমত্যের ঠিক হয়েছে কী গ্রহণ করা হবে, আর কী বর্জন করা হবে। এসব ক্ষেত্রে যখন চুপিসারে নির্দেশনা দেওয়া হয়েছে এমনটি উদঘাটিত হয়, তবে তা অপসারিত হয়।

উইকিপিডিয়ার লিখিত নীতিমালা ও নির্দেশাবলী অবশ্যই গুরুত্বের সাথে অনুসরণ করা উচিত, কারণ সেগুলোর অপব্যবহার হতে পারে। নীতিমালার বিশদ ব্যাখ্যা দানকালে নীতিমালার মূল বিষয়গুলোকে এড়িয়ে যাবেন না। এই বিষয়ে আরো দিকনির্দেশনা পেতে দেখুন সিস্টেমের সাথে খেলা। যদি নিয়মকানুনগুলো আপনাকে সত্যিকার অর্থে উইকিপিডিয়ার উন্নতি করতে বাধা দেয়, তবে সেগুলো উপেক্ষা করুন। উইকিপিডিয়ায় যে-কোনো প্রকার দ্বিমত কঠোর নিয়ম-কানুন বা প্রক্রিয়ার মাধ্যমে সমাধান না করে ঐকমত্য-মূলক আলোচনার ভিত্তিতে নিরসন করা হয়। আরো বলতে গেলে, পুনরায় ঐকমত্য প্রতিষ্ঠার মাধ্যমে নীতিমালা ও নির্দেশাবলীগুলো পরিবর্তিত হতে পারে

কোনো কিছু সংযুক্ত করার ক্ষেত্রে, যেমন: কোনো প্রস্তাবনা বা মনোনয়ন যোগ করার ক্ষেত্রে সংগঠিত প্রক্রিয়াগত কোনো ভুলের জন্য সেটি বাতিল হওয়ার মতো কোনো কারণ তৈরি হয় না।

উইকিপিডিয়া কোনো রণভূমি নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTBATTLEGROUND
WP:BATTLE

উইকিপিডিয়ায় কোনো কিছুর ব্যাপারে ঈর্ষা, অসন্তোষ ধরে রাখা, ব্যক্তিগত সংঘর্ষ ডেকে আনা, ঘৃণা বা ভয় তৈরি করার স্থান নয়। উইকিপিডিয়ায় আলোচনার ক্ষেত্রে ব্যক্তিগত সংঘর্ষ বা যুদ্ধ সরাসরিভাবে উইকিপিডিয়ার নীতিমালা ও উদ্দেশ্যবিরোধী। উল্লেখ্য, এখানে কাজ করতে এসে কেউ যদি কারো আচরণে কষ্ট পায় তবে অবশ্যই তার কষ্টের কথা জানাতে হবে। তবে সেই জানানোটা হবে শান্তিপূর্ণ উপায়ে। আঘাতের পরিবর্তে আঘাত দিয়ে নয়। আঘাতের বিপরীতে সহমর্মিতা। আক্রমণের বিপরীতে করুণা। কিন্তু যুক্তির বিপরীতে যুক্তি।

আশা করা হয় প্রতিটি ব্যবহারকারীই অন্য ব্যবহারকারীর সাথে ভদ্রতা সহকারে, শান্তভাবে, ও একসাথে কাজ করার স্পৃহা নিয়ে কাজ করতে সচেষ্ট হবেন। কারো সাথে আপনার মতানৈক্য হলে কখনোই তাঁকে তিরষ্কার, হয়রানিমূলক আচরণ, বা ভীতি প্রদর্শন করবেন না। বরং বুদ্ধিমত্তা ও ভদ্রতার সাথে আলোচনায় অংশ নিন। যদি অন্য কোনো ব্যবহারকারী অভদ্র, বা অসহযোগিতামূলক আচরণ করেণ, বা কোনো ব্যাপারে আপনাকে হয়রানি, তিরষ্কার বা ভয় প্রদর্শন করেন তবে বিপরীতে আপনিও একই রকম ভাবে প্রতিক্রিয়া দেখানো শুরু করবেন না। আপনার মতের সপক্ষে কারণ উল্লেখপূর্বক আলোচনায় অংশ নিন, এবং অপ্রযোজ্য মন্তব্য উপেক্ষা করুন। প্রযোজ্য হলে সেই ব্যবহারকারীকেও সম্পূর্ণ অগ্রাহ্য করুন। প্রয়োজনীয় ও প্রযোজ্য পরিস্থিতিতে আপনি ঐ ব্যবহারকারীকে উইকিপিডিয়ার নীতি মনে করিয়ে দিতে পারেন যে, ব্যক্তিগত আক্রমণের স্থান উইকিপিডিয়া নয়। যদি এই সংঘাত আপনাকে ক্রমাগত সমস্যা করতে থাকে, তবে আপনি সংঘাত নিরসনের সুবিধা নিতে পারে। সবশেষে আপনি প্রশাসকদের আলোচনাসভাতে এ বিষয়ে আলোচনাসূত্র খুলে সকল ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

কোনো একটি মতামতকে গ্রহণযোগ্য করতে উইকিপিডিয়ার নীতিমালা পরিবর্তন করা থেকে বিরত থাকুন।

উইকিপিডিয়া স্বেচ্ছাসেবকদের কাজের স্থান, এবং এজন্য এখানকার ব্যবহারকারীদের নিজের ইচ্ছা বা সাধ্যের বেশি কোনো সময় বা শ্রম চাওয়া হয় না। তাই অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে সাহায্য পাবার কথা চিন্তা না করে বরং নিজেই এই বিশ্বকোষের উন্নতি করার চেষ্টা করুন।

উইকিপিডিয়া, উইকিমিডিয়া ফাউন্ডেশন, বা উইকিপিডিয়ানদের আইনি হুমকি প্রদর্শন করতে উইকিপিডিয়াকে ব্যবহার করবেন না। তবে নিবন্ধ সংশ্লিষ্ট আইনগত সমস্যা নিয়ে আপনি আলোচনা করতে পারেন।[৬] কোনো আইনি হুমকি উইকিপিডিয়ায় কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, এবং এটি নিষিদ্ধ করার কারণ হতে পারে।

উইকিপিডিয়া কোনো অরাজক পরিবেশ নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOTANARCHY
WP:NOTFREESPEECH

উইকিপিডিয়া মুক্ত ও সবার সম্পাদনার জন্য উন্মুক্ত। কিন্তু যখন আপনি একটি বিশ্বকোষ তৈরি করতে যাবেন তখন আপনার স্বাধীনতা ও মুক্ত মনোভাব কিছুটা হলেও বাধার সম্মুখীন হবে। কারণ উইকিপিডিয়া কোনো ফোরাম নয়, যেখানে আপনি আপনার বাকস্বাধীনতার চর্চা করতে পারেন। সত্য ব্যাপারটি হচ্ছে উইকিপিডিয়া একটি মুক্ত ও স্বশাসিত প্রকল্প, কিন্তু তার অর্থ এই নয় যে, এটি একটি নৈরাজ্যবাদী সম্প্রদায়ের টিকে থাকার ক্ষমতা কতোটুকু তা যাচাইয়ের স্থান। আমাদের উদ্দেশ্য একটি বিশ্বকোষ তৈরি করা, নৈরাজ্যবাদের সীমা নির্ধারণ করা নয়। মেটা-উইকিতে আরো দেখুন: পাওয়ার স্ট্রাকচার

উইকিপিডিয়া আপনার ওয়েব হোস্ট নয়[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NOT#USER
WP:NOT#WEBHOST
WP:NOT#HOST

উল্লিখিত নীতিগুলোর বেশির ভাগই আপনার ব্যবহারকারী পাতার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনার ব্যবহারকারী পাতা কোন ব্যক্তিগত হোমপেজ বা ব্লগ নয়। এমনকি এটি আপনার নিজস্ব সম্পত্তিও নয়। পাতাটি উইকিপিডিয়ার একটি অংশ, যা উইকিপিডিয়া ব্যবহারকারীদের মধ্যে সহযোগিতা সহজতর করতে সহায়তা করে; আত্মপ্রচারের জন্য এ পাতাটি ব্যবহার করা যাবে না। এ সম্পর্কে বিস্তারিত দেখুন ব্যবহারকারী পাতা সহায়িকা

টীকা[সম্পাদনা]

  1. উইকিপিডিয়ার পাতাসমূহ উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত নয় এমন কোনো কিছুর তদবিরের কাজে ব্যবহার করা যাবে না, কিন্তু উইকিপিডিয়ার নামসীমার মধ্যে পড়ে এমন পাতাসমূহকে উইকিপিডিয়ার উন্নয়ন বা ব্যবস্থাপনার ব্যাপারে কোনো নির্দিষ্ট দৃষ্টিভঙ্গির পক্ষে তদবির করার কাজে ব্যবহার করা যাবে। সুতরাং সব রচনা, পোর্টাল, প্রকল্প পাতা, ইত্যাদি ‘উইকিপিডিয়া কি’ এর অংশ।
  2. উল্লেখ্য যে, বাংলা উইকিপিডিয়ায় একন অনেক ছবি রয়েছে যা ‘ফেয়ার ইউজ’ লাইসেন্সের আওতাধীন। যদিও নিবন্ধের লাইসেন্স ‘জিএফডিএল’ ও ‘ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন/শেয়ার-এলাইক’ লাইসেন্সের আওতাধীন। অন্যান্য অনেক উইকিপিডিয়া আছে যেখানে ‘ফেয়ার ইউজ’ লাইসেন্স গ্রহণযোগ্য নয়। বিস্তারিত জানতে আরো দেখুন: উইকিপিডিয়া:কপিরাইট
  3. এই প্রকল্পটি কোনো প্রতিষ্ঠান বা উল্লেখযোগ্য বিষয় সম্পর্কে যে যে নিবন্ধ আছে তার তালিকা সংরক্ষণকারী হিসেবে ধারণা করা সমীচিন হবে না।
  4. বিস্তারিত জানতে দেখুন: ইংরেজি উইকিপিডিয়ার আর্বিট্রেশন কেইস
  5. এই ‘কীভাবে’ শর্ত, উইকিপিডিয়ার প্রকল্প নামস্থানগুলোর জন্য প্রযোজ্য নয়। অবশ্য প্রধান নামস্থানে কোনো পাঠকের কাছে কীভাবে কোনো কিছু করা হয় ধরনের বর্ণনা গ্রহণযোগ্য ও বিশ্বকোষীয় ধরা হয়। কিন্তু শিক্ষণ প্রক্রিয়া ধরনে কোনো পাঠককে কী কী করা প্রযোজ্য নয়, তা তালিকা আকারে উপস্থাপন করাটা বিশ্বকোষীয় ধরা হয় না।
  6. আপনি যদি মনে করেন যে, আপনার আইনী অধিকার লঙ্ঘিত হয়েছে, তবে আপনি বিষয়টির সাথে সংশ্লিষ্ট অন্যান্য ব্যবহারকারীদের সাথে আলোচনা করতে পারেন, বা বিষয়টি প্রযোজ্য মেইলিং লিস্টে ই-মেইল করে জানাতে পারেন। আপনি চাইলে সরাসরি উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাথেও যোগাযোগ করতে পারেন। এছাড়া কোনো কপিরাইট লঙ্ঘন সংক্রান্ত সমস্যায় আপনি প্রশাসকদের আলোচনাসভায় আলোচনাসূত্র খোলার মাধ্যমে বিষয়টির প্রতি প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।