সাহায্য:লগইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোনো পৃষ্ঠা দেখা বা সম্পাদনার করার জন্য লগইন করা জরুরী নয়। এটি শুধু কিছু প্রয়োজনীয় সুবিধা দেয় এবং একজন অবদানকারীকে পরামর্শ দেওয়া হয় যেনো তিনি লগইন করেই তাঁর সম্পাদনা করেন। আপনি যদি আপনার আইপি ঠিকানা গোপন রাখতে চান তবে আপনার অবশ্যই লগইন করা উচিত।

লগইন[সম্পাদনা]

একটি ব্যবহারকারী অ্যকাউন্ট তৈরি করার অর্থ হচ্ছে, আপনি একটা ব্যবহারকারী নাম বা Useername (সেটা আপনার নাম বা ছদ্মনাম উভয়ই হতে পারে) ও শব্দচাবি বা Password উইকিপিডিয়াকে দিচ্ছেন, ও পরবর্তীতে এই অ্যাকাউন্টে প্রবেশ করেই আপনি কাজ করবেন। ইতোমধ্যেই পছন্দ করা হয়ে গেছে এমন কোনো শব্দ আপনি ব্যবহারকারী নাম হিসেবে দিতে পারবেন না। ব্যবহারকারী অ্যকাউন্ট একটি মেইল আই.ডি.-এর জন্য একবারই খুলতে পারবেন। অ্যকাউন্ট খোলার পর আপনি লগইন করলেন। এরপরের প্রতিবার প্রবেশের সময় আপনাকে আপনার ব্যবহারকারী নাম ও শব্দচাবি প্রবেশ করাতে হবে; এটা প্রমাণ করতে যে আপনি-ই সেই ব্যক্তি।

যেসব সম্পাদনা আপনি করবেন, তার রেকর্ড আপনার ব্যবহারকারী নামের আওতায় সংরক্ষিত হবে। যদি আপনি লগইন না করেই কোনো সম্পাদনা করেন তবে আপনার সম্পাদনার তথ্য চলে যাবে, আলাদাভাবে আপনার আই.পি. ঠিকানার আওতায়।

লগইন না করলে আপনি আপনার সাহায্য:পৃষ্ঠার ইতিহাস পাতায় আপনার আই.পি. ঠিকানা দেখতে পাবেন।

কেনো লগইন করবেন?[সম্পাদনা]

মিডিয়াউইকিতে পড়তে বা সম্পাদনা করতে আপনার অ্যকাউন্ট খোলার প্রয়োজন নেই, যেকেউ, প্রায় যেকোনো পৃষ্ঠা লগইন করা ছাড়াই পড়ার এবং সম্পাদনা করার ক্ষমতা রাখেন।

তারপরেও লগইন করা ভালো, কারণ:

  • যখন আপনি কোনো পৃষ্ঠায় কোনো সম্পাদনা করবেন তখন অন্যান্য ব্যবহারকারীরা আপনাকে আপনার ব্যবহারকারী নাম দেখেই চিনতে পারবেন। নাম, আই.পি. ঠিকানার চেয়ে মনে রাখা কম ঝামেলাপূর্ণ। এছাড়া আপনি যদি বিভিন্ন স্থানে কম্পিউটার ব্যবহার করেন (বাসা, অফিস, ইন্টারনেট ক্যাফে, ইত্যাদি) তবে সবক্ষেত্রে আপনার আই.পি. ঠিকানা ভিন্ন হবে। এটা আপনার ইন্টারনেট ব্যবহারের স্থানের ওপরও নির্ভর করে। তাই প্রতিক্ষেত্রেই আই.পি. ঠিকানা ভিন্ন হবে। ব্যবহারকারী নাম সেজন্য পরিচয় নির্ণয়ে সবচেয়ে ভালো।
  • আপনি আপনার নিজের ব্যবহারকারী পাতা পাবেন, যেখানে আপনি আপনার সম্মন্ধে কিছু তথ্য যোগ করতে পারবেন, এবং একটা আলাপ পাতা যার মাধ্যমে আপনি অন্যান্য ব্যবহারকারীদের সাথেও যোগাযোগ করতে পারবেন।
  • আপনি আপনার ব্যবহারকারী পাতার সহায়ক পাতা হিসেবে বিভিন্ন উপপাতা তৈরিও করতে পারবেন।
  • যেসব পাতার পরিবর্তন আপনি নিয়মিত মনিটর করতে আগ্রহী সেগুলো নজর তালিকা পাতার মাধ্যমে আপনার গোচোরে রাখতে পারবেন।
  • আপনি যদি আপনার ইমেইল অ্যাড্রেস প্রদান করেন, তবে অন্যান্য ব্যবহারকারীরা আপনার সাথে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। এই সুবিধাটি গোপনীয়—ব্যবহারকারী আপনাকে মেইল করার সময় আপনার মেইল অ্যাড্রেস জানতে পারবে না। আবার আপনি চাইলে আপনার মেইল অ্যাড্রেস আপনি নাও দিতে পারেন।
  • আপনি আপনার পাতাটির নাম পরিবর্তন করতে পারবেন।
  • আপনি আপনার পছন্দমতো পরিবর্তনের মাধ্যমে আপনার পাতার সেটিংস ঠিক করতে পারবেন, যেমন:

কীভাবে লগইন করবেন[সম্পাদনা]

প্রথমে নিশ্চিত হোন যে, আপনার ব্রাউজারের কুকি এনাবেল (Enable) করা। কিছু ব্রাউজার অপরিচিত ওয়েবসাইটের কুকি বাতিল করে দেয়। উল্লেখ্য, প্রতিবার সম্পদনার সময়ই আপনার ব্রাউজারের কুকি এনাবেল থাকতে হবে।

উপরের ডান কোণায় প্রবেশ করুন লিঙ্কে ক্লিক করুন। এরপর একটি পাতা আসবে যেখানে আপনার ব্যবহারকারী নাম, ও পাসওয়ার্ড প্রবেশ করাতে বলা হবে। আপনি যদি পূর্বে লগইন না করে থাকেন তবে নতুন অ্যকাউন্ট খোলার লিঙ্কটি আপনি সেখানেই পাবেন।

আপনি চাইলে আপনার ই-মেইল ঠিকানা দিতে পারেন, তাহলে অন্যান্য ব্যবহারকারীরা আপনাকে ই-মেইল করতে পারবেন। তবে তাঁরা আপনার ই-মেইল ঠিকানা জানতে পারবেন না।

আপনি যদি আমাকে মনে রাখুন বক্সে ক্লিক করেন তবে ঐ কম্পিউটার থেকে প্রতিবার প্রবেশের সময় আপনার কেবল পাসওয়ার্ড দিলেই হবে, ব্যবহারকারী নাম বারবার দেওয়ার প্রয়োজন নেই।