সাহায্য:সম্পাদনা সারাংশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংক্ষিপ্তসমূহ:
A four-line window. The top line says "Edit summary (Briefly describe the changes you have made)". The second line is a blank input area. The third is one checkbox for "This is a minor edit" and another for "Watch this page". The last line contains buttons "Save page", "Show preview", "Save Changes", and a non-button "Cancel".
"সংরক্ষণ" বাটনের উপরে সম্পাদনা সারাংশ লেখার স্থান।

সম্পাদনা সারাংশ হল উইকিপিডিয়ার সম্পাদনার সংক্ষিপ্ত ব্যাখ্যা। যখন আপনি একটি পাতা সম্পাদনা করবেন, প্রধান-সম্পাদনা বক্সে নিচে একটি ছোট সম্পাদনা সারাংশ ক্ষেত্র দেখতে পাবেন। সম্পাদনা সারাংশ সাধারনত পরিবর্তনের তালিকাসমূহে (যেমন পাতার ইতিহাস এবং নজরতালিকা) এবং পার্থক্য পাতায় দেখানো হয়।

কোনো সম্পাদনার পর সম্পাদনার সারাংশ উল্লেখ করা একটি ভালো অভ্যাস। অনুচ্ছেদ সম্পাদনার ক্ষেত্রে সম্পদনা সারাংশে সয়ংক্রিয়ভাবে অনুচ্ছেদের নাম যুক্ত হয়ে যায়। এটি সবাইকে কী পরিবর্তন হয়েছে তা বুঝতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, যখন কোনো পাতার পরিবর্তনের ইতিহাস দেখা হয়, তখন সম্পাদনার সারাংশ দেখে তা বুঝতে পারা সহজ হয়। ভালো হয়, যদি আপনি আপনার পছন্দের সম্পাদনা ট্যাবের “খালি সম্পাদনা সারাংশ প্রবেশ করানোর সময় আমাকে জানানো হোক অপশন” টি চালু রাখেন। তাহলে সম্পাদনার সারাংশ দিতে ভুলে গেলে তা আপনাকে সারাংশ লেখার কথা মনে করিয়ে দেবে। উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট রয়েছে এমন ব্যবহারকারীরা কেবলমাত্র এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন।

সবসময় সম্পাদনার সারাংশ লিখুন[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

প্রতিটি সম্পাদনার ক্ষেত্রেই সম্পাদনা সারাংশ লিখুন, বিশেষত যখন কোনো রিভার্ট করা হয়। এমন কী একটি ছোট সারাংশও, কোনো সারাংশ না থাকা থেকে ভালো। যদি আপনি কোনো লেখা মুছে ফেলেন তবে সারাংশ লেখা আরো বেশি প্রয়োজনীয় হয়ে পড়ে; কারণ না লিখলে অন্যরা আপনার মুছে ফেলার কারণ নিয়ে প্রশ্ন তুলতে পারে।

সঠিক সম্পাদনা সারাংশ, পরিবর্তন নির্দেশ করতে সাহায্য করে, এবং সময় বাঁচায়। আমরা দেখেছি সারাংশ অবদানকারীদের ঐ নিবন্ধটিতে অবদান রাখতে উৎসাহিত করে। তাই সারাংশ ছোটখাটো পরিবর্তনের জন্য প্রয়োজনীয় নাও হতে পারে, কিন্তু তার থেকে “বানান ঠিক” কথাটা লেখা ভালো এবং একইসাথে অনুল্লেখ্যঅপশনটি ব্যবহার করা ভালো। বড় আকারের পরিবর্তন যেমন নিবন্ধের কোনো অংশ মুছে ফেলা অথবা আগের সম্পদাদিত সংস্করণে ফিরিয়ে আনার সময় অবশ্যই সম্পদানা সারাংশ লিখতে হবে। সম্পদনা সারাংশ নির্দিষ্ট সম্পাদনায় আস্থা রাখার একটি অন্যতম কারণ।

কোনো নিবন্ধে ছোটখাটো কিছু যোগ করলে, পরামর্শ দেওয়া হয় যে, আপনি পুরো লেখাটাই সারাংশ লেখার স্থানে কপি-পেস্ট করে দিন। এতে আপনি সর্বোচ্চ পরিমাণ তথ্য খুব কম কষ্টেই দিতে পারবেন। আপনি সারাংশ লেখার শুরুতে ft লিখে দিতে পারেন, যার অর্থ "full text" (আরও সংক্ষিপ্ত সারাংশ পেতে সংক্ষেপকরণ অংশটি দেখুন)। এর ফলে পরবর্তীতে পাঠকরা ইতিহাসের বিস্তারিত না দেখে শুধু সারাংশ দেখেই পরিবর্তনটা ভালোভাবে বুঝতে পারবেন। কিছু ব্যবহারকারী আলাপ পাতায় পরিবর্তনটি সম্মন্ধে আলোচনা করার সময়ও সারাংশটি কপি-পেস্ট করার মাধ্যমে সুবিধাজনক ভাবে মন্তব্য করতে পারবেন। এই ধরনের সম্পাদনা ব্যবহারকারীদের সাম্প্রতিক পরিবর্তন, পাতার ইতিহাস, এবং ব্যবহারকারীর অবদান (নিচে দেখুন) খুব কার্যকর ভাবে পরীক্ষা করতে সহায়তা করে; এটি সার্ভারে বাড়তি চাপও কমায়।

কাজ[সম্পাদনা]

সম্পাদনার সারাংশ বক্সে ২০০টি বর্ণ লেখা যায়। যদি আপনি পেস্ট করে আরো বেশি বর্ণ লেখার চেষ্টা করেন, তবে প্রথম ২০০টি-ই শুধু প্রদর্শিত হবে; বাকিগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। যেমন: যদি মোট ১০টি বর্ণ যদি আপনি লেখেন, আর প্রদর্শন ক্ষমতা যদি হয় ৫টি বর্ণ তবে, শেষ ৫টি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

প্রাকদর্শন বোতামে ক্লিক করলে তা মূল সম্পাদনার পাশাপাশি সম্পাদনার সারাংশও প্রাকদর্শন করে।

পরামর্শ[সম্পাদনা]

সংক্ষিপ্তসমূহ:

সবসময় সম্পাদনার সারাংশ লিখুন। এটি একটি প্রয়োজনীয় নির্দেশনা। এমন কী একটি ছোট সারাংশও, কোনো সারাংশ না থাকা থেকে ভালো। যদি আপনি কোনো লেখা মুছে ফেলেন তবে সারাংশ লেখা আরো বেশি প্রয়োজনীয় হয়ে পড়ে; কারণ না লিখলে অন্যরা আপনার মুছে ফেলার কারণ নিয়ে প্রশ্ন তুলতে পারে। আবার একটি পরিবর্তন উল্লেখ করে অন্যটি না করাও বিতর্কের সৃষ্টি করতে পারে, এবং ভুল নির্দেশনাও দিতে পারে, কারণ কারো কাছে দ্বিতীয়টাই বেশি গুরুত্বপূর্ণ মনে হতে পারে। তাই এই ভুল বোঝাবুঝি এড়াতে, একটি পরিবর্তন উল্লেখ করার পাশাপাশি অন্য পরিবর্তনটির কথা জানাতে "and misc." যোগ করুন।

সঠিক সম্পাদনা সারাংশ, পরিবর্তন নির্দেশ করতে সাহায্য করে, এবং সময় বাঁচায়। আমরা দেখেছি সারাংশ অবদানকারীদের ঐ নিবন্ধটিতে অবদান রাখতে উৎসাহিত করে। তাই সারাংশ ছোটখাটো পরিবর্তনের জন্য প্রয়োজনীয় নাও হতে পারে, কিন্তু তার থেকে “বানান ঠিক” কথাটা লেখা ভালো।

কোনো নিবন্ধে ছোটখাটো কিছু যোগ করলে, পরামর্শ দেওয়া হয় যে, আপনি পুরো লেখাটাই সারাংশ লেখার স্থানে কপি-পেস্ট করে দিন। এতে আপনি সর্বোচ্চ পরিমাণ তথ্য খুব কম কষ্টেই দিতে পারবেন। আপনি সারাংশ লেখার শুরুতে ft লিখে দিতে পারেন, যার অর্থ "full text" (আরও সংক্ষিপ্ত সারাংশ পেতে সংক্ষেপকরণ অংশটি দেখুন)। এর ফলে পরবর্তীতে পাঠকরা ইতিহাসের বিস্তারিত না দেখে শুধু সারাংশ দেখেই পরিবর্তনটা ভালোভাবে বুঝতে পারবেন। কিছু ব্যবহারকারী আলাপ পাতায় পরিবর্তনটি সম্মন্ধে আলোচনা করার সময়ও সারাংশটি কপি-পেস্ট করার মাধ্যমে সুবিধাজনক ভাবে মন্তব্য করতে পারবেন। এই ধরনের সম্পাদনা ব্যবহারকারীদের সাম্প্রতিক পরিবর্তন, পাতার ইতিহাস, এবং ব্যবহারকারীর অবদান (নিচে দেখুন) খুব কার্যকর ভাবে পরীক্ষা করতে সহায়তা করে; এটি সার্ভারে বাড়তি চাপও কমায়।

সারাংশ ২০০ বর্ণের বেশি হলে তা সম্পাদনার সারাংশ বক্সে আটবে না, তাই আপনাকে আপনার সারাংশ ২০০ বর্ণের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে, অর্থাৎ আপনার পরিবর্তনের একটি সংক্ষিপ্ত বিবরণ মাত্র লিখতে হবে। আপনি যদি ৪০০ বর্ণ কপি-পেস্ট করে সারাংশ বক্সে যোগ করেন তবে প্রথম ২০০-এর পরের ২০০ বর্ণ প্রদর্শিত হবে না, ফলে একটি “অসম্পূর্ণ সারাংশ” তৈরি হবে।

দুর্ভাগ্যবশত, সম্পাদনার সারাংশ অংশে লাইন ব্রেকের/বুলেট প্রয়োগের সুবিধা নেই, তাই “আরো দেখুন”-এর মতো অংশের লাইন ব্রেক ও বুলেটের মাধ্যমে যা যোগ করা হয়, সেভাবে আপনি সম্পাদনার সারাংশ অংশে লিখতে পারবেন না। আপনি এজন্য যেটা করতে পারেন, তা হচ্ছে, অংশেটির নাম লিখে যা যোগ করেছেন তা লিখুন এবং শেষে একটা “+” চিহ্ন দিয়ে দিন।

কোনো কারণে সারাংশের পরিবর্তনের ব্যাপারেও আপনি সম্পাদনার সারাংশ বক্সে উল্লেখ করতে পারেন। মনে রাখবেন, যদি পরিবর্তনের কারণ ঠিকভাবে বোঝা না যায়, তবে পরিবর্তনটি বাতিল করে তা পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা হতে পারেন; বিশেষ করে সেসব ক্ষেত্রে যখন কোনো লেখা মুছে ফেলা হয়। বড় কোনো সারাংশ লেখা প্রয়োজন হলে, আপনি আপনার ব্যাখ্যা আলোচনা পাতায় রাখতে পারেন, এবং সম্পাদনার সারাংশে লিখে দিতে পারেন “see Talk” বা “আলাপ পাতা দেখুন”।

পাতা সংরক্ষণ করা হয়ে গেলে আপনি আর সারাংশ সম্পাদানার সুযোগ পাবেন না।

প্রয়োজনীয় সারাংশ দেওয়ার ক্ষেত্রে ভুলে গেলে আপনি, শুধু সারাংশ লেখার জন্য একটি ডামি সম্পাদনা করতে পারেন। এবং সেই সম্পাদনার শেষে আপনি আপনার আগের সারাংশ জুড়ে দিতে পারেন।

যে সকল স্থানে সম্পাদনার সারাংশ প্রদর্শিত হয়[সম্পাদনা]

নিচের স্থানগুলোতে কালো ইটালিক্স অক্ষরে সম্পাদনার সারাংশ প্রদর্শিত হয়:


* নজরতালিকায় রাখা সকল পাতার শুধুমাত্র পূর্বের পরিবর্তন-ই নয়, বরং সকল পরিবর্তনই দেখা যাবে।

সংক্ষেপকরণ[সম্পাদনা]

অভিজ্ঞ ব্যবহারকারীরা সম্পাদনা সারাংশ প্রায়-ই সংক্ষিপ্ত আকারে লেখেন। যেমন: "পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়া হলো", সংক্ষেপে "rv" অর্থাৎ "revert"; আবার কোনো তথ্য মুছে ফেলার ক্ষেত্রে "rm" অর্থাৎ "remove"। এগুলো সতর্কতার সাথে ব্যবহার করা উচিত কারণ নতুনদের জন্য এগুলো দুর্বোধ্য মনে হতে পারে। কিন্তু এগুলো ব্যাকরণগত বা বানানের মতো ছোটখাটো সম্পাদনার ক্ষেত্রে খুবই কার্যকর।

অনুসন্ধান[সম্পাদনা]

উইকিমিডিয়া অনুসন্ধান সুবিধা সম্পাদনা সারাংশ অনুসন্ধান করে না, এবং এগুলো বহিঃস্থ সার্চ ইঞ্জিন দ্বারাও অনুসন্ধিত হয় না।

ফাইল আপলোড সারাংশ[সম্পাদনা]

যখন ছবি আপলোড করা হচ্ছে তখন কেউ আপনি আপলোড সারাংশ দিতে পারেন। এটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়:

  • আপলোড লগের সারাংশের দ্বিতীয় অংশ হিসেবে। (প্রথম অংশ হচ্ছে ফাইলের নাম)
  • ইতিহাস পাতায় চিত্রটির আপলোড সারাংশ হিসেবে
  • চিত্রটির ফাইল নেমে নতুন হলে, সেক্ষেত্রে:
    • কোনো চিত্র পাতার সারাংশ তৈরির ক্ষেত্রে
    • চিত্র পাতার সম্পাদনাযোগ্য অংশের উইকিটেক্সট হিসেবে, যা নিচের সম্ভাবনাগুলো নির্দেশ করে:
      • চিত্রটিকে বিস্তারিতভাবে বর্ণনা করে
      • আন্তউইকি সংযোগ ও বহিঃস্থ সংযোগ দেয়
      • টেমপ্লেট ব্যবহার
      • চিত্রটি আছে, এমন এক বা একাধিক বিষয়শ্রেণী নির্দেশ করে

আপলোড সারাংশের ধারণক্ষমতা ২৫০ বর্ণ; এর বেশি বর্ণগুলো প্রদর্শিত নাও হতে পারে। কারণ এটি আপলোড ফাইলের নামসহ ২৫৫টি বর্ণের বেশি গ্রহণ করে না।

সংযোগের কোডগুলো পরীক্ষা করার জন্য কোনো প্রাকদর্শন সুবিধা নেই, সেই সাথে টেমপ্লেট ব্যবহার, বিষয়শ্রেণী নির্দেশ; কিন্তু প্রয়োজন সাপেক্ষে চিত্র পাতা আপলোডের পর সম্পাদনা করার সুযোগ আছে। সম্পাদনার মাধ্যমে আপনি যেমন ভুল সংশোধন করতে পারেন, তেমটি বিবরণ বাড়াতেও পারেন।

আরো দেখুন: সাহায্য:চিত্র পাতা

অংশ সম্পাদনা[সম্পাদনা]

যখন আলোচনা পাতায় "বিষয় যোগ" ট্যাবে ক্লিক করবেন, তখন ঐ বিষয়ের শিরোনামটি-ই স্বয়ংক্রিয়ভাবে আপনার সম্পাদনার সারাংশ হিসেবে প্রদর্শিত হবে। যখন আগে থেকে তৈরি থাকা কোনো অংশের সম্পাদনা বা মন্তব্য বা বিষয় যোগ করবেন, তখন সম্পাদনা সারাংশ /* এবং */ মার্ক দ্বারা শুরু হবে, উদাহরণস্বরূপ, /* বহিঃসংযোগ */। সম্পাদনা সম্মন্ধে বিস্তারিত এর পরে যোগ করতে হবে। যদি কারণবশত আপনার বড় কোনো সারাংশ যোগ করার প্রয়োজন হয় তবে আপনি অংশের নামটি মুছে ফেলতে পারেন।

যখন এরকম একটি সম্পাদনা সারাংশ দেখছেন, তখন অংশের নাম ছাই রঙ-এ দৃশ্যমান হবে, সঙ্গে একটি ছোট সংযোগ: বহিঃসংযোগ। সংযোগে ক্লিক করলে তা আপনাকে ঐ অংশে নিয়ে যাবে। যদি সম্পাদনার সময় অংশ মুছে ফেলা হয়, তবে তা আপনাকে সরাসরি ঐ নিবন্ধের পাতায় নিয়ে যাবে।

আপনি যদি কোনো অংশের সম্পাদনা সংযোগে ক্লিক করে সেই অংশের আগে বা পরে কোনো নতুন অংশ তৈরি করেন তবে তবে ভুল বোঝাবুঝি এড়াতে সারাংশের /* এবং */ চিহ্ন দুটির মাঝের লেখাগুলো মুছে দিন।

বি.দ্র.: এটি জুন ২০০৯ থেকে কাজ করছে না। বাগটি বাগজিলায় রিপোর্ট করা হয়েছে bugzilla:15481

সারাংশে /* */ সিনট্যক্স ব্যবহার করে একাধিক অংশের ম্যানুয়ালি সংযোগ দেওয়া সম্ভব – যখন আপনি অনেকগুলো অংশ একসাথে সম্পাদনা করছেন তখন এটির প্রয়োজন হয়।

উদাহরণস্বরূপ, সারাংশটি হবে:

/* ফু */ পরীক্ষা /* বার */ পরীক্ষা

এটি দেখাবে:

ফু পরীক্ষা বার পরীক্ষা

“মন্তব্য করুন” সুবিধা[সম্পাদনা]

যখন আলাপ পাতায় নতুন কোনো বিষয় শুরু করতে চান, তখন আলাপ/আলোচনা পাতা'র উপরে বিষয় যোগ/+ ট্যাবে ক্লিক করুন। একটি নতুন পাতা আসবে, এবং সেখানকার প্রথম বক্সে লেখা থাকবে বিষয়/শিরোনাম, সেখানে আপনার আলোচনার বিষয় লিখুন। এবং ঐ বিষয়টি-ই আপনার মন্তব্য বা প্রশ্নের সম্পাদনা সারাংশ হিসেবে প্রদর্শিত হবে। এবং প্রশ্ন/মন্তব্যের শিরোনাম হবে ঐটি-ই। শিরোনাম দেবার পর নিচের বক্সে আপনার প্রশ্ন বা মন্তব্য লিখুন। মূল আলাপ পাতায় শিরোনামের নিচে তা স্বয়ংক্রিয়ভাবে যোগ হবে।

স্বয়ংক্রিয় সারাংশ[সম্পাদনা]

কিছু ক্ষেত্রে, সম্পাদনার সারাংশ যুক্ত না করলে, তা স্বয়ংক্রিয়ভাবে সারাংশ যোগ করেন। এটি অংশ সম্পাদনার সময় অংশের নাম সংযোগের মতো নয়, বরং কিছুটা ভিন্ন।

অবস্থা পাতা প্রদর্শিত লেখা
পুর্ননির্দেশনার মাধ্যমে পৃষ্ঠা তৈরি বা সরানোর সময়
('$1' is replaced with the target of the redirect)
MediaWiki:Autoredircomment [[$1]]-এ পুনর্নির্দেশ করা হল
পৃষ্ঠার সমস্ত লেখা মুছে ফেলার সময় MediaWiki:Autosumm-blank পৃষ্ঠার সমস্ত বিষয়বস্তু মুছে ফেলা হল
পাতার বেশিরভাগ লেখা মুছে ফেলার সময় বা ছোট পাতা সম্পাদনার সময়
('$1' is replaced with the page text)
MediaWiki:Autosumm-replace পৃষ্ঠাকে '$1' দিয়ে প্রতিস্থাপিত করা হল
নতুন পাতা তৈরির সময় ($1 is replaced with the page text) MediaWiki:Autosumm-new নতুন পৃষ্ঠা: $1

ব্যতিক্রমতা ছাড়া পুর্ননির্দেশনার সময় স্বয়ংক্রিয় সারাংশ ততোটুকুই বলে যতোটুকু প্রয়োজন। যথাযথ সারাংশের জন্য তাই এটি যথেষ্ট হবে না। আপনার সবসময়ই আপনার পরিবর্তনের অর্থপূর্ণ সারাংশ দেওয়া উচিত, এমন কী উপরের স্বয়ংক্রিয় সারাংশের ক্ষেত্রেও। কারণ স্বয়ংক্রিয় সারাংশ অনভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য যথেষ্ট নাও হতে পারে, কারণ তাঁরা সম্পাদনার সারাংশ, এবং ধ্বংসপ্রবণতার ব্যপারে ততোটা সচেতন থাকেন না।

Rendering of wikitext; URLs[সম্পাদনা]

Text in edit summaries renders internal links, including piped links, and interwiki links, even when enclosed within <nowiki> and </nowiki>. Therefore, copying wikitext in the edit summary box may be preferable to copying text from the preview, except when one wants to save space.

Other wikitext coding is not interpreted. When copying an external link from the preview into the edit summary box then, depending on the operating system, the "printable version" is copied, i.e. how it is normally rendered, and in addition, between parentheses, the URL; hence the same information as in the wikitext, but in a different format, as well as a possible sequential number.

বিতর্কের ক্ষেত্রে সম্পাদনা সারাংশের ব্যবহার[সম্পাদনা]

Proper use of edit summaries is critical to resolving content disputes. Edit summaries should accurately and succinctly summarize the nature of the edit, especially if it could be controversial. If the edit involves reverting previous changes, it should be marked as a revert ("rv") in the edit summary.

Avoid using edit summaries to carry on debates or negotiation over the content or to express opinions of the other users involved. This creates an atmosphere where the only way to carry on discussion is to revert other editors! If you notice this happening, start a section on the talk page and place your comments there. This keeps discussions and debates away from the article page itself. For example:

আরো দেখুন[সম্পাদনা]