রাণী মুখার্জী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রানী মুখোপাধ্যায়
RaniMukerji.jpg
রানী মুখোপাধ্যায়

রানী মুখোপধ্যায় (জন্ম মার্চ ২১, ১৯৭৬), একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী। যিনি বলিউডে কাজ করেন।

পারিবারিক জীবন[সম্পাদনা]

একটি চলচ্চিত্র পরিবারে রানীর জন্ম। তাঁর পিতা রাম মুখোপাধ্যায় একজন অবসরপ্রাপ্ত পরিচালক। তাঁর মা কৃষ্ণা চলচ্চিত্রে গান গাইতেন। তাঁর ভাই রাজা মুখোপাধ্যায় একজন চিত্র প্রযোজক। তাঁর মাসি হলেন প্রখ্যাত চিত্রনায়িকা দেবশ্রী রায়। বলিউড তারকা অভিনেত্রী কাজল তাঁর সম্পর্কিত বোন।

কেরিয়ার[সম্পাদনা]

তিনি বিয়ের ফুল নামে বাংলা ছবির মাধ্যমে যাত্রা শুরু করেন। রাজা কি আয়েগি বারাত (১৯৯৬) ছবির মাধ্যমে তার হিন্দী ছবির কেরিয়ার শুরু হয়। ছবিটি ব্যাবসাসফল হয়নি। তার পরবর্তী দুটি ছবি গুলামকুছ কুছ হোতা হ্যায় (১৯৯৮) ব্যাবসাসফল হয়। শেষের ছবিটির জন্য তিনি তার প্রথম ফিল্মফেয়ার পুরস্কার পান শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য।

এরপর তিনি অনেক ছবি করেন যার অধিকাংশই ব্যাবসা সফল হয় নি। তিনি শাদ আলি পরিচালিত সাথিয়া (২০০২) ছবিতে অভিনয় করেন। এই ছবিটি সমালোচক ও সাধারণ দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করে।

২০০৪ সালে হাম তুমযুবা ছবির অভিনয় তাকে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কারফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী পুরস্কার পাইয়ে দেয়।[১] বীর-জারা ছবিতে সামাজিক কর্মী হিসেবে তার অভিনয় প্রশংসিত হয়ে ছিল এবং তিনি মনোনীত হয়েছিলেন।[২]

২০০৫ সালে তিনি ৪টি বড় মাপের ছবিতে অভিনয় করেন।[৩] বান্টি অর বাবলি ছবিটি সাফল্য লাভ করে [৪] এবং অন্যান্য ছবিতে তার অভিনয় প্রশংসিত হয়। ব্ল্যাক ছবিটি এক্ষেত্রে উল্লেখযোগ্য।[৫]

রানী একজন সক্রিয় মঞ্চ অভিনেত্রী। বিশ্বের বিভিন্ন দেশে তিনি অনুষ্ঠান করেছেন। টেম্পটেশন ২০০৪ ছিল তার সফলতম কনসার্ট যেটি হয়েছিল শাহরুখ খান, সইফ আলি খান, প্রীতি জিন্টা, অর্জুন রামপাল এবং প্রিয়াঙ্কা চোপড়া কে নিয়ে। মেলবোর্ন ২০০৬ কমনওয়েলথ গেমস এর সমাপনী অনুষ্ঠানেও তিনি অংশ নেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

অভিনয় ছাড়াও বিভিন্ন সময়ে রানী মুখার্জী বিভিন্ন দাতব্য সংস্থার সাথে যুক্ত থেকেছেন। তার উল্লেখযোগ্য প্রদর্শনী হচ্ছে টেম্পটেশন ২০০৫ যা তিনি নয়া দিল্লী তে করেছিলেন। প্রতিবন্ধীদের জন্য অর্থ যোগানের উদ্দেশ্যেই এই শো করা হয়। শাহরুখ খানপ্রিয়াংকা চোপড়াও এসময় তার সাথে অংশগ্রহণ করেছেন।[৬]

বধির ও অন্ধদের সমন্বয়ে গড়া হেলেন কিলার ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রীর সঙ্গে তিনি ২০০৬ সালে তার জন্মদিন পালন করেন। ব্ল্যাক ছবিতে অভিনয়ের সময় তিনি এই ইনস্টিটিউটের সদস্যের সাথে বন্ধুত্ব স্থাপন করেন। তিনি তাদের ধন্যবাদ জানিয়ে বলেছিলেন তাদে ঐকান্তিক সাহায্য ছাড়া ব্ল্যাক ছবিতে তিনি অভিনয় করতে পারতেন না।[৭]

বিভিন্ন সময়ে গোবিন্দ[৮], আমির খান, অভিষেক বচ্চনআদিত্য চোপড়ার সাথে তার প্রেম সম্পর্কিত গুজব প্রকাশিত হয়েছে।[৯] যদিও কিছু সময় উভয় পক্ষ থেকে এগুলো স্রেফ গুজব বলে উড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া অভিনেত্রী প্রীতি জিনতার সঙ্গেও তার সংঘর্ষ আছে বলে গুজব রটেছে। যদিও উভয় অভিনেত্রী তাদের সম্পর্ককে পেশাদারী বলেছেন।[১০]

২০০৬ সালে তিনি জুহুতে তার নিজের একটি বাড়ী কিনেন। এই বাড়ীর ইন্টেরিয়র ডেকোরেশন করেন প্রখ্যাত অভিনেত্রী টুইংকেল খান্না যা শেষ হতে প্রায় এক বছর সময় লাগে।

পুরস্কার[সম্পাদনা]

জনপ্রিয়[সম্পাদনা]

তিনিই প্রথম অভিনেত্রী যিনি ফিল্মফেয়ারে একই সাথে একই বছরে শ্রেষ্ঠ অভিনেত্রী ও শ্রেষ্ঠ সহ-অভিনেত্রীর পুরস্কার পান (২০০৫)।

অন্যান্য[সম্পাদনা]

  • ২০০১, আশীর্বাদ পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, হার দিল জো পেয়ার কারেগা
  • ২০০৩, আনন্দলোক পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, সাথিয়া
  • ২০০৫, স্পোর্টস ওয়ার্ল্ড পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, হাম তুম
  • ২০০৫, স্পোর্টস ওয়ার্ল্ড পুরস্কার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী, বীর-জারা
  • ২০০৫, স্পোর্টস ওয়ার্ল্ড বছরের সেরা জুটি (সাইফ আলি খান ও রানী মুখার্জী) হাম তুম
  • ২০০৫, বলিউড ফ্যাশন পুরস্কার, সেলেব্রিটি স্টাইল নারী পুরস্কার
  • ২০০৫, আনন্দলোক পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, হাম তুম
  • ২০০৫, লায়ন পুরস্কার চলচ্চিত্রে অবদান
  • ২০০৬, ২য় সংস্করন পোগো কন্ঠ পুরস্কার সবচেয়ে ভাল অভিনেত্রী, বান্টি অর বাবলি
  • ২০০৬, Star Screen পুরস্কার Jodi No. 1 (Abhishek Bachchan and Rani Mukerji) for Bunty Aur Babli
  • ২০০৬, 2nd Apsara পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, Black
  • ২০০৬, Star's Sabsey Favourite Heroine, Black
  • ২০০৬, Idea Zee F পুরস্কারs, Celebrity Model of the Year

Her two movies have been India's entry to the Academy পুরস্কার. Paheli was the official entry for the ২০০৬ Oscars. Hey Ram (2000) was an earlier entry. (See India's official entry).

Black, Paheli, and Veer-Zaara were all part of the final process of nomination selection for the 63rd Annual Golden Globe পুরস্কারs amongst 60 foreign films in ২০০৬. [১১]

Trivia[সম্পাদনা]

  • In February 2006, Filmfare Magazine published her face among the "Ten Most Powerful Names of Bollywood". She was ranked eighth on the Power List retaining her name for the second year running, as the only female on the male-dominated list.[১২]
  • She is rumored to be one of the highest paid actresses in the industry.[১৩]
  • Mukerji was honored by an audience of 50,000 at the Casablanca Film Festival (2005) in Morocco where her selected four movies were presented to the foreign masses of people.[১৪]
  • For her one-and-a-half-minute dance performance alongside Saif Ali Khan at the Closing Ceremony of the 2006 Commonwealth Games, she was reportedly paid 1.5 crore rupees, the equivalent of about 300,000 U.S. dollars.
  • Her favourite Actress Sridevi.
  • She changed the English transliteration of her surname from Mukherjee to Mukerji several years ago. At the time, it was reported that she did this for numerological reasons. Recently, she has claimed that numerology was not a concern; her name had been put down as Mukerji on her passport, and she wished to harmonize her name and her passport.[১৫]

ফিল্মোগ্রাফি[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]

সাল ছবি চরিত্র অন্যান্য তথ্য
২০০৮ মহাভারত দ্রোপদী
২০০৭ তারা রাম পাম পাম চলচ্চিত্রায়িত হচ্ছে
২০০৭ সাওয়ারিয়া চলচ্চিত্রায়িত হচ্ছে
২০০৭ শোলে Basanti Filming
২০০৬ বাবুল মিলি
২০০৬ কাভি আলবিদা না কেহনা মায়া তালওয়ার
২০০৫ মঙ্গল পান্ডে হীরা
২০০৫ পেহেলী লাচ্চি
২০০৫ বান্টি অর বাবলি ভিম্মি সালুজা (বাবলি) মনোনীত, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার
২০০৫ ব্ল্যাক মিচেল ম্যাকনেলী যুগ্ম-বিজয়ী, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কারফিল্মফেয়ার সমালোচকদের রায়ে শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার
২০০৪ বীর-জারা সামিয়া সিদ্দিকি মনোনীত, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী পুরস্কার
২০০৪ হাম তুম রিয়া প্রকাশ বিজয়ী, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার
২০০৪ যুবা শশী বিশ্বাস বিজয়ী, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী পুরস্কার
২০০৩ এলওসি কার্গিল হেমা
২০০৩ কাল হো না হো বিশেষ উপস্থিতি (গান)
২০০৩ ক্যালকাটা মেল বুলবুল/রিমা
২০০৩ চোরি চোরি খুশি
২০০৩ চলতে চলতে প্রিয়া চোপড়া মনোনীত, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার
২০০২ চলো ইশক লড়ায়ে সপনা
২০০২ সাথিয়া ড. সুহানি শর্মা বিজয়ী, ফিল্মফেয়ার সমালোচকদের রায়ে শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার & মনোনীত, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার
২০০২ মুঝসে দোস্তি করোগে পূজা সাহানি
২০০২ পেয়ার দিবান হোতা হ্যায় পায়েল খুরানা
২০০১ কভি খুশি কভি গম নয়না Cameo
২০০১ নায়ক : দ্য রিয়েল হিরো মঞ্জরী
২০০১ বাস ইতনা সা খোয়াব হ্যায় পূজা শ্রীবাস্তব
২০০১ চোরি চোরি চুপকে চুপকে প্রিয়া মালহোত্রা
২০০০ কহি পেয়ার না হো যায়ে প্রিয়া শর্মা
২০০০ হর দিল যো পেয়ার করেগা পূজা ওবেরয় মনোনীত, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী পুরস্কার
২০০০ বিচ্ছু কিরন বালি
২০০০ হদ কর দি আপনে অঞ্জলি খান্না
২০০০ হে রাম অপর্ণা রাম
২০০০ বাদল রানী
১৯৯৯ হ্যালো ব্রাদার রানী
১৯৯৯ মন বিশেষ উপস্থিতি (গান)
১৯৯৮ মেহেন্দি পূজা
১৯৯৮ কুচ কুচ হোতা হ্যায় টিনা মালহোত্রা বিজয়ী, ফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী পুরস্কার
১৯৯৮ গুলাম আলিশা
১৯৯৬ রাজা কি আয়েগি বারাত মালা

টেলিভিশন উপস্থিতি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

ফুটনোট[সম্পাদনা]

  1. "thedailystar.net"Rani reigns & Shahrukh rules। সংগৃহীত 19 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  2. "yashrajfilms.com"Veer-Zaara box office report। সংগৃহীত 19 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  3. "musicindiaonline.com"Actresses at the top of 2005। সংগৃহীত 16 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  4. "ibosnetwork.com"2005 Box Office Review। সংগৃহীত 16 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  5. "bollywood.com"Black steals the show। সংগৃহীত 19 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  6. "nowrunning.com"Raising Funds for Disabled Rights Group। সংগৃহীত 1 June  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  7. "dnaindia.com"Birthday Celebration at the Helen Keller Institute। সংগৃহীত 31 May  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  8. "in.news.yahoo.com"Govinda moves in with Rani। সংগৃহীত 18 June  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  9. "dnaindia.com"We don't know what is going on in Aditya's house। সংগৃহীত 16 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  10. "nowrunning.com"There are no differences with Preity: Rani। সংগৃহীত 16 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  11. "desifans.com"All Mukerji’s movies selected for the Golden Globes। সংগৃহীত 13 May  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  12. "rani-mukerji.com"Top Ten of Bollywood। সংগৃহীত 19 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  13. "apunkachoice.com"Rani Mukerji – The Numero Uno in Bollywood। সংগৃহীত 1 June  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  14. "ibosnetwork.com"Honoured at the Casablanca Film Festival। সংগৃহীত 16 July  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  15. "musicindiaonline.com"Interview: Rani Mukerji (surname changed)। সংগৃহীত 22 April  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  16. "uk.startv.com"Rani Mukerji & Kareena Kapoor on Koffee With Karan। সংগৃহীত 4 April  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  17. "specials.rediff.com"Jai Jawan Marathon। সংগৃহীত 6 April  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  18. "imdb.com"Rani Mukerji in Tinseltown। সংগৃহীত 6 April  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  19. "kbc2.indya.com"Rani Mukerji & Shahrukh Khan on kbc। সংগৃহীত 10 April  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

প্রেস কভারেজ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]