রাজবংশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইংল্যান্ডের চার্লস ও তার ছেলে, ইংল্যান্ডের ভবিষ্যত জেমস II, হাউস অফ স্টুয়ার্ট থেকে।

একটি রাজবংশ হলো একই পরিবারের শাসকদের ধারাবাহিকতা,[১] সাধারণত রাজতন্ত্রীয় ব্যবস্থায়, তবে কখনও কখনও প্রজাতন্ত্রেও দেখা যায়। অন্যান্যের মধ্যে, একটি রাজবংশকে "বাড়ি", "পরিবার" বা "গোষ্ঠী" হিসাবেও উল্লেখ করা যেতে পারে।

কিং রাজবংশ ছিল চীনের চূড়ান্ত সাম্রাজ্য রাজবংশ। এটি ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯১২ সালে ভেঙে পড়েছিল।

প্রাচীন ইরান (খ্রিস্টপূর্ব ৩২০০ - ৫৩৯ খ্রিস্টপূর্বাব্দ), প্রাচীন মিশর (খ্রিস্টপূর্ব ৩১০০ - খ্রিস্টপূর্ব ৩০ খ্রিস্টাব্দ), এবং প্রাচীন ও সাম্রাজ্যিক চীন (খ্রিস্টপূর্ব ২০৭০ - খ্রিস্টাব্দ ১৯১২) এর মতো অনেক রাষ্ট্র ও সভ্যতার ইতিহাসকে কালানুক্রমিক রাজবংশের কাঠামো ব্যবহার করে ঐতিহাসিকরা শ্রেণীবদ্ধ করেন। এই হিসেবে, "রাজবংশ" শব্দটি সেই যুগকে সীমাবদ্ধ করতে ব্যবহৃত হয় যখন একটি পরিবার রাজত্ব করে।

১৮ শতকের পূর্বে, সারা বিশ্বের বেশিরভাগ রাজবংশকে প্রথাগতভাবে পিতৃপুরুষীয় বলে গণ্য করা হতো, যেমন ফ্রাঙ্কীয় সালিক আইন অনুসরণকারীরা। যে শাসনতন্ত্রগুলিতে তা অনুমোদিত ছিল, সেখানে মেয়ের মাধ্যমে উত্তরাধিকার সাধারণত তার স্বামীর পরিবারের নামে একটি নতুন রাজবংশ প্রতিষ্ঠিত করত। ইউরোপের অবশিষ্ট সমস্ত রাজতন্ত্রের ক্ষেত্রে এটি পরিবর্তিত হয়েছে, যেখানে উত্তরাধিকার আইন এবং প্রথাগুলি মহিলার মাধ্যমে রাজবংশীয় নামকে আইনত বজায় রেখেছে।

সরকার পরিচালনার পদ্ধতি হিসাবে রাজতন্ত্রের অবনতি, গণতন্ত্রের উত্থান এবং রাজবংশীয় পরিবার থেকে নির্বাচিত সদস্যদের গণতন্ত্রের মধ্যে হ্রাস পাওয়ার কারণে রাজবংশীয় রাজনীতি সময়ের সাথে হ্রাস পেয়েছে। [২]

পরিভাষা[সম্পাদনা]

“ডাইনাস্টি” (রাজবংশ) শব্দটি (গ্রিক থেকে: δυναστεία, dynasteía "ক্ষমতা", "অধিপত্য", dynástes থেকে "শাসক")[৩] কখনও কখনও অনানুষ্ঠানিকভাবে ব্যবহৃত হয় এমন ব্যক্তিদের জন্য যারা শাসক নন কিন্তু তাদের প্রভাব এবং ক্ষমতা রয়েছে, যেমন কোনও বড় কোম্পানির ধারাবাহিক মালিক। এটি অসंबন্ধিত লোকদের ক্ষেত্রেও প্রসারিত করা হয়,যেমন একই ধারার প্রধান কবিরা বা একটি ক্রীড়া দলের বিভিন্ন রোস্টার।[৪]

রাজবংশীয় পরিবার বা বংশকে "উচ্চকুল" হিসাবে পরিচিত হতে পারে, [৫]যা সদস্যদের প্রধান বা বর্তমান উপাধির উপর নির্ভর করে "সাম্রাজ্যিক", "রাজকীয়", "রাজকুমারীয়", "ডুকাল", "কমিতাল" বা "ব্যারোনিয়াল" হিসাবে স্টাইল করা হতে পারে।

রাজবংশ[সম্পাদনা]

এক রাজবংশের একজন শাসককে কখনও কখনও "ডাইনাস্ট" হিসাবে উল্লেখ করা হয়, তবে এই শব্দটি রাজত্বীয় পরিবারের যে কোনও সদস্যকে বর্ণনা করতেও ব্যবহৃত হয় যিনি সিংহাসনে আরোহণের অধিকার ধরে রাখেন। উদাহরণস্বরূপ, কিং এডওয়ার্ড অষ্টম তার পদত্যাগের পর উইন্ডসর পরিবারের একজন ডাইনাস্ট হওয়া বন্ধ করে দেন।

পূর্বে রাজত্ব করা পরিবারগুলির ঐতিহাসিক এবং রাজতন্ত্রীয় উল্লেখে, একজন "ডাইনাস্ট" হলেন এমন একজন পরিবারের সদস্য যার কাছে উত্তরাধিকারের অধিকার থাকত, রাজতন্ত্রের নিয়ম যদি এখনও বলবৎ থাকত। উদাহরণস্বরূপ, ১৯১৪ সালে অস্ট্রিয়া ও তার মরগানিয়ারিক স্ত্রীর আর্চডিউক ফ্রানজ ফার্ডিনান্ডের হত্যাকাণ্ডের পর, তাদের ছেলে ম্যাক্সিমিলিয়ান, ডিউক অফ হোহেনবার্গ, অস্ট্রো-হাঙ্গেরীয় সিংহাসনের জন্য উপেক্ষিত হন কারণ তিনি একজন হ্যাবসবার্গ ডাইনাস্ট ছিলেন না। অস্ট্রিয় রাজতন্ত্র বিলুপ্ত হওয়ার পরেও, ডিউক ম্যাক্সিমিলিয়ান এবং তার বংশধরদের অস্ট্রিয় রাজতন্ত্রবাদীরা বৈধ দাবিদার হিসাবে বিবেচনা করেনি, আর তারা নিজেও সেই অবস্থান দাবি করেননি।

"ডাইনাস্ট (বংশ)" শব্দটি কখনও কখনও শুধুমাত্র একটি রাজ্যের রাজাদের পুরুষ বংশধরদের উল্লেখ করতে ব্যবহৃত হয়, আবার কখনও কখনও যারা সহগামী রাজকীয় বংশধরদের মাধ্যমে উত্তরাধিকারের অধিকার রাখে তাদেরও অন্তর্ভুক্ত করে। তাই এই শব্দটি একইরকম কিন্তু আলাদা সেটের লোকদের বর্ণনা করতে পারে। উদাহরণস্বরূপ, রানী দ্বিতীয় এলিজাবেথের ভাতিজা, ব্রিটিশ রাজবংশের উত্তরাধিকারের সারিতে রয়েছেন, যা তাকে ব্রিটিশ রাজবংশের মধ্যে পরিণত করেছে। অন্যদিকে, যেহেতু তিনি ব্রিটিশ রাজকীয় পরিবারের পিতৃপুরুষ সদস্য নন, তাই তিনি "উইন্ডসর পরিবারের" "ডাইনাস্ট" নন।

তুলনামূলকভাবে, জার্মান অভিজাত প্রিন্স আর্নস্ট অগাস্ট অফ হ্যানোভার, কিং জর্জ তৃতীয়ের পুরুষ বংশধর, তার কোনো আইনগত ব্রিটিশ নাম, উপাধি বা শিরোপা নেই (যদিও তিনি সাবেক রাজকীয় ডিউকেডম অফ কাম্বারল্যান্ড ফিরে পেতে পারেন)। তিনি ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকার লাইনে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি ২০১৩ সালের সিংহাসনে উত্তরাধিকার আইনটি ২৬ মার্চ ২০১৫ এ কার্যকর হওয়ার আগে[৬] ১৭৭২ সালের ব্রিটিশ রাজকীয় বিবাহ আইনের দ্বারা আবদ্ধ ছিলেন[৭]। তাই, ১৯৯৯ সালে রোমান ক্যাথলিক রাজকুমারী ক্যারোলিন অফ মোনাকোকে বিয়ে করার জন্য তিনি রানী এলিজাবেথ দ্বিতীয়ের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমতি চেয়েছিলেন এবং পেয়েছিলেন।

১৭০১ সালের ইংরেজি শেষনিষ্পত্তি আইনের একটি দফা সেই সময়ে কার্যকর ছিল, যা শর্তবদ্ধ করে যে ডাইনাস্টরা যারা রোমান ক্যাথলিকদের সাথে বিবাহ করেন তাদের ব্রিটিশ সিংহাসনে উত্তরাধিকারের উদ্দেশ্যে "মৃত" হিসাবে বিবেচনা করা হয়। সেই বাদ দেওয়াও ২৬ মার্চ ২০১৫ এ পিছনের তারিখে কার্যকর হওয়ার সাথে সাথে বাতিল হয়ে যায়, যারা রোমান ক্যাথলিককে বিয়ে করে ডাইনাস্ট হওয়ার আগে তাদের জন্য।[৮]

রাজবংশীয় বিবাহ[সম্পাদনা]

একটি "রাজবংশীয় বিবাহ" হল এমন একটি বিবাহ যা রাজতন্ত্রীয় বাড়ির আইনগত বিধিনিষেধ মেনে চলে, যাতে বংশধররা সিংহাসন বা অন্যান্য রাজকীয় সুযোগ-সুবিধা উত্তরাধিকার লাভের যোগ্য হয়। উদাহরণস্বরূপ, ২০১২ সালে কিং উইলেম-অলেকজান্ডারের (নেদারল্যান্ডস) সাথে মাক্সিমা জোরেগুয়েটার বিবাহটি রাজবংশীয় ছিল, যা তাদের জ্যেষ্ঠ সন্তান,যা তাদের জ্যেষ্ঠ সন্তান, রাজকন্যা ক্যাথারিনা-আমালিয়া কে নেদারল্যান্ডসের রাজকীয় সিংহাসনের উত্তরাধিকারী করে তোলে। তার ছোট ভাই, প্রিন্স ফ্রিসো অফ অরেঞ্জ-নাসাউ-এর ২০০৩ সালে বিবাহ সরকারের সমর্থন এবং সংসদীয় অনুমোদন ছিল না। ফলে, প্রিন্স ফ্রিসো ডাচ সিংহাসনের উত্তরাধিকারের ক্রমে তার স্থান হারিয়ে ফেলেন এবং "নেদারল্যান্ডসের রাজপুত্র" হিসাবে তার উপাধি হারিয়ে ফেলেন এবং তার সন্তানদের রাজবংশীয় অধিকার ছাড়াই ছেড়ে চলে যান।[৯]

ইতিহাস[সম্পাদনা]

অনেক রাষ্ট্র এবং সভ্যতার ইতিহাসকে কালানুক্রমিক রাজবংশের কাঠামো ব্যবহার করে ঐতিহাসিকরা শ্রেণীবদ্ধ করেন, যেমন প্রাচীন ইরান (খ্রিস্টপূর্ব ৩২০০ - ৫৩৯ খ্রিস্টপূর্বাব্দ), প্রাচীন মিশর (খ্রিস্টপূর্ব ৩১০০ - খ্রিস্টপূর্ব ৩০ খ্রিস্টাব্দ) এবং প্রাচীন ও সাম্রাজ্যিক চীন (খ্রিস্টপূর্ব ২০৭০ - খ্রিস্টাব্দ ১৯১২)। এই কারণে, "রাজবংশ" শব্দটি সেই যুগকে সীমাবদ্ধ করতে ব্যবহৃত হয় যখন একটি পরিবার রাজত্ব করে এবং সেই সময়ের ঘটনা, প্রবণতা এবং নিদর্শন বর্ণনা করতেও ব্যবহৃত হয় (যেমন, "একটি মিং রাজবংশের ফুলদানি")। ১৯ শতক পর্যন্ত, এটি মেনে নেওয়া হয়েছিল যে একটি রাজার বৈধ কাজ ছিল তার রাজবংশকে সমৃদ্ধ করা: অর্থাৎ, তার পরিবারের সদস্যদের সম্পদ এবং ক্ষমতা বাড়ানো।[১০]

১৮ শতকের পূর্বে, সারা বিশ্বের বেশিরভাগ রাজবংশকে প্রথাগতভাবে পিতৃপুরুষীয় বলে গণ্য করা হতো, যেমন ফ্রাঙ্কীয় সালিক আইন অনুসরণকারীরা। যে শাসনতন্ত্রগুলিতে তা অনুমোদিত ছিল, সেখানে মেয়ের মাধ্যমে উত্তরাধিকার সাধারণত তার স্বামীর পরিবারের নামে একটি নতুন রাজবংশ প্রতিষ্ঠিত করত। ইউরোপের অবশিষ্ট সমস্ত রাজতন্ত্রের ক্ষেত্রে এটি পরিবর্তিত হয়েছে, যেখানে উত্তরাধিকার আইন এবং প্রথাগুলি মহিলার মাধ্যমে রাজবংশীয় নামকে আইনত বজায় রেখেছে। উদাহরণস্বরূপ, উইন্ডসর পরিবার রানী দ্বিতীয় এলিজাবেথের সন্তানদের মাধ্যমে বজায় রাখা হয়, যেমনটি করেছে নেদারল্যান্ডসের রাজতন্ত্রের সাথে, যার রাজবংশ তিনজন রানী শাসকের মাধ্যমে অরেঞ্জ-নাসাউ পরিবার হিসাবেই থেকে যায়। প্রধান ইউরোপীয় রাজতন্ত্রের মধ্যে সবচেয়ে পুরানো এমন উদাহরণ ১৮ শতকের রাশিয়ান সাম্রাজ্যে ছিল, যেখানে গ্র্যান্ড ডাচেস আনা পেট্রোভনার মাধ্যমে রোমানভ পরিবারের নাম বজায় রাখা হয়েছিল।

এটি রানী মারিয়া দ্বিতীয় অফ পুর্তুগালের ক্ষেত্রেও ঘটেছিল, যিনি প্রিন্স ফার্ডিনান্ড অফ সাক্স-কোবার্গ এবং গোথা-কোহারি-কে বিয়ে করেছিলেন, কিন্তু পর্তুগিজ আইন অনুসারে তার বংশধররা ব্রাগানজা পরিবারের সদস্যই থেকে গেলেন; আসলে, ১৮০০ এর দশক থেকে, ইউরোপের একমাত্র নারী রাজা যার সন্তানরা ছিল বিভিন্ন পরিবারের অন্তর্ভুক্ত, তিনি ছিলেন রাণী ভিক্টোরিয়া এবং এটি কীভাবে একটি অ-জার্মান বাড়ি বেছে নেবে তা নিয়ে মতবিরোধের কারণে হয়েছিল। দক্ষিণ আফ্রিকার লিম্পোপো প্রদেশে, বালোবেদু মাতৃসূত্রে বংশধর নির্ধারণ করেছিলেন, যখন শাসকরা অন্য সময়ে তাদের উত্তরাধিকারে আসার সময় তাদের মায়ের রাজবংশের নাম গ্রহণ করেছে। কম ঘন ঘন, একটি রাজতন্ত্র একটি বহু-বংশীয় (বা বহুবংশীয়) ব্যবস্থায় পরিবর্তিত হয়েছে বা ঘোরানো হয়েছে—অর্থাৎ, সমান্তরাল রাজবংশের সবচেয়ে প্রবীণ জীবিত সদস্যরা, যেকোনো সময়ে, উত্তরাধিকারের লাইন গঠন করে।

দীর্ঘায়ু[সম্পাদনা]

কমপক্ষে ২৫০ বছর স্থায়ী রাজবংশগুলির মধ্যে রয়েছে নিম্নলিখিতগুলি। ঐতিহাসিকভাবে নিশ্চিত করা যায় না এমন কিংবদন্তি বংশগুলি অন্তর্ভুক্ত করা হয়নি।

সময়কাল রাজবংশ শাসনের দৈর্ঘ্য
খ্রিস্টপূর্ব ৬৬০ – বর্তমান[১১] ইয়ামাতো ২,৬৮৩ বছর
খ্রিস্টপূর্ব ২০০ – খ্রিস্টাব্দ ১৬১৮[ক] পান্ড্য প্রায় ২,০১৮ বছর
প্রায় খ্রিস্টপূর্ব ২০০ – ১২৭৯ খ্রিস্টাব্দ চোল প্রায় ১৫৭৯ বছর
প্রায় ৫ম শতাব্দী – ১৯৭১ খ্রিস্টাব্দ গুহিলা-সিসোদিয়া প্রায় ১,৩৭১ বছর
৯৫০ খ্রিস্টাব্দ – বর্তমান টোঙ্গা প্রায় ১,০৭০ বছর
প্রায় ৭৮০ – ১৮১২ খ্রিস্টাব্দ বাগ্রাটোনি প্রায় ১,০৩২ বছর
প্রায় ৯০০ – ১৯৩০ খ্রিস্টাব্দ বোরজিগিড প্রায় ১,০৩০ বছর
প্রায় ৭৩০ – ১৮৫৫ বোখতি প্রায় ১,১২৫ বছর
প্রায় ১৭০০ – খ্রিস্টপূর্ব ৭২২ আদাসিদে ৯৭৮ বছর
প্রায় ৮৯১ – ১৮৪৬ খ্রিস্টাব্দ[১৫] সায়ফাওয়া ৯৫৫ বছর
৬৬৫ – ১৫৯৮ খ্রিস্টাব্দ বাদুসপানিড ৯৩৩ বছর
খ্রিস্টপূর্ব ৫৭ – খ্রিস্টাব্দ ৯৩৫ সিল্লা প্রায় ৯৯২ বছর
১১২৮ – ১৯৭১ কাছওয়াছা ৮৪৩ বছর
৯৮৭ – ১৭৯২, ১৮১৪ – ১৮৪৮ খ্রিস্টাব্দ ক্যাপেটিয়ান ৮৩৯ বছর
খ্রিস্টপূর্ব ১০৪৬– ২৫৬ ঝৌ ৭৯০ বছর
৮৬২ – ১৫৯৮ খ্রিস্টাব্দ রুরিকিড ৭৩৬ বছর
১২৪৩ – ১৯৭১ রাঠোর ৭২৮ বছর
খ্রিস্টপূর্ব ৩৭ – খ্রিস্টাব্দ ৬৬৮ গোগুরিও ৭০৫ বছর
১২৭০ – ১৯৭৫ খ্রিস্টাব্দ সলোমান ৭০৫ বছর
৬৫১ – ১৩৪৯ খ্রিস্টাব্দ বাভান্দ রাজবংশ ৬৯৮ বছর
খ্রিস্টপূর্ব ১৮ – খ্রিস্টাব্দ ৬৬০ বেকজে ৬৭৮ বছর
১৩৬০ এর দশক – বর্তমান বোলকিয়াহ ৬৫৬ বা ৬৬১ বছর
১২৯৯ – ১৯২২ খ্রিস্টাব্দ অটোমান প্রায় ৬২৩ বছর
খ্রিস্টপূর্ব ৫৪৩ – খ্রিস্টাব্দ ৬৬ বিজয়া ৬০৮ বছর
১২২৮ – ১৮২৬ খ্রিস্টাব্দ আহোম ৫৯৮ বছর
১৬০০ – খ্রিস্টপূর্ব ১০৪৬ বা ১৭৬৬–১১২২ খ্রিস্টপূর্ব শাং ৫৫৪ বা ৬৪৪ বছর
১৩৯২ – ১৯১০ খ্রিস্টাব্দ জোসিয়ন এবং কোরিয়ান সাম্রাজ্য ৫১৮ বছর
১৬১৩ – ১৯১৭ খ্রিস্টাব্দ রোমানভ ৩০৪ বছর
৩০০ – ৬০২ খ্রিস্টাব্দ লখমীদ ৩০২ বছর
৯১৬ – ১২১৮ খ্রিস্টাব্দ লিয়াও এবং পশ্চিমা লিয়াও ৩০২ বছর
১৬১৬ – ১৯১২ খ্রিস্টাব্দ পরবর্তী জিন এবং কিং ২৯৬ বছর
১৩৬৮ – ১৬৬২ খ্রিস্টাব্দ মিং এবং দক্ষিণ মিং ২৯৪ বছর
৩০৫ – ৩০ খ্রিস্টপূর্ব টলেমাইক ২৭৫ বছর
৬১৮ – ৬৯০, ৭০৫ – ৯০৭ খ্রিস্টাব্দ টাং ২৭৪ বছর
৯০৯ – ১১৭১ খ্রিস্টাব্দ ফাতেমিদ ২৬২ বছর
১২৩০ – ১৪৯২ খ্রিস্টাব্দ নাসরিদ ২৬২ বছর
১৫৫০ – ১২৯২ খ্রিস্টপূর্ব থুতমোসিড ২৫৮ বছর
১০৩৪ – ১২৮৬ খ্রিস্টাব্দ ডানকেল্ড ২৫২ বছর
১৪৪২ – ১৭৮৯ খ্রিস্টাব্দ ট্রাস্টামারা ৩৪৭ বছর
১৭৩৯ – ১৯৭৫ খ্রিস্টাব্দ নগুয়েন ২৩৬ বছর
১১৩৭ – ১৪৫৩ খ্রিস্টাব্দ ইলখানাতে ৩১৬ বছর
৬৪৫ – ১৫২৭ খ্রিস্টাব্দ মামলুক ৮৮২ বছর
৮৪৩ – ১২৫৭ খ্রিস্টাব্দ আব্বাসীয় খিলাফত ৪১৪ বছর
৫৫০ – ১২৭৯ খ্রিস্টাব্দ বাইজেন্টাইন সাম্রাজ্য ৭২৯ বছর
৭৫০ – ১২৫৮ খ্রিস্টাব্দ আব্বাসিদ ৫০৮ বছর
১৩৭০ – ১৮৫৭ খ্রিস্টাব্দ তৈমুরিদ ৪৮৭ বছর
৯১৮ – ১৩৯২ খ্রিস্টাব্দ গোরিও ৪৭৪ বছর
খ্রিস্টপূর্ব ২৪৭ – খ্রিস্টাব্দ ২২৪ আরশাকিদ ৪৭১ বছর
১১৫৪ – ১৬২৪ খ্রিস্টাব্দ নাবহানি ৪৭০ বছর
খ্রিস্টপূর্ব ২০২ – খ্রিস্টাব্দ ৯, ২৫ – ২২০ খ্রিস্টাব্দ হান এবং শু হান ৪৪৮ বছর
৮৫৮ – ১৩০১ খ্রিস্টাব্দ আরপাদ ৪৪৩ বছর
১৫৮৬ – বর্তমান মাতারাম ৪৩৭ বছর
২২৪ – ৬৫১ খ্রিস্টাব্দ সাসানিয়ান ৪২৭ বছর
১০১০ – খ্রিস্টপূর্ব ৫৮৬ ডেভিডিক ৪২৪ বছর
২২০ – ৬৩৮ খ্রিস্টাব্দ জাফনিড ৪১৮ বছর
৯৬০ – ১৩৭০ খ্রিস্টাব্দ পিয়াস্ট ৪১০ বছর
৭৩০ – খ্রিস্টপূর্ব ৩৩০ আচেমেনিড ৪০০ বছর
১২২০ – ১৫৯৭ খ্রিস্টাব্দ সিরি সংঘ বো ৩৭৭ বছর
৬৬১ – ৭৫০, ৭৫৬ – ১০৩১ খ্রিস্টাব্দ উমাইয়া ৩৬৪ বছর
১২৭১ – ১৬৩৫ খ্রিস্টাব্দ ইউয়ান এবং উত্তরাঞ্চলীয় ইউয়ান ৩৬৪ বছর
১০৫৭ – ১০৫৯, ১০৮১ – ১১৮৫, ১২০৪ – ১৪৬১ খ্রিস্টাব্দ কোমেনোস ৩৬৩ বছর
১৪২৮ – ১৫২৭, ১৫৩৩ – ১৭৮৯ খ্রিস্টাব্দ পরবর্তী (আদিম এবং পুনরুজ্জীবন) ৩৫৫ বছর
১০৪৭ – ১৩৭৫, ১৩৮৭ – ১৪১২ খ্রিস্টাব্দ এস্ট্রিডসেন ৩৫৩ বছর
প্রায় খ্রিস্টপূর্ব ৬৫৩ – ৩০৯ খ্রিস্টপূর্ব আর্গোস ৩৪৪ বছর
১২৭৮ – ১৯১৪ খ্রিস্টাব্দ হাবসবার্গ ৬৩৬ বছর
১৩৭১ – ১৬৫১, ১৬৬০ – ১৭১৪ খ্রিস্টাব্দ স্টুয়ার্ট ৩৩৪ বছর
১১৫৪ – ১৪৮৫ খ্রিস্টাব্দ প্ল্যান্টাজেনেট ৩৩০ বছর
৯০৫ – ১২৩৪ খ্রিস্টাব্দ জিমেনেজ ৩২৯ বছর
১৬৯৯ – বর্তমান বেন্দাহারা ৩২৪ বছর
৯৬০ –১২৭৯ খ্রিস্টাব্দ সং[খ] ৩১৯ বছর

বর্তমান সার্বভৌম রাজবংশ[সম্পাদনা]

এখানে ৪৩টি সার্বভৌম রাষ্ট্র রয়েছে যেখানে একজন রাজা রাষ্ট্রের প্রধান হিসাবে রয়েছেন, যার মধ্যে ৪১টি রাজবংশ দ্বারা শাসিত হয়। [গ] বর্তমানে ২৬টি সার্বভৌম রাজবংশ রয়েছে।

রাজবংশ রাজত্ব রাজত্বকারী রাজা রাজবংশের প্রতিষ্ঠাতা[ঘ] রাজবংশের উৎপত্তিস্থল[ঙ]
হাউস অফ উইন্ডসর [চ] অ্যান্টিগুয়া ও বার্বুডা রাজা তৃতীয় চার্লস রাজা-সম্রাট জর্জ পঞ্চম [ছ] থুরিংগিয়া এবং বাভারিয়া

(আধুনিক জার্মানিতে )

অস্ট্রেলিয়া কমনওয়েলথ
বাহামা কমনওয়েলথ
বেলিজ
কানাডা
গ্রেনাডা
জ্যামাইকা
নিউজিল্যান্ড[জ]
স্বাধীন রাষ্ট্র পাপুয়া নিউ গিনি
সেন্ট ক্রিস্টোফার এবং নেভিস ফেডারেশন
সেন্ট লুসিয়া
সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ
সলোমান দ্বীপপুঞ্জ
টুভালু
গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের যুক্তরাজ্য
খলিফার ঘর বাহরাইন রাজ্য বাদশাহ হামাদ বিন ঈসা আল খলিফা শেখ খলিফা বিন মোহাম্মদ নজদ

(আধুনিক সৌদি আরবে )

বেলজিয়াম[ঝ] টেমপ্লেট:দেশের উপাত্ত বেলজিয়াম রাজ্য রাজা ফিলিপ রাজা আলবার্ট প্রথম [ঞ] থুরিংগিয়া এবং বাভারিয়া

(আধুনিক জার্মানিতে )

ওয়াংচুক রাজবংশ ভুটান রাজ্য দ্রুক গয়ালপো জিগমে খেসার নামগেল ওয়াংচুক উগয়েন ওয়াংচুক ত্রংসা,

ভুটান

হাউজ অব বলকিয়ার[ট] ব্রুনাই দারুসসালাম সুলতান হাসানাল বলকিয়াহ সুলতান মুহাম্মদ শাহ হাজরামাউত

(আধুনিক ইয়েমেনে )

নরোদমের বাড়ি [ঠ] কম্বোডিয়ার রাজ্য রাজা নরোদম সিহমনি রাজা নরোদম প্রহ্মবারিরক কম্বোডিয়া
হাউস অফ গ্লুকসবার্গ [ড] ডেনমার্কের রাজ্য রাজা ফ্রেডরিক এক্স ফ্রেডরিখ উইলহেলম, ডিউক অফ শ্লেসউইগ-হোলস্টেইন-সন্ডারবার্গ-গ্লাক্সবার্গ গ্লুকসবার্গ

(আধুনিক জার্মানিতে )

নরওয়ে কিংডম রাজা হ্যারাল্ড ভি
ডলামিনীর বাড়ি এস্বাতিনী রাজ্য রাজা মস্বতী তৃতীয় প্রধান ডলামিনী আই পূর্ব আফ্রিকা
জাপানের ইম্পেরিয়াল হাউস [ঢ] জাপান সম্রাট নারুহিতো সম্রাট জিম্মু [ণ] নারা

(আধুনিক জাপানে)

হাউজ অব হাশেম [ত] জর্ডানের হাশেমাইট কিংডম রাজা দ্বিতীয় আবদুল্লাহ বাদশাহ হুসেইন ইবনে আলী আল-হাশিমি হেজাজ

(আধুনিক সৌদি আরবে )

সাবাহ ঘর কুয়েত রাজ্য আমির মিশাল আল-আহমদ আল-জাবের আল-সাবাহ শাইখ সাবাহ আই ইবনে জাবের রহ নজদ

(আধুনিক সৌদি আরবে )

মোশেশের বাড়ি লেসোথো কিংডম রাজা লেটসি তৃতীয় প্যারামাউন্ট চিফ মোশোশো আই লেসোথো
হাউস অফ লিচেনস্টাইন লিচেনস্টাইনের রাজত্ব প্রিন্স হ্যান্স-অ্যাডাম ২ প্রিন্স কার্ল আই নিম্ন অস্ট্রিয়া

(আধুনিক অস্ট্রিয়ায় )

হাউস অফ লুক্সেমবার্গ-নাসাউ [থ] লুক্সেমবার্গের গ্র্যান্ড ডাচি গ্র্যান্ড ডিউক হেনরি গ্র্যান্ড ডিউক অ্যাডলফ নাসাউ

(আধুনিক জার্মানিতে )

বেন্দাহার রাজবংশ [দ] মালয়েশিয়া ইয়াং দি-পেরতুয়ান আগোং আবদুল্লাহ বেন্দাহারা তুন হাবিব আব্দুল মজিদ জোহর

(আধুনিক মালয়েশিয়ায়)

গ্রিমাল্ডির বাড়ি মোনাকোর রাজত্ব প্রিন্স আলবার্ট দ্বিতীয় ফ্রাঁসোয়া গ্রিমাল্ডি জেনোয়া

(আধুনিক ইতালিতে )

'আলাউই রাজবংশ মরক্কো রাজ্য রাজা মোহাম্মদ ষষ্ঠ সুলতান আবুল আমলাক সিদি মুহাম্মদ আস-শরীফ ইবনে আলী তাফিলাল্ট

(আধুনিক মরক্কোতে)

হাউস অফ অরেঞ্জ-নাসাউ [ধ] নেদারল্যান্ডের রাজ্য রাজা উইলেম-আলেকজান্ডার প্রিন্স উইলিয়াম আই নাসাউ

(আধুনিক জার্মানিতে )

বাসাইদের বাড়ি ওমানের সালতানাত সুলতান হাইথাম বিন তারিক সুলতান আহমাদ বিন সাইদ আল-বুসাইদি ওমান
থানির বাড়ি কাতার রাজ্য আমির তামিম বিন হামাদ আল থানি শেখ থানি বিন মোহাম্মদ নজদ

(আধুনিক সৌদি আরবে )

হাউস অফ সৌদ সৌদি আরবের রাজ্য বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ আমির সৌদ আই দিরিয়াহ

(আধুনিক সৌদি আরবে)

হাউস অফ বোরবন-আঞ্জু [ন] কিংডম অফ স্পেন রাজা ফিলিপ ষষ্ঠ রাজা ফিলিপ ভি Bourbon-l'Archambault

(আধুনিক ফ্রান্সে )

বার্নাডোটের বাড়ি সুইডেনের রাজ্য কার্ল ষোড়শ গুস্তাফ রাজা চতুর্দশ জন পাউ

(আধুনিক ফ্রান্সে )

চাকরী রাজবংশ থাইল্যান্ডের রাজ্য রাজা ভাজিরালংকর্ন রাজা রাম প্রথম ফ্রা নাখোঁ সি আয়ুথায়া

(আধুনিক থাইল্যান্ডে)

টুপু হাউস টোঙ্গা রাজ্য রাজা টুপু ষষ্ঠ রাজা জর্জ টুপু আই টোঙ্গা
আল নাহিয়ান[প] সংযুক্ত আরব আমিরাত প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান শেখ ধিয়াব বিন ঈসা আল নাহিয়ান লিওয়া মরূদ্যান

(আধুনিক সংযুক্ত আরব আমিরাতে)

রাজনৈতিক পরিবার[সম্পাদনা]

যদিও নির্বাচিত সরকারগুলিতে, শাসন স্বয়ংক্রিয়ভাবে উত্তরাধিকার দ্বারা পাস হয় না, রাজনৈতিক ক্ষমতা প্রায়শই প্রজাতন্ত্রের নির্বাচিত পদে এবং সাংবিধানিক রাজতন্ত্রে সম্পর্কিত ব্যক্তিদের প্রজন্মের কাছে জমা হয়। বিশিষ্টতা, প্রভাব, ঐতিহ্য, জেনেটিক্স এবং স্বজনপ্রীতি ঘটনাটিতে অবদান রাখতে পারে। [১৯]

ক্রমিক রাজবংশ রাজ্য শাসক
মৌর্য রাজবংশ মগধ চন্দ্রগুপ্ত মৌর্য
গুপ্ত রাজবংশ মগধ সমুদ্রগুপ্ত
পাল রাজবংশ গৌড় ধর্মপাল
সেন রাজবংশ নবদ্বীপ বল্লাল সেন
তুঘলক রাজবংশ দিল্লি মুহাম্মদ তুঘলক
মুঘল রাজবংশ আগ্রা আকবর
মারাঠা সাম্রাজ্য পুনে শিবাজী
চোল রাজবংশ তাঞ্জোর রাজারাজা চোল
কল্যাণী চালুক্য বাদামী পুলকেশী দ্বিতীয়
১০ হোসেন শাহী রাজবংশ গৌড় আলাউদ্দিন হোসেন শাহ
১১ পাল রাজবংশ গৌড় ধর্মপাল ৭৭০-৮১০ খ্রিস্টাব্দ
১২ দেবপাল ৮১০-৮৫০ খ্রিস্টাব্দ
১৩ সেন রাজবংশ নবদ্বীপ বল্লাল সেন ১১৫৮-১১৭৯ খ্রিস্টাব্দ
১৪ লক্ষ্মণ সেন ১১৭৯-১২০৬ খ্রিস্টাব্দ
১৫ দিল্লি সালতানাত দিল্লি ইলতুতমিশ ১২১১-১২৩৬ খ্রিস্টাব্দ
১৬ গিয়াসউদ্দিন বলবন ১২৬৬-১২৮৭ খ্রিস্টাব্দ
১৭ আলাউদ্দিন খিলজি ১২৯৬-১৩১৬ খ্রিস্টাব্দ
১৮ মুহাম্মদ তুঘলক ১৩২৫-১৩৫১ খ্রিস্টাব্দ
১৯ ফিরোজ শাহ তুঘলক ১৩৫১-১৩৮৮ খ্রিস্টাব্দ
২০ ইব্রাহিম লোদি ১৫১৭-১৫২৬ খ্রিস্টাব্দ
২১ মুঘল রাজবংশ আগ্রা আকবর ১৫৫৬-১৬০৫ খ্রিস্টাব্দ
২২ জাহাঙ্গীর ১৬০৫-১৬২৭ খ্রিস্টাব্দ
২৩ শাহজাহান ১৬২৮

বংশগত একনায়কতন্ত্র[সম্পাদনা]

বংশগত একনায়কত্ব হল নামমাত্র গণতান্ত্রিক ব্যক্তিবাদী একনায়কত্ব যেখানে রাজনৈতিক ক্ষমতা জনগণের গণতান্ত্রিক সম্মতির পরিবর্তে শক্তিশালী ব্যক্তির অপ্রতিরোধ্য কর্তৃত্বের কারণে একজন শক্তিশালী ব্যক্তির পরিবারের মধ্যে থাকে। শক্তিশালী ব্যক্তি সাধারণত তাদের আত্মীয়দের সাথে সরকারী পদ পূরণ করে। তারা তাদের নিজের জীবদ্দশায় একজন উত্তরসূরি তৈরি করতে পারে, অথবা তাদের পরিবারের একজন সদস্য শক্তিশালী ব্যক্তির মৃত্যুর পরে একনায়কত্বের নিয়ন্ত্রণ নিতে কৌশল করতে পারে।.

বর্তমান বংশগত একনায়কত্ব[তথ্যসূত্র প্রয়োজন][সম্পাদনা]

রাজবংশ শাসন বর্তমান নেতা রাজবংশের প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠার বছর [ফ]
কিম রাজবংশ  উত্তর কোরিয়া উত্তর কোরিয়া কিম জং উন কিম ইল সুং ১৯৪৮
আসাদ রাজবংশ  সিরিয়া সিরিয়া বাসার আল - আসাদ হাফেজ আল আসাদ ১৯৭০
হুন রাজবংশ [২০] [২১] [২২]  কম্বোডিয়া কম্বোডিয়া হুন মানেট হুন সেন ১৯৯৭
আলিয়েভ রাজবংশ [২৩]  আজারবাইজান আজারবাইজান ইলহাম আলিয়েভ হায়দার আলিয়েভ ১৯৯৩
বারদিমুহামেদো রাজবংশ [২৪]  তুর্কমেনিস্তান তুর্কমেনিস্তান সেরদার বেরদিমুহাম্মদ গুরবাঙ্গুলী বেরদিমুহাম্মদ ২০০৬

প্রভাবশালী ধনী পরিবার[সম্পাদনা]

ছবি গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Oxford English Dictionary, 1st ed. "dynasty, n." Oxford University Press (Oxford), 1897.
  2. Van Coppennolle, Brenda; Smith, Daniel (২০২৩)। "Dynasties in Historical Political Economy" (পিডিএফ)। ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০২২ 
  3. Harper, Douglas। "dynasty"Online Etymology Dictionary 
  4. Oxford English Dictionary, 1st ed. "dynasty, n." Oxford University Press (Oxford), 1897.
  5. Oxford English Dictionary, 3rd ed. "house, n.¹ and int, 10. b." Oxford University Press (Oxford), 2011.
  6. Statement by Nick Clegg MP, UK parliament website ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ জুলাই ২০১৬ তারিখে, 26 March 2015 (retrieved on same date).
  7. "Monaco royal taken seriously ill"BBC News। London। ৮ এপ্রিল ২০০৫। ১২ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ জানুয়ারি ২০১৩ 
  8. Statement by Nick Clegg MP, UK parliament website ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ জুলাই ২০১৬ তারিখে, 26 March 2015 (retrieved on same date).
  9. "The Dynastic Marriage"ieg-ego.eu (জার্মান ভাষায়)। ২৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৮ 
  10. Thomson, David (১৯৬১)। "The Institutions of Monarchy"। Europe Since Napoleon। Knopf। পৃষ্ঠা 79–80 
  11. Harman, William. P (১৯৯২)। The sacred marriage of a Hindu goddess। Motilal Banarsidass। পৃষ্ঠা 30–6। আইএসবিএন 978-81-208-0810-2 
  12. Smits, Gregory J. (১৯৯১)। Political Thought in Japanese Historical Writing: From Kojiki (712) to Tokushi Yoron (1712)। Wilfrid Laurier University Press। পৃষ্ঠা 30–32। আইএসবিএন 9780889209978। ৭ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  13. Vogel, Ezra F. (২০১৯)। China and Japan: Facing History। Harvard University Press। পৃষ্ঠা 15–17। আইএসবিএন 9780674240766। ৭ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  14. Hoye, Timothy (১৯৯৯)। Japanese Politics: Fixed and Floating Worlds। Prentice Hall। পৃষ্ঠা 78। আইএসবিএন 9780132712897। ৭ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  15. Sathayanatha Iyer (১৯২৪)। History of the Nayaks of Madura। পৃষ্ঠা 58। 
  16. Smits, Gregory J. (১৯৯১)। Political Thought in Japanese Historical Writing: From Kojiki (712) to Tokushi Yoron (1712)। Wilfrid Laurier University Press। পৃষ্ঠা 30–32। আইএসবিএন 9780889209978। ৭ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  17. Vogel, Ezra F. (২০১৯)। China and Japan: Facing History। Harvard University Press। পৃষ্ঠা 15–17। আইএসবিএন 9780674240766। ৭ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  18. Hoye, Timothy (১৯৯৯)। Japanese Politics: Fixed and Floating Worlds। Prentice Hall। পৃষ্ঠা 78। আইএসবিএন 9780132712897। ৭ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  19. Care, Students (২০২০-০২-১৭)। "ভারতের রাজবংশ তালিকা PDF , প্রতিষ্ঠাতা, প্রথম ও শেষ সম্রাটের নাম" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০২-১৪ 
  20. "What to expect from Cambodia's new 'dynastic' prime minister"Deutsche Welle। ৮ আগস্ট ২০২২। সংগ্রহের তারিখ ২৫ আগস্ট ২০২৩ 
  21. Syed, Armani (২৬ জুলাই ২০২৩)। Time https://time.com/6298046/hun-manet-cambodia-leadership/। সংগ্রহের তারিখ ২৫ আগস্ট ২০২৩  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  22. Hunt, Luke (২৩ আগস্ট ২০২৩)। "Assessing Cambodia's New Political Leadership"The Diplomat। সংগ্রহের তারিখ ২৫ আগস্ট ২০২৩ 
  23. Balci, Bayram (১৪ অক্টোবর ২০২৩)। "Presidential Elections in Azerbaijan Fail to End the Aliyev's Dynastic and Autocratic Rule"Carnegie Endowment for International Peace। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০২৪ 
  24. Clement, Victoria (১৪ মার্চ ২০২৩)। "The Aura of Governance in Turkmenistan"The Diplomat। সংগ্রহের তারিখ ২৭ অক্টোবর ২০২৩ 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি