মোঃ খলিলুর রহমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোঃ খলিলুর রহমান
সদস্য
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১১ জানুয়ারি ২০২৩ - বর্তমান
নিয়োগদাতাবাংলাদেশের রাষ্ট্রপতি
রাষ্ট্রপতিমোঃ সাহাবুদ্দিন
সচিব
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ
কাজের মেয়াদ
২৮ অক্টোবর ২০২১ – ২৯ ডিসেম্বর ২০২২
প্রধানমন্ত্রীশেখ হাসিনা
পূর্বসূরীমোঃ আফজাল হোসেন
উত্তরসূরীআবু হেনা মোরশেদ জামান
বিভাগীয় কমিশনার
ঢাকা বিভাগ
কাজের মেয়াদ
৩০ ডিসেম্বর ২০২০ – ২৮ অক্টোবর ২০২১
পূর্বসূরীমোঃ মুস্তাফিজুর রহমান, পিএএ
উত্তরসূরীমোঃ খলিলুর রহমান
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1964-01-01) ১ জানুয়ারি ১৯৬৪ (বয়স ৬০)
নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া, পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ)
জাতীয়তাবাংলাদেশী
সন্তান
প্রাক্তন শিক্ষার্থীশেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
জীবিকাসরকারি চাকরি

মোঃ খলিলুর রহমান বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা যিনি বর্তমানে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।[১] এর পূর্বে তিনি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে তার বর্ণাঢ্য কর্মজীবন শেষ করেন।[২]

জন্ম ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোঃ খলিলুর রহমান ১৯৬৪ সালের ১ লা জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নাছিরাবাদে তার নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতৃভূমি নবীনগর উপজেলার ভিটিবিষাড়া গ্রামে। তাঁর পিতার নাম মোঃ সিদ্দিকুর রহমান এবং মাতার নাম আছিয়া খানম।

শিক্ষাজীবন[সম্পাদনা]

নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার শাহী মসজিদ প্রাইমারী স্কুলে ১৯৭০ সালে দ্বিতীয় শ্রেণীতে ভর্তির মাধ্যমে তাঁর শিক্ষা জীবন শুরু হয়। ১৯৭৮ সালে নারায়ণগঞ্জ বি এম ইউনিয়ন স্কুল অ্যান্ড কলেজ থেকে কৃতিত্বের সাথে বিজ্ঞান বিভাগে এস.এস.সি ও ১৯৮০ সালে সরকারি তোলারাম কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন। ১৯৮৪ সালে বাংলাদেশ এগ্রিকালচার ইন্সটিটিউট (বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে বিএসসিএজি (অনার্স) পাশ করেন। তারপর ১৯৮৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে এমএসসি,এজি ডিগ্রি লাভ করেন। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এম ফিল করেন।

কর্মজীবন[সম্পাদনা]

জনাব মোঃ খলিলুর রহমান ১ এপ্রিল, ১৯৯৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন ক্যাডার) এ যোগদানের পর থেকে, তিনি তাঁর বৈচিত্রময় কর্মজীবনের প্রতিটি স্তরেই অত্যন্ত সুনাম ও সফলতার সাথে কাজ করে এসেছেন। তিনি বিসিএস ১১ তম ব্যাচের একজন কর্মকর্তা। সহকারী কমিশনার (ভূমি) হিসাবে পাঁচটি কর্মস্থলে ও উপজেলা নির্বাহী অফিসার হিসাবে দুটি উপজেলায় সফলভাবে দায়িত্ব সম্পন্ন করে তিনি সহকারী ওয়াকফ প্রশাসক ( ওয়াকফ), উপপরিচালক ( রাজউক), উপসচিব (গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়) হিসাবে দায়িত্ব পালন করেছেন । তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান গোপালগঞ্জ জেলার একজন জেলা প্রশাসক ছিলেন। অতঃপর তিনি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পর্যায়ক্রমে পরিচালক ও মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি ৯ জানুয়ারি ২০২৩ তারিখে তাঁকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এর সদস্য হিসেবে নিয়োগ দিলে অদ্যাবধি তিনি দায়িত্ব পালন করছেন।

অন্যান্য দায়িত্ব পালন[সম্পাদনা]

তিনি জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ওপ্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০২১-২২ মেয়াদে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন এর মহাসচিবের দায়িত্ব পালন করেন।

পেশাগত ভ্রমণ[সম্পাদনা]

চাকুরীজীবনে দেশের অভ্যন্তরে বিভিন্ন প্রশিক্ষণ ছাড়াও তিনি ভারতে ‘সুশাসন বিষয়ক বিশেষ প্রশিক্ষণ এবং ‘পেশাগত উন্নয়ন কর্মসূচী’ বিষয়ে যুক্তরাষ্ট্রে ও সিঙ্গাপুরে প্রশিক্ষণে অংশগ্রহন করেছেন। তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রিয়া, তুরস্ক, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া,ফিজি , মালয়েশিয়া, ইন্দোনেশিয়া,লাওস,ভিয়েতনাম, সিঙ্গাপুর, ফিলিপাইন, কম্বোডিয়া, নেপাল, থাইল্যান্ড, মিয়ানমার , ভূটান, ব্রাজিল, চিলি, কলাম্বিয়া, স্পেন, মিশর, সৌদিআরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, পোল্যান্ড, গ্রীস, চীনভারতসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

মোঃ খলিলুর রহমান ব্যক্তিগত জীবনে, তাঁর সহধর্মিনী বেগম সেলিনা আক্তার লিপি এবং তিনি দুজন কন্যা সন্তান ও এক পুত্র সন্তানের গর্বিত পিতা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. SAMAKAL। "পিএসসির সদস্য হলেন খলিলুর রহমান ও গোলাম ফারুক"পিএসসির সদস্য হলেন খলিলুর রহমান ও গোলাম ফারুক (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১২-১৩ 
  2. MATOPATH। "ডাক ও টেলিযোগাযোগ সচিব খলিলুর রহমানকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির অভিনন্দন"ডাক ও টেলিযোগাযোগ সচিব খলিলুর রহমানকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির অভিনন্দন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১২-১৪