ফিজি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Matanitu Tu-Vaka-i-koya ko Viti
Ramnik Duip
Republic of the Fiji Islands
পতাকা কোট অফ আর্মস
নীতিবাক্য
Rerevaka na Kalou ka Doka na Tui
Fear God and honour the Queen
জাতীয় সঙ্গীত
God Bless Fiji
রাজধানী
(ও বৃহত্তম নগরী)
Suva
১৮°১০′ দক্ষিণ ১৭৮°২৭′ পূর্ব / ১৮.১৬৭° দক্ষিণ ১৭৮.৪৫০° পূর্ব / -18.167; 178.450
রাষ্ট্রীয় ভাষাসমূহ English, Bau Fijian, and Hindustani
জাতীয়তাসূচক বিশেষণ Fijian / Fiji Islander
সরকার Republic under military rule
 -  President Epeli Nailatikau
 -  Prime Minister Commodore Josaia Voreqe (Frank) Bainimarama
 -  GCC Chairman Ratu Ovini Bokini
 -  Great Chief of Fiji Queen Elizabeth II1
Independence from the United Kingdom 
 -  Date 10 October 1970 
আয়তন
 -  মোট ১৮ বর্গ কিমি. (155th)
৭ বর্গ মাইল 
 -  জলভাগ (%) negligible
জনসংখ্যা
 -  December 2006 আনুমানিক 853,445 (156th)
 -  ঘনত্ব 46/বর্গ কিলোমিটার 
১১৯/বর্গ মাইল
জিডিপি (পিপিপি) 2006 আনুমানিক
 -  মোট $5.29 billion (147th)
 -  মাথাপিছু $6200 (90th)
এইচডিআই (2004) বৃদ্ধি0.758 (medium) (90th)
মুদ্রা Fijian dollar (FJD)
সময় স্থান (ইউটিসি+12)
ইন্টারনেট টিএলডি .fj
কলিং কোড 679
১. Recognised by the Great Council of Chiefs.

ফিজি (ফিজীয় ভাষায়: Matanitu ko Viti মাতানিতু কো ভ়িতি, হিন্দি ভাষায়: फ़िजी ফ়িজি, উর্দু ভাষায়: فِجی ফ়িজি, ইংরেজি ভাষায়: Fiji ফ়িজি) দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি স্বাধীন দ্বীপরাষ্ট্র। এর সরকারী নাম প্রজাতন্ত্রী ফিজি দ্বীপপুঞ্জ (ফিজীয়: Matanitu Tu-Vaka-i-koya ko Viti মাতানিতু তুভাকাইকোয়া কো ভ়িতি, হিন্দি: फ़िजी रिपब्लिक ফ়িজি রিপাব্লিক্‌, উর্দু: فِجی رپبلک ফ়িজি রিপাব্লিক্‌, ইংরেজি: Republic of the Fiji Islands রিপাব্লিক্‌ অভ়্‌ দ্য ফ়িজি আইল্যান্ড্‌জ়্‌)। এটি অস্ট্রেলিয়া থেকে প্রায় ৩,১০০ কিমি উত্তর-পূর্বে এবং হাওয়াইয়ের ৫,০০০ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এর পশ্চিমে ভানুয়াটু, পূর্বে টোঙ্গা এবং উত্তরে টুভালু। ফিজি রাষ্ট্রটি ৩২২টি দ্বীপ এবং ৫২২টি অণুদ্বীপ (islet) নিয়ে গঠিত। এদের মধ্যে ১০৬টি দ্বীপে মনুষ্য বসতি আছে। এদের মধ্যে ভিতি লেভু এবং ভানুয়া লেভু নামের দ্বীপ দুইটিতে ফিজির ৮৭% লোক বাস করেন। ভিতি লেভু দ্বীপটির নাম থেকেই ফিজি নামটি এসেছে। ১৮৭৪ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ফিজি একটি ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৭০ সালে এটি স্বাধীনতা লাভ করে। ফিজির বৃহত্তম শহর, রাজধানী ও প্রধান বাণিজ্যিক কেন্দ্রের নাম সুভা; এটি ভিতি লেভু দ্বীপে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৯ শতাব্দীর শুরুতেই ইউরোপীয় আধিবাসীরা ফিজি এসেছিল। তারও আগে ১৬৪৩ সালে একজন ডাচ আবেল তাসমান ফিজি আসেন। ১৮৭৪ সালে ফিজি ব্রিটেনের উপনিবেশে পরিণত হয়। ১৯৭০ সালের ১০ অক্টোবর, ফিজি স্বাধীনতা লাভ করে। ১৯৯৮ সালের ২৭ জুন দেশটির নতুন সংবিধান কার্যকর হয়। একই সঙ্গে দেশের নাম ফিজি দ্বীপপুঞ্জ প্রজাতন্ত্রে পরিণত হয়।

রাজনীতি[সম্পাদনা]

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

ফিজি সবার কাছে দ্বীপ রাষ্ট্র হিসেবে পরিচিত। ফিজি মোট ৩৩২টি ক্ষুদ্র দ্বীপ নিয়ে গঠিত হয়। এর মাধ্যমে ১০৬টি ক্ষুদ্র দ্বীপে অধিবাসীরা বসবাস করে। এর উত্তরে অবস্থান করছে নিউজিল্যান্ড। আর পশ্চিমে প্রতিবেশী দেশ হিসেবে রয়েছে ভানুয়াতু।

অর্থনীতি[সম্পাদনা]

দেশটি জাতীয় অর্থনৈতিক উন্নয়নের ওপর অনেক গুরুত্ব দেয়। এ জন্য দেশটির আমদানি এবং রফতানির ক্ষেত্র সুষ্ঠুভাবে সম্প্রসারিত হয়েছে। চিনির উৎপাদন, পর্যটন এবং কাপড় তৈরি সংক্রান্ত শিল্প হচ্ছে দেশটির তিনটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শক্তি। তাছাড়া, ফিজির জেলে শিল্প সম্পদও প্রচুর। এই শিল্পের মাধ্যমে ফিজি বিশ্বেও খ্যাতি অর্জন করেছে। একটা সময় ছিল এই দেশ সম্পর্কে মানুষ জানত না কিছুই। একটু একটু করে জানার পর প্রথমে এখানে আসা শুরু করে মৃৎশিল্প ব্যবসায়ীরা। অন্যান্য দেশ থেকে অসংখ্য মৃৎশিল্পের ব্যবসায়ারী এখানে বসবাস শুরু করেছে। ফিজির সংস্কৃতি ম্যালেনেসিয়া সংস্কৃতির মতো। আগে ফিজির আশপাশের দেশগুলোর সঙ্গে পশ্চিমা দেশগুলোর ব্যবসায়িক সম্পর্ক থাকলেও এখন এই দেশের সঙ্গে পশ্চিমাদের একটা আন্তর্জাতিক সম্পর্ক গড়ে উঠেছে।

২০ শতাব্দীর ৮০ দশকে ফিজি সরকার পর্যটন শিল্পের উন্নয়নে অনেক প্রচেষ্টা চালিয়েছিল। বর্তমানে পর্যটনের আয় সারাদেশের জিডিপির ২০ শতাংশ দাঁড়িয়েছে। দেশটির পর্যটন সংশ্লিষ্ট বিভাগে মোট ৪০ হাজার জনগণের কাজে লাগানো হয়। এ সংখ্যা হলো দেশের কর্মসংস্থানের ১৫ শতাংশ।

জনসংখ্যা[সম্পাদনা]

দেশটির লোকসংখ্যা ৮ লাখ ৬৮ হাজার। এতে ৫১ শতাংশ হলো ফিজি জাতি। ৪৪ শতাংশ হলো ভারতীয় জাতি।

সংস্কৃতি[সম্পাদনা]

সরকারি ভাষা হলো ইংরেজ ও ফিজি ভাষা।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]