ক্রিস্টোফার কলম্বাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যালিজও ফার্নান্দেজের আঁকা ক্রিস্টোফার কলম্বাসের প্রতিকৃতি (সময়কাল:১৫০৫ থেকে ১৫৩৬)

ক্রিস্টোফার কলম্বাস (আনু. ১৪৫১-মে ২০, ১৫০৬) ছিলেন ইতালীয় নাবিকঔপনিবেশিক। তাঁর আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল।

ক্রিস্টোফার কলম্বাসের বাংলা নাম আসে ইংরেজি Christopher Colombus ক্রিস্টফার্‌ কলাম্বাস্‌ হতে, যা মূলতঃ লাতিন Christophorus Columbus ক্রিস্তোফোরুস্‌ কোলুম্বুস্‌ হতে এসেছে। ইতালির জেনোয়া শহরে জন্মগ্রহণ করেছিলেন বলে কলম্বাসের আসল নাম ইতালীয় ভাষায় Cristoforo Colombo ক্রিস্তোফোরো কোলোম্বো ছিল, কিন্তু তিনি যখন তৎকালীন ক্যাস্টিল রাজ্যের (বর্তমান স্পেনে) রাণী ইসাবেলের দোহাইয়ে আমেরিকায় অভিযাত্রা করেন, তিনি তাঁর নামের স্পেনীয় রূপ Cristóbal Colón ক্রিস্তোভ়াল্‌ কোলোন্‌ দ্বারা পরিচিত ছিলেন।

ক্রিস্টোফার কলম্বাস (১৪৫১-১৫০৬) ইতালির বন্দর শহর জেনেভা থেকে এসেছিলেন। তরুণ বয়সে তিনি সমুদ্রযাত্রা করেন। ১৪৭৭ সালের দিকে তিনি পর্তুগালের লিসবনে চলে যান। সেখান থেকে তিনি ভূমধ্যসাগর এবং আটলান্টিক মহাসাগরীয় বাণিজ্যিক বন্দরগুলোতে জাহাজ নিয়ে যান। ১৪৮৩ সালে পর্তুগালের রাজা জন দ্বিতীয়র কাছে কলম্বাস তাঁর পরিকল্পনা জমা দেন। তাতে ছিল আটলান্টিক হয়ে পশ্চিমের দিকে ইন্ডিজে (এশিয়া) যাওয়ার পরিকল্পনা। রাজা যখন তাঁর পরিকল্পনায় রাজি হলেন না, তখন তিনি তা স্পেনের রাজা ও রানিকে দেখান। স্পেনের রাজা ও রানি রাজি হয়ে অর্থ দেন।