ধর্ষণ থেকে গর্ভধারণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Pregnancy from rape থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

গর্ভধারণ ধর্ষণের একটি সম্ভাব্য ফলাফল। সাধারণত যুদ্ধ বা গণহত্যার সময় নারীদের অতি মাত্রায় ধর্ষণ করা হয়। বর্তমান বৈজ্ঞানিক ধারণা এই ব্যাপারে ঐক্যমত যে অতিমাত্রায় ধর্ষণ গর্ভধারণের হারকে বাড়িয়ে দিতে সক্ষম।[১][২]

ধর্ষণ ধর্ষিতা এবং ধর্ষণের ফলস্বরূপ জন্ম নেওয়া শিশু উভয়ের ক্ষেত্রেই গর্ভধারণের সময় ও তার পরবর্তী সময়ে সমস্যার সৃষ্টি করতে পারে। ধর্ষণের শিকার হওয়া নারী অধিকাংশ সময়েই বাচ্চার জন্ম দিতে গিতে তার (বাচ্চার) বড় হওয়ার কথা চিন্তা করে, অভিভাবকের সমস্যা সমাধান করতে গিয়ে সমস্যাতে পড়ে যান।

কিছু দেশ যেখানে ধর্ষণের পরে গর্ভপাত অবৈধ, সেসব দেশে ১৫ বছর বা তার কম বয়সের কিশোরীদের ৯০% তার পরিবারের সদস্যদের দ্বারা ধর্ষিত হয়।[৩] তবে অতীতে ধারণা করা হত যে, ধর্ষণের ফলস্বরূপ কখনো গর্ভধারণ হতে পারে না।

ধর্ষণ-গর্ভধারণ দুর্ঘটনা[সম্পাদনা]

গর্ভধারণে সক্ষম যেকোনো নারীই ধর্ষিত হওয়ার পরে গর্ভবতী হয়ে যেতে পারেন। ধর্ষণের কারণে গর্ভবতী হওয়া নারীর সংখ্যা ব্যাপকমাত্রায় পরিবর্তনশীল।[৪] একটি মূল্যায়নে দেখা যায় যে যুক্তরাষ্ট্রে প্রতিবছর ২৫০০০ থেকে ৩২০০০ বার ধর্ষণের ঘটনা ঘটে। এছাড়াও অন্য এক জরিপে দেখা যায় যে ১৯৯৮ সালে চিহ্নিত ২৫০০০ ধর্ষণজনিত গর্ভপাতের প্রায় ২২০০০ চিকিৎসার মাধ্যমে নিরোধ করা হয়।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dellorto, Danielle (22 August 2012). "Experts: Rape does not lower odds of pregnancy". CNN Health.
  2. Begley, Sharon; Heavey, Susan (20 August 2012). "Rape trauma as barrier to pregnancy has no scientific basis"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]. Reuters.
  3. O'Toole, Laura L.; Schiffman, Jessica R., eds. (1997). Gender Violence: Interdisciplinary Perspectives. p. 235. আইএসবিএন ৯৭৮-০-৮১৪৭-৮০৪১-১.
  4. Statistics on rape and pregnancy are complicated.
  5. Stewart, Felicia H; Trussell, James (2000). "Prevention of pregnancy resulting from rape: A neglected preventive health measure". American Journal of Preventive Medicine.