অস্বীকৃত ধর্ষণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অস্বীকৃত ধর্ষণ একটি যৌন অভিজ্ঞতা হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা ধর্ষণের আইনি প্রয়োজনীয়তা পূরণ করে, কিন্তু শিকার দ্বারা ধর্ষণ হিসাবে লেবেল করা হয় না। পরিবর্তে, ভুক্তভোগী অভিজ্ঞতাটিকে "খারাপ যৌনতা", একটি "ভুল যোগাযোগ", [১] বা একটি দুঃখজনক হুক-আপ হিসাবে লেবেল করতে পারে। পরিচিত ধর্ষণ, ডেট ধর্ষণ বা বৈবাহিক ধর্ষণের শিকারদের মধ্যে এই প্রতিক্রিয়াটি প্রায়শই স্বীকৃত।

ঐতিহাসিক শিকড়[সম্পাদনা]

ধর্ষণের সংজ্ঞা সময় এবং সংস্কৃতিতে পরিবর্তিত হয়েছে, প্রায়শই সমাজের সামাজিক অন্তঃপ্রবাহকে প্রতিনিধিত্ব করে। নারীদের সমান অধিকার লাভ করা এবং গির্জা ও রাষ্ট্রের বিচ্ছিন্নতা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ধর্ষণের সংজ্ঞা ধীরে ধীরে পরিবর্তিত হয়েছে।

পিতৃতান্ত্রিক মতবাদের অধীনে, নারীরা "আইনতভাবে তার স্বামীর আচ্ছাদন, তার অধিকার হিসাবে বিবেচিত হত।" [২] নারীকে বস্তু বা সম্পত্তির পদে অর্পণ করা বেশিরভাগ সংস্কৃতিতে অন্তর্নিহিত ছিল। ঔপনিবেশিক সময়ে, যৌন কার্যকলাপ গির্জা দ্বারা নিয়ন্ত্রিত ছিল। ফলস্বরূপ, ধর্ষণকে সেই পুরুষের বিরুদ্ধে অপরাধ হিসেবে গণ্য করা হত যিনি নির্যাতিতা মহিলার "মালিকানায়" ছিলেন, যেমনটি মহিলা নিজেই বিরোধিতা করতো। ২০ শতক পর্যন্ত, নারীদের নৈতিকভাবে অপবিত্র হিসাবে দেখা হত যদি তারা কোন অ-বৈবাহিক যৌন সম্পর্ক করে, সম্মতিক্রমে হোক বা না হোক।

১৯৭০-এর দশকে নারীর মুক্তির আন্দোলন শুরু হয়, যা নারীর শারীরিক স্বায়ত্তশাসন, প্রজনন অধিকার এবং যৌন অভিব্যক্তি দ্বারা চিহ্নিত। নারীবাদে দৃঢ় বিশ্বাস আন্দোলনকে সংজ্ঞায়িত করেছে। এ কারণে ধর্ষণের ধারণা পাল্টে যায়। নারীবাদী লেখকরা পরামর্শ দিয়েছিলেন যে ধর্ষণ কেবলমাত্র পুরুষদের দ্বারা মহিলাদের উপর নিয়ন্ত্রণ রাখার জন্য ব্যবহৃত একটি হাতিয়ার। তারা যুক্তি দিয়েছিলেন যে ধর্ষণ শুধুমাত্র অপরিচিতদের দ্বারা ঘটেনি, বরং পরিচিত, অংশীদার, বন্ধু এবং সম্ভাব্য এমনকি পরিবারের সদস্যরাও জড়িত। তারা এই ধারণাটিকেও চ্যালেঞ্জ করতে শুরু করে যে ধর্ষণ শুধুমাত্র শিকারের দোষ। এই সামাজিক বিবর্তন সত্ত্বেও, অনেক ভুক্তভোগী এখনও তাদের অভিজ্ঞতাকে আক্রমণ হিসাবে স্বীকার করতে ব্যর্থ হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Littleton, Heather L.; Rhatigan, Deborah L. (জুলাই ২০০৭)। "Unacknowledged rape: how much do we know about the hidden rape victim?": 57–74। ডিওআই:10.1300/J146v14n04_04 
  2. "Equality, Property, and Marriage"chnm.gmu.edu। ২০১৮-১০-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৮-২৬ 

আরও পড়া[সম্পাদনা]