মাল্টীয় ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Maltese language থেকে পুনর্নির্দেশিত)
মাল্টীয়
Malti
উচ্চারণ[ˈmɐltɪ]
দেশোদ্ভবমাল্টা
জাতিMaltese
মাতৃভাষী
৫,২০,০০০ (2012)[১]
Latin (Maltese alphabet)
Maltese Braille
সরকারি অবস্থা
সরকারি ভাষা
 মাল্টা
 ইউরোপীয় ইউনিয়ন
নিয়ন্ত্রক সংস্থাNational Council for the Maltese Language
Il-Kunsill Nazzjonali tal-Ilsien Malti
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১mt
আইএসও ৬৩৯-২mlt
আইএসও ৬৩৯-৩mlt
গ্লোটোলগmalt1254[২]
লিঙ্গুয়াস্ফেরা12-AAC-c
এই নিবন্ধটিতে আধ্বব ধ্বনিমূলক চিহ্ন রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি ইউনিকোড অক্ষরের পরিবর্তে প্রশ্নবোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন দেখতে পারেন।
একটি মাল্টীয় ভাষাভাষী, মাল্টায় রেকর্ড করা

মাল্টীয় ভাষা (মাল্টীয়: Malti) একটি সেমিটিক ভাষা যা মাল্টিজ জনগণ দ্বারা কথা বলা হয়। এটি মাল্টার জাতীয় ভাষা এবং ইউরোপীয় ইউনিয়নের একমাত্র সেমেটিক অফিসিয়াল ভাষা। মাল্টীয় ভাষা হল একটি ল্যাটিন ভাষায় কথ্য ঐতিহাসিক আরবি যা সিকুলো-আরবি থেকে এসেছে, যা সিসিলি আমিরাতের মাগরেবি আরবি উপভাষা হিসেবে ৮৩১ থেকে ১০৯১ সালের মধ্যে বিকশিত হয়েছিল। মাল্টায় নর্মান আক্রমণের ফলে এবং দ্বীপের পরবর্তী খ্রিস্টানিকীকরণের ফলে, মাল্টীয় ল্যাটিনাইজেশনের ক্রমবর্ধমান প্রক্রিয়ায় শাস্ত্রীয় আরবি থেকে স্বাধীনভাবে বিকশিত হয়। অতএব এটি বিভিন্ন ঐতিহাসিক আরবি হিসাবে ব্যতিক্রমী যার ক্লাসিক্যাল বা আধুনিক প্রমিত আরবির সাথে কোন ডিগ্লোসিক সম্পর্ক নেই। এইভাবে আধুনিক আরবি ম্যাক্রোল্যাঙ্গুয়েজ গঠিত জাত থেকে মাল্টীয়কে আলাদাভাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। মাল্টীয় ভাষা আরবি এবং অন্যান্য সেমেটিক ভাষা থেকে আলাদা যেহেতু এর রূপবিজ্ঞান রোম্যান্স ভাষা যেমন ইতালীয় ভাষা এবং সিসিলিয়ান দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে মাল্টীয় (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Maltese"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট।