আইসিসি আমেরিকাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ICC Americas থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আইসিসি আমেরিকাস
সদর দপ্তরটরোন্টো, কানাডা
সদস্যপদ
১৭
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট

আইসিসি আমেরিকাস উত্তর ও দক্ষিণ আমেরিকার ক্রিকেটভূক্ত দেশ এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশগুলোর ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা। পূর্বে এটি আমেরিকাস ক্রিকেট অ্যাসোসিয়েশন নামে পরিচিত ছিল। এছাড়াও এ সংস্থাটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল কর্তৃক নিয়ন্ত্রিত সংস্থা। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৭। উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকাক্যারিবীয় দ্বীপপুঞ্জে এর সদস্য দেশগুলোর অবস্থান। ক্রিকেটের উন্নয়ন, উত্তোরণ ও প্রশাসনিক কর্মকাণ্ডে এ সংস্থা সংশ্লিষ্ট।

এ অঞ্চলের প্রধান আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা হিসেবে আইসিসি আমেরিকাস চ্যাম্পিয়নশীপ পরিচালনা করে থাকে এ সংস্থাটি। এছাড়াও সংস্থাটি বিশ্বকাপ বাছাইপর্বে খেলার উপযোগী দলসমূহকে প্রেরণ করে। কেবলমাত্র একবার এ অঞ্চলে বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতা আয়োজনের সুযোগ লাভ করেছে। ২০০৭ সালে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপ অণুষ্ঠিত হয়েছিল।

আইসিসি আমেরিকাস অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতাও এ সংস্থার মাধ্যমে অণুষ্ঠিত হয়। এরফলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাছাইপর্বেও ক্রিকেট বিশ্বকাপের ন্যায় অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়।

সদস্যদের তালিকা[সম্পাদনা]

আইসিসি’র সহযোগী সদস্যভূক্ত দেশগুলোকে (*) ও একমাত্র পূর্ণাঙ্গ সদস্য ওয়েস্ট ইন্ডিজকে (†) চিহ্ন দিয়ে দেখানো হয়েছে। অন্য সকল সদস্য অণুমোদনলাভকারী সদস্য।

পূর্ণাঙ্গ সদস্য[সম্পাদনা]

 ওয়েস্ট ইন্ডিজ

সহযোগী সদস্য[সম্পাদনা]