আইসিসি আমেরিকাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইসিসি আমেরিকাস
সদরদপ্তরকলোরাডো স্প্রিংস, মার্কিন যুক্তরাষ্ট্র
সদস্যপদ
১৭
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট

আইসিসি আমেরিকাস উত্তর ও দক্ষিণ আমেরিকার ক্রিকেটভূক্ত দেশ এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশগুলোর ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা। পূর্বে এটি আমেরিকাস ক্রিকেট অ্যাসোসিয়েশন নামে পরিচিত ছিল। এছাড়াও এ সংস্থাটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল কর্তৃক নিয়ন্ত্রিত সংস্থা। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৭। উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকাক্যারিবীয় দ্বীপপুঞ্জে এর সদস্য দেশগুলোর অবস্থান। ক্রিকেটের উন্নয়ন, উত্তোরণ ও প্রশাসনিক কর্মকাণ্ডে এ সংস্থা সংশ্লিষ্ট।

এ অঞ্চলের প্রধান আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা হিসেবে আইসিসি আমেরিকাস চ্যাম্পিয়নশীপ পরিচালনা করে থাকে এ সংস্থাটি। এছাড়াও সংস্থাটি বিশ্বকাপ বাছাইপর্বে খেলার উপযোগী দলসমূহকে প্রেরণ করে। কেবলমাত্র একবার এ অঞ্চলে বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতা আয়োজনের সুযোগ লাভ করেছে। ২০০৭ সালে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল।

আইসিসি আমেরিকাস অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতাও এ সংস্থার মাধ্যমে অনুষ্ঠিত হয়। এরফলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাছাইপর্বেও ক্রিকেট বিশ্বকাপের ন্যায় অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়।

পূর্বে আঞ্চলিক অফিসটি টরন্টোতে অবস্থিত ছিল, কিন্তু এটি ২০১৬ সালে কলোরাডো স্প্রিংস, কলোরাডোতে স্থানান্তরিত হয়।[১]

সদস্যদের তালিকা[সম্পাদনা]

পূর্ণাঙ্গ সদস্য[সম্পাদনা]

ওডিআই এবং টি২০আই মর্যাদাসম্পন্ন সহযোগী সদস্য[সম্পাদনা]

টি২০আই মর্যাদাসম্পন্ন সহযোগী সদস্য[সম্পাদনা]

সাবেক সদস্য[সম্পাদনা]

উপরিউক্ত দলসহ কিউবা এ সংস্থার সদস্য ছিল। কিন্তু ২০১২ সালে দলটি আইসিসি’র সদস্যপদ থেকে নিজ নাম প্রত্যাহার করে। ২০১০ সালে দলটি আইসিসি আমেরিকাজ চ্যাম্পিয়নশীপ চতুর্থ বিভাগে অংশগ্রহণের আমন্ত্রণ পায়। তবে ভ্রমণের উপর নিষেধাজ্ঞার ফলে প্রতিযোগিতায় অংশ নেয়নি।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ICC Americas office to relocate from Toronto to Colorado"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৬ 
  2. Cricinfo: Cuba opt out of Americas Division Four, 6 June 2010. Retrieved 8 June 2010.

বহিঃসংযোগ[সম্পাদনা]