কলম্বিয়া

স্থানাঙ্ক: ৪°০′০″ উত্তর ৭৩°১৫′০″ পশ্চিম / ৪.০০০০০° উত্তর ৭৩.২৫০০০° পশ্চিম / 4.00000; -73.25000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Colombia থেকে পুনর্নির্দেশিত)
কলম্বিয়া প্রজাতন্ত্র

República de Colombia
রেপুব্লিকা দ়ে কোলোম্বিয়া
কলম্বিয়ার জাতীয় পতাকা
পতাকা
কলম্বিয়ার জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
নীতিবাক্য: "Libertad y Orden"  (স্পেনীয়)
"Liberty and Order"
জাতীয় সঙ্গীত: Oh, Gloria Inmarcesible!  (স্পেনীয়)
কলম্বিয়ার অবস্থান
রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
বোগোতা
সরকারি ভাষাস্পানিশ
জাতীয়তাসূচক বিশেষণColombian
সরকারUnitary Republic
• President
Álvaro Uribe Velez
Francisco Santos
Nancy Gutiérrez
César Valencia
স্বাধিনতা 
স্পেন থেকে
• ঘোষিত
জুলাই ২০ ১৮২০
• Recognized
August 7 1819
আয়তন
• মোট
১১,৪১,৭৪৮ কিমি (৪,৪০,৮৩১ মা) (২৬ তম)
• পানি (%)
৮.৮
জনসংখ্যা
• December 2007 আনুমানিক
44,065,000 (২৯ তম)
• ২০০৫ আদমশুমারি
42,888,592
• ঘনত্ব
৪০/কিমি (১০৩.৬/বর্গমাইল) (১৬১ তম)
জিডিপি (পিপিপি)২০০৫ আনুমানিক
• মোট
$337.286 billion (২৯ তম)
• মাথাপিছু
$7,565 (৮১ তম)
জিনি (২০০৬).৫২
নিম্ন
মানব উন্নয়ন সূচক (২০০৭)বৃদ্ধি 0.791
ত্রুটি: মানব উন্নয়ন সূচক-এর মান অকার্যকর · ৭৫ তম
মুদ্রাPeso (COP)
সময় অঞ্চলইউটিসি-৫
কলিং কোড৫৭
ইন্টারনেট টিএলডি.co

কলম্বিয়া (স্পেনীয় ভাষায়: Colombia কোলোম্বিয়া) বা কলম্বিয়া প্রজাতন্ত্র (República de Colombia রেপুব্লিকা দ়ে কোলোম্বিয়া) দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিম অংশে অবস্থিত একটি রাষ্ট্র।[১] কলম্বিয়ার প্রাকৃতিক সম্পদের মধ্যে আছে নয়নাভিরাম সমুদ্র সৈকত, পর্বতমালা এবং নিবিড় সবুজ অতিবৃষ্টি অরণ্য। কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতা এবং শক্তিশালী মাদক চোরাকারবারী চক্রের প্রভাবে দেশটি আন্তর্জাতিক অঙ্গনে কুখ্যাতি অর্জন করেছে। যদিও দেশটির গণতান্ত্রিক সরকারব্যবস্থার ইতিহাস পুরনো, তা সত্ত্বেও দেশটিতে লাতিন আমেরিকার দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি শ্রেণীবৈষম্যমূলক একটি সমাজ বিদ্যমান।

কলম্বিয়া দক্ষিণ আমেরিকার একমাত্র দেশ যার ক্যারিবীয় সাগরপ্রশান্ত মহাসাগর---উভয় জলভাগেই তটরেখা আছে। কলম্বিয়ার পূর্বে ভেনেজুয়েলাব্রাজিল, দক্ষিণে ইকুয়েডরপেরু, এবং উত্তর-পশ্চিমে পানামাবোগোতা দেশের রাজধানী ও বৃহত্তম শহর।

বোগোটা, কলম্বিয়া রাজধানী

আমেরিকা মহাদেশদ্বয়ে ইউরোপীয়দের আগমনের আগে বর্তমান কলম্বিয়া যেখানে অবস্থিত, সেই অঞ্চলটিতে বেশ কিছু আদিবাসী আমেরিকান জাতি বাস করত। এদের মধ্যে চিবচা জাতি অন্যতম। ১৬শ শতক থেকে ১৯শ শতক পর্যন্ত কলম্বিয়া স্পেনের একটি উপনিবেশ ছিল। ১৮১৯ সালে দেশটি স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার পরে এটি একটি নির্বাচিত সরকার-শাসিত প্রজাতন্ত্রে পরিণত হয়।

কলম্বীয় সমাজ উচ্চ ও নিম্ন শ্রেণীতে বিভক্ত এবং এদের মধ্যে বর্ধমান শ্রেণীবৈষম্য বিদ্যমান। ২০শ শতকে দেশটির কফিভিত্তিক অর্থনীতির সাথে সম্পর্কিত ভূমিগুলির মালিকানা সম্প্রসারণের ফলে একটি উল্লেখযোগ্য মধ্যবিত্ত শ্রেণীর উদ্ভব ঘটে। ১৬শ শতকের স্পেনীয় সমাজব্যবস্থা থেকে কলম্বিয়ার প্রকট শ্রেণীবৈষম্যের বীজ বপিত হয় এবং ঔপনিবেশিক আমলে এটি কলম্বীয় সমাজের সাথে অঙ্গীভূত হয়ে যায়। পারিবারিক বংশপরম্পরা, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পদ, এবং জাতিগত পটভূমি কলম্বিয়াতে কোন ব্যক্তির সামাজিক মর্যাদা নিয়ন্ত্রণ করে। বিগত ১০০ বছরে অর্থনৈতিক সমৃদ্ধি ঘটলেও রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতা একটি ক্ষুদ্র বিত্তশালী শ্রেণীর হাতে কুক্ষিগত।

২০শ শতকের মধ্যভাগে গৃহযুদ্ধ কলম্বিয়ার সমাজব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে। বামপন্থী গেরিলা ও আধা-সামরিক বাহিনী এবং কলম্বিয়ার সেনাবাহিনীর মধ্যে দেশের গ্রামাঞ্চলে ব্যাপক সংঘর্ষ হয়। একই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য ধনী শিল্পোন্নত দেশগুলিতে মাদকদ্রব্যের, বিশেষত কোকেনের চাহিদার ফলে কলম্বিয়াতে অবৈধ মাদক চোরাচালান ব্যবসা প্রসার লাভ করে। কলম্বীয় সরকার মাদক উৎপাদন সীমিত করার এবং বিরোধী গেরিলা বাহিনীর সাথে শান্তিপূর্ণ সমঝোতার চেষ্টা করে যাচ্ছে। ২১শ শতকের শুরুতে এসেও সহিংসতা কলম্বীয় নাগরিকদের জীবনের নিত্যনৈমিত্যিক ঘটনা ছিল।

ইতিহাস[সম্পাদনা]

প্রাক কলম্বিয়ান যুগ[সম্পাদনা]

এর অবস্থানের কারণে, কলম্বিয়ার বর্তমান অঞ্চলটি মেসোআমেরিকা এবং ক্যারিবিয়ান থেকে আন্দিজ এবং আমাজন অববাহিকা পর্যন্ত প্রাথমিক মানব সভ্যতার একটি করিডোর ছিল। প্রাচীনতম প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলি বোগোটা থেকে ১০০ কিলোমিটার (৬২ মাইল) দক্ষিণ-পশ্চিমে ম্যাগডালেনা উপত্যকার পুবেনজা এবং এল টোটুমো সাইটগুলি থেকে পাওয়া যায়। এই সাইটগুলি প্যালিওইন্ডিয়ান সময়কালের (১৮০০০-৮০০০ খ্রিস্টপূর্বাব্দে) । পুয়ের্তো হরমিগা এবং অন্যান্য স্থানে, প্রাচীন যুগের (৮০০০-২০০০ খ্রিস্টপূর্বাব্দে ) চিহ্ন পাওয়া গেছে। ভেস্টিজগুলি ইঙ্গিত দেয় যে কুন্দিনামার্কার এল আবরা এবং টেকেন্ডামা অঞ্চলেও প্রাথমিক দখল ছিল। আমেরিকায় আবিষ্কৃত প্রাচীনতম মৃৎপাত্র, সান জাকিন্টোতে পাওয়া যায়, যা ৫০০০-৪০০০ খ্রিস্টপূর্বাব্দের।

১২,৫০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে আদিবাসীরা এখনকার কলম্বিয়া অঞ্চলে বসবাস করত। বর্তমান বোগোটার কাছে এল আবরা, টিবিটো এবং টেকেন্ডামা সাইটে যাযাবর শিকারী-সংগ্রাহক উপজাতিরা একে অপরের সাথে এবং ম্যাগডালেনা নদী উপত্যকার অন্যান্য সংস্কৃতির সাথে ব্যবসা করত। Serranía de la Lindosa-তে অধ্যয়নরত আট মাইল (১৩ কিমি) পিকটোগ্রাফ সহ একটি সাইট নভেম্বর ২০২০ সালে প্রকাশিত হয়েছিল। তাদের বয়স ১২,৫০০ বছর (আনুমানিক১০,৪৮০ খ্রিস্টপূর্বাব্দ) হিসাবে বিলুপ্তপ্রায় প্রাণীর চিত্রিত কারণে সাইটে কাজ করা নৃবিজ্ঞানীদের দ্বারা প্রস্তাবিত। যেটি এখন কলম্বিয়া নামে পরিচিত এই এলাকার প্রাচীনতম পরিচিত মানুষের দখলের সময় হতো।[উদ্ধৃতি প্রয়োজন]

৫০০০এবং ১০০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে শিকারী-সংগ্রাহক উপজাতিরা কৃষিভিত্তিক সমাজে রূপান্তরিত হয়েছিল; স্থায়ী বসতি স্থাপন করা হয়, এবং মৃৎপাত্র আবির্ভূত হয়. খ্রিস্টপূর্ব 1ম সহস্রাব্দের শুরুতে, মুইসকা, জেনু, কুইম্বায়া এবং তাইরোনা সহ আমেরিন্ডিয়ানদের দল ক্যাসিকদের নেতৃত্বে ক্ষমতার একটি পিরামিড কাঠামোর সাথে ক্যাসিকাজগোসের রাজনৈতিক ব্যবস্থা গড়ে তোলে। মুইসকা প্রধানত সেই অঞ্চলে বাস করত যা এখন বয়াকা এবং কুন্দিনামার্কা উচ্চ মালভূমি (আল্টিপ্লানো কুন্ডিবোয়াসেনস) বিভাগ যেখানে তারা মুইসকা কনফেডারেশন গঠন করেছিল। তারা ভুট্টা, আলু, কুইনোয়া এবং তুলা চাষ করত এবং প্রতিবেশী দেশগুলির সাথে সোনা, পান্না, কম্বল, সিরামিক হস্তশিল্প, কোকা এবং বিশেষ করে রক লবণের ব্যবসা করত। তাইরোনা উত্তর কলম্বিয়ার সিয়েরা নেভাদা দে সান্তা মার্তার বিচ্ছিন্ন পর্বতশ্রেণীতে বসবাস করত। কলম্বিয়ান আন্দিজের পশ্চিম ও মধ্য রেঞ্জের মধ্যবর্তী কউকা নদী উপত্যকার অঞ্চলে কুইম্বায়া বসবাস করত। বেশিরভাগ আমেরিন্ডিয়ানরা কৃষিকাজ করত এবং প্রতিটি আদিবাসী সম্প্রদায়ের সামাজিক কাঠামো আলাদা ছিল। আদিবাসীদের কিছু গোষ্ঠী যেমন ক্যারিবরা স্থায়ী যুদ্ধের অবস্থায় বাস করত, কিন্তু অন্যদের মধ্যে ছিল কম বর্বর মনোভাব

ঔপনিবেশিক সময়[সম্পাদনা]

আলোনসো ডি ওজেদা (যিনি কলম্বাসের সাথে যাত্রা করেছিলেন) ১৪৯৯ সালে গুয়াজিরা উপদ্বীপে পৌঁছেছিলেন। রদ্রিগো ডি বাস্তিদাসের নেতৃত্বে স্প্যানিশ অভিযাত্রীরা ১৫০০ সালে ক্যারিবিয়ান উপকূলে প্রথম অনুসন্ধান করেন। ক্রিস্টোফার কলম্বাস ১৫০২ সালে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কাছাকাছি নেভিগেট করেছিলেন . ১৫০৮ সালে ভাস্কো নুনেজ ডি বালবোয়া উরাবা উপসাগরের অঞ্চলের মধ্য দিয়ে এই অঞ্চলে একটি অভিযানের সাথে যান এবং তিনি ১৫১০ সালে সান্তা মারিয়া লা অ্যান্টিগুয়া দেল দারিয়েন শহরটি প্রতিষ্ঠা করেন। এটি ছিল এই মহাদেশের প্রথম স্থিতিশীল বসতি। সান্তা মার্টা ১৫২৫ সালে, এবং ১৫৩৩ সালে কার্টেজেনা প্রতিষ্ঠিত হয়েছিল। স্প্যানিশ বিজয়ী গঞ্জালো জিমেনেজ দে কুয়েসাদা ১৫৩৬ সালের এপ্রিল মাসে অভ্যন্তরীণ একটি অভিযানের নেতৃত্ব দেন এবং যে জেলার মধ্য দিয়ে তিনি "গ্রানাডার নতুন রাজ্য" অতিক্রম করেন তার নামকরণ করেন। ১৫৩৮ সালের আগস্টে, তিনি অস্থায়ীভাবে এটির রাজধানী মুয়কুইতার মুইসকা ক্যাসিকাজগোর কাছে প্রতিষ্ঠা করেন এবং এর নাম দেন "সান্তা ফে"। নামটি শীঘ্রই একটি প্রত্যয় অর্জন করে এবং সান্তা ফে দে বোগোটা নামে পরিচিত হয়। প্রারম্ভিক বিজয়ীদের দ্বারা অভ্যন্তরে আরও দুটি উল্লেখযোগ্য যাত্রা একই সময়ে হয়েছিল। কুইটোর বিজয়ী সেবাস্তিয়ান দে বেলালকাজার উত্তর ভ্রমণ করেন এবং ১৫৩৬ সালে ক্যালি প্রতিষ্ঠা করেন এবং ১৫৩৭ সালে পোপায়ান প্রতিষ্ঠা করেন; ১৫৩৬ থেকে ১৫৩৯ সাল পর্যন্ত, জার্মান বিজয়ী নিকোলাস ফেডারম্যান ল্লানোস ওরিয়েন্টালস অতিক্রম করেন এবং এলানাস কর্ডিলের সন্ধানে প্রাচ্যের দিকে যান। ডোরাডো, "সোনার শহর"। কিংবদন্তি সোনা ১৫ এবং ১৭ শতকে স্প্যানিশ এবং অন্যান্য ইউরোপীয়দের নিউ গ্রানাডায় প্রলুব্ধ করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিজয়ীরা বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের শত্রুদের সাথে ঘন ঘন মিত্রতা তৈরি করেছিল। আদিবাসী মিত্ররা জয়ের পাশাপাশি সাম্রাজ্য তৈরি ও বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ ছিল। নিউ গ্রানাডার আদিবাসীরা বিজয়ের কারণে জনসংখ্যা হ্রাস পেয়েছে এবং সেইসাথে ইউরেশিয়ান রোগ যেমন গুটিবসন্তের কারণে তাদের কোন অনাক্রম্যতা ছিল না। ভূমিকে নির্জন হিসাবে বিবেচনা করে, স্প্যানিশ ক্রাউন ঔপনিবেশিক অঞ্চলে আগ্রহী সকল ব্যক্তির কাছে সম্পত্তি বিক্রি করে, বড় খামার তৈরি করে এবং খনি দখল করে। ১৬ শতকে, কাসা ডি কনট্রাটাসিওনের অসংখ্য বৈজ্ঞানিক পরিসংখ্যানের জন্য স্পেনে নটিক্যাল বিজ্ঞান একটি দুর্দান্ত বিকাশে পৌঁছেছিল এবং নটিক্যাল সায়েন্স ছিল আইবেরিয়ান সম্প্রসারণের একটি অপরিহার্য স্তম্ভ। ১৫৪২ সালে, দক্ষিণ আমেরিকার অন্যান্য সমস্ত স্প্যানিশ সম্পত্তির সাথে নিউ গ্রানাডা অঞ্চলটি পেরুর ভাইসরয়্যালিটির অংশ হয়ে ওঠে, যার রাজধানী ছিল লিমায়। ১৫৪৭ সালে নিউ গ্রানাডা ভাইসরয়্যালিটির মধ্যে একটি পৃথক অধিনায়ক-জেনারেল হয়ে ওঠে, যার রাজধানী সান্তা ফে দে বোগোটা ছিল। ১৫৪৯ সালে, রয়্যাল অডিয়েন্সিয়া একটি রাজকীয় ডিক্রি দ্বারা তৈরি করা হয়েছিল, এবং নিউ গ্রানাডা সান্তা ফে দে বোগোটার রাজকীয় শ্রোতাদের দ্বারা শাসিত হয়েছিল, যা সেই সময়ে সান্তা মার্তা, রিও দে সান জুয়ান, পোপায়ান, গুয়ানা এবং কার্টেজেনা প্রদেশগুলি নিয়ে গঠিত ছিল। কিন্তু উপনিবেশ থেকে স্পেন পর্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয় কাউন্সিল অফ দ্য ইন্ডিজের মাধ্যমে।

স্বাধীনতা[সম্পাদনা]

বিজয় এবং ঔপনিবেশিকতার সময়কালের শুরু থেকে স্প্যানিশ শাসনের বিরুদ্ধে বেশ কয়েকটি ছোট ছোট বিদ্রোহী আন্দোলন হয়েছিল, কিন্তু এগুলোর বেশিরভাগই সামগ্রিক পরিস্থিতি পরিবর্তন করতে খুব দুর্বল ছিল। সর্বশেষ যেটি স্পেনের কাছ থেকে সম্পূর্ণ স্বাধীনতা চাওয়া হয়েছিল তা ১৮১০ সালের দিকে ছড়িয়ে পড়ে এবং ২০ জুলাই ১৮১০ তারিখে জারি করা কলম্বিয়ান স্বাধীনতার ঘোষণায় পরিণত হয়, যে দিনটি এখন দেশের স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়। এই আন্দোলনটি ১৮০৪ সালে সেন্ট ডোমিংগুয়ের (বর্তমান হাইতি) স্বাধীনতা অনুসরণ করে, যা এই বিদ্রোহের একজন চূড়ান্ত নেতা সিমন বলিভার কে কিছু সমর্থন প্রদান করেছিল:। এক্ষেত্রে ফ্রান্সিসকো ডি পলা স্যান্টান্ডারও একটি নির্ধারক ভূমিকা পালন করেছিল।

আন্তোনিও নারিনো একটি আন্দোলনের সূচনা করেছিলেন, যিনি স্প্যানিশ কেন্দ্রিকতার বিরোধিতা করেছিলেন এবং ভাইসরয়্যালিটির বিরুদ্ধে বিরোধিতার নেতৃত্ব দিয়েছিলেন। কার্টেজেনা ১৮১১ সালের নভেম্বরে স্বাধীন হয়। ১৮১১ সালে, ক্যামিলো টরেস টেনোরিওর নেতৃত্বে নিউ গ্রানাডা ইউনাইটেড প্রদেশ ঘোষণা করা হয়। দেশপ্রেমিকদের মধ্যে দুটি স্বতন্ত্র আদর্শিক স্রোতের উত্থান (ফেডারেলিজম এবং কেন্দ্রীয়তা) অস্থিতিশীলতার সময়কালের জন্ম দেয়। নেপোলিয়নিক যুদ্ধ শেষ হওয়ার কিছুক্ষণ পরে, ফার্দিনান্দ সপ্তম, সম্প্রতি স্পেনের সিংহাসনে পুনরুদ্ধার করেন, অপ্রত্যাশিতভাবে উত্তর দক্ষিণ আমেরিকার বেশিরভাগ অংশ পুনরুদ্ধার করতে সামরিক বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নেন। হুয়ান সামানোর নেতৃত্বে ভাইসরয়্যালিটি পুনরুদ্ধার করা হয়েছিল, যার শাসনামল জান্তাদের রাজনৈতিক সূক্ষ্মতা উপেক্ষা করে দেশপ্রেমিক আন্দোলনে অংশগ্রহণকারীদের শাস্তি দিত। প্রতিশোধের ফলে নতুন করে বিদ্রোহ শুরু হয়, যা একটি দুর্বল স্পেনের সাথে মিলিত হয়ে ভেনেজুয়েলা-জন্মত সিমন বলিভারের নেতৃত্বে একটি সফল বিদ্রোহ সম্ভব করে তোলে, যিনি অবশেষে ১৮১৯ সালে স্বাধীনতা ঘোষণা করেছিলেন। ১৮২২ সালে স্প্যানিশপন্থী প্রতিরোধ কলম্বিয়ার বর্তমান ভূখণ্ডে এবং ১৮২৩ সালে ভেনেজুয়েলায় পরাজিত হয়।

নিউ গ্রানাডার ভাইসরয়্যালিটির অঞ্চলটি কলম্বিয়া প্রজাতন্ত্রে পরিণত হয়, যা কলম্বিয়া, পানামা, ইকুয়েডর, ভেনিজুয়েলা, গায়ানা এবং ব্রাজিলের কিছু অংশ এবং মারানন নদীর উত্তরের বর্তমান অঞ্চলগুলির একটি ইউনিয়ন হিসাবে সংগঠিত হয়। ১৮২১ সালে কুকুটার কংগ্রেস নতুন প্রজাতন্ত্রের জন্য একটি সংবিধান গ্রহণ করে। সিমন বলিভার কলম্বিয়ার প্রথম রাষ্ট্রপতি হন, এবং ফ্রান্সিসকো ডি পলা স্যান্টান্ডারকে ভাইস প্রেসিডেন্ট করা হয়। যাইহোক, নতুন প্রজাতন্ত্র অস্থিতিশীল ছিল এবং গ্রান কলম্বিয়া শেষ পর্যন্ত ভেঙে পড়ে।

আধুনিক কলম্বিয়া গ্রান কলম্বিয়ার বিলুপ্তির পর উদ্ভূত দেশগুলির একটি থেকে এসেছে, অন্য দুটি হচ্ছে ইকুয়েডর এবং ভেনিজুয়েলা। কলম্বিয়া ছিল দক্ষিণ আমেরিকার প্রথম সাংবিধানিক সরকার,১৮৪৮ এবং ১৮৪৯ সালে প্রতিষ্ঠিত লিবারেল এবং রক্ষণশীল দলগুলি যথাক্রমে আমেরিকার দুটি প্রাচীনতম টিকে থাকা রাজনৈতিক দল। ১৮৫১ সালে দেশে দাসপ্রথা বিলুপ্ত হয়।

অভ্যন্তরীণ রাজনৈতিক এবং আঞ্চলিক বিভাজন ১৮৩০ সালে গ্রান কলম্বিয়ার বিলুপ্তির দিকে পরিচালিত করে। তথাকথিত "কুন্ডিনামার্কা বিভাগ" "নতুন গ্রানাডা" নামটি গ্রহণ করে, যা ১৮৫৮ সাল পর্যন্ত রেখেছিল যখন এটি "কনফেডারেশন গ্রানাডিনা" (গ্রানাডাইন কনফেডারেশন) হয়ে ওঠে। ১৮৬৩ সালে দুই বছরের গৃহযুদ্ধের পর, "ইউনাইটেড স্টেটস অফ কলোম্বিয়া" তৈরি করা হয়েছিল, যা ১৮৮৬ সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল, যখন দেশটি অবশেষে কলম্বিয়া প্রজাতন্ত্র হিসাবে পরিচিত হয়। তবে তখনোও দ্বিদলীয় রাজনৈতিক শক্তির মধ্যে অভ্যন্তরীণ বিভাজন রয়ে গেছে, যা মাঝে মাঝেই খুব রক্তক্ষয়ী গৃহযুদ্ধ প্রজ্বলিত করে এবং এগুলোর মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ ছিল হাজার দিনের যুদ্ধ (১৮৯৯-১৯০২)।

বিংশ শতাব্দী[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রের এলাকা প্রভাবিত করার অভিপ্রায় (বিশেষ করে পানামা খাল নির্মাণ ও নিয়ন্ত্রণ) ১৯০৩ সালে পানামা বিভাগকে বিচ্ছিন্ন করে এবং একটি জাতি হিসাবে এটিকে প্রতিষ্ঠিত করে। পানামা সৃষ্টিতে প্রেসিডেন্ট রুজভেল্টের ভূমিকার প্রতিকারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ১৯২১ সালে কলম্বিয়াকে $25,000,000 অর্থ প্রদান করে, এবং খালটি সম্পূর্ণ হওয়ার সাত বছর পরে, এবং কলম্বিয়া থমসন-উরুতিয়া চুক্তির শর্তাবলীর অধীনে পানামাকে স্বীকৃতি দেয়। কলম্বিয়া এবং পেরু আমাজন অববাহিকায় অঞ্চল বিরোধের কারণে যুদ্ধে নেমেছিল। লিগ অফ নেশনস এর মধ্যস্থতায় একটি শান্তি চুক্তির মাধ্যমে যুদ্ধের সমাপ্তি ঘটে। লীগ অবশেষে ১৯৩৪ সালের জুন মাসে কলম্বিয়াকে বিতর্কিত এলাকা ঘোষনা করে।

১৯৬০ এর দশকের গোড়ার দিকে মার্কিন সরকার কলম্বিয়ার সামরিক বাহিনীকে গ্রামীণ কলম্বিয়ার বামপন্থী মিলিশিয়াদের উপর আক্রমণ করার জন্য উত্সাহিত করেছিল তখন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র এই সংঘাতে ব্যাপকভাবে জড়িত ছিল। এটি ছিল কমিউনিজমের বিরুদ্ধে মার্কিন লড়াইয়ের অংশ। ভাড়াটে এবং বহুজাতিক কর্পোরেশন যেমন চিকুইটা ব্র্যান্ডস ইন্টারন্যাশনাল হল কিছু আন্তর্জাতিক অভিনেতা যারা সংঘর্ষের সহিংসতায় অবদান রেখেছে।

১৯৭০-এর দশকের মাঝামাঝি থেকে কলম্বিয়ার ড্রাগ কার্টেলগুলি প্রধানত গাঁজা এবং কোকেনের অবৈধ ওষুধের প্রধান উৎপাদক, প্রসেসর এবং রপ্তানিকারক হয়ে ওঠে।

১৯৯১ সালের ৪ জুলাই একটি নতুন সংবিধান জারি করা হয়। নতুন সংবিধান দ্বারা উত্পন্ন পরিবর্তনগুলি কলম্বিয়ার সমাজ দ্বারা ইতিবাচক হিসাবে দেখা হয়।

একুশ শতক[সম্পাদনা]

রাষ্ট্রপতি আলভারো উরিবের প্রশাসন (২০০২-২০১০) গণতান্ত্রিক নিরাপত্তা নীতি গ্রহণ করেছিল যার মধ্যে একটি সমন্বিত সন্ত্রাসবাদ এবং বিদ্রোহ বিরোধী অভিযান অন্তর্ভুক্ত ছিল। সরকারী অর্থনৈতিক পরিকল্পনা বিনিয়োগকারীদের মধ্যে আস্থা উন্নীত করেছে। একটি বিতর্কিত শান্তি প্রক্রিয়ার অংশ হিসাবে, AUC (ডানপন্থী আধাসামরিক বাহিনী) একটি সংগঠন হিসাবে আনুষ্ঠানিকভাবে কাজ করা বন্ধ করে দিয়েছিল।

কিউবায় শান্তি আলোচনার পর, প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোসের কলম্বিয়ান সরকার এবং FARC-EP-এর গেরিলারা সংঘাতের অবসান ঘটাতে একটি চূড়ান্ত চুক্তি ঘোষণা করে। যাইহোক, চুক্তিটি অনুমোদনের জন্য একটি গণভোট ব্যর্থ হয়েছিল। পরবর্তীতে, কলম্বিয়ান সরকার এবং FARC নভেম্বর ২০১৬ সালে একটি সংশোধিত শান্তি চুক্তি স্বাক্ষর করে, যা কলম্বিয়ান কংগ্রেস অনুমোদন করে। ২০১৬ সালে, রাষ্ট্রপতি সান্তোস নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। সরকার সংঘাতের শিকারদের জন্য মনোযোগ এবং ব্যাপক ক্ষতিপূরণের প্রক্রিয়া শুরু করে। কলম্বিয়া মানবাধিকার রক্ষার সংগ্রামে পরিমিত অগ্রগতি দেখায়, যেমন HRW দ্বারা প্রকাশ করা হয়েছে। গুরুতর মানবাধিকার লঙ্ঘন এবং সশস্ত্র সংঘাতের সময় সংঘটিত আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘনের তদন্ত, স্পষ্টকরণ, বিচার এবং শাস্তির জন্য শান্তির একটি বিশেষ এখতিয়ার তৈরি করা হয়েছে এবং ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচারের অধিকারকে সন্তুষ্ট করার জন্য কলম্বিয়া সফরকালে পোপ ফ্রান্সিস সংঘর্ষে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

ভূগোল[সম্পাদনা]

কলম্বিয়া দক্ষিণ আমেরিকার একমাত্র দেশ যার ক্যারিবীয় সাগর ও প্রশান্ত মহাসাগর---উভয় জলভাগেই তটরেখা আছে। কলম্বিয়ার পূর্বে ভেনেজুয়েলা ও ব্রাজিল, দক্ষিণে ইকুয়েডর ও পেরু, এবং উত্তর-পশ্চিমে পানামা। বোগোতা দেশের রাজধানী ও বৃহত্তম শহর।

সংস্কৃতি[সম্পাদনা]

কলম্বিয়ান রেফারি উইলমার রোলদান বিশ্বের অন্যতম সেরা ফুটবল রেফারি হিসেবে গণ্য ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Megadiversidad"web.archive.org। ২০১৩-১০-২৯। Archived from the original on ২০১৩-১০-২৯। সংগ্রহের তারিখ ২০২০-০৫-১৪