বের্তিল উলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Bertil Ohlin থেকে পুনর্নির্দেশিত)
বের্তিল উলিন
বাণিজ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী
কাজের মেয়াদ
১৯৪৪ – ১৯৪৫
প্রধানমন্ত্রীপার অ্যালবিন হ্যানসন
পূর্বসূরীহারমান এরিকসন
উত্তরসূরীগুনার মিরডাল
পিপলস পার্টি এর নেতা
কাজের মেয়াদ
১৯৪৪ – ১৯৬৭
পূর্বসূরীগুস্তাফ অ্যান্ডারসন
উত্তরসূরীসোভেন ওয়েডেন
স্টকহোম শহরের জন্য রিক্সডগ এর সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৩৮ – ১৯৭০
নর্ডিক কাউন্সিল এর সভাপতি
কাজের মেয়াদ
১৯৫৯ – ১৯৫৯
পূর্বসূরীনিলস হন্সভাল্ড
উত্তরসূরীগিসলি জনসন
কাজের মেয়াদ
১৯৬৪ – ১৯৬৪
পূর্বসূরীনিলস হন্সভাল্ড
উত্তরসূরীসিগুরদার বজারনাসন
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৮৯৯-০৪-২৩)২৩ এপ্রিল ১৮৯৯
ক্লিপান, সুইডেন
মৃত্যু৩ আগস্ট ১৯৭৯(1979-08-03) (বয়স ৮০)
ওরে পৌরসভা, সুইডেন
জাতীয়তাসুয়েডীয়
রাজনৈতিক দললিবারেল পিপলস পার্টি (সুইডেন)
প্রাক্তন শিক্ষার্থী
পরিচিতির কারণ
পুরস্কারঅর্থনৈতিক বিজ্ঞানে নোবেল স্মারক পুরস্কার (১৯৭৭)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রঅর্থনীতি
প্রতিষ্ঠানসমূহ
ডক্টরাল উপদেষ্টাগুস্তাভ ক্যাসেল

বের্তিল উলিন (সুয়েডিয়: [ˈbæ̌ʈːɪl ʊˈliːn]) (২৩ এপ্রিল ১৮৯৯ - ৩ আগস্ট ১৯৭৯) একজন সুয়েডীয় অর্থনীতিবিদ এবং রাজনীতিবিদ ছিলেন। তিনি ১৯২৯ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত স্টকহোম স্কুল অফ ইকোনমিক্সের অর্থনীতির অধ্যাপক ছিলেন। এছাড়াও তিনি লিবারেল পিপলস পার্টি (সুইডেন) দল এর নেতা ছিলেন, এটি একটি সামাজিক-উদারবাদী দল যেটি সেই সময়ে শাসক সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির বিরোধী বৃহত্তম দল ছিলো, ১৯৪৪ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি ১৯৪৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সুয়েডীয় কোয়ালিশন সরকারে বাণিজ্য ও শিল্পমন্ত্রী হিসেবে সংক্ষিপ্তভাবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৫৯ এবং ১৯৬৪ সালে নর্ডিক কাউন্সিলের সভাপতি ছিলেন।

উলিনের নাম আন্তর্জাতিক মুক্ত বাণিজ্যের মানক গাণিতিক মডেলগুলির একটিতে রয়েছে, হেকশার-উলিন প্রতিমান, যেটি তিনি এলি হেকসারের সাথে একসাথে তৈরি করেছিলেন। ১৯৭৭ সালে ব্রিটিশ অর্থনীতিবিদ জেমস মেডের সাথে "আন্তর্জাতিক বাণিজ্য এবং আন্তর্জাতিক পুঁজি আন্দোলনের তত্ত্বে তাদের পাথব্রেকিং অবদানের জন্য" তিনি যৌথভাবে অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল মেমোরিয়াল পুরস্কার লাভ করেন।

জীবনী[সম্পাদনা]

বের্তিল উলিন সাত ভাইবোনের সাথে স্ক্যানিয়ার ক্লিপানে বেড়ে ওঠেন, যেখানে তার বাবা এলিস একজন সরকারী কর্মচারী এবং বেলিফ ছিলেন। তার মা ইঙ্গেবার্গ তাকে নর্ডিক অংশীদারিত্বের সাথে এবং কার্ল স্টাফকে তার রোল মডেল হিসেবে সমাজের প্রতি তার বাম-উদারপন্থী দৃষ্টিভঙ্গি দিয়ে প্রভাবিত করেছিলেন। তিনি তার বি.এ. ১৯১৭ সালে লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৮ বছর বয়সে এবং তার এমএসসি। ১৯১৯ সালে স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স থেকে।[১]

তিনি ১৯২৩ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএ শেষ করেন এবং ১৯২৪ সালে ২৫ বছর বয়সে স্টকহোম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট লাভ করেন।[১] ১৯২৫ সালে, তিনি কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হন। ১৯২৯ সালে, তিনি জন মেনার্ড কেইনসের সাথে বিতর্ক করেন এবং জার্মানির উপর আরোপিত ভারী যুদ্ধের ক্ষতিপূরণের অর্থের পরিণতি সম্পর্কে পরবর্তী দৃষ্টিভঙ্গির বিরোধিতা করেন। (কেইনস ঋণের বোঝা দ্বারা সৃষ্ট একটি যুদ্ধের ভবিষ্যদ্বাণী করেছিলেন, কিন্তু উলিন ভেবেছিলেন যে জার্মানি ক্ষতিপূরণ বহন করতে পারে)।

১৯৩০ সালে, উলিন স্টকহোম স্কুল অফ ইকোনমিক্সে অর্থনীতির অধ্যাপক হিসাবে তার শিক্ষক এলি হেকসারের স্থলাভিষিক্ত হন।

১৯৩৭ সালে, উলিন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলেতে ভিজিটিং প্রফেসর হিসেবে অর্ধেক বছর অতিবাহিত করেন।[২][৩][৪] তিনি অস্কার মর্গেনস্টার এবং জ্যাক রুয়েফ-এর সাথে লিগ অফ নেশনস-এর অর্থনৈতিক ও আর্থিক সংস্থার বাইরের বিশেষজ্ঞ হিসেবেও কাজ করেছিলেন, ১৯৩০-এর দশকের শেষের দিকে অর্থনৈতিক মন্দার উপর ইএফও-এর কাজকে সমর্থন করেছিলেন।[৫]

পরবর্তীতে উলিন এবং "স্টকহোম চিন্তাগোষ্ঠী"-র অন্যান্য সদস্যরা কিনসিয়ানবাদের প্রত্যাশিত সামষ্টিক অর্থনীতির একটি তত্ত্ব তৈরি করতে নাট উইকসেলের অর্থনৈতিক বিশ্লেষণকে প্রসারিত করেন।


উলিন ১৯৪৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত উদারপন্থী লিবারেল পিপলস পার্টির নেতা ছিলেন, সেই যুগের সোশ্যাল ডেমোক্র্যাট সরকারের প্রধান বিরোধী দল এবং ১৯৪৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত যুদ্ধকালীন সরকারে বাণিজ্য ও শিল্প মন্ত্রী ছিলেন। তার মেয়ে অ্যান উইবল, একই দলের প্রতিনিধিত্বকারী, ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

২০০৯ সালে, স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স সংলগ্ন একটি রাস্তার নাম উলিনের নামের সাথে মিল করে রাখা হয়েছিল, যার নাম ছিলো- "বের্তিল উলিন গাটা"।

হেকসার-উলিন উপপাদ্য[সম্পাদনা]

১৯৩৩ সালে উলিন একটি কাজ প্রকাশ করেছিলেন যা তাকে বিশ্ববিখ্যাত, আন্তঃআঞ্চলিক এবং আন্তর্জাতিক বাণিজ্যে পরিণত করেছিল। উলিন এটিতে হেকশার এবং তার নিজের ডক্টরাল অভিসন্দর্ভের পূর্ববর্তী কাজ থেকে আন্তর্জাতিক বাণিজ্যের একটি অর্থনৈতিক তত্ত্ব তৈরি করেছিলেন।[১] এটি এখন হেকশার-উলিন মডেল নামে পরিচিত, একটি স্ট্যান্ডার্ড মডেল অর্থনীতিবিদ বাণিজ্য তত্ত্ব নিয়ে বিতর্ক করতে ব্যবহার করেন।

মডেলটি একটি যুগান্তকারী কারণ এটি দেখিয়েছিল যে তুলনামূলক সুবিধা কীভাবে একটি দেশের মূলধন এবং শ্রমের সাধারণ বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত হতে পারে এবং সময়ের সাথে সাথে সেই বৈশিষ্ট্যগুলি কীভাবে পরিবর্তিত হতে পারে। মডেলটি প্রকৃত মজুরির উপর সুরক্ষার প্রভাবের উপর পরবর্তী কাজের জন্য একটি ভিত্তি প্রদান করেছে এবং ভবিষ্যদ্বাণী ও বিশ্লেষণের ক্ষেত্রে ফলপ্রসূ হয়েছে; উলিন নিজেই মডেলটি ব্যবহার করেছেন হেকশার-উলিন উপপাদ্য, যা ভবিষ্যদ্বাণী করে যে পুঁজি-প্রচুর দেশগুলি পুঁজি-নিবিড় পণ্য রপ্তানি করে, যখন শ্রম-প্রচুর দেশগুলি শ্রম-নিবিড় পণ্য রপ্তানি করে।

হেকসার-উলিন উপপাদ্য, যা আন্তর্জাতিক বাণিজ্যের হেকসার-উলিন মডেল থেকে উপনীত হয়েছে, বলে: দেশগুলির মধ্যে বাণিজ্য তাদের পুঁজি এবং শ্রমের আপেক্ষিক পরিমাণের অনুপাতে। পুঁজির প্রাচুর্য আছে এমন দেশে, মজুরির হার বেশি থাকে; অতএব, শ্রম-নিবিড় পণ্য, যেমন টেক্সটাইল, সাধারণ ইলেকট্রনিক্স ইত্যাদি, অভ্যন্তরীণভাবে উৎপাদন করার জন্য আরও ব্যয়বহুল। বিপরীতে, মূলধন-নিবিড় পণ্য, যেমন: অটোমোবাইল, রাসায়নিক, ইত্যাদি, অভ্যন্তরীণভাবে উৎপাদন করার জন্য কম ব্যয়বহুল। বিপুল পরিমাণ পুঁজি সহ দেশগুলি মূলধন-নিবিড় পণ্য রপ্তানি করবে এবং আয়ের সাথে শ্রম-নিবিড় পণ্য আমদানি করবে। যেসব দেশে বেশি শ্রম আছে তারা বিপরীত কাজ করবে।

নিম্নলিখিত শর্ত সত্য হতে হবে:

  • উৎপাদনের প্রধান কারণ, যথা শ্রম ও পুঁজি, উভয় দেশে একই অনুপাতে পাওয়া যায় না।
  • উৎপাদিত দুটি পণ্যের জন্য হয় বেশি পুঁজি বা আরও শ্রমের প্রয়োজন হয়।
  • দুই দেশের মধ্যে শ্রম ও পুঁজি চলে না।
  • দেশগুলির মধ্যে পণ্য পরিবহনের সাথে সম্পর্কিত কোনও খরচ নেই।
  • দুই বাণিজ্য দেশের নাগরিকদের একই চাহিদা রয়েছে।

তত্ত্বটি মূলধন বা শ্রমের মোট পরিমাণের উপর নির্ভর করে না, তবে প্রতি শ্রমিকের পরিমাণের উপর নির্ভর করে। এটি ছোট দেশগুলিকে তার ব্যবসায়িক অংশীদারের চেয়ে বেশি উপলব্ধ উপাদানগুলি ব্যবহার করে এমন পণ্যগুলির উৎপাদনে বিশেষীকরণ করে বড় দেশগুলির সাথে বাণিজ্য করতে দেয়। মূল অনুমান হল দুই দেশে পুঁজি ও শ্রম একই অনুপাতে পাওয়া যায় না। এটি বিশেষীকরণের দিকে পরিচালিত করে, যা ফলস্বরূপ দেশের অর্থনৈতিক কল্যাণকে উপকৃত করে। দুই দেশের মধ্যে পার্থক্য যত বেশি, বিশেষীকরণ থেকে লাভ তত বেশি।

ওয়াসিলি লিওন্টিফ এই তত্ত্বের একটি অধ্যয়ন করেছিলেন যা এটিকে বাতিল বলে মনে হয়েছিল। তিনি উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচুর পুঁজি ছিল। সুতরাং, এটি মূলধন-নিবিড় পণ্য রপ্তানি এবং শ্রম-নিবিড় পণ্য আমদানি করা উচিত। পরিবর্তে, তিনি দেখতে পান যে এটি এমন পণ্য রপ্তানি করে যা আমদানি করা পণ্যের চেয়ে বেশি শ্রম ব্যবহার করে। এই আবিষ্কারটি লিওন্টিফ প্যারাডক্স নামে পরিচিত।

পুরস্কার এবং সম্মাননা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

উল্লেখযোগ্য প্রকাশনা[সম্পাদনা]

আন্তঃআঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্য, ১৯৩৩


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কার্লসন, বেনি (২০১৮)। "১৯৩০-এর দশকে সুয়েডীয় অর্থনীতিবিদরা অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে বিতর্ক করেন"স্প্রিংগার (ইংরেজি ভাষায়): ৩৮–৩৯। আইএসবিএন 978-3-030-03699-7ডিওআই:10.1007/978-3-030-03700-0 
  2. "অর্থনৈতিক তত্ত্বে বার্থ উলিনের অবদান" (পিডিএফ)। ১৪ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৭ 
  3. Findlay, রোনাল্ড; জোনুং, লার্স; লুন্ডাহল, ম্যাটস (২০০২)। বের্তিল উলিন: একটি শতবর্ষ উদযাপন, ১৮৯৯-১৯৯৯ (ইংরেজি ভাষায়)। এমআইটি প্রেস। আইএসবিএন 978-0262062282 
  4. টপোরোভস্কি, জে (২০১৩)। মাইকেল কালেক্কি: একটি বুদ্ধিজীবী জীবনী: ভলিউম ১ রেন্ডেজভাস ইন কেমব্রিজ ১৮৯৯-১৯৩৯ (ইংরেজি ভাষায়)। স্প্রিংগার। আইএসবিএন 978-1137315397 
  5. লুই ডব্লিউ পাওলি (ডিসেম্বর ১৯৯৬), "লিগ অফ নেশনস এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পূর্বাভাস", ইন্টারন্যাশনাল ফিনান্সে প্রবন্ধ, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ২০১, এসএসআরএন 2173443অবাধে প্রবেশযোগ্য 
  6. স্কোল্ডেনবার্গ, বেংট, সম্পাদক (১৯৬৯)। সুইডেনের রাষ্ট্রীয় ক্যালেন্ডার। ১৯৬৯ (পিডিএফ) (সুইডিশ ভাষায়)। স্টকহোম: ফ্রিটজ এর পাবলিক প্রকাশনা। পৃষ্ঠা ১৫২। 

অন্যান্য[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

পার্টির রাজনৈতিক কার্যালয়
পূর্বসূরী
গুস্তাফ অ্যান্ডারসন
পিপলস পার্টির চেয়ারম্যান
১৯৪৪–১৯৬৭
উত্তরসূরী
সোভেন ওয়েডেন
রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
হারম্যান এরিকসন
বাণিজ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী
১৯৪৪–১৯৪৫
উত্তরসূরী
গুনার মিরডাল
পুরস্কার
পূর্বসূরী
মিল্টন ফ্রিডম্যান
অর্থনীতিতে নোবেল মেমোরিয়াল পুরস্কার বিজয়ী
১৯৭৭
যৌথভাবে: জেমস ই মিড
উত্তরসূরী
হার্বার্ট এ. সাইমন