মিল্টন ফ্রিড্‌ম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিল্টন ফ্রিড্‌ম্যান
Portrait of Milton Friedman.jpg
জন্ম(১৯১২-০৭-৩১)৩১ জুলাই ১৯১২
মৃত্যু১৬ নভেম্বর ২০০৬(2006-11-16) (বয়স ৯৪)
সানফ্রান্সিস্কো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
জাতীয়তামার্কিন
প্রতিষ্ঠান
কাজের ক্ষেত্রঅর্থনীতি
বিদ্যালয়শিকাগো স্কুল অব ইকোনোমিক্স
শিক্ষায়তন
যাদের বিরোধীতা করেছেন
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেন জর্জ স্টিগ্‌লার
যাদের প্রভাবিত করেছেন
অবদানসমূহ
পুরস্কার
স্বাক্ষর
Milton friedman signature.svg

মিল্টন ফ্রিড্‌ম্যান (জন্ম: ৩১ জুলাই, ১৯১২ - মৃত্যু: ১৬ নভেম্বর, ২০০৬) একজন মার্কিন অর্থনীতিবিদ ও পরিসংখ্যানবিদ। তিনি তার ব্যয় বিশ্লেষণ, অর্থের ইতিহাস ও তত্ত্ব, এবং স্থায়িত্ব নীতির জটিলতা বিষয়ক গবেষণার জন্য ১৯৭৬ সালে অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার লাভ করেন।[২] জর্জ স্টিগ্‌লার ও অন্যান্য অর্থনীতিবিদদের সাথে ফ্রিডম্যান শিকাগো মূল্য তত্ত্বের দ্বিতীয় প্রজন্মের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব ছিলেন। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ে তিন দশকের বেশি সময় অধ্যাপনা করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ফ্রিড্‌ম্যান ১৯১২ সালের ৩১ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তার পিতা জেন সল ফ্রিড্‌ম্যন এবং মাতা সারা ইথেল।[৩] তার পিতামাতা ইহুদি এবং তারা হাঙ্গেরি রাজ্য (বর্তমান ইউক্রেন) অন্তর্গত কার্পাথিয়ান রুথেনিয়ার বেরেজৎসাৎস থেকে যুক্তরাষ্ট্রে আসেন। তারা দুজনেই শুষ্ক পণ্যের বিক্রেতা ছিলেন। মিল্টনের জন্যে কিছু পরে তার নিউ জার্সির রাহওয়েতে চলে যান। কৈশোরের শুরুতে মিল্টন গাড়ি দুর্ঘটনায় তার উপরের ঠোঁটে আঘাতপ্রাপ্ত হন।[৪] ফ্রিড্‌ম্যান মেধাবী ছাত্র ছিলেন এবং ১৯২৮ সালে তার ১৬তম জন্মদিনের কিছুদিন পূর্বে রাহওয়ে হাই স্কুল থেকে পাশ করেন।[৫][৬] তিনি শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩৩ সালে অর্থনীতিতে এমএ ডিগ্রি অর্জন করেন। পিএচিওডি ডিগ্রি অর্জন করেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে।[৭]


ব্যক্তিগত জীবন

ফ্রিডম্যানের দুটি সন্তান ছিল, ডেভিড এবং জান। তিনি প্রথম তার স্ত্রী রোজ ফ্রিডম্যানের সাথে শিকাগো বিশ্ববিদ্যালয়ে 1932 সালে দেখা করেন এবং পরবর্তীতে ছয় বছর পরে 1938 সালে বিয়ে করেন।

ফ্রিডম্যান তার কিছু সহকর্মীর তুলনায় লক্ষণীয়ভাবে খাটো ছিলেন; তিনি 1.52 মিটার (5.0 ফুট) পরিমাপ করেছিলেন এবং বিনিয়ামিন অ্যাপেলবাউম তাকে "এলফিন লিবার্টারিয়ান" হিসাবে বর্ণনা করেছেন।

রোজ ফ্রিডম্যানকে যখন ফ্রিডম্যানের সাফল্যের বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল, তখন তিনি বলেছিলেন যে “মিল্টনের সাথে পেশাগতভাবে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা আমার কখনও ছিল না (হয়তো আমি যথেষ্ট স্মার্ট ছিলাম বলে চিনতে পারিনি)। অন্যদিকে, তিনি আমাকে সবসময় অনুভব করেছেন যা তার অর্জন তা আমার অর্জন।


1960 এর দশকে, ফ্রিডম্যান ভার্মন্টের ফেয়ারলিতে একটি কটেজ তৈরি করেন এবং পরবর্তীতে তিনি তা রক্ষণাবেক্ষণ করেন। ফ্রিডম্যানের রাশিয়ান হিল, সান ফ্রান্সিসকোতে একটি অ্যাপার্টমেন্টও ছিল, যেখানে তিনি 1977 থেকে তার মৃত্যুর আগ পর্যন্ত থাকতেন।


অর্থনীতি'

ফ্রিডম্যান আউটপুট মূল্যের নির্ধারক হিসাবে অর্থ সরবরাহে সুদ পুনরুজ্জীবিত করার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন, অর্থাৎ টাকার পরিমাণ তত্ত্ব। মুদ্রাবাদ হল আধুনিক পরিমাণ তত্ত্বের সাথে যুক্ত দৃষ্টিভঙ্গির সেট। এর উৎপত্তি ষোড়শ শতাব্দীর স্কুল অফ সালামানকা বা তারও পরে পাওয়া যেতে পারে; যাইহোক, ফ্রিডম্যানের অবদান এর আধুনিক জনপ্রিয়করণের জন্য অনেকাংশে দায়ী। তিনি অ্যানা শোয়ার্টজের সাথে সহ-লেখক, অ্যা মনিটারি হিস্ট্রি অফ দ্য ইউনাইটেড স্টেটস, 1867–1960 (1963), যা মার্কিন ইতিহাসে অর্থ সরবরাহ এবং অর্থনৈতিক কার্যকলাপের ভূমিকার একটি পরীক্ষা ছিল। ফ্রাইডম্যান ছিলেন মুদ্রাবাদী স্কুল অফ ইকোনমিক্সের প্রধান প্রবক্তা। তিনি অনুধাবন করেছিলেন যে মুদ্রাস্ফীতি এবং অর্থ সরবরাহের মধ্যে একটি ঘনিষ্ঠ এবং স্থিতিশীল সম্পর্ক রয়েছে, প্রধানত মুদ্রার ভিত্তির বৃদ্ধির হারের সঠিক নিয়ন্ত্রণের মাধ্যমে মুদ্রাস্ফীতি এড়ানো যেতে পারে। তিনি বিখ্যাতভাবে "হেলিকপ্টার থেকে টাকা ড্রপ আউট" এর সাদৃশ্যটি ব্যবহার করেছিলেন, যাতে অর্থ ইনজেকশন প্রক্রিয়া এবং অন্যান্য কারণগুলির সাথে মোকাবিলা করা এড়াতে যা তার মডেলগুলিকে অতিরিক্ত জটিল করে তোলে। ফ্রিডম্যানের যুক্তিগুলি মুদ্রাস্ফীতিকে মোকাবেলা করার জন্য ডিজাইন করা হয়েছিল, যে সময়ে বর্ধিত সাধারণ মূল্য স্তর তেলের মূল্য বৃদ্ধি বা মজুরি বৃদ্ধির ফলাফল ছিল; যেমন তিনি লিখেছেন:

      মুদ্রাস্ফীতি সর্বদা এবং সর্বত্র একটি আর্থিক ঘটনা।
            -মিল্টন ফ্রিডম্যান, 1963।

ধর্মবিশ্বাস

কমেন্টারি ম্যাগাজিনের 2007 সালের একটি নিবন্ধ অনুসারে, তার "বাবা-মা ছিলেন ইহুদি, কিন্তু ফ্রিডম্যান, শৈশবের ধার্মিকতার তীব্র বিস্ফোরণের পরে, ধর্মকে সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছিলেন।"তিনি নিজেকে একজন অজ্ঞেয়বাদী হিসাবে বর্ণনা করেছিলেন। ফ্রাইডম্যান তার জীবন এবং অভিজ্ঞতা সম্পর্কে ব্যাপকভাবে লিখেছেন, বিশেষ করে 1998 সালে তার স্ত্রী রোজের সাথে তার স্মৃতিচারণে, টু লাকি পিপল শিরোনাম। এই বইটিতে, রোজ ফ্রিডম্যান বর্ণনা করেছেন যে কীভাবে তিনি এবং মিল্টন ফ্রিডম্যান তাদের দুই সন্তান, জ্যানেট এবং ডেভিডকে বাড়িতে একটি ক্রিসমাস ট্রি দিয়ে বড় করেছিলেন। "অর্থোডক্স ইহুদিরা অবশ্যই ক্রিসমাস উদযাপন করে না। যাইহোক, আমি যখন ছোট ছিলাম, আমার মা আমাকে এক বছর একটি ক্রিসমাস ট্রি রাখার অনুমতি দিয়েছিলেন যখন আমার বন্ধুর একটি ছিল, তিনি কেবল আমাদের ক্রিসমাস ট্রি থাকা সহ্য করেননি, এমনকি পপকর্ন ঝুলানোর জন্য সে স্ট্রং করেছে।

মৃত্যু

ফ্রাইডম্যান 16 নভেম্বর, 2006 তারিখে সান ফ্রান্সিসকোতে 94 বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। তার শেষ কলামটি তার মৃত্যুর পরের দিন ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হয়েছিল।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

ব্যয় বিশ্লেষণ, অর্থের ইতিহাস ও তত্ত্ব, এবং স্থায়িত্ব নীতির জটিলতা বিষয়ক গবেষণার জন্য ১৯৭৬ সালে অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার লাভ করেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Charles Moore (২০১৩)। Margaret Thatcher: The Authorized Biography, Volume One: Not For Turning। Penguin। পৃষ্ঠা 576–77। 
  2. "Milton Friedman on nobelprize.org"। Nobel Prize। ১৯৭৬। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৭ 
  3. "Who's who in American Jewry"। ১৯৮০। 
  4. Alan O. Ebenstein, Milton Friedman: a biography (2007) p. 10; Milton & Rose Friedman, Two Lucky People. Memoirs, Chicago 1998, p. 22.
  5. Eamonn Butler, Milton Friedman (2011) ch 1
  6. Alan O. Ebenstein, Milton Friedman: a biography (2007) pp. 5–12
  7. Ebenstein, Milton Friedman: a biography (2007) pp. 13–30

বহিঃসংযোগ[সম্পাদনা]