অডলি মিলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Audley Miller থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অডলি মিলার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামঅডলি মন্তাগু মিলার
জন্ম১৯ অক্টোবর, ১৮৬৯
ব্রেনট্রি, ওয়েস্টবারি-অন-ট্রাইম, গ্লুচেস্টারশায়ার, ইংল্যান্ড
মৃত্যু২৬ জুন, ১৯৫৯
ক্লিফটন, ব্রিস্টল, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম-ফাস্ট
ভূমিকাব্যাটসম্যান, আম্পায়ার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৯৯)
১৩ ফেব্রুয়ারি ১৮৯৬ বনাম দক্ষিণ আফ্রিকা
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ২৪ ১০৫
ব্যাটিং গড় - ১৫.০০
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ২০* ৩৬
বল করেছে ৭০
উইকেট
বোলিং গড় - ৪৯.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং - ১/১
ক্যাচ/স্ট্যাম্পিং ০/০ ০/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১১ সেপ্টেম্বর ২০১৯

অডলি মন্তাগু মিলার (ইংরেজি: Audley Miller; জন্ম: ১৯ অক্টোবর, ১৮৬৯ - মৃত্যু: ২৬ জুন, ১৯৫৯) গ্লুচেস্টারশায়ারের ওয়েস্টবারি-অন-ট্রাইমের ব্রেনট্রি এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ও আম্পায়ার ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।[১] ১৮৯৬ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ ক্রিকেটে মেরিলেবোন ক্রিকেট ক্লাবের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম-ফাস্ট বোলিংয়ে পারদর্শী ছিলেন অডলি মিলার

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৮৯৫-৯৬ মৌসুম থেকে ১৯০৩ সাল পর্যন্ত অডলি মিলারের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন অডলি মিলার। ১৩ ফেব্রুয়ারি, ১৮৯৬ তারিখে পোর্ট এলিজাবেথে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল।

১৮৯৫-৯৬ মৌসুমে ইংরেজ দলের সাথে দক্ষিণ আফ্রিকা গমন করেন। সফরকারী ঐ দলটি মূলতঃ মাইনর কাউন্টি কিংবা ক্লাব ক্রিকেটের সেরা খেলোয়াড়দের নিয়ে গঠন করা হয়েছিল। তন্মধ্যে, দলের খুব কমসংখ্যক খেলোয়াড়ই প্রথম-শ্রেণীর ক্রিকেটের সাথে যুক্ত ছিলেন। পরবর্তীকালে ঐ খেলাগুলো টেস্টের মর্যাদাপ্রাপ্ত হয়। মিলারও ঐ সফরে দলের অন্যতম অনিয়মিত প্রথম-শ্রেণীর ক্রিকেটার ছিলেন। ফেব্রুয়ারি, ১৮৯৬ সালে পোর্ট এলিজাবেথে অনুষ্ঠিত টেস্টে অভিষেক ঘটার পাশাপাশি প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে অডলি মিলারের। ৪ ও ২০ রান তুলে উভয় ইনিংসে অপরাজিত ছিলেন তিনি। জর্জ লোহম্যানের ৭/৩৮ ও ৮/৭ বোলিংয়ের কল্যাণে সফরকারীরা খুব সহজেই ২৮৮ রানে বড় ব্যবধানে জয় তুলে নেয়। প্রসঙ্গত লোহম্যান হ্যাট্রিক করেছিলেন।[২]

ঐ সফরের পরবর্তী দুই টেস্টে আম্পায়ারের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন তিনি। মার্চ, ১৮৯৬ সালে জোহেন্সবার্গের ২য় টেস্ট ও কেপটাউনের ৩য় টেস্ট পরিচালনা করেন অডলি মিলার। ঐ খেলাগুলোয়ও জর্জ লোহম্যান তার বোলিংয়ের দাপট অব্যাহত রাখেন। ৯/২৮, ৩/৪৩ এবং ৭/৪২ ও ১/৪৫ পেয়েছিলেন। এরপর আর কোন টেস্টে কিংবা প্রথম-শ্রেণীর ক্রিকেটে আম্পায়ার হিসেবে খেলা পরিচালনা করেননি তিনি।

অবসর[সম্পাদনা]

দক্ষিণ আফ্রিকা থেকে ইংল্যান্ডে প্রত্যাবর্তন করে ১৯০৩ সাল থেকে অনেকগুলো বছর প্রথম-শ্রেণীর খেলায় অংশ নেন। সবগুলোই ছিল মেরিলেবোন ক্রিকেট ক্লাবের পক্ষে। পাশাপাশি উইল্টশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের পক্ষে খেলেন ও ১৯২০ সালে দলটির অধিনায়কের দায়িত্বে পালন করেন তিনি।

২৬ জুন, ১৯৫৯ তারিখে ৯০ বছর বয়সে ব্রিস্টলের ক্লিফটন এলাকায় অডলি মিলারের দেহাবসান ঘটে। তার ভাইপো টমাস মিলার ১৯০২ থেকে ১৯১৪ সময়কালে গ্লুচেস্টারশায়ারের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] ESPNcricinfo, ESPN, সংগ্রহের তারিখ: ১১ সেপ্টেম্বর ২০১৯
  2. "England tour of South Africa, 1895/96 – 1st Test"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০১৯ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]


পূর্বসূরী
হ্যারি ডোনান
বয়োঃজ্যেষ্ঠ জীবিত টেস্ট ক্রিকেটার
১৩ আগস্ট, ১৯৫৬ - ২৬ জুন, ১৯৫৯
উত্তরসূরী
উইলিয়াম সলোমন