হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেমন্ত বিশ্বাস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস
জন্ম (1995-12-13) ১৩ ডিসেম্বর ১৯৯৫ (বয়স ২৮)
জন্ম স্থান ঢাকা, বাংলাদেশ
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
শেখ রাসেল
জার্সি নম্বর ১০
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৪ ঢাকা মোহামেডান
২০১৪–২০১৬ শেখ রাসেল
২০১৭–২০১৮ সাইফ ২০ (১)
২০১৯ বসুন্ধরা কিংস ১০ (০)
২০২০– শেখ রাসেল ৪৬ (২)
জাতীয় দল
২০১৩–২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২০ (০)
২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ১১ (০)
২০১৪– বাংলাদেশ ২০ (২)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:৫৩, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:৪৭, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস (জন্ম: ১৩ ডিসেম্বর ১৯৯৫; হেমন্ত বিশ্বাস নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৪–১৫ মৌসুমে তিনি শেখ রাসেলে যোগদান করেছেন। শেখ রাসেলে ২ মৌসুম অতিবাহিত করার পর সাইফের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ২০ ম্যাচে ১টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি বসুন্ধরা কিংসের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি বসুন্ধরা কিংস হতে পুনরায় শেখ রাসেলে যোগদান করেছেন।

২০১৩ সালে, হেমন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৪ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২০ ম্যাচে ২টি গোল করেছেন।

দলগতভাবে, হেমন্ত এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ১৯৯৫ সালের ১৩ই ডিসেম্বর তারিখে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

হেমন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-২০ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৩ সালের ৮ই অক্টোবর তারিখে তিনি ইরাক অনূর্ধ্ব-২০ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ২ বছরে ১৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৪ সালের ৫ই মার্চ তারিখে, মাত্র ১৮ বছর ২ মাস ২১ দিন বয়সে, হেমন্ত ভারতের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটি ২–২ গোলে ড্র হয়েছিল।[২] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে হেমন্ত সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ১০ মাস ২৯ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০১৫ সালের ২রা ফেব্রুয়ারি তারিখে, শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচের একমাত্র এবং জয়সূচক গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৪
২০১৫ ১৪
২০১৬
সর্বমোট ২০

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২ ফেব্রুয়ারি ২০১৫ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ  শ্রীলঙ্কা –০ ১–০ প্রীতি ম্যাচ [৩]
২৬ ডিসেম্বর ২০১৫ তিরুবনন্তপুরম আন্তর্জাতিক স্টেডিয়াম, তিরুবনন্তপুরম, ভারত  মালদ্বীপ –১ ১–৩ ২০১৫ সাফ চ্যাম্পিয়নশিপ [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "AFC U-19 CHAMPIONSHIP 2014"এশিয়ান ফুটবল কনফেডারেশন। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০২১ 
  2. "India - Bangladesh, Mar 5, 2014 - International Friendlies - Match sheet"Transfermarkt। ৫ মার্চ ২০১৪। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০২১ 
  3. Strack-Zimmermann, Benjamin (২ ফেব্রুয়ারি ২০১৫)। "Bangladesh vs. Sri Lanka (1:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০২১ 
  4. Strack-Zimmermann, Benjamin (২৬ ডিসেম্বর ২০১৫)। "Bangladesh vs. Maldives (1:3)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]