আশরাফুল ইসলাম রানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আশরাফুল ইসলাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আশরাফুল ইসলাম রানা
জন্ম (1988-05-01) ১ মে ১৯৮৮ (বয়স ৩৬)
জন্ম স্থান মানিকগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
শেখ রাসেল
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৩–২০১৪ বাংলাদেশ সেনাবাহিনী
২০১৫–২০১৬ ঢাকা মোহামেডান
২০১৬–২০১৭ চট্টগ্রাম আবাহনী ২১ (০)
২০১৮ সাইফ (০)
২০১৯– শেখ রাসেল ৭০ (০)
জাতীয় দল
২০১৫– বাংলাদেশ ২৫ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:৫০, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:০৮, ১৭ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আশরাফুল ইসলাম রানা (জন্ম: ৫ মে ১৯৮৮; আশরাফুল ইসলাম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।[১][২]

২০০৩–০৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব বাংলাদেশ সেনাবাহিনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ১৩ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৫–১৬ মৌসুমে তিনি ঢাকা মোহামেডানে যোগদান করেছেন। ঢাকা মোহামেডানে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর চট্টগ্রাম আবাহনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি সাইফের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি সাইফ হতে বাংলাদেশী ক্লাব শেখ রাসেলে যোগদান করেছেন।

২০১৫ সালে, রানা বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আশরাফুল ইসলাম রানা ১৯৮৮ সালের ৫ই মে তারিখে বাংলাদেশের মানিকগঞ্জে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৫ সালের ১৭ই ডিসেম্বর তারিখে, মাত্র ২৭ বছর ৭ মাস ১৩ দিন বয়সে, রানা নেপালের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে রানা মাত্র ১টি ম্যাচে করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ১৮২ মিনিট পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেন; ২০১৬ সালের ১৮ই মার্চ তারিখে, সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে ম্যাচের দ্বিতীয় মিনিটে গোলটি হজম করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি হজম করেন। ২০১৬ সালের ৬ই সেপ্টেম্বর তারিখে, তিনি ভুটানের বিরুদ্ধে ২০১৯ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে-অফ পর্বের ম্যাচে বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেন, ম্যাচটি ০–০ গোলে ড্র হয়েছিল।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৭ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৫
২০১৬
২০১৮
২০১৯
২০২০
২০২১
সর্বমোট ২৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Goalkeeper Ashraful Islam Rana Football Statistics - Banglatribune.com"www.banglatribune.com। ৬ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৮ 
  2. "Ashraful Rana Asian Games 2018 Score"। ২০১৮-০৯-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]