ইয়াসিন খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়াসিন খান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ ইয়াসিন খান
জন্ম (1994-09-16) ১৬ সেপ্টেম্বর ১৯৯৪ (বয়স ২৬)
জন্ম স্থান বরিশাল, বাংলাদেশ
উচ্চতা ১.৮২ মিটার (৫ ফুট ১১  ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ১৪
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১২–২০১৩ শেখ রাসেল
২০১৩–২০১৮ শেখ জামাল
২০১৯ শেখ রাসেল ২৩ (০)
২০২০– বসুন্ধরা কিংস ১৪ (০)
জাতীয় দল
২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৪– বাংলাদেশ ৩১ (৩)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৮:৫১, ৯ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:০৯, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ ইয়াসিন খান (জন্ম: ১৬ সেপ্টেম্বর ১৯৯৪; ইয়াসিন খান নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১২–১৩ মৌসুমে, বাংলাদেশী ক্লাব শেখ রাসেলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৩–১৪ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন, শেখ জামালের হয়ে তিনি ২টি লীগ শিরোপা জয়লাভ করেছেন। শেখ জামালে ৪ মৌসুম অতিবাহিত করার পর পুনরায় শেখ রাসেলের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ২৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে বাংলাদেশী ক্লাব বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০১৪ সালে, ইয়াসিন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩০-এর অধিক ম্যাচে একাধিক গোল করেছেন।

দলগতভাবে, ইয়াসিন এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি শেখ রাসেলের হয়ে এবং ৪টি শেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ ইয়াসিন খান ১৯৯৪ সালের ১৬ই সেপ্টেম্বর তারিখে বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ইয়াসিন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ১৫ই সেপ্টেম্বর তারিখে তিনি ২০১৪ এশিয়ান গেমসে আফগানিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৪ সালের ২৪শে অক্টোবর তারিখে, মাত্র ২০ বছর ১ মাস ৯ দিন বয়সে, ইয়াসিন শ্রীলঙ্কার বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে ৭৩তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় তপু বর্মনের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটি ১–১ গোলে ড্র করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে ইয়াসিন সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তী বছরের ২৮শে ডিসেম্বর তারিখে, ভুটানের বিরুদ্ধে ম্যাচের প্রথম গোলটিতে অ্যাসিস্ট করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম অ্যাসিস্টটি করেন। এছাড়াও, জাতীয় দলের হয়ে অভিষেকের ১ বছর ২ মাস ১৬ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০১৬ সালের ৮ই জানুয়ারি তারিখে, শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশের দ্বিতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৩ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৪
২০১৫ ১৩
২০১৬
২০১৯
২০২০
সর্বমোট ৩১

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
৮ জানুয়ারি ২০১৬ শামসুল হুদা স্টেডিয়াম, যশোর, বাংলাদেশ  শ্রীলঙ্কা –১ ৪–২ ২০১৬ বঙ্গবন্ধু গোল্ডকাপ [২]
৩ অক্টোবর ২০১৯ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ  ভুটান –০ ২–০ প্রীতি ম্যাচ
–০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Yeasin Khan"Eurosport। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ /
  2. "Bangladesh beat Sri Lanka 4-2 to launch their Bangabandhu Gold Cup campaign in style"বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। ৮ জানুয়ারি ২০১৬। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]