হেনরি প্লোডেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যার হেনরি প্লোডেন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামহেনরি মেরেডিথ চিচেলে প্লোডেন
জন্ম(১৮৪০-০৯-২৬)২৬ সেপ্টেম্বর ১৮৪০
সিলেট, বেঙ্গল প্রেসিডেন্সি,
ব্রিটিশ ভারত
মৃত্যু৮ জানুয়ারি ১৯২০(1920-01-08) (বয়স ৭৯)
সানিংহিল, বার্কশায়ার, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডান হাতি
বোলিংয়ের ধরনRight-arm roundarm slow
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৮৬০–১৮৬৩কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ক্রিকেট ক্লাব
1863–1866মেরিলেবোন ক্রিকেট ক্লাব
১৮৬৫হ্যাম্পশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা First-class
ম্যাচ সংখ্যা ১৫
রানের সংখ্যা ২৪৮
ব্যাটিং গড় ১৩.০৫
১০০/৫০ –/১
সর্বোচ্চ রান ৬৯*
বল করেছে ১,১৭৩
উইকেট ৫৬
বোলিং গড় ১২.৮৩
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৭/২৫
ক্যাচ/স্ট্যাম্পিং ১০/–
উৎস: Cricinfo, ২৫ জানুয়ারি ২০১০

স্যার হেনরি মেরেডিথ চিচেলে প্লোডেন (,২৬ সেপ্টেম্বর ১৮৪০ - 8 জানুয়ারী ১৯২০) ছিলেন একজন ইংরেজ প্রথম-শ্রেণীর ক্রিকেটার, ব্যারিস্টার এবং বিচারক।

জর্জ অগাস্টাস চিচেলে প্লোডেন (১৮১০-১৮৭১) এবং শার্লট এলিস নী রবার্টসন (১৮২১-১৮৬২) এর পুত্র, তিনি ১৮৪০ সালের সেপ্টেম্বরে সিলেটে ব্রিটিশ ভারতে জন্মগ্রহণ করেন। তিনি ইংল্যান্ডে হ্যারো স্কুলে শিক্ষা লাভ করেন, যেখানে তিনি স্কুল ক্রিকেট দলের হয়ে খেলেন। হ্যারোতে থাকাকালীন তিনি একজন চ্যাম্পিয়ন র্যাকেট খেলোয়াড়ও ছিলেন।[১] সেখান থেকে তিনি কেমব্রিজের ট্রিনিটি কলেজে ম্যাট্রিকুলেশন করেন।[২] তিনি কেমব্রিজ ইউনিভার্সিটি ক্রিকেট ক্লাবের সদস্য ছিলেন এবং ১৮৬০ সালে ফেনারস- এ কেমব্রিজ টাউন ক্লাবের বিপক্ষে ক্লাবের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন। তিনি ১৮৬৩ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেন, দশটি খেলায় অংশগ্রহণ করেন; এর মধ্যে চারটি লর্ডস ক্রিকেট গ্রাউন্ড এর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ক্রিকেট ক্লাব বিপক্ষে দ্য ইউনিভার্সিটি ম্যাচে এসেছিল,[৩] তাকে তার নীল করে।[২] তিনি তার শেষ দুই বছরের অধ্যয়নে ক্লাবের অধিনায়কও ছিলেন।[৪] কেমব্রিজের হয়ে খেলার পাশাপাশি, প্লোডেন ১৮৬২ সালে ইংল্যান্ডের জেন্টেলম্যানদের হয়ে এবং ১৮৬৩ সালে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এবং সাউথগেটের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেন।[৩] স্নাতক হওয়ার পর, তিনি প্রথম-শ্রেণীর ক্রিকেটে আরও দুবার উপস্থিত হন। ১৮৬৫ সালে হ্যাম্পশায়ারের হয়ে সারের বিপক্ষে এবং ১৮৬৬ সালে হ্যাম্পশায়ারের বিপক্ষে এমসিসি-এর হয়ে।[৩] মোট পনেরটি প্রথম-শ্রেণীর খেলায়, প্লোডেন ১৩.০৫ গড়ে ২৪৮ রান করেছেন। তিনি একটি হাফ সেঞ্চুরি করেন, অপরাজিত ৬৯ রান করেন। তার ডান-হাতি রাউন্ডআর্ম ধীরগতির বোলিং দিয়ে, তিনি ৯.৮৫ বোলিং গড়ে ৫৬ উইকেট নেন। তিনি ২৫ রানে ৭ উইকেট নিয়ে পাঁচবার পাঁচ উইকেট শিকার করেন [৫] তার মন্থর বোলিং আধুনিক দিনের ছুটির জন্য একটি বিরল অগ্রদূত হিসাবে উল্লেখ করা হয়েছিল।[৪]

লিঙ্কনস ইনের একজন সদস্য, তাকে ১৮৬৬ সালের জুন মাসে ব্যারিস্টার হিসেবে অনুশীলন করার জন্য বারে ডাকা হয় [৬] তার আইন অনুশীলন তাকে ভারতে ফিরিয়ে নিয়ে যায়, যেখানে তিনি ১৮৭০ থেকে ১৮৭৭ সাল পর্যন্ত লাহোরে সরকারী উকিল ছিলেন। পাঞ্জাবের প্রধান আদালতের বিচারক হিসেবে তার নিয়োগ অবিলম্বে শুরু হয়,[১] ১৮৮০ সালে তাকে একজন সিনিয়র বিচারক হিসেবে নিয়োগ করা হয়।[৭] ১৮৮৭ সালের ফেব্রুয়ারিতে তিনি নাইট উপাধি লাভ করেন [৮] প্লোডেন ১৮৯৪ সালে আদালত থেকে অবসর নেন এবং ইংল্যান্ডে ফিরে আসেন। প্লোডেন তার ফিরে আসার পর ক্রিকেটে আগ্রহী ছিলেন, বিশেষ করে হ্যারো এবং কেমব্রিজ ক্রিকেটের সাথে সম্পর্কিত, এবং প্রথম বিশ্বযুদ্ধ পর্যন্ত লর্ডসে খেলার নিয়মিত অংশগ্রহণকারী ছিলেন।[৪] দীর্ঘ অসুস্থতার পরে, তিনি ১৯২০ সালের জানুয়ারিতে বার্কশায়ারের সানিংহিলে মারা যান।[৯] তিনি দুবার বিয়ে করেছিলেন: প্রথমত, স্যার সেসিল বিডনের মেয়ে হেলেন বিডনের সাথে এবং দ্বিতীয়ত অ্যাগনেস নে স্টারন্ডেলের সাথে। তার দ্বিতীয় বিয়ে দুটি কন্যার জন্ম দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dauglish, M. G.; Stephenson, P. K. (১৯১১)। The Harrow School Register, 1800-1911 (ইংরেজি ভাষায়) (3 সংস্করণ)। Longmans, Green, and Co.। পৃষ্ঠা 423। 
  2. Venn, John (১৯৪৪)। Alumni Cantabrigienses (ইংরেজি ভাষায়)। Cambridge University Press। পৃষ্ঠা 139। 
  3. "First-Class Matches played by Edward Bowen"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজন। CricketArchive। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০২৩ 
  4. "Sir Henry Plowden"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২৩ 
  5. "Player profile: Henry Plowden"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২৩ 
  6. Foster, Joseph (১৮৮৫)। Men-at-the-bar (ইংরেজি ভাষায়)। Reeves and Turner। পৃষ্ঠা 368। 
  7. The Indian Biographical Dictionaryউইকিসংকলন-এর মাধ্যমে। 
  8. "নং. 25673"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১৫ ফেব্রুয়ারি ১৮৮৭। 
  9. "Sir H. M. Plowden"Evening MailLondon। ৯ জানুয়ারি ১৯২০। পৃষ্ঠা 6। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২৩British Newspaper Archive-এর মাধ্যমে।