হাসান বেক মসজিদ

স্থানাঙ্ক: ৩২°০৩′৫৯.০৯″ উত্তর ৩৪°৪৫′৪৮.৫৭″ পূর্ব / ৩২.০৬৬৪১৩৯° উত্তর ৩৪.৭৬৩৪৯১৭° পূর্ব / 32.0664139; 34.7634917
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাসান বেক মসজিদ
מסגד חסן בק
مسجد حسن بك
Hasan Bek Camii
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানতেল আবিব, ইসরায়েল
স্থানাঙ্ক৩২°০৩′৫৯.০৯″ উত্তর ৩৪°৪৫′৪৮.৫৭″ পূর্ব / ৩২.০৬৬৪১৩৯° উত্তর ৩৪.৭৬৩৪৯১৭° পূর্ব / 32.0664139; 34.7634917
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীউসমানীয় সাম্রাজ্য মডেল
সম্পূর্ণ হয়১৯১৬
বিনির্দেশ
গম্বুজসমূহ
মিনার

হাসান বেক মসজিদ (আরবি: مسجد حسن بك; হিব্রু ভাষায়: مسجد حسان بك‎; তুর্কি: হাসান বেক কামি) বা হাসান বে মসজিদ জাফা, তেল আবিব, ইসরায়েলের অন্যতম সুপরিচিত মসজিদ। মসজিদটি ১৯১৬ সালে আরবের জাফার উত্তর সীমানায় নির্মিত হয়েছিল এবং এর ইতিহাস আরব-ইহুদি সংঘাতের বিভিন্ন পর্যায়ের সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ।

এর উসমানীয় শৈলীর স্থাপত্য আশেপাশের সমসাময়িক আধুনিক উচ্চ-উত্থানের সাথে বৈপরীত্য। এটি তেল আবিবের নেভে জেডেক পাড়া এবং ভূমধ্যসাগর এর মধ্যে জাফা যাওয়ার রাস্তায় অবস্থিত।


বর্ণনা[সম্পাদনা]

উসমানীয়-শৈলীতে নির্মিত এ মসজিদটি প্রথমে ২৮ ফুট লম্বা এবং ২১ ফুট চওড়া করে নির্মাণ করা হয়েছিল যেটি দেখতে বেশ সুন্দর লাগতো এবং এটি আল-মানশিয়া পাড়ার মধ্যে যথেষ্ট সুন্দর নির্মিত স্থাপনা ছিলো।[১] এর একটি অংশ আংশিকভাবে পাকা এবং একটি অংশ আংশিকভাবে বাগান হিসাবে ব্যবহৃত হতো; এর উত্তর দিকের একটি সিঁড়ি দিয়ে প্রার্থনা কক্ষে প্রবেশ করা যেত। ১৯২৩ সালে মসজিদটি সুপ্রিম মুসলিম কাউন্সিল রাজনৈতিকভাবে ব্যবহার শুরু করে। ১৯৮০-এর দশকে এর সমগ্র এলাকা উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়।[২]

মসজিদটি এলাকার সাধারণ পাথর কুরকার ব্যবহার করার পরিবর্তে একটি সাদা চুনাপাথর ব্যবহার করে, এটি একটি হলুদ-বাদামী চুনযুক্ত বেলেপাথর। মসজিদের দেয়ালগুলি অত্যন্ত মনোরমভাবে সুসজ্জিত এবং রঙিন চকচকে জানালা দিয়ে ছিদ্রযুক্ত। দেয়ালগুলিও সংকীর্ণ পিয়ার দ্বারা পরিমার্জিত যার ফলে প্রশস্ত সম্মুখভাগ কতহুলো ছোট অংশে বিভক্ত হয়েছে।

বর্তমানে মিনারটিকে ১৯৮০-এর দশকের নির্মিত মিনারের মূল উচ্চতার দ্বিগুণ করে পুননির্মাণ করা হয়েছে; যেটি অত্যন্ত লম্বা এবং সরু এবং এটি বর্গাকার প্রার্থনা হলের সাথে বৈপরীত্য। মসজিদের উল্টো দিকে একটি নিচু টাওয়ার দেখতে পাওয়া যায়। এর কংক্রিটের ছাদ সমতল এবং পরিমানে কম, মসজিদটির কেন্দ্রীয় অংশের উপরে একটি অগভীর গম্বুজ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Marshall J. Breger, Yitzhak Reiter, Leonard Hammer (editors), Holy Places in the Israeli-Palestinian Conflict: Confrontation and Co-existence, chapter "The making of a landmark""। ২৯ আগস্ট ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০২৩ 
  2. Hasan Bek Mosque ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৫-০২-১৮ তারিখে on Archnet digital library

বহিঃসংযোগ[সম্পাদনা]