হার্হি মহাবিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হার্হি মহাবিদ্যালয়
হার্হি মহাবিদ্যালয়
হার্হি কলেজ
হার্হি মহাবিদ্যালয়ের লগ'
নীতিবাক্যতমসো মা জ্যোর্তিগময়
ধরনসরকারি
স্থাপিত১৯৯৬
অধ্যক্ষড০ মানস জ্যোতি নেওগ
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৩৪
শিক্ষার্থী১২০০
অবস্থান, ,
অধিভুক্তিডিব্রুগড় বিশ্ববিদ্যালয়
ওয়েবসাইটwww.harhicollege.org

হার্হি মহাবিদ্যালয় (ইংরেজি: Harhi College) ১৯৯৬ সালে ঢকুয়াখানা মহকুমার হার্হি অঞ্চলে চারকড়ীয়া নদীর কাছের এক প্রাকৃতিক পরিবেশের মধ্যে স্থাপিত হয়েছিল। মহাবিদ্যালয়টির বর্তমানের অধ্যক্ষ ড০ মানস জ্যোতি নেওগ। ঢকুয়াখানা শহর থেকে পূর্বে ছয় কিলোমিটার দূরত্বে ধেমাজি জেলা এবং লখিমপুর জেলার সীমান্তে অবস্থিত এই মহাবিদ্যালয়টি সেই অঞ্চলের শিক্ষানুরাগী নাগরিকদের উচ্চশিক্ষার জন্য এক উপযুক্ত সমাধান হিসাবে সুবিধা দিচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

মাত্র কয়েকজন ছাত্র এবং শিক্ষককে নিয়ে আরম্ভ হওয়া হার্হি মহাবিদ্যালয় ২০০০ সালে আসাম সরকারের এ ও সি লাভ করে। ২০১০ সালে ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী অন্তর্ভুক্তিকরণ লাভ করার পর বিশ্ববিদ্যালয় অনুদান আয়োগ (UGC)র ২(এফ) এবং ১২(বি) সাহায্যের অধীনে স্বীকৃতিলাভ করে। ২০১৩ সালের ১ জানুয়ারি থেকে কার্যকরী হওয়ার পর আসাম সরকারের দ্বারা প্রাদেশীকৃত হয়।[১]

সুবিধা[সম্পাদনা]

মহাবিদ্যালয়টিতে কলা শাখার স্নাতক শ্রেণীর সাথে আসাম উচ্চতর মাধ্যমিক শিক্ষা সংসদের অধীনে উচ্চতর মাধ্যমিক শ্রেণীর ব্যবস্থা আছে। সর্বমোট ১২০০রো অধিক ছাত্রছাত্রী এবং শিক্ষকের সংখ্যা ৩৪ জন। তদুপরি আসাম উচ্চতর মাধ্যমিক শিক্ষা সংসদের মুক্ত বিদ্যালয় ধারণার অধীনে এবং ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের দূর শিক্ষার পাঠক্রমের অধীনে মহাবিদ্যালয়টিতে অন্য ২০০ ছাত্র ছাত্রীর তথ্যও পাওয়া যায়।

আবাস[সম্পাদনা]

মহাবিদ্যালয়টিতে পৃথকভাবে একটি ছাত্রাবাস এবং ছাত্রীনিবাসের ব্যবস্থা আছে। তদুপরি মহাবিদ্যালয় চৌহদ্দিতে শিক্ষক তথা কর্মচারীর জন্য সুকীয়া আবাসের ব্যবস্থাও উপলব্ধ।

গ্রন্থাগার[সম্পাদনা]

অম্বেশ্বর দত্ত বরার স্মৃতিত মহাবিদ্যালয়টিতে এটি সুন্দর গ্রন্থাগারের ব্যবস্থা আছে যেখানে প্রায় ২৫০০০এরো অধিক গ্রন্থ উপলব্ধ। তদুপরি প্রত্যেকটি বিভাগের নিজ নিজ বিভাগীয় গ্রন্থাগারের ব্যবস্থাও আছে।

বহিঃ এবং আভ্যন্তরীণ ক্রীড়া[সম্পাদনা]

মহাবিদ্যালয়টিতে সুকীয়া খেলার মাঠ তথা ইনডোর ষ্টেডিয়ামের সুবিধা আছে।[২]

  • এন এস এস
  • কম্পিউটার এবং ইন্টারনেট
  • পরীক্ষাগার
  • ক্যান্টিন ইত্যাদি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৯ ডিসেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২০ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২০