সুগন্ধী চাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুগন্ধযুক্ত জাপোনিকা (ছোট-দানা) চাল

সুগন্ধী চাল অন্যতম প্রধান চালের একটি । [১] এটি একধরনের মাঝারি থেকে লম্বা দানা চাল । এটি বাদাম জাতীয় সুগন্ধ এবং স্বাদের জন্য পরিচিত, যা রাসায়নিক যৌগ ২-এসিটিল-১-পাইরোলিনের মাধ্যমে সৃষ্ট হয়। [২] সুগন্ধি চালের বিভিন্ন ধরনের মধ্যে রয়েছে তুলশীমালা আম্বেমোহর, বাসমতী, জুঁই, সোনা মাসুরি, টেক্সমতি, তুলাইপাঞ্জি, ওয়েহানী, গোবিন্দভোগ এবং বন্য পেকান ধান। [৩] রান্না করা হলে, খাবারের গায়ে গোবিন্দভোগ বাদে হালকা নকশা থাকে।

বাংলাদেশের সুগন্ধি চাল[সম্পাদনা]

বাংলাদেশে এলাকাভিত্তিক প্রচুর সুগন্ধি ধান চাষ হয়। দেশি জাতেন চাল আকারে ছোট ও অনেকটা গোলাকার হয়। সুগন্ধি ধানের জাত বেশির ভাগই আলোক সংবেদনশীল, দিনের দৈর্ঘ্য কমে গেলে হেমন্ত কালে ফুল ও দানা গঠন হয়। প্রধানত আমন মৌসুমে সুগন্ধি ধানের চাষ করা হয়।

  • সুগন্ধি ধানের জাত - ব্রি ধান: ব্রিধান-৩৪, ব্রিধান-৩৭, ব্রিধান-৩৮, ব্রিধান-৫০ (বাংলা মতি), ব্রিধান-৬৩ (সরু বালাম), বিনা ধান-৯, বিনা ধান-১৩ 
  • অঞ্চলভিত্তিক সুগন্ধি ধানের জাত: চিনি গুঁড়া, কালিজিরা, কাটারিভোগ, তুলসীমালা, বাদশাভোগ, খাসখানী, বাঁশফুল, দুর্বাশাইল, বেগুন বিচি, কাল পাখরী।
  • হালকা সুগন্ধযুক্ত জাত: পুনিয়া, কামিনী সরু, জিরাভোগ, চিনি শাইল, সাদাগুরা, মধুমাধব, গোবিন্দভোগ, দুধশাইল।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The U.S. Rice Export Market" (PDF)USDA। নভে ২০০০। 
  2. Ghareyazie, Behzad; Alinia, Faramarz (১৯৯৭)। "Enhanced resistance to two stem borers in an aromatic rice containing a synthetic cryIA(b) gene": 401–414। ডিওআই:10.1023/A:1009695324100 
  3. Aromatic Rices। Int. Rice Res. Inst.। ২০০০। পৃষ্ঠা 8–। আইএসবিএন 978-81-204-1420-4 
  4. কৃষি তথ্য সার্ভিস ( এআইএস), বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন