সীকর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সীকর লোকসভা কেন্দ্র
Rajasthan Wahlkreise Lok Sabha.svg
রাজস্থান রাজ্যের লোকসভা কেন্দ্রগুলির মানচিত্র
অস্তিত্ব১৯৫২-বর্তমান
সংরক্ষণনা
বর্তমান সাংসদস্বামী সুমেধানন্দ সরস্বতী
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যরাজস্থান

সীকর লোকসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের ২৫ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রটি তফসিলী জাতি এবং তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত না এবং মোট ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই লোকসভা কেন্দ্রর সদর দফতর সীকর শহরে অবস্থিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল হিন্দি

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

এই লোকসভা কেন্দ্রের সকল বিধানসভা কেন্দ্রগুলি সীকর জেলা এবং জয়পুর জেলার অংশ নিয়ে গঠিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের ২০০ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য রাজস্থান বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৮ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৮ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

লছমনগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ধড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত নয়।

সীকর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

দান্ত রামগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৬ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

খান্দেলা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

নীম-কা-থানা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৮ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

শ্রী মাধপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৩৯ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

চোমু বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৪৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জনতা পার্টি'র স্বামী সুমেধানন্দ সরস্বতী।[১]

ফলাফল [২][সম্পাদনা]

নিচের ছকে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে প্রাপ্ত ভোট সংখ্যার হিসাবে প্রার্থীর নাম প্রদান করা হয়েছে।

সাধারণ নির্বাচন, ২০১৯: ঝুনঝুনু
দল প্রার্থী ভোট % ±%
বিজেপি স্বামী সুমেধানন্দ সরস্বতী ৭৭২১০৪ ৫৮.১৯%
কংগ্রেস সুভাষ মাহারিয়া ৪৭৪৯৪৮ ৩৫.৭৯%
সিপিআই(এম) অমর রাম ৩১,৪৬২ ২.৩৭%
সংখ্যাগরিষ্ঠতা
ভোটার উপস্থিতি ১৩,৩০,৬২১ ৬৫.১৮
বিজেপি নির্বাচনী এলাকা ধরে রাখে সুইং ১১.০৭%

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 
  2. "List of Contesting Candidates (Phase-II) (PC)" (PDF)ceoorissa.nic.in। Office of the Chief Electoral Officer, Odisha। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]