তফসিলি জাতি ও তফসিলি উপজাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০১১ সালের আদমশুমারি অনুসারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল অনুসারে ভারতে তফসিলি জাতির বিন্যাসের মানচিত্র।[১]পাঞ্জাবের জনসংখ্যার সর্বাধিক শতাংশ এসসি (~ ৩২%) ছিল, যখন ভারতের দ্বীপ অঞ্চল ও তিনটি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে ০% এসসি হিসাবে ছিল।[১]

তফশিলী জাতি[২] (এসসি) ও তফসিলি উপজাতি (এসটি) আনুষ্ঠানিকভাবে ভারতের ঐতিহাসিক সুবিধাবঞ্চিত মানুষের জনগোষ্ঠী হিসাবে মনোনীত হয়েছে। শর্তাদি ভারতের সংবিধানে স্বীকৃত এবং গোষ্ঠীগুলির একটি বা অন্য বিভাগে মনোনীত করা হয়। ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ শাসনের বেশিরভাগ সময়কালে তারা অনুন্নত শ্রেণির হিসাবে পরিচিত ছিল।

আধুনিক সাহিত্যে, তফসিলি বর্ণগুলিকে মাঝে মধ্যে দলিত হিসাবে চিহ্নিত করা হয়, যার অর্থ সংস্কৃত ভাষায় "ভাঙ্গা / ছড়িয়ে ছিটিয়ে", এই শব্দটি অর্থনীতিবিদ, সংস্কারক, দলিত নেতা ও ভারতীয় সংবিধানের জনক বিআর আম্বেদারের দ্বারা জনপ্রিয় হয় (১৮৯১-১৯৫৬) এবং তিনি নিজেও একজন দলিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Census of India 2011, Primary Census Abstractটেমপ্লেট:PPTlink, Scheduled castes and scheduled tribes, Office of the Registrar General & Census Commissioner, Government of India (28 October 2013).
  2. "Scheduled Caste Welfare – List of Scheduled Castes"। Ministry of Social Justice and Empowerment। ১৩ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ আগস্ট ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]