ভেইক্কাউসলিগা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভেইক্কাউসলিগা
ভেইক্কাউসলিগা লোগো.svg
স্থাপিত১৯৯০; ৩১ বছর আগে (1990)
দেশফিনল্যান্ড ফিনল্যান্ড
কনফেডারেশনইউরোপ উয়েফা
দলের সংখ্যা১২
লীগের স্তর
অবনমিতউক্কনেন
ঘরোয়া কাপফিনীয় কাপ
আন্তর্জাতিক কাপ
বর্তমান চ্যাম্পিয়নকুপিয়ন পাল্লোসেওরা (৬ষ্ঠ শিরোপা)
(২০১৯)
সর্বাধিক শিরোপাএইচজেকে হেলসিঙ্কি (২৯)
সর্বাধিক ম্যাচরাশিয়া ভালেরি পপোভিচ (৪৫৩)
শীর্ষ গোলদাতাফিনল্যান্ড তনি হুত্তুনেন (১৪৬)
সম্প্রচারকআইএস এক্সট্রা, রুতু+, নেলোনেন, জিম
ওয়েবসাইটVeikkausliiga
২০২১ ভেইক্কাউসলিগা

ভেইক্কাউসলিগা (সুয়েডীয়: Tipsligan; এছাড়াও কিছু সময়ের জন্য ফুতিসলিগা (সুয়েডীয়: Fotbollsligan)[১] নামেও পরিচিত ছিল) হচ্ছে পুরুষদের ফুটবল ক্লাবগুলোর মধ্যে আয়োজিত একটি ফিনীয় পেশাদার লীগ, যা ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি ইউরোপীয় পেশাদার ফুটবল লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য।[২] এই লীগটি ফিনীয় ফুটবল লীগ পদ্ধতির শীর্ষস্তরের ফুটবল প্রতিযোগিতা। ফিনীয় ফুটবল এসোসিয়েশন দ্বারা পরিচালিত ভেইক্কাউসলিগায় সর্বমোট ১২টি ক্লাব প্রতিযোগিতা করে থাকে; যার মধ্য হতে পয়েন্ট তালিকার শীর্ষ দল বিজয়ী দল হিসেবে শিরোপা জয়লাভ করে এবং পয়েন্ট তালিকার নিচের দলটি উক্কনেনে অবনমিত হয়।

ভেইক্কাউসলিগার প্রতিটি মৌসুমে প্রতিটি ক্লাব একে অপরের সাথে দুইটি করে ম্যাচ খেলে; যার মধ্যে একটি হচ্ছে হোম ম্যাচ এবং অন্যটি হচ্ছে অ্যাওয়ে ম্যাচ। প্রতিটি মৌসুমের শেষে, পয়েন্ট তালিকার নিচের দলটি স্বয়ংক্রিয়ভাবে ফিনীয় ফুটবল লীগ পদ্ধতির দ্বিতীয় স্তরে অবনমিত হয়। একই সাথে, উক্কনেনের চ্যাম্পিয়ন দলটি স্বয়ংক্রিয়ভাবে ভেইক্কাউসলিগায় উন্নীত হয়। অন্যদিকে, ফিনীয় প্রথম ফুটবল লীগের পয়েন্ট টেবিলের ১১তম দল এবং উক্কনেনের দ্বিতীয় স্থান অধিকারী দল অবনমন প্লে-অফে অংশগ্রহণ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Antti Koivukangas (৩১ মার্চ ২০১৬)। "Fotbollsligan 1990: Kuusela ledde HJK till guld" (Swedish ভাষায়)। Yle। সংগ্রহের তারিখ ২৩ নভেম্বর ২০১৬ 
  2. "The Finnish Football League Association Veikkausliiga - EPFL"epfl-europeanleagues.com। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ভেইক্কাউসলিগা টেমপ্লেট:ফিনল্যান্ডে ফুটবল