রোসারিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
রোসারিও
রোসারিও শহর
শীর্ষ থেকে ঘড়ির কাঁটার দিকে: জাতীয় পতাকা স্মৃতিসৌধে এর মিনার এবং প্রপিলাইয়াম(propylaeum), শহরের আকাশ থেকে দেখা দৃশ্য, রোসারিও-ভিক্টোরিয়া সেতু এবং the প্যালাসিও দে লস লেওনেস.
শীর্ষ থেকে ঘড়ির কাঁটার দিকে: জাতীয় পতাকা স্মৃতিসৌধে এর মিনার এবং প্রপিলাইয়াম(propylaeum), শহরের আকাশ থেকে দেখা দৃশ্য, রোসারিও-ভিক্টোরিয়া সেতু এবং the প্যালাসিও দে লস লেওনেস.
রোসারিওয়ের পতাকা
পতাকা
রোসারিওয়ের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
নাম: "আর্জেন্তিনীয় পতাকার জন্মস্থান","আর্জেন্তিনীয় শিকাগো"[১][২]
রোসারিও আর্জেন্টিনা-এ অবস্থিত
রোসারিও
রোসারিও
আর্জেন্তিনাতে রোসারিওর অবস্থান
স্থানাঙ্ক: ৩২°৫৭′ দক্ষিণ ৬০°৪০′ পশ্চিম / ৩২.৯৫০° দক্ষিণ ৬০.৬৬৭° পশ্চিম / -32.950; -60.667স্থানাঙ্ক: ৩২°৫৭′ দক্ষিণ ৬০°৪০′ পশ্চিম / ৩২.৯৫০° দক্ষিণ ৬০.৬৬৭° পশ্চিম / -32.950; -60.667
Country  Argentina
Province Bandera de la Provincia de Santa Fe.svg Santa Fe
Department Rosario
প্রতিষ্ঠিত ৭ই অক্টোবর,১৭৯৩
সরকার
 • ধরন ৬টি পৌর এলাকা
 • তত্ত্বাবধায়ক মনিকা ফেন[৩] (SPA)
আয়তন
 • City ১৭৮.৬৯ কিমি (৬৮.৯৯ বর্গমাইল)
উচ্চতা ৩১ মিটার (১০২ ফুট)
জনসংখ্যা (2010 Census)[৪]
 • মোট ১১,৯৩,৬০৫
 • ঘনত্ব ৬৬৮০/কিমি (১৭৩০০/বর্গমাইল)
বিশেষণ rosarino, -a
সময় অঞ্চল ART (ইউটিসি−3)
Post code S2000
Area code 0341
ওয়েবসাইট rosario.gob.ar

রোসারিও (স্পেনীয় উচ্চারণ: [roˈsaɾjo]) হল উত্তর-মধ্য আর্জেন্তিনার সান্তা ফে প্রদেশের বৃহত্তম শহর। এটি বুয়েনোস আইরেস থেকে উত্তর-পশ্চিম দিকে ৩০০ কিলোমিটার (১৮৭ মাইল) দূরে পারানা নদীর পশ্চিম তীরে অবস্থিত। জনসংখ্যার বিচারে রোসারিও দেশের তৃতীয় বৃহত্তম শহর। কোনও রাজ্যের রাজধানী নয় এমন শহরগুলির মধ্যে আর্জেন্তিনায় এই শহরই সবচেয়ে জনবহুল; এই শহরের গুরুত্ব ক্রমবর্ধমান। বৃহত্তর রোসারিওতে ২০১২ র হিসাবে আনুমানিক জনসংখ্যা ছিল ১,২৭৬,০০০ জন। [৫] এই শহরের অন্যতম প্রধান আকর্ষণ হল এর নব্যধ্রুপদী স্থাপত্য; বিগত কয়েক শতাব্দী ধরে এই স্থাপত্যরীতি শহরের বিভিন্ন সরকারি ও বেসরকারি ভবনে অক্ষুণ্ণ রাখা হয়েছে।

এই শহর রোসারিও দপ্তর'এর প্রধান প্রশাসনিক কেন্দ্র। আর্জেন্তিনার সবচেয়ে গুরুত্বপুর্ণ শিল্পাঞ্চলে অবস্থিত এই শহরটি একটি প্রধান রেলপথের প্রান্তিক স্টেশন এবং উত্তর-পূর্বাঞ্চলীয় আর্জেন্তিনার অন্যতম প্রধান নৌকেন্দ্র। এই নদীবন্দরে জাহাজ পারানা নদীর মাধ্যমে প্রবেশ করে। এই নদী যদিও ৩৪ ফুট (১০ মি) গভীর, তবে পলি জমে যাওয়ার প্রবণতা এর এক বড় সমস্যা; সেইকারণে পর্যায়ক্রমে পঙ্কোদ্ধার করে এর নাব্যতা বজায় রাখতে হয়। এখানে জাহাজ ঢোকা-বেরোনো নিয়ন্ত্রণ করে থাকে রোসারিও পোর্ট কর্তৃপক্ষ। [৬] গম,ময়দা,খড়,তিসি, বিভিন্ন উদ্ভিজ্জ তেল, ভুট্টা, চিনি,চেরা কাঠ , বিভিন্ন মাংস, চামড়া এবং উল এই বন্দরের মাধ্যমে মূলত রপ্তানি করা হয়ে থাকে।

পারানা নদী বরাবর গড়ে ওঠা যে কয়টি আর্জেন্তিনীয় শহরের প্রতিষ্ঠাতা হিসেবে কোনও একজন নির্দিষ্ট ব্যক্তির নাম করা সম্ভব হয় না, রোসারিও তার মধ্যে অন্যতম। এই শহরের রক্ষাকর্ত্রী কুমারী রোসারিও। তাঁর সম্মানে খ্রিস্টীয় উৎসবের দিন (ফিস্ট) হল ৭ অক্টোবর। এ' ক্ষেত্রে আরেকটি তথ্য উল্লেখের দাবি রাখে; গ্রহাণু ১৪৮১২ রোসারিওর নামকরণ এই সন্ত কুমারী রোসারিওর সম্মানেই করা হয়।[৭]

রোসারিও শহরের উল্লেখযোগ্য মানুষের সংখ্যা অনেক। এঁদের মধ্যে কয়েকজন হলেন বিপ্লবী চে গেভারা; ফুটবল খেলোয়াড় ম্যাক্সিমিলিয়ানো উররুতি, লিওনেল মেসি, এঙ্খেল দি মারিয়া, ম্যাক্সিমিলিয়ানো রদ্রিগেজ এবং মাউরো ইকার্দি;ফুটবল প্রশিক্ষক সিজার লুইস মেনোত্তি, গেরার্দ্প মার্তিনো এবং মার্সেলো বিয়েলসা;হকি খেলোয়াড় লুসিয়ানা আয়ামার; অভিনেতা / কৌতুকাভিনেতা আলবার্তো ওলমেদো এবং অভিনেত্রী লিবের্তাদ লামার্কে;জ্যাজ সুরকার গাতো বারবিএরি; কার্টুনিস্ট / লেখক রবার্ট ফন্তানাহোসা; গায়ক / গীতিকার ফিতো পেজ; শিল্পী / চিত্রশিল্পী আন্তোনিও বের্নি; এবং মডেল ভ্যালেরিয়া মাজ্জা, প্রমুখ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Monumento Histórico Nacional a la Bandera Argentina en la página de la Municipalidad de Rosario
  2. Página del Ministerio de Educación de la Nación sobre el Monumento Histórico Nacional a la Bandera.
  3. Municipalidad de Rosario official website
  4. "Provincia de Santa Fe, departamento Rosario. Población total por país de nacimiento, según sexo y grupo de edad. Año 2010." (PDF)। INDEC। 
  5. "Encuesta Permanente de Hogares. Resultados del segundo trimestre de 2012" (PDF)। INDEC। 
  6. [১]
  7. JPL Small-Body Database Browser - 14812 Rosario (1981 JR1) Jet Propulsion Laboratory (NASA)