রাজকোট জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাজকোট জেলা
জেলা
গুজরাতে রাজকোট জেলার অবস্থান
গুজরাতে রাজকোট জেলার অবস্থান
স্থানাঙ্ক: ২২°১৮′ উত্তর ৭০°৪৭′ পূর্ব / ২২.৩০° উত্তর ৭০.৭৮° পূর্ব / 22.30; 70.78স্থানাঙ্ক: ২২°১৮′ উত্তর ৭০°৪৭′ পূর্ব / ২২.৩০° উত্তর ৭০.৭৮° পূর্ব / 22.30; 70.78
দেশ ভারত
রাজ্যগুজরাত
অঞ্চলসৌরাষ্ট্র
নামকরণের কারণরাজু সন্ধি
সদর দপ্তররাজকোট
আয়তন
 • মোট১১,২০৩ বর্গকিমি (৪,৩২৬ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১][২]
 • মোট৩৮,০৪,৫৫৮
 • ক্রমভারতে ৬৪০ জেলার মধ্যে ৬৭
গুজরাতে ২৬ জেলার মধ্যে ৪
 • জনঘনত্ব৩৪০/বর্গকিমি (৮৮০/বর্গমাইল)
ভাষা সমূহ
 • সরকারিগুজরাটি, হিন্দি, ইংরেজি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
ওয়েবসাইটwww.rajkot.gujarat.gov.in
গোন্ডালের নওলাখা প্রাসাদ

রাজকোট জেলা হল ভারতের গুজরাত রাজ্যের ৩৩টি জেলার মধ্যে একটি জেলা। সৌরাষ্ট্র উপদ্বীপে অবস্থিত, রাজকোট শহরটি, জেলার প্রশাসনিক সদর দফতর। এটি গুজরাটের তৃতীয়-সর্বাধিক উন্নত জেলা এবং চতুর্থ সর্বাধিক জনবহুল অঞ্চল।[২]

এই জেলাটির উত্তরে মরবি জেলা, পূর্বে সুরেন্দ্রনগরবোটাড জেলা, দক্ষিণে আমরেলিজুনাগড় জেলা এবং পশ্চিমে পোরবন্দরজামনগর জেলা। জেলাটি ১১২০৩  বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয়েছে।

নামের উৎপত্তি[সম্পাদনা]

জেলাটির সদর দফতর রাজকোট শহরটির নামানুসারে এই জেলার নামকরণ করা হয়েছে। রাজকোট শহরের নামটি (আক্ষরিক অর্থে রাজাদের শহর) সম্ভবত রাজু সন্ধি নাম থেকে উদ্ভূত হয়েছিল, যিনি ১৬২০ সালে রাজকোটের পূর্ববর্তী দেশীয় রাজ্যের সহ-প্রতিষ্ঠা করেছিলেন।

ভূগোল[সম্পাদনা]

শহরটি ২৩°০৮' উত্তর অক্ষাংশ থেকে ২০°৫৮' উত্তর অক্ষাংশ এবং ৭১°৪০' পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৭০°২০' পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। রাজকোটের জলবায়ু তুলনামূলকভাবে মনোরম। এখানকার জলবায়ু চরমভাবাপন্ন নয়। এখানে গ্রীষ্মকাল থাকে মার্চ থেকে জুন মাস পর্যন্ত। এই সময় তাপমাত্রা ২০  ডিগ্রি সেলসিয়াস এবং ৪০  ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে ঘোরাফেরা করে। এখানে জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বর্ষাকাল। জায়গাটিতে গড় বৃষ্টিপাতের পরিমাণ হল ৫৫০  মিমি। এখানে শীতের অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত স্থায়ী হয়।

জলবায়ু[সম্পাদনা]

রাজকোট
জলবায়ু লেখচিত্র
জাফেমামেজুজুসেডি
 
 
 
২৮
১০
 
 
 
৩০
১২
 
 
 
৩৫
১৬
 
 
 
৩৮
২১
 
 
১০
 
৪০
২৩
 
 
১০০
 
৩৭
২৫
 
 
২৭০
 
৩২
২৫
 
 
১২০
 
৩১
২৩
 
 
৮০
 
৩৩
২২
 
 
১০
 
৩৫
২০
 
 
 
৩২
১৬
 
 
 
২৯
১২
সেলসিয়াস তাপমাত্রায় সর্বোচ্চ এবং সর্বোনিম্ন গড়
মিলিমিটারে বৃষ্টিপাতের মোট পরিমাণ
উৎস: Weatherbase

বিভাগসমূহ[সম্পাদনা]

এই জেলাটি ১০​​টি তালুকের সমন্বয়ে গঠিত। এগুলি হ'ল - পদধারী, লোধিকা, ধোরাজি, রাজকোট, জাম কান্দর্না, উপলেতা, জেটপুর, কোটদা সাঙ্গানী, জাসদান ও গোন্ডাল। পাঁচপিপলা রাজকোট জেলা অনেকগুলি গ্রামের মধ্যে একটি। এই জেলায় মোট ৮টি বিধানসভা নির্বাচনী এলাকা রয়েছে: রাজকোট পূর্ব, রাজকোট পশ্চিম, রাজকোট দক্ষিণ, রাজকোট গ্রামীণ, জসদন, গোন্ডাল, জেঠপুর ও ধোরাজি। রাজকোট লোকসভা কেন্দ্রের অন্তর্গত স্থানগুলি হল - টানকারা, ওয়াঙ্কনার, রাজকোট পূর্ব, রাজকোট পশ্চিম, রাজকোট দক্ষিণ, রাজকোট গ্রামীণ এবং জাসদান। গোন্ডাল, জেটপুর এবং ধোরাজি পোরবন্দর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। কচ্ছ লোকসভা কেন্দ্রের একটি অংশ মরবি।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.ব.প্র. ±%
১৯০১৫,০০,৬৮৬—    
১৯১১৫,৯০,৩৮৯+১.৬৬%
১৯২১৫,৮৬,৫৬১−০.০৭%
১৯৩১৬,৭৮,৮২০+১.৪৭%
১৯৪১৭,৯৯,৮৬৩+১.৬৫%
১৯৫১৯,৩০,০২৪+১.৫২%
১৯৬১১২,০৮,৫১৯+২.৬৫%
১৯৭১১৬,২৪,০৭২+৩%
১৯৮১২০,৯৩,০৯৪+২.৫৭%
১৯৯১২৫,১৪,১২২+১.৮৫%
২০০১৩১,৬৯,৮৮১+২.৩৪%
২০১১৩৮,০৪,৫৫৮+১.৮৪%
সূত্র:[৩]

২০১১ সালের আদমশুমারি অনুসারে রাজকোট জেলার জনসংখ্যা ৩,৮০৪,৫৫৮ জন,[১] লাইবেরিয়া[৪] বা মার্কিন যুক্তরাষ্ট্রের অরেগনের জনসংখ্যার প্রায় সমান।[৫] জনসংখ্যারভিত্তিতে এটি ভারতে ৬৮তম স্থানে আছে (মোট ৬৪০ জেলার মধ্যে)।[১] জেলার জনসংখ্যার ঘনত্ব ৩৩৯ জন প্রতি বর্গকিলোমিটার (৮৮০ জন/বর্গমাইল)।[১] এর জনসংখ্যা বৃদ্ধির হার ২০০১ - ২০১১ এর দশকে ১৯.৮৭% ছিল।[১] রাজকোটে প্রতি এক হাজার পুরুষের জন্য ৯২৪ মহিলা রয়েছে (যৌন অনুপাত),[১] এবং সাক্ষরতার হার ৮২.২%।[১]

২০১১ সালের ভারতের আদমশুমারি অনুযায়ী, জেলার জনসংখ্যার ৯৬.৪১% গুজরাটিতে, ১.৯6% হিন্দিতে এবং ০.৭৩% সিন্ধি ভাষায় কথা বলে, তাদের প্রথম ভাষা হিসাবে।[৬]

এর জনসংখ্যা ৩,১৬৯,৮৮১ জন, যার মধ্যে ২০০১ সালে ৫১.২৯% শহরে বাস করত।[৭] এখানে শিক্ষার হার আগে ছিল ৭৪.৮৫% (২০০১ এর আদম শুমারি)।

টীকা[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. "Districts of Gujarat" 
  3. Decadal Variation In Population Since 1901
  4. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Liberia 3,786,764 July 2011 est. 
  5. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Oregon 3,831,074 
  6. 2011 Census of India, Population By Mother Tongue
  7. "Archived copy"। ১১ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Gujarat