রবার্ট গ্লিসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রবার্ট গ্লিসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরবার্ট অ্যান্থনি গ্লিসন
জন্ম৬ ডিসেম্বর, ১৮৭৩
পোর্ট এলিজাবেথ, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু২৭ সেপ্টেম্বর, ১৯১৯
পোর্ট এলিজাবেথ, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ২৫)
১৩ ফেব্রুয়ারি ১৮৯৬ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ৩১২
ব্যাটিং গড় ৪.০০ ১৮.৩৫
১০০/৫০ ০/০ ০/২
সর্বোচ্চ রান ৭১
বল করেছে ১৬৬
উইকেট
বোলিং গড় - ৯.৮৫
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং - ৪/৯
ক্যাচ/স্ট্যাম্পিং ২/০ ৬/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৫ মার্চ ২০২০

রবার্ট অ্যান্থনি গ্লিসন (ইংরেজি: Robert Gleeson; জন্ম: ৬ ডিসেম্বর, ১৮৭৩ - মৃত্যু: ২৭ সেপ্টেম্বর, ১৯১৯) কেপ প্রদেশের পোর্ট এলিজাবেথ এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৯৬ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ইস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ কার্যকরী ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন রবার্ট গ্লিসন

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৮৯৩-৯৪ মৌসুম থেকে ১৯০৪-০৫ মৌসুম পর্যন্ত রবার্ট গ্লিসনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ১৮৯৪ সাল থেকে ১৯০৪ সাল পর্যন্ত রবার্ট গ্লিসনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান থাকলেও ১৮৯৭ থেকে ১৯০৩ সাল পর্যন্ত ছয় বছর খেলার জগৎ থেকে বিচ্ছিন্ন ছিলেন।

ইস্টার্ন প্রভিন্সের পক্ষে খেলোয়াড়ী জীবনের প্রথম ছয় বছর বেশ কার্যকারিতা প্রকাশ করেন। এ পর্যায়ে মার্চ, ১৮৯৪ সালে কেপ টাউনে ট্রান্সভালের বিপক্ষে সর্বোচ্চ ৬৭ রান তুলেন। এরপর, মার্চ, ১৮৯৭ সালে জোহেন্সবার্গে নাটালের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ৭১ রান সংগ্রহ করেছিলেন। এছাড়াও, এ সময়েই ব্যক্তিগত সেরা বোলিং পরিসংখ্যান ৪/৯ লাভ করেন। মার্চ, ১৮৯৪ সালে কেপ টাউনে গ্রিকুয়াল্যান্ড ওয়েস্ট দলের বিপক্ষে এ সাফল্য পান।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন রবার্ট গ্লিসন। ১৩ ফেব্রুয়ারি, ১৮৯৬ তারিখে পোর্ট এলিজাবেথে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

১৮৯৫-৯৬ সালে লর্ড হকের নেতৃত্বে ইংল্যান্ড দল দক্ষিণ আফ্রিকা গমন করে। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে সিরিজের প্রথম টেস্ট খেলার জন্যে তিনি মনোনীত হন। প্রথম ইনিংসে মাত্র ৩ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত এক রান তুলেছিলেন। পাশাপাশি দুইটি ক্যাচ তালুবন্দী করেছিলেন রবার্ট গ্লিসন। খেলায় তার অবদান আশাব্যঞ্জক না হওয়ায় সিরিজের বাদ-বাকী খেলাগুলোয় তাকে আর রাখা হয়নি।

তুলনামূলকভাবে স্বল্পকালীন জীবন অতিবাহিত করেন। ২৭ সেপ্টেম্বর, ১৯১৯ তারিখে ৪৫ বছর বয়সে কেপ প্রদেশের পোর্ট এলিজাবেথ এলাকায় রবার্ট গ্লিসনের দেহাবসান ঘটে। ১৯১৯ সালে তার মৃত্যু নথিবিহীন অবস্থায় ছিল। তার মৃত্যুর বিষয়ে উইজডেনে কোন শোকসংবাদ প্রকাশ করা হয়নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. World Cricketers - A Biographical Dictionary by Christopher Martin-Jenkins published by Oxford University Press (1996)
  2. The Wisden Book of Test Cricket, Volume 1 (1877-1977) compiled and edited by Bill Frindall published by Headline Book Publishing (1995)
  3. Who's Who of Cricketers by Philip Bailey, Philip Thorn & Peter Wynne-Thomas published by Hamlyn (1993)

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]