মুহাম্মদপুর, দোলারবাজার

স্থানাঙ্ক: ২৪°৫১′১২″ উত্তর ৯১°৩৮′১৮″ পূর্ব / ২৪.৮৫৩২৩০৪° উত্তর ৯১.৬৩৮৪৪৬° পূর্ব / 24.8532304; 91.638446
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুহাম্মদপুর
মোহাম্মদপুর
মামনপুর
গ্রাম
বাংলাদেশের মানচিত্রে অবস্থান
বাংলাদেশের মানচিত্রে অবস্থান
মুহাম্মদপুর
বাংলাদেশের মানচিত্রে অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৫১′১২″ উত্তর ৯১°৩৮′১৮″ পূর্ব / ২৪.৮৫৩২৩০৪° উত্তর ৯১.৬৩৮৪৪৬° পূর্ব / 24.8532304; 91.638446
দেশবাংলাদেশ
বিভাগসিলেট
জেলাসুনামগঞ্জ
উপজেলাছাতক
ইউনিয়ন১০ নং দোলারবাজার[১]
ওয়ার্ড নং[২]
জনসংখ্যা
 • মোট১,৫০০
সময় অঞ্চলবাংলাদেশ সময় (ইউটিসি+০৬:০০)

মুহাম্মদপুর (অন্যভাবে মোহাম্মদপুর, স্থানীয়ভাবে মামনপুর নামেও পরিচিত) বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের একটি গ্রাম। এটি সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার দোলারবাজার ইউনিয়নের অন্তর্ভুক্ত।[২] পীর রহিম উল্লা শাহ মাজার ও দুর্বিন শাহের পিতা সফাত শাহের আদিনিবাস হিসেবে গ্রামটি বিখ্যাত। সফাত শাহ পরবর্তীকালে মুহাম্মদপুর থেকে ছাতকের দুর্বিন টিলা নামক স্থানে চলে যান।

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

মুহাম্মদপুর ছাতক উপজেলার দক্ষিণ-পূর্ব প্রান্তে অবস্থিত। এটি দোলারবাজার থেকে ৪.৫ কিলোমিটার (২.৮ মা) দক্ষিণে এবং সিংঙ্গেরকাছ বাজার থেকে ৩.৫ কিলোমিটার (২.২ মা) পশ্চিমে অবস্থিত। মাকুন্দ নদী মুহাম্মদপুর গ্রামের দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হয়। গ্রামের পূর্বে বুরাইয়া, পশ্চিমে চেলারচর, উত্তর আলমপুর এবং দক্ষিণে জাহেদপুর অবস্থিত।

জনউপাত্ত[সম্পাদনা]

মুহাম্মদপুর গ্রামেত জনসংখ্যা প্রায় ১৫০০ জন। মোট ৯০% -ই কৃষিজীবী, ২% সরকারি কর্মচারী এবং ব্যবসায়ী। অবশিষ্ট জনসংখ্যা যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্য থেকে প্রেরিত আয়ের উপর নির্ভরশীল।

শিক্ষা ও সংস্কৃতি[সম্পাদনা]

১৯৭৩ সালে মুহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করে। এছাড়া ২০১০ সালে গ্রামে একটি কিন্ডারগার্টেন প্রতিষ্ঠিত হয়। গ্রামে মুসলিম ধর্মসম্প্রদায়ের জন্য মুহাম্মদপুর জামে মসজিদ নামে একটি মসজিদ রয়েছে, যেখানে শিশুদের ধর্মীয় ও আরবি শিক্ষা দেওয়া হয়।

যোগাযোগ[সম্পাদনা]

মুহাম্মদপুর ছাতক উপজেলা সদর থেকে ২০.৫০ কিলোমিটার (১২.৭৪ মা) দক্ষিণে অবস্থিত। ছাতক-গোবিন্দগঞ্জ-দোলারবাজার সড়ক এবং সিলেট-বিশ্বনাথ-সিংঙেরকাছ সড়ক ব্যবহার করে গ্রামে যাতায়াত করা যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "এক নজরে ইউনিয়ন - দোলারবাজার ইউনিয়ন"জাতীয় তথ্য বাতায়ন। বাংলাদেশ সরকার। ১১ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০২০ 
  2. "গ্রাম সমূহের তালিকা"জাতীয় তথ্য বাতায়ন। বাংলাদেশ সরকার। ১১ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০২০