মিখাইল লোমোনোসভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিখাইল ভাসিলিয়েভিচ লোমোনোসভ
Михаил Васильевич Ломоносов
জি প্রেনার দ্বারা চিত্রিত, ১৭৮৭
জন্ম(১৭১১-১১-১৯)১৯ নভেম্বর ১৭১১
মৃত্যু১৫ এপ্রিল ১৭৬৫(1765-04-15) (বয়স ৫৩)
জাতীয়তা রাশিয়া
মাতৃশিক্ষায়তনস্লাভিক গ্রিক লাতিন অ্যাকাডেমি
সেন্ট পিটার্সবুর্গ অ্যাকাডেমি
মারবুর্গ বিশ্ববিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্ররসায়ন, পদার্থবিজ্ঞান, ইতিহাস, ভাষাতত্ত্ব, কবিতা, আলোকবিজ্ঞান,
প্রতিষ্ঠানসমূহসেন্ট পিটার্সবুর্গ অ্যাকাডেমি
উচ্চশিক্ষায়তনিক উপদেষ্টাক্রিশ্চিয়ান ভোলফ
স্বাক্ষর

মিখাইল ভাসিলিয়েভিচ লোমোনোসভ (রুশ: Михаил Васильевич Ломоносов (জন্ম: ১৯ নভেম্বর, ১৭১১, দেনিসোভকা, আর্কেঞ্জেলগোরোদ গভর্নরেট, রাশিয়া; মৃত্যু: ১৫ এপ্রিল, ১৭৬৫, সেন্ট পিটার্সবুর্গ, রাশিয়া) একজন রুশ বহুবিদ্যাবিশারদ বিজ্ঞানী ও লেখক, যিনি সাহিত্য, শিক্ষা ও বিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তিনি রসায়ন, পদার্থবিজ্ঞান, ইতিহাস, ভাষাতত্ত্ব, শিল্প, আলোকবিজ্ঞান এবং অন্যান্য ক্ষেত্রে অবদান রাখেন। এছাড়াও লোমোনোসভ ছিলেন একজন কবি এবং তিনি আধুনিক রুশ সাহিত্যিক ভাষা গঠনে প্রভাব বিস্তার করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

বিদেশে শিক্ষা[সম্পাদনা]

মারবুর্গ বিশ্ববিদ্যালয় ১৮ শতকের মাঝামাঝি সময়ে ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি ছিল দার্শনিক ক্রিশ্চিয়ান ভোলফের উপস্থিতির কারণে, যিনি জার্মান আলোকিতকরণের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব। লোমোনোসভ ১৭৩৬ সালের নভেম্বর থেকে ১৭৩৯ সালের জুলাই পর্যন্ত মারবুর্গ বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন ভোলফের ছাত্রদের একজন হয়ে ওঠেন।

ভূগোলবিদ[সম্পাদনা]

লোমোনোসভের বরফের গঠনের পর্যবেক্ষণ ভূগোলের অগ্রগতিতে নেতৃত্ব দেয়। লোমোনিসভ মহাদেশীয় প্রবাহ তত্ত্বের কাছাকাছি চলে গিয়েছিলেন,[১] তাত্ত্বিকভাবে অ্যান্টার্কটিকার অস্তিত্বের ভবিষ্যদ্বাণী করেছিলেন (তিনি যুক্তি দিয়েছিলেন যে দক্ষিণ মহাসাগরের বরফগুলি শুধুমাত্র বরফের আচ্ছাদিত শুষ্ক জমিতে তৈরি হতে পারে),[২] এবং সমুদ্র সরঞ্জাম আবিষ্কার করেছিলেন যা লেখা এবং হিসাব নির্দেশনা এবং দূরত্বগুলি তৈরি করেছিল সহজ।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

লোমোনোসভের সম্মানে প্রচুর সংখ্যক ডাকটিকিট এবং স্মারক মুদ্রা প্রকাশ করা হয়েছে।

রচনাবলী[সম্পাদনা]

ইংরেজি অনুবাদ
জার্মান অনুবাদ

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]