আর্কাইভ ডট অর্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

arXiv
সাইটের প্রকার
বিজ্ঞান
উপলব্ধইংরাজি
মালিককর্নেল ইউনিভার্সিটি
প্রস্তুতকারকপল জিন্সপ্যাঙ
ওয়েবসাইটarXiv.org
অ্যালেক্সা অবস্থানবৃদ্ধি ৩,৫৪৭ (সেপ্টেম্বর ২০১৬ তে)[১] (বৃদ্ধি২৫) ১,৭২৪ (বিশ্বব্যাপী ক্রম) (২৯শে মার্চ ২০১৭)[১]
বাণিজ্যিকনা
চালুর তারিখ১৪ আগস্ট ১৯৯১; ৩২ বছর আগে (1991-08-14)
বর্তমান অবস্থাঅনলাইন
আইএসএসএন2331-8422
ওসিএলসি সংখ্যা228652809

arXiv (উচ্চারণ "আর্কাইভ")[২] হল সংশোধনের পর প্রকাশনার জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্রাক মুদ্রণের (ই-মুদ্রণ হিসাবে পরিচিত) একটি সংগ্রহস্থল, যেটি গণিত, পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, পরিমাণগত জীববিদ্যা, পরিসংখ্যান এবং পরিমাণগত অর্থব্যবস্থা বিভাগের বৈজ্ঞানিক কাগজপত্র নিয়ে গঠিত। এগুলিতে অনলাইনের মাধ্যমে প্রবেশ করা যায়।

ইতিহাস[সম্পাদনা]

আর্কাইভ কম-ব্যান্ডপ্রস্থের টেক্স নথি বিন্যাস ব্যবহার করে। এর ফলে বৈজ্ঞানিক কাগজপত্রগুলিকে সহজেই ইন্টারনেটের মাধ্যমে প্রেরণ করা যায় এবং ক্লায়েন্ট-সাইডের মাধ্যমে প্রদান করা যায়।[৩] ১৯৯০ সালের কাছাকাছি সময়ে জোয়ান্নে কোহন তার সহকর্মীদের পদার্থ বিজ্ঞানের প্রাক-মুদ্রণগুলি ই-মেইল করা শুরু করেন, কিন্তু দ্রুতই প্রেরিত গবেষণা পত্রের সংখ্যার জন্য ই-মেইল বক্সের ধারণক্ষমতা পূর্ণ হয়ে গিয়েছিল। পরবর্তীকালে পল জিন্সপ্যাঙ কেন্দ্রীয় সংরক্ষণাগারের প্রয়োজন উপলব্ধি করেন, এবং ১৯৯১ সালের অগাস্ট মাসে তিনি একটি মেইল বক্সের কেন্দ্রীয় সংগ্রহস্থল তৈরি করেন যা লস আলামস ন্যাশনাল পরীক্ষাগারে সঞ্চিত ছিল, এবং যা যে কোনও কম্পিউটার থেকে ব্যবহার করা যেতে পারত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "arxiv.org Site Overview"অ্যালেক্সা ইন্টারনেট। ডিসেম্বর ২৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১১, ২০১৬ 
  2. Steele, Bill (Fall ২০১২)। "Library-managed 'arXiv' spreads scientific advances rapidly and worldwide"Ezra (ইংরেজি ভাষায়)। Ithaca, New York: কর্নেল বিশ্ববিদ্যালয়। পৃষ্ঠা ৯। ওসিএলসি 263846378। জানুয়ারি ১১, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। Pronounce it 'archive'. The X represents the Greek letter chi [ χ ]. 
  3. O'Connell, Heath (২০০০)। "Physicists Thriving with Paperless Publishing"। arXiv:physics/0007040অবাধে প্রবেশযোগ্য 

বহিঃসংযোগ[সম্পাদনা]