মাদখালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মাদখালি বৃহত্তর সালাফি আন্দোলনের অভ্যন্তরে একটা বিশেষ চিন্তাধারা, যেটার উৎস রাবী আল-মাদখালির লেখা ও চিন্তাধারা[১][২][৩][৪] । মাদখালিরা যেহেতু অসম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা সমর্থন করে এসেছে, আরব রাষ্ট্রসমূহও তাদের দীর্ঘ একটা সময় ধরে সমর্থন দিয়ে এসেছে, যে সমর্থন অধুনা কমে এসেছে, যেহেতু এসব অঞ্চলে অসাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থার প্রতি সমর্থনও হ্রাস পেয়েছে। সৌদি আরবে এদের জনপ্রিয়তা ও বিশ্বস্ততা উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার পর, এ আন্দোলন মূলত এখন ইউরোপিয় মুসলিম সম্প্রদায়ের মাঝে টিকে আছে।

ইতিহাস[সম্পাদনা]

আন্দোলনটির মূলত মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধশক্তি হিশেবে উত্থান ঘটেছিলো[৫]। সাইয়্যেদ কুতুব, যিনি সাহওয়া আন্দোলন ও কুতবি আন্দোলনের নেতা, মাদখালিদের মতে একজন ধর্মত্যাগী। ১৯৯০-এর দশকে, সৌদি ও মিশরের সরকার এ আন্দোলনকে কিছুটা ভারসাম্যকারী ইসলামী আন্দোলন হিশেবে প্রচার শুরু করে এবং এ সময়, অনেক জিহাদি গোষ্ঠী মাদখালিতে পরিণত হয়। কুয়েতে রাজনৈতিক পরিমণ্ডলে প্রবেশের জন্য অনেক ব্যক্তি মাদখালি আন্দোলনের অংশ হওয়া শুরু করে।

সৌদি আরবের বড় আলেমগণ, বিশেষ করে গ্র্যান্ড মুফতি আবদুল-আজিজ ইবনে আব্দুল্লাহ আল আশ-শাইখের রাবী আল-মাদখালির সমালোচনার পর, এ আন্দোলন এ অঞ্চলে এর সমর্থন হারানো শুরু করে। বর্তমান সৌদি আরবে যারা এ চিন্তাধারায় বিশ্বাস করে তাদের অধিকাংশ পাশ্চাত্য থেকে আসা সৌদি আরবে কাজ করা লোক, রাবি আল-মাদখালির অঞ্চলের, অথবা ইয়েমেন বা কুয়েত থেকে আসা লোকজন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ওমায়মা আবদেল-লতিফ, "Trends in Salafism." - Islamist Radicalisation: The Challenge for Euro-Mediterranean Relations থেকে নেওয়া হয়েছে, পৃষ্ঠা ৭৪। ব্রাসেলস: ইউরোপীয় পলিসি স্টাডিজ কেন্দ্র, ২০০৯। আইএসবিএন ৯৭৮৯২৯০৭৯৮৬৫১
  2. রয়েল আল আল-বাইত ইনস্টিটিউট ফর ইসলামিক থট, শায়খ রাবী ’ইবনে হাদী‘ উমায়ের আল মাদখালী ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-০৩-২২ তারিখে। The Muslim 500: The World's Most Influential Muslims
  3. ICG Middle East Report N°31. Saudi Arabia Backgrounder: Who Are the Islamists? আম্মান/রিয়াদ/ব্রাসেলস: ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ, ২১ সেপ্টেম্বর ২০০৪।
  4. রোল মাইজার, Global Salafism: Islam's New Religious Movement, পৃষ্ঠা ৪৯। নিউ ইয়র্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রেস, ২০০৯।
  5. টমাস এম পিক, অ্যান স্পেকহার্ড ও বিট্রিস জ্যাকুচ, Home-Grown Terrorism, পৃষ্ঠা ৮৬। আমস্টারডাম: আইওএস প্রেস, ২০০৯।