তাবেঈ তাবেঈন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তাবিঈ তাবিঈন বা তাবেঈ তাবেঈন (আরবি: تَابِعُو ٱلتَّابِعِينَ‎‎, একবচন আরবি: تَابِعُ ٱلتَّابِعِينَ‎‎) ইসলামি পরিভাষায় তাবেঈনদের পরবর্তী প্রজন্মকে বুঝানো হয়। সুন্নি ইসলামের মতে রাসুল এর পর যে তিনটি শ্রেষ্ঠ প্রজন্ম ছিল, তাবেঈ তাবেঈন তার শেষ প্রজন্ম।

সংজ্ঞা[সম্পাদনা]

তাবেঈ তাবেঈন ঐ ব্যক্তিকে বলা যাবে, যিনি অত্যন্ত একজন তাবেঈনের সাক্ষাৎ পেয়েছেন, তার থেকে শিক্ষা গ্রহণ করেছেন এবং ঈমানের সহিত মৃত্যুবরণ করেছেন।

যারা সাহাবীদের পরের প্রজন্মের ব্যক্তি তাদেরকে তাবেঈষ বলা হয়েছে। তারা মুহাম্মাদের পরবর্তী বা সমসাময়ীক যুগের লোক ছিলেন তবে তাঁর সাথে ব্যক্তিগতভাবে পরিচিত ছিলেন না বরং কোন সাহাবীর সাথে ব্যক্তিগতভাবে পরিচিত ছিলেন, জানতেন। আর যারা তাবি'ঈগণের কারো সাথে ব্যক্তিগতভাবে পরিচিত ছিলেন, জানতেন তারাই হলেন তাবেঈ তাবেঈন বা দ্বিতীয় পর্যায়ের লোক।[১]

তাবেঈ তাবেঈন সম্পর্কে রাসূলের বাণী, "ইবনে মাসউদ থেকে বর্ণিত নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: “সর্বোত্তম মানুষ হচ্ছে- আমার প্রজন্ম। এরপর যারা আসবে তাঁরা। এরপর যারা আসবে তাঁরা। অতঃপর এমন কওম আসবে যাদের সাক্ষ্য হলফের পিছনে, হলফ সাক্ষ্যের পিছনে ছুটাছুটি করবে। ”"

তাবেঈ তাবেঈনগণের তালিকা[সম্পাদনা]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সম্পাদনা পরিষদ, ইসলামী বিশ্বকোষ (২০০৭)। সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ, ১ম খন্ড। বাইতুল মোকাররম, ঢাকা: ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। পৃষ্ঠা ৪২৭। আইএসবিএন 984-06-0252-7 

বহিঃসংযোগ[সম্পাদনা]