মনিরুল হক চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মনিরুল হক চৌধুরী
কুমিল্লা-৯ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৮৮ – ফেব্রুয়ারি ১৯৯৬
পূর্বসূরীআবুল কালাম মজুমদার
উত্তরসূরীআমিন উর রশিদ ইয়াছিন
কাজের মেয়াদ
২০০১ – ২০০৬
পূর্বসূরীআ হ ম মোস্তফা কামাল
উত্তরসূরীতাজুল ইসলাম
ব্যক্তিগত বিবরণ
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
সন্তানচৌধুরী সায়মা ফেরদৌস (মেয়ে)

মনিরুল হক চৌধুরী বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক ও কুমিল্লা-৯ আসনের সাবেক সংসদ সদস্য[১][২][৩]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

মনিরুল হক চৌধুরী কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

মনিরুল হক চৌধুরী ১৯৭৪ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ছিলেন। পরে তিনি জাতীয় পার্টি হয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দেন।[৪] বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ক তিনি। ১৯৮৮ সালের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টির মনোনয়নে কুমিল্লা-৯ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১] ১৯৯১ সালের পঞ্চম জাতীয় নির্বাচনে তিনি একই আসন থেকে জাতীয় পার্টির হয়ে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।[২] ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থী হয়ে পরাজিত হন।[৫] ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তিনি একই আসন থেকে বিএনপির মনোনয়নে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।[৩][৫] ২০১৮ সালের নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলে কুমিল্লা-১০ আসনের প্রার্থী ছিলেন তিনি।[৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা"জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "রাজপথ কাঁপানো সেই ছাত্রলীগ নেতারা কে কোথায়?"Ekushey TV। সংগ্রহের তারিখ ২০২০-০২-২৩ 
  5. "মনিরুল হক চৌধুরী"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২০-০২-২৩