ভিসুভিয়াস পর্বত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভিসুভিয়াস পর্বত
Monte Vesuvio
পম্পেই শহরের ধ্বংসাবশেষ থেকে দৃশ্যমান ভিসুভিয়াস পর্বত, যা ৭৯ খ্রিষ্টপূর্বাব্দের অগ্ন্যুৎপাতে ধ্বংস হয়ে যায় । বামপাশের উচু চূড়াটি সক্রিয় জ্বালামুখ; ডানপাশের নিচু চূড়াটি সোমা ক্যালডেরা দেয়ালের অংশ ।
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা১,২৮১ মিটার (৪,২০৩ ফুট)
সুপ্রত্যক্ষতা১,২৩২ মিটার (৪,০৪২ ফুট)
নামকরণ
স্থানীয় নামVesuvio (Italian) 'O Vesuvio (Neapolitan) {{স্থানীয় নামের পরীক্ষক}} ত্রুটি: প্যারামিটারের মান ত্রুটিপূর্ণ (সাহায্য)
ভূগোল
ভিসুভিয়াস পর্বত ইতালি-এ অবস্থিত
ভিসুভিয়াস পর্বত
ভিসুভিয়াস পর্বত
অঞ্চলIT
ভূতত্ত্ব
শিলার বয়স25,000 years before present to 1944 আগ্নেয়গিরির বয়স = বর্তমান থেকে প্রায় ১৭,০০০ বছর
পর্বতের ধরনসোমা আগ্নেয়গিরি
আগ্নেয়গিরিতুল্য চাপ/বলয়কাম্পানিয়ান আগ্নেয় চাপ
সর্বশেষ অগ্ন্যুত্পাত১৭-২৩ মার্চ ১৯৪৪
আরোহণ
সহজ পথহাঁটা

ভিসুভিয়াস পর্বত (ইতালীয়: Monte Vesuvio, লাতিন ভাষায়: Mons Vesuvius) ইতালির নেপলস উপসাগরীয় অঞ্চলের একটি আগ্নেয়গিরিনেপলস থেকে ৯ কিলোমিটার পূর্বে সমুদ্রউপকূলের খুব কাছে এর অবস্থান। এটি ইউরোপের মূল ভূখন্ডের মধ্যে অবস্থিত একমাত্র আগ্নেয়গিরি যাতে বিগত কয়েক শতাব্দীর মধ্যে অগ্ন্যুৎপাত হয়েছে, যদিও বর্তমানে এটিতে কোন অগ্ন্যুৎপাত হচ্ছেনা। ইতালির অপর দুটি প্রধান সক্রিয় আগ্নেয়গিরি এতনাস্ট্রমবোলি এর অবস্থান যথাক্রমে সিসিলি ও স্ট্রমবোলি দ্বীপদ্বয়ে ।

ভিসুভিয়াস পর্বত এর খিষ্টপূর্ব ৭৯ অব্দের অগ্ন্যুৎপাতের জন্য বেশি পরিচিত, যার ফলে রোমান শহর পম্পেই, হেরকুলেনিয়াম, অপ্লোন্তিস এবং স্তাবিএসহ পার্শ্ববর্তী কিছু বসতি লাভার নিচে চাপা পড়ে ধ্বংস হয়ে যায়। বিস্ফোরণের ফলে আগ্নেয় শিলা, ভস্ম এবং আগ্নেয় গ্যাসের মেঘ ৩৩ কিলোমিটার (২১ মাইল) উচ্চতায় ছড়িয়ে পড়ে। ধারণা করা হচ্ছে, এই অগ্নিকাণ্ডে এক হাজারেরও বেশি লোক মারা গিয়েছিলেন, যদিও সঠিকভাবে জানা যায়নি কতজনের মৃৃৃত্যু হয়েছিল। এ শহরগুলো পরবর্তীকালে আর পুনঃর্নিমাণ করা হয়নি। যদিও শহরগুলোর বেঁচে যাওয়া অধিবাসীরা এবং সম্ভবতঃ লুটেরারা ধ্বংসাবশেষ থেকে প্রচুর জিনিসপত্র সংগ্রহ করেছিল। কালক্রমে শহরগুলোর অবস্থান সবাই ভুলে গিয়েছিল; পরবর্তীকালে ১৮শ শতকে ঘটনাক্রমে শহরগুলো আবার খুঁজে পাওয়া যায় ।

এই অগ্ন্যুৎপাতের ফলে সারনো নদীর গতিপথ পরিবর্তিত হয়ে গিয়েছিল এবং সমুদ্রতটও আগের থেকে উঁচু হয়ে গিয়েছিল। তাই বর্তমানে পম্পেই শহরের অবস্থান না নদীর তীরবর্তী না সমুদ্রোপকূল সংলগ্ন। ভিসুভিয়াসও সময়ের সাথে সাথে ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে – এর ঢালের সবুজ জঙ্গল আর নেই এবং অগ্ন্যুৎপাতের ধাক্কায় এর চূড়া অনেকটাই বদলে গেছে।

সেই সময় থেকে বর্তমান পর্যন্ত ভিসুভিয়াসে অনেকবার অগ্ন্যুৎপাত হয়েছে এবং বর্তমানে এটিকে বিশ্বের অন্যতম ভয়ংকর আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি হিসাবে গণ্য করা হয় কেননা এর আশপাশের এলাকায় ৩,০০০,০০০ মানুষ বসবাস করে এবং এটির বিস্ফোরণের মত অগ্ন্যুৎপাতের প্রবণতা রয়েছে । এটি পৃথিবীর সবচেয়ে জনবহুল অগ্নুৎপাতপ্রবণ এলাকা ।[১]

ভিসুভিয়াসের আশেপাশের অঞ্চলটি ১৯৯৫ সালের ৫ জুন আনুষ্ঠানিকভাবে জাতীয় উদ্যান হিসাবে ঘোষণা করা হয়েছিল। ভেসুভিয়াসের শীর্ষ শিখরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত এবং আগ্নেয়গিরির চারপাশে ছোট্ট একটি পথ রয়েছে যা পার্ক কর্তৃপক্ষ সাপ্তাহিক ছুটিতে রক্ষণাবেক্ষণ করে। শিখরের ২০০ মিটার (৬৬০ ফুট) এর মধ্যে রাস্তা দিয়ে সংযোগ রয়েছে (উল্লম্বভাবে পরিমাপ করা হয়), তবে এর পরে পথ কেবল পাদদেশে। রাস্তা থেকে আগ্নেয়গিরির মুখ পর্যন্ত আগ্নেয়গিরির চারপাশে একটি সর্পিল রাস্তা রয়েছে।

ভিসুভিয়াস পর্বতে ১৮৮০ সালে ফানিকুলার কেবল কার (Funiculì, Funiculà) খোলা হয়েছিল এবং পরে ১৯৪৪ সালের মার্চের অগ্নুৎপাতে এটি ধ্বংস হয়ে যায়।

পুরাণ[সম্পাদনা]

ভিসুভিয়াসের সুদীর্ঘ ঐতিহাসিক এবং সাহিত্যিক ঐতিহ্য রয়েছে । খ্রিস্টপূর্ব ৭৯ অব্দের অগ্ন্যুৎপাতের সময়কালে এটিকে স্বর্গীয় দৈত্যের মত বিবেচনা করা হতো । পম্পেই শহরের টিকে যাওয়া অনেক গৃহমন্দির বা lararia এর ভেতর ভিসুভিয়াস নামটি একটি সর্প হিসাবে অলঙ্করনের সাথে খোদাইকৃত অবস্থায় পাওয়া গেছে । ক্যাপুয়া থেকে প্রাপ্ত IOVI VESVVIO এর প্রতি লেখা একটি শিলালিপি[২] থেকে জানা যায় যে এটিকে তখন জুপিটারের একটি শক্তি হিসেবে উপাসনা করা হতো; অর্থাৎ জুপিটার ভিসুভিয়াস ।[৩]

ঐতিহাসিক ডিওডোরাস সিকিউলাস এর মতে হারকিউলিস তার দায়িত্বগুলো পালন করার জন্য সিসিলি যাবার পথে পার্শ্ববর্তী কিউমে এর মধ্য দিয়ে যাচ্ছিল এবং সেখানে সে একটি স্থানের খোঁজ পায় যার নাম "the Phlegraean Plain" (phlegraion pedion, "plain of fire"), একটি পাহাড় যা প্রাচীনকালে আগুন উগড়ে দিত–––এখন যার নাম ভিসুভিয়াস । এটি তখন দস্যুদের আস্তানা ছিল ’’পৃথিবীর মানুষ’ যারা ছিল দৈত্যাকৃতির । দেবতাদের সহায়তায় হারকিউলিস এই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করেন এবং এগিয়ে যান ।৮৮ খ্রিস্টাব্দে কবি মার্শাল রচিত একটি এপিগ্ররাম সূচিত করে যে ভেনাস এবং হারকিউলিস উভয়ই ৭৯-এর বিস্ফোরণে বিধ্বস্ত অঞ্চলে উপাসনা করেছিলেন।

নামের উৎস[সম্পাদনা]

রোমান প্রজাতন্ত্রের শেষদিকের এবং রোমান সাম্রাজ্যের শুরুর দিকের লেখকদের দ্বারা আগ্নেয়গিরির নাম হিসেবে ভিসুভিয়াস (Vesuvius) নামটি অনেক ব্যবহৃত হতো । এর অন্যান্য নামগুলো হচ্ছেঃ Vesaevus, Vesevus, Vesbius and Vesvius ।[৪] প্রাচীন গ্রীসের লেখকেরা Οὐεσούιον বা Οὐεσούιος নামগুলোও ব্যবহার করতো । সেই সময় থেকেই অনেক বিশেষজ্ঞ নামটির ব্যুৎপত্তি বিশ্লেষণ করেছেন । যেহেতু রোমান লৌহযুগে বিভিন্ন জাতিগত ও ভাষার লোক ক্যামপানিয়ায় বসবাস করতো, এই নামের ব্যুৎপত্তি অনেকটাই সেই সময়ে লোকজন কোন ভাষায় কথা বলতো সেই ধারণার ওপর ভিত্তি করে নির্ধারিত হয়েছে ।

এর উৎস সম্পর্কে কিছু তত্ত্ব:

  • গ্রীক থেকে οὔ = "not" গ্রীক শব্দ থেকে মূল বা এর সাথে সম্পর্কিত σβέννυμι = "I quench", "অপ্রকাশ্য" অর্থে।
  • গ্রীক শব্দ ἕω = "I hurl" এবং βίη = "violence ", "hurling violence ", *vesbia (ভেসবিয়া)
  • ইন্দো-ইউরোপীয় মূল থেকে, লাতিন বা অসক্যান এর মাধ্যমে, *eus- < *ewes- < *(a)wes-, "shine" sense "the one who lightens"।
  • ইন্দো-ইউরোপীয় মূল থেকে *wes = "hearth" (compare e.g. Vesta(ভেস্তা)।

বাহ্যিক গড়ন[সম্পাদনা]

ভেসুভিয়াস হল "হাম্পব্যাকড" শিখর, একটি বৃহত শঙ্কু (গ্রান কনো) নিয়ে গঠিত যা সামিট ক্যালডেরার খাড়া রিম দ্বারা আংশিকভাবে আবৃত ছিল যা পূর্বের (এবং মূলত অনেক উঁচু) কাঠামোর ধসের ফলে মাউন্ট সোমমা হয়। গ্রান কনো তৈরি হয়েছিল ৭৯ খ্রিস্টাব্দ এর বিস্ফোরণের সময়। এই কারণে আগ্নেয়গিরিটিকে সোমমা-ভেসুভিয়াস বা সোমমা-ভেসুভিও বলা হয়।

প্রায় ১৭,০০০-১৮,০০০ বছর আগে ক্যালডেরার অস্তিত্ব শুরু হয়েছিল, এবং পরবর্তীতে প্যারোসিসমাল বিস্ফোরণ দ্বারা বড় করা হয়েছিল, খ্রিস্টাব্দের ৭৯-এর একটিতে শেষ হয়েছিল। এই কাঠামোটির নাম দেওয়া হয়েছে "সোমা আগ্নেয়গিরি" , যা একটি নতুন শঙ্কুকে ঘিরে একটি শীর্ষ সম্মেলনের কলডের সাথে যে কোনও আগ্নেয়গিরির বর্ণনা দেয়।

মূল শঙ্কুটির উচ্চতা অবিচ্ছিন্নভাবে ক্রমাগত পরিবর্তিত হয়েছিল তবে ২০১০ সালে এটি ১,২৮১ মিটার (৪,২০৩ ফুট) ছিল।মন্টে সোমমা ১,১৩২ মিটার (৩,৭১৪ ফুট) উচু, মূল শঙ্কু থেকে অ্যাট্রিও ডি ক্যাভালো উপত্যকা দ্বারা পৃথক করা হয়েছে, যা ৫ কিমি (৩.১ মাইল) দীর্ঘ। আগ্নেয়গিরির ঢাল লাভা প্রবাহ দ্বারা দাগযুক্ত। ভেসুভিয়াস এখনও একটি সক্রিয় আগ্নেয়গিরি হিসাবে বিবেচিত, যদিও এর বর্তমান কার্যকলাপটি গর্তের নীচে এবং দেয়ালের ভেন্টগুলি থেকে সালফার সমৃদ্ধ বাষ্পের চেয়ে কিছুটা বেশি উৎপাদন করে। ভেসুভিয়াস হল একটি অভিজাত সীমানায় স্ট্রোভোলকানো যেখানে আফ্রিকান প্লেটটি ইউরেশিয়ান প্লেটের নীচে অবস্থান করে। লাভা, ছাই, স্কোরিয়া এবং পিউমিস স্তরগুলি আগ্নেয় শৃঙ্গগুলি তৈরি করে। তাদের খনিজবিজ্ঞানটি পরিবর্তনশীল, তবে সাধারণত সিলিকা-আন্ডারেট্রেটেড এবং পটাশিয়াম সমৃদ্ধ, আরও বেশি বিস্ফোরক বিস্ফোরণে ফোনোলাইট উৎপাদিত হয়। (উদাঃ 1631 সালে বিস্ফোরণটি একটি সম্পূর্ণ স্ট্রেগ্রিগ্রাফিক এবং পেট্রোগ্রাফিক বিবরণ প্রদর্শন করে: ফোনোলাইট প্রথমে ফেটেছিল, তার পরে টেফ্রিটিক ফোনোলাইট দেখা যায় এবং অবশেষে একটি ফোনোলাইটিক টেফ্রাইট)।

গঠন[সম্পাদনা]

আফ্রিকান এবং ইউরেশীয় পাত দুটি টেকটোনিক প্লেটের সংঘর্ষের ফলে ভেসুভিয়াস গঠিত হয়েছিল। প্রাক্তনটি পরবর্তীকালের নীচে, পৃথিবীতে গভীরভাবে অপহরণ করা হয়েছিল। জল-স্যাচুরেটেড পলি হিসাবে

মহাসাগরীয় আফ্রিকান প্লেটটিকে গ্রহের অভ্যন্তরে উত্তপ্ত গভীরতায় ঠেলে দেওয়া হয়েছিল, জলটি ফুটে উঠেছে এবং আঞ্চলিকভাবে পাথরগুলিকে গলিয়ে দেওয়ার জন্য উপরের আস্তরণের গলনাঙ্ককে নীচে নামিয়েছে। চারপাশের শক্ত পাথরের চেয়ে ম্যাগমা কম ঘন হওয়ার কারণে এটি উপরের দিকে ঠেলাঠেলি করা হয়েছিল। পৃথিবীর তলদেশে একটি দুর্বল জায়গা খুঁজে পেয়ে এটি ভেঙে যায়, ফলে আগ্নেয়গিরি তৈরি হয়েছিল।

আগ্নেয়গিরিটি বেশ কয়েকটির মধ্যে একটি যা ক্যাম্পিয়ানীয় আগ্নেয়গিরির চাপ তৈরি করে। অন্যগুলির মধ্যে রয়েছে ক্যাম্পি ফ্লেগ্রেই, উত্তর পশ্চিমে কয়েক কিলোমিটার বড় ক্যালডেরা, এপোমিও পর্বত, পশ্চিমে ইসচিয়া দ্বীপে ২০ কিলোমিটার (১২ মাইল) এবং দক্ষিণে বেশ কয়েকটি সমুদ্রের নীচে আগ্নেয়গিরি। চাপটি উপরে বর্ণিত সাবডাকশন প্রক্রিয়া দ্বারা উৎপাদিত আগ্নেয়গিরির বৃহত্তর শৃঙ্খলের দক্ষিণ প্রান্তটি তৈরি করে, যা ইতালির দৈর্ঘ্য বরাবর উত্তর-পশ্চিমে দক্ষিণ তাসকানির মন্টি অ্যামিয়াটা পর্যন্ত প্রসারিত। সাম্প্রতিক ইতিহাসের মধ্যে কেবলমাত্র ভেসুভিয়াসই বিস্ফোরিত হয়েছে, যদিও অন্যগুলোর মধ্যে কয়েকটি গত কয়েকশ বছরের মধ্যে বিস্ফোরিত হয়েছিল। হাজার হাজার বছর ধরে অনেকগুলোই বিলুপ্ত বা বিস্ফোরিত হয়নি।

অগ্ন্যুৎপাত[সম্পাদনা]

মাউন্ট ভেসুভিয়াস বহুবার বিস্ফোরিত হয়েছে। কয়েক লাখ বছর ধরে এটি বহুবার বিস্ফোরিত হয়। ৭৯ খ্রিস্টাব্দ থেকে, আগ্নেয়গিরিটি অল্প সময়ের ব্যাবধানে বারবার বিস্ফোরণ হয়, সম্ভবত ১৭৩, ২০৩, ২২২, সম্ভবত ৩০৩, ৩৭৯, ৪৭২, ৫১২, ৫৩৬, ৬৮৫, ৭৮৭, প্রায় ৮৬০, ৯০০, ৯৬৮, ৯৯১, ৯৯৯, ১০০৬, ১০৩৭, ১০৪৯, প্রায় ১০৭৩, ১১৩৯, ১১৫০, এবং তিনটি সম্ভবত ১২৭০, ১৩৪৭, এবং ১৫০০ সালে বিস্ফোরণ হয়েছিলো। ১৬৩১ সালে আবার অগ্ন্যুত্পাত ছড়িয়ে পড়েছিল, ১৮ তম শতাব্দীতে ছয়বার (১৭৭৯ ও ১৭৯৪ সহ) , উনিশ শতকে আটবার (উল্লেখযোগ্য ১৮৮২ সালে), এবং ১৯০৬, ১৯৯৯ ও ১৯৪৪ সালে। আর ১৯৪৪ সাল থেকে কোনও অগ্ন্যুত্পাত দেখা যায়নি। ৭৯ খ্রিস্টাব্দের পরে বিস্ফোরণগুলির মধ্যে পম্পেইয়ানর মতো বড় বা ধ্বংসাত্মক বিস্ফোরণ হয় নাই।

বিস্ফোরণগুলি তীব্রতার সাথে ব্যাপকভাবে পরিবর্তিত হয় তবে বিস্ফোরণগুলি প্লিনিয়ান নামক বিস্ফোরক ঘটনা দ্বারা চিহ্নিত; প্রত্যক্ষদর্শী রোমান প্রশাসক ও কবি কনিষ্ঠ প্লিনি, যিনি তার চাচার মৃত্যুসহ ৭৯ খ্রিস্টাব্দে বিস্ফোরণের বিস্তারিত বিবরণ প্রকাশ করেছিলেন। ভিসুভিয়াস থেকে বিস্ফোরণগুলি এত বেশি বেড়েছিল যে পুরো দক্ষিণ ইউরোপ পুরোপুরি ছাইয়ে ঢেকে গিয়েছিলো। ৪৭২ এবং ১৬৩১ সালে, ভিসুভিয়ান ছাই ১,২০০ কিলোমিটার (৭৫০ মাইল) দূরে কনস্ট্যান্টিনোপল (ইস্তাম্বুল) এর উপরও পড়েছিল। ১৯৪৪ সাল থেকে কয়েকবার, জঞ্জালের ভূমিধস এর ফলে ছাইয়ের ধুলার মেঘ উত্থিত করেছে এবং অগ্ন্যুত্পাতের মিথ্যা বিপদাশঙ্কা উত্থাপন করেছে।

১৭৫০ সাল থেকে, ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতগুলির মধ্যে সাতটি বিস্ফোরণ ৫ বছরের বেশি সময়কাল স্থায়ী হয়েছিল। ভিসুভিয়াসের সবচেয়ে সাম্প্রতিক দুটি বিস্ফোরণ (১৮৭৫-১৯০৬ এবং ১৯১৩–১৯৪৪) উভয়ই ৩০ বছরেরও বেশি সময় ধরে চলেছিল।

৭৯ খ্রিস্টাব্দের আগে[সম্পাদনা]

ভিসুভিয়াসের ভূতাত্ত্বিক ইতিহাসের বৈজ্ঞানিক জ্ঞানটি আগ্নেয়গিরির পাথরের উপরের ২,০০০ মিটার (৬,৬০০ ফুট) প্লাস বোর গর্ত থেকে প্রাপ্ত মেসোজাইক শিলা পর্যন্ত বিস্তৃত মূল নমুনাগুলি থেকে আসে। মূলগুলি পটাশিয়াম – আরগন এবং আরগন – আরগন ডেটিংয়ের দ্বারা নির্ধারিত হয়েছিল। অঞ্চলটি কমপক্ষে ৪০০,০০০ বছর ধরে আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের অধীনে রয়েছে; সোমমা ক্যালডিআর থেকে বিস্ফোরিত উপাদানের সর্বনিম্ন স্তরটি প্রায় ৪০,০০০ বছরের পুরানো ক্যাম্পিয়ানিয়ান আইগ্রেবাইটের উপরে অবস্থিত যা ক্যাম্পি ফ্লেগ্রেই কমপ্লেক্স দ্বারা উৎপাদিত হয়।

  • ২৫,০০০ বছর আগে: ভিসুভিয়াস কোডোলা প্লিনিয়ান বিস্ফোরণে গঠন শুরু করেছিলো।
  • এরপরে ভিসুভিয়াস একের পর এক লাভা প্রবাহ দ্বারা নির্মিত হয়েছিল, যার মধ্যে কিছু ছোট বিস্ফোরক অগ্নুৎপাত ঘটেছিল।
  • প্রায় ১৯,০০০ বছর আগে: অগ্নুৎপাতের ধরণটি বড় বিস্ফোরক প্লিনিয়ার অগ্নুৎপাতের ক্রমতে পরিবর্তিত হয়েছিল, যার মধ্যে ৭৯ খ্রিস্টাব্দটি সবচেয়ে সাম্প্রতিকতম ছিল। অগ্নুৎপাতগুলি তাদের দ্বারা উৎপাদিত টেফ্রা ভূগর্ভস্থ স্বাভাবিক আকরিক স্তরের নামে নামকরণ করা হয়েছিল, যা পরে সেই স্থানের নাম রাখা হয়েছিল যেখানে আকরিক প্রথম চিহ্নিত করা হয়েছিল।
  • ১৮,৩০০ বছর আগে: বেসাল পিউমিস ( Pomici di Base) বিস্ফোরণ, ভিইআই ৬, সোমমা ক্যালডিরা মূল গঠন। বিস্ফোরণটির পরে অনেক কম হিংস্র, লাভা উৎপাদনকারী বিস্ফোরণ ঘটে।
  • ১৬,০০০ বছর পূর্বে: গ্রিন পিউমিস (Pomici Verdoline) অগ্নুৎপাত , ভিইআই ৫।
  • প্রায় ১১,০০০ বছর পূর্বে: লাগ্নো অ্যামেনডোলারে অগ্নুৎপাত , মার্কাটো অগ্নুৎ্পাতের চেয়ে ছোট ছিল।
  • ৮,০০০ বছর পূর্বে: মার্কাটো অগ্নুৎপাত (Pomici di Mercato) - এটি পোমিকি জিমেল বা পোমিকি ওটাভিয়ানো নামেও পরিচিত, ভিইআই ৬।
  • প্রায় ৫,০০০ বছর আগে: অ্যাভেলিনো বিস্ফোরণের চেয়ে ছোট দুটি বিস্ফোরক অগ্নুৎপাত হয়েছিলো।
  • ৩,৮০০ বছর আগে: অ্যাভেলিনো ফেটে যাওয়া (Pomici di Avellino ), ভিইআই ৬; এটি আপাতভাবে বর্তমান বিস্তারের ২ কিলোমিটার (১.২ মাইল) পশ্চিমে ছিল এবং বিস্ফোরণটি অ্যাপেনিন সংস্কৃতির বেশ কয়েকটি ব্রোঞ্জ যুগের বসতি ধ্বংস হয়েছিল। কাঠ এবং হাড়ের উপর বেশ কয়েকটি কার্বন ডেটিং, খ্রিস্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দে প্রায় ৫০০ বছর সম্ভাব্য সময়ের বিস্তৃত প্রস্তাব দেয়। ২০০১ সালের মে মাসে নোলার কাছাকাছি, ইতালীয় প্রত্নতাত্ত্বিকেরা প্লাস্টার বা বিকল্প যৌগের সাথে প্রতিটি গহ্বর পূরণ করার কৌশলটি ব্যবহার করে কিছু নষ্টযোগ্য সংরক্ষণযোগ্য ফর্ম যেমন বেড়া রেল, একটি বালতি এবং বিশেষত আশেপাশে হাজার হাজার মানুষের পদচিহ্নগুলি উদ্ধার করেছিলেন, উত্তরের Apennines থেকে। বন্দোবস্তটিতে ছিল ঝুপড়ি, হাঁড়ি এবং ছাগল। বাসিন্দারা তাড়াতাড়ি এই গ্রামটি ত্যাগ করেছিল এবং পম্পেই এবং হারকিউলেনিয়াম যেভাবে পরবর্তীকালে সমাহিত হয়েছিল ঠিক সেভাবেই এটি পিউমিস এবং ছাইয়ের নীচে সমাহিত হয়েছিল। পাইকারোক্লাস্টিক তলানি জমাগুলি ভেন্টের উত্তর-পশ্চিমে বিস্তৃত হয়েছিল, এটি থেকে ১৫ কিলোমিটার (৯.৩ মাইল) অবধি বিস্তৃত হয়েছিল এবং বর্তমানে নেপলস দখলকৃত অঞ্চলে ৩ মিটার (৯.৪ ফুট) গভীরে বিস্তৃত।
  • এরপরে আগ্নেয়গিরিটি পম্পেই এবং হারকিউলেনিয়াম ধ্বংসকারী সাম্প্রতিকতম প্লিনিয়ান বিস্ফোরণ পর্যন্ত আরও ঘন ঘন, তবে কম সহিংস বিস্ফোরণের একটি পর্যায়ে প্রবেশ করেছিল।
  • এর মধ্যে সর্বশেষটি হতে পারে খ্রিস্টপূর্ব ২১৭ সালে। এ বছর ইতালিতে ভূমিকম্প হয়েছিল এবং ধূসর কুয়াশা বা শুকনো কুয়াশায় সূর্যকে ঢেকে দিয়েছিল। প্লুটার্ক , নেপলসের নিকটে আকাশে আগুনের কথা লিখেছেন এবং সিলিয়াস ইটালিকাসের তার পুণিকা কবিতায় উল্লেখ করেছেন যে ভিসুভিয়াস বজ্রপাত করেছিল এবং সেই বছর এটনা পর্বতের মত শিখা তৈরি হয়েছিল, যদিও উভয় লেখকই প্রায় আড়াইশো বছর পরে লিখেছিলেন। গ্রিনল্যান্ডের আইস কোরের নমুনাগুলি সেই সময়ের চারপাশে তুলনামূলকভাবে উচ্চ অম্লতা দেখায়, যা ধারণা করা হয় যে বায়ুমণ্ডলীয় হাইড্রোজেন সালফাইড দ্বারা তৈরি হয়েছিল।
  • আগ্নেয়গিরি তখন শান্ত ছিল (২৯৫ বছর ধরে, যদি পূর্ববর্তী বিস্ফোরণের ২১৭ বিসি তারিখটি সত্য হয়) এবং রোমান লেখকরা উদ্যান ও ভেইনইয়ার্ড দিয়ে আবৃত হিসাবে বর্ণনা করেছিলেন, উপরের অংশটি ছাড়া, যা ক্রেজি ছিল। আগ্নেয়গিরির সেই সময়ে কেবল একটি শীর্ষ ছিল, যা একটি প্রাচীর চিত্র দ্বারা বিচার করা হয়, "Bacchus and Vesuvius", যা পম্পেইয়ের একটি বাড়িতে পাওয়া যায়, হাউস অফ দ্য সেন্টিনারি (Casa del Centenario)।

খ্রিস্টীয় ৭৯ সালের অগ্নিকাণ্ডের ২০০ বছর পূর্বে রচিত বেশ কয়েকটি জীবন্ত রচনা এই পর্বতটিকে আগ্নেয়গিরির প্রকৃতির বলে বর্ণনা করেছে যদিও প্লিনি দ্য এল্ডার তার ন্যাচারালিস হিস্টোরিয়ায় এই পর্বতটিকে এভাবে চিত্রিত করেননি।

  • গ্রিক ইতিহাসবেত্তা স্ট্রাবো ( ৬৩ খ্রিস্টপূর্ব – ২৪ খ্রিস্টাব্দ) তার Geographica Geographica বই ৫, অধ্যায় ৪ এ এই পর্বতটিকে বর্ণনা করেছেন যেটি মূলত সমতল, বন্ধ্যা শীর্ষে কাঁচা, ছাই রঙের পাথর দ্বারা আবৃত ছিল এবং পরামর্শ দিয়েছে যে এটি একসময় হয়তো "craters of fire" ছিল। তিনি বোধগম্যভাবে পরামর্শ দিয়েছিলেন যে পার্শ্ববর্তী পর্বতগুলির ঢাল আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের কারণে হতে পারে, যেমন ইটনা পর্বত।
  • ডি আর্কিটেকুরার দ্বিতীয় বইয়ে আর্কিটেক্ট ভিট্রুভিয়াস (সি.এ. ৮০-৭০ খ্রিস্টপূর্ব -?) জানিয়েছিলেন যে একসময় শিখরের নীচে প্রচুর আগুনের উপস্থিতি ছিল এবং আশেপাশের ক্ষেতগুলিতে আগুন লেগেছিল। তিনি পম্পেইয়ের পিউমিসকে অন্য প্রজাতির পাথর থেকে পুড়িয়ে ফেলা হয়েছে বলে বর্ণনা করেছিলেন।
  • অন্য গ্রিক লেখক ডায়োডরাস সিকুলাস (খ্রিস্টপূর্ব ৯০ বিসি -৩০ খ্রিস্টপূর্ব) তাঁর গ্রন্থ Bibliotheca Historica এর চতুর্থ বইতে, ক্যাম্পানীয় সমভূমিকে এটার শিখর এর জন্য জলন্ত বলে অভিহিত করেছেন , ভিসুভিয়াস যা এটনার মতো শিখা ছড়িয়েছিল এবং প্রাচীন ইতিহাসের আগুন জ্বলার মত লক্ষণ প্রদর্শন করেছিল।

৭৯ খ্রিস্টাব্দের অগ্ন্যুত্পাত[সম্পাদনা]

৭৯ খ্রিস্টাব্দে ভিসুভিয়াস সর্বকালের সবচেয়ে ভয়াবহ বিস্ফোরণে বিস্ফোরিত হয়। প্রত্যক্ষদর্শী রোমান প্রশাসক ও কবি কনিষ্ঠ প্লিনি বিবরণ থেকে ঐতিহাসিকরা জানতে পারেন এবং সর্বশেষ প্রমাণগুলি পূর্বের অনুসন্ধানগুলিকে সমর্থন করে এবং ইঙ্গিত দেয় যে ১৭ অক্টোবরের পরে এই অগ্নুৎপাত ঘটেছে।

আগ্নেয়গিরিটি ৩৩ কিলোমিটার (২১ মাইল) উচ্চতা পর্যন্ত পাথর, ছাই এবং আগ্নেয়গিরির গ্যাসের মেঘ বের করে, প্রতি সেকেন্ডে ৬×১০ ঘনমিটার (৭.৮ × ১০ কিউ ই ডি) হারে গলিত শিলা এবং পালভারাইজড পিউমিস নির্গত হয়, যা থেকে হিরোশিমা-নাগাসাকি বোমা বিস্ফোরণের চেয়ে ১০০,০০০ গুণ বেশি তাপীয় শক্তি মুক্তি পেয়েছে। পম্পেই এবং হারকিউলেনিয়াম শহরগুলি পাইক্রোক্লাস্টিক সার্জেস ফলে ধ্বংস হয়েছিল এবং পুড়ে যাওয়া ধ্বংসাবশেষ দ্বারা টেফ্রার দশ মিটারের নিচে চাপা পরে।

পূর্ববর্তী ও পূর্বাভাস[সম্পাদনা]

৭৯ খ্রিস্টাব্দে বিস্ফোরণের আগে ৬২ সালে শক্তিশালী ভূমিকম্প ঘটেছিল, যা নেপলস উপসাগর এবং বিশেষত পম্পেইয়ের সর্বত্র ব্যাপক ধ্বংস সাধন করে। আগ্নেয়গিরি ফেটে যাওয়ার পরে কিছু ক্ষতি এখনও মেরামত করা হয়নি।

রোমানরা এই অঞ্চলে সামান্য ভূমিকম্পের অভ্যস্ত হয়ে উঠল; লেখক কনিষ্ঠ প্লিনি লিখেছেন যে "তারা বিশেষত উদ্বেগজনক ছিল না কারণ হালকা ভূমিকম্প ঘন ঘন ক্যাম্পানিয়ায় হয়ে থাকে"। বিস্ফোরণের চার দিন আগেই ছোট্ট ভূমিকম্পগুলো শুরু হয়েছিল। চার দিন ধরে ঘন ঘন ভূমিকম্প হয় , কিন্তু কেউ সতর্ক হয়নি।

বৈজ্ঞানিক বিশ্লেষণ[সম্পাদনা]

বিস্ফোরণের পুনর্গঠন এবং এর প্রভাব বিশদগুলিতে উল্লেখযোগ্য পরিমাণে পরিবর্তিত হয় তবে সামগ্রিক বৈশিষ্ট্যগুলি একই রকম হয়। বিস্ফোরণটি দুই দিন স্থায়ী হয়েছিল। প্রথম দিন সকালে একমাত্র প্রত্যক্ষদর্শীর কাছে বেঁচে থাকা দলিল প্লিনি দ্য ইয়ঞ্জারকে রেখে যাওয়া স্বাভাবিক হিসাবে ধরা হয়েছিল। দিনের মাঝামাঝি সময়ে বিস্ফোরণটি একটি উচ্চ-উচ্চতার কলামটি ছুঁড়ে ফেলেছিল, যেখান থেকে ছাই এবং পিউমিস পড়তে শুরু করে, অঞ্চলটি ঢেকে রাখে। এসময় উদ্ধার ও পলায়ন ঘটে। রাতের কোনও সময় বা পরের দিনের প্রথম দিকে আগ্নেয়গিরির নিকটবর্তী অঞ্চলে পাইরোক্লাস্টিক সার্জেস শুরু হয়েছিল। আগুন হিসাবে ব্যাখ্যা করা শিখরে আলো দেখা গেল। মানুষ তাদের জীবন বাচাতে যত দূরে সম্ভব

পিয়েছিলিল। প্রবাহগুলি দ্রুত-চলমান, ঘন এবং খুব উত্তপ্ত ছিল, তাদের পথে পুরো বা আংশিকভাবে সমস্ত কাঠাম ধ্বংস করেছিলিল, সেখানে থাকা সমস্ত জনগোষ্ঠীকে জ্বলিত করে বা শ্বাসরোধ করে এবং উপকূলরেখাসহ ল্যান্ডস্কেপ পরিবর্তন করেছিল। এর সাথে নেপলস উপসাগরে অতিরিক্ত হালকা কম্পন ও একটি হালকা সুনামি ছিল। দ্বিতীয় দিনের শেষ বিকেল নাগাদ, অগ্ন্যুত্পাতটি শেষ হয়েছিলসূর্য্ য দুর্বলভাবে জ্বলজ্বল করেছিযেহেতুতবায়ুমন্ডলে ে ধোঁযশা ছড়িয়ে পড়ে।

ভেসুভিয়াস উৎপাদিত ছাইয়ের সর্বশেষ বৈজ্ঞানিক অধ্যয়নগুলি বহু-পর্বের অগ্ন্যুত্পাত প্রকাশ করে প্রাথমিক বড় বিস্ফোরণটি ১৫ থেকে ৩০ কিলোমিটার (৪৯,০০০ এবং ৯৮,০০০ ফুট) উচ্চতার মধ্যে ছাই এবং পুমিসের একটি কলাম তৈরি করেছিল, যা পম্পেইতে দক্ষিণ-পূর্ব দিকে বৃষ্টি হয়েছিল তবে হারকিউলেনিয়াম উজানে নয়। কলামটি সমর্থনকারী প্রধান শক্তিটি এসেছিল ম্যাগমা দ্বারা উত্তপ্ত বাষ্পের হাত থেকে বাঁচার মধ্য দিয়ে, যা সময়ের সাথে সাথে এই অঞ্চলের গভীর ত্রুটিগুলিতে ডুবে গেছে, যা ম্যাগমা এবং উত্তাপের সাথে মিথস্ক্রিয়ায় এসেছিল।

পরবর্তীকালে, গ্যাসগুলি প্রসারিত হওয়ার সাথে সাথে মেঘটি ভেঙে পড়ে এবং তাদের শক্ত বিষয়বস্তু সমর্থন করার ক্ষমতা হারাতে থাকে, একে পাইরোক্লাস্টিক জলোচ্ছ্বাস হিসাবে প্রকাশ করে, যা প্রথম হার্কুলেনিয়ামে পৌঁছেছিল তবে পম্পেইয়ে নয়। অতিরিক্ত বিস্ফোরণ কলামটি পুনরায় প্রতিষ্ঠিত করেছিল। প্লিনিয়ান এবং পেলান-এর মধ্যে ছয়বার বিস্ফোরণ ঘটে। লেখকরা ৩ এবং ৪ টি ঢেউ পম্পেইকে কবর দিয়েছিলেন বলে বিশ্বাসী। জমিগুলি ডিউন এবং ক্রস-বেডিং ফর্মেশনগুলির মাধ্যমে ডিপোজিটে চিহ্নিত করা হয়, যা ফলআউট দ্বারা উৎপাদিত হয় না।

অন্য গবেষণায় পাইপোক্লাস্টিক প্রবাহের ভারসাম্যহীন তাপমাত্রার অনুমানের জন্য পোম্পেইয়ের চারপাশে সংগৃহীত ছাদ-টাইল এবং প্লাস্টার খণ্ডের ২০০ টিরও বেশি নমুনার চৌম্বকীয় বৈশিষ্ট্য ব্যবহার করা হয়েছে। চৌম্বকীয় গবেষণায় প্রকাশিত হয়েছিল যে বিস্ফোরণের প্রথম দিনটিতে ৩ সেন্টিমিটার (১.২ ইঞ্চি) পর্যন্ত ক্লাস্টিক টুকরাযুক্ত সাদা পিউমিস বেশ কয়েক ঘণ্টা ধরে পড়েছিল। এটি ছাদের টাইলগুলি ১৪০°C (২৮৪°F) পর্যন্ত উত্তপ্ত করেছে। এই সময়টি পালানোর শেষ সুযোগ হত।

দ্বিতীয় দিন প্লিনিয়ান কলামগুলির ধসের ফলে পাইক্রোকলাস্টিক ডেনসিটির স্রোত ঘটেছিল যা হারকিউলেনিয়াম এবং পম্পেইকে ধ্বংস করে দেয়। এই পাইরোক্লাস্টিক সার্জেসের অবস্থানগত তাপমাত্রা ৩০০ ডিগ্রি সেন্টিগ্রেড (৫৭২ ডিগ্রি ফারেনহাইট) অবধি ছিল কাঠামোগত রিফিউজে থাকা যে কোনও জনগোষ্ঠী এড়াতে পারত না, কারণ শহরটি চারদিকে তাপমাত্রার জ্বালানী গ্যাস দ্বারা বেষ্টিত ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ধসের ছাদের নীচে কক্ষগুলিতে, ১০০ ডিগ্রি সেন্টিগ্রেড (২১২° ফারেনহাইট)।

দুটি প্লিনি[সম্পাদনা]

ঘটনার একমাত্র বেঁচে থাকা প্রত্যক্ষদর্শীর বিবরণে ইতিহাসবিদ ট্যাসিটাসের কাছে কনিষ্ঠ প্লিনির দুটি চিঠি রয়েছে। কনিষ্ঠ প্লিনি অন্যান্য বিষয়গুলির মধ্যে তার চাচা, জ্যেষ্ঠ প্লিনির জীবনের শেষ দিনগুলি বর্ণনা করেছেন। আগ্নেয়গিরি থেকে নেপলস উপসাগর পেরিয়ে মিসেনিয়াম থেকে প্রথম আগ্নেয়গিরির কার্যকলাপ পর্যবেক্ষণ করে, প্রায় ৩৫ কিলোমিটার (২২ মাইল), এল্ডার প্লিনি একটি উদ্ধার বহর চালু করেছিলেন এবং একটি ব্যক্তিগত বন্ধুর উদ্ধারে গিয়েছিলেন। তার ভাগ্নে দলে যোগ দিতে রাজি হননি। ভাগ্নের একটি চিঠি তার মামার অভিজ্ঞতার সাক্ষীর কাছ থেকে কী আবিষ্কার করতে পারে তা সম্পর্কিত। দ্বিতীয় চিঠিতে ছোট প্লিনি তার মামার চলে যাওয়ার পরে তার নিজের পর্যবেক্ষণের বিবরণ দিয়েছেন।

দু'জন লোক দেখল একটি অসাধারণ ঘন মেঘ দ্রুত শিখর থেকে উপরে উঠছে। এই মেঘ এবং সমুদ্রের মাধ্যমে সরিয়ে নেওয়ার জন্য একটি বার্তাবাহকের অনুরোধ প্রবীণ প্লিনিকে উদ্ধার অভিযানের আদেশ দিতে প্ররোচিত করেছিল যেখানে তিনি অংশ নেওয়ার জন্য যাত্রা করেছিলেন। তার ভাগ্নে একটি স্বাভাবিক জীবন পুনরুদ্ধার করার চেষ্টা করেছিলেন, কিন্তু সেই রাতে একটি কাঁপুনি তাঁকে এবং তাঁর মাকে জাগিয়ে তোলে, এবং তারা বাড়ি ত্যাগ করে উঠানে যায়। ভোরের কাছাকাছি আরও কম্পনের ফলে জনগণ গ্রামটি ত্যাগ করে এবং নেপলস উপসাগরে বিপর্যয়কর তরঙ্গের ঘটনা ঘটে।

প্রথম আলোটি একটি কালো মেঘের দ্বারা ঝাপসা হয়ে গিয়েছিল যার মধ্য দিয়ে ঝলকানি ঝলমল করে, যা প্লিনি শীট বজ্রের সাথে তুলনা করে, তবে আরও বিস্তৃত। মেঘটি হাতের কাছে পয়েন্ট মিসেনিয়াম এবং উপসাগর পেরিয়ে ক্যাপ্রাইয়া দ্বীপ ক্যাপ্রি) পর্যন্ত গিয়েছিল। তাদের জীবনের ভয়ে লোকজন একে অপরকে ডাকতে শুরু করে এবং উপকূল থেকে রাস্তা বরাবর ফিরে যেতে শুরু করে। ছাইয়ের একটি বৃষ্টিপাতের কারণে প্লিনি তাকে সমাহিত করা এড়াতে পর্যায়ক্রমে ঝাঁকিয়ে পড়ে। পরে সেই দিনই পিউমিসে ছাই পড়া বন্ধ হয়ে যায় এবং মেঘের মধ্য দিয়ে সূর্য দুর্বলভাবে জ্বলে ওঠে, প্লিনি এবং তার মাকে তাদের বাড়িতে ফিরে আসতে এবং প্লিনি দ্য এল্ডারের খবরের জন্য অপেক্ষা করতে উৎসাহিত করে।

প্লিনির চাচা প্লিনি দ্য এল্ডার মিসেনামে রোমান নৌবহরের দলপতি ছিলেন এবং কাছাকাছি ঘটনাটি অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছিলেন। জাহাজটি অঞ্চল ছাড়ার প্রস্তুতি নিচ্ছিল, আগত আগ্নেয়গিরির পাদদেশের নিকটে উপকূলের বাসিন্দা তার বন্ধু রেক্টিনা (তাসকিউসের স্ত্রী) এর কাছ থেকে একটি বার্তাবাহক এসেছিল এবং বোঝাচ্ছিল যে তার দল কেবল সমুদ্রপথে পালিয়ে যেতে পারে এবং উদ্ধারের জন্য জিজ্ঞাসা করছে। প্লিনি তাত্ক্ষণিকভাবে উপকূল সরিয়ে নেওয়ার জন্য দ্রুত বহর গ্যালারী চালু করার নির্দেশ দিয়েছিলেন। তিনি তার হালকা জাহাজে রেক্টিনার পার্টির উদ্ধার চালিয়ে যান।

তিনি উপসাগর পেরিয়ে রইলেন কিন্তু অপর পারে গরম সিন্ডারগুলির ঘন ঝরনা, পিউমিসের গলদা এবং শৈলের টুকরো ছিল। হেলসম্যানকে ফিরে যেতে পরামর্শ দিয়ে তিনি বলেছিলেন, "ফরচুন সাহসীদের পক্ষে" এবং স্তাবিএ (পম্পেই থেকে প্রায় ৪.৫ কিলোমিটার) অবধি চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন।

প্লিনি দ্য এল্ডার এবং তাঁর দল গর্তের বেশ কয়েকটি অংশ থেকে আগুনের শিখা দেখতে পেয়েছিলেন। রাত জেগে থাকার পরে পার্টিকে বিল্ডিং থেকে উপাদান সংগ্রহের দ্বারা চালিত করা হয়েছিল, সম্ভবত টেফরা, যা হুমকি দিয়েছিল সমস্ত অভিভাবককে। তারা প্লিনিকে জাগিয়ে তুলেছিল, যিনি ঝাঁকুনি দিয়ে জোরে শামুক নিচ্ছিলেন। তারা বৃষ্টির ধ্বংসাবশেষ থেকে তাদের বাঁচাতে মাথায় বালিশ দিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিল। তারা আবার সৈকতের কাছে এসেছিল তবে বাতাস জাহাজগুলিকে ছাড়তে বাধা দেয়। প্লিনি একটি পাত্রে বসেছিলেন যা তাঁর জন্য ছড়িয়ে পড়েছিল এবং তার বন্ধুরা চলে যাওয়ার পরে এমনকি সহায়তার সাথে উঠতে পারেনি। প্লিনি দ্য এল্ডার মারা গেলেও তার বন্ধুরা অবশেষে স্থলপথে পালিয়ে যায়।

ট্যাসিটাসকে লেখা প্রথম চিঠিতে প্লিনি দ্য ইঙ্গার পরামর্শ দিয়েছিলেন যে এই গ্রুপের উপর দিয়ে কাটানো বিষাক্ত, সালফিউরাস গ্যাসের মেঘের প্রতি তার দুর্বল ফুসফুসের প্রতিক্রিয়ার কারণে তার মামার মৃত্যু হয়েছিল। তবে স্ট্যাবিয় ভেন্ট থেকে ১৬ কিলোমিটার দূরে ছিল (প্রায় আধুনিক কাসতেল্লামারে দি স্তাবিয়া শহরটিই অবস্থিত) এবং তার সহযোগীরা স্পষ্টতই আগ্নেয়গিরির গ্যাস দ্বারা প্রভাবিত ছিল না এবং তাই সম্ভবত কর্পুনি প্লিনি মারা গিয়েছিল অন্য কোনও কারণে যেমন মারা গিয়েছিল, স্ট্রোক বা হার্ট অ্যাটাক হিসাবে [ প্লাম্প ছত্রভঙ্গ হওয়ার পরের দিন তার দেহের কোনও আপত্তিজনক আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

ক্ষয়ক্ষতি[সম্পাদনা]

প্লিনি দ্য এল্ডারের পাশাপাশি, অগ্নুৎপাত একমাত্র অন্যান্য মহৎ হতাহতের নাম হলেন আগ্রিপ্পা (হেরোডিয়ান ইহুদি রাজকন্যা ড্রুসিলার এবং প্রযোজক আন্তোনিয়াস ফেলিক্সের এক পুত্র) এবং তাঁর স্ত্রী।

২০০৩ সাল নাগাদ ছাইয়ের জমার মধ্যে দেহের ছাপ থেকে তৈরি প্রায় ১,০৪৪ টি, পম্পেই এবং এর আশেপাশে আরও ১০০ টি ছড়িয়ে ছিটিয়ে থাকা হাড়গুলি উদ্ধার করেছিল। প্রায় ৩৩২ টি মরদেহের দেহাবশেষ হর্কুলেনিয়ামে পাওয়া গেছে (৩০০ টি পাওয় যায় ১৯৮০ সালে সজ্জিত খিলানগুলিতে)। এই সংখ্যাগুলি মোট মৃতের কত শতাংশ বা ঝুঁকিতে থাকা মোট সংখ্যায় মৃতের কত শতাংশ তা সম্পূর্ণ অজানা।

১,০৪৪ টির মধ্যে আটত্রিশ শতাংশ পাওয়া গেছে ছাইয়ের আমানতগুলিতে, বেশিরভাগ বিল্ডিংয়ের ভিতরে। এগুলি মূলত ছাদ ধসে এবং নিহতদের সংখ্যা কম সংখ্যক ভবনের বাইরে ছাদের স্লেট পড়ে বা আগ্নেয়গিরির দ্বারা ছড়িয়ে পড়া আরও বড় পাথরের দ্বারা মারা গিয়েছিল বলে মনে করা হয়। পম্পেইতে পাওয়া বাকি ৬২% অবশেষ পাইকারোক্লাস্টিক সার্জার ডিপোজিটে ছিল, এবং সম্ভবত তারা তাদের দ্বারা মারা গিয়েছিল - সম্ভবত ছাইয়ের শ্বাস-প্রশ্বাস এবং বিস্ফোরণ ও ধ্বংসাবশেষের আশেপাশে দম বন্ধ হওয়ার সংমিশ্রণ থেকে। হারকিউলেনিয়ামে প্রাপ্ত ক্ষতিগ্রস্তদের বিপরীতে, কাপড়, ফ্রেস্কো এবং কঙ্কালের পরীক্ষা করে দেখা যায় যে উচ্চ তাপমাত্রা একটি উল্লেখযোগ্য কারণ ছিল। হারকিউলনেয়াম, যা গর্তের খুব কাছাকাছি ছিল, বাতাসের দিক দিয়ে টেফ্রা ঝরনা থেকে বাঁচানো হয়েছিল, তবে পাইকারোক্লাস্টিক সার্জের দ্বারা জমা হওয়া ২৩ মিটার (৭৫ ফুট) উপাদানের নিচে তাকে সমাহিত করা হয়েছিল। সম্ভবত এই শহরে পরিচিত ক্ষতিগ্রস্তদের বেশিরভাগই বা সমস্তই তীব্রভাবে মারা গিয়েছিলেন।

প্রথম উচ্ছ্বাসে প্রাক্তন সমুদ্রের তীরে ধরা মানুষ তীব্র শকের কারণে মারা যান। বাকিগুলি প্রতি বর্গ মিটারে ৩ জন ব্যক্তির ঘনত্বের সাথে খিলানযুক্ত কক্ষগুলিতে কেন্দ্রীভূত ছিল। যেহেতু উপকূলের মাত্র ৮৫ মিটার (২৭৮ ফুট) খনন করা হয়েছে, আরও হতাহতের ঘটনাও আবিষ্কার হতে পারে।

পরবর্তী ৩য় থেকে ১৯ শতকের বিস্ফোরণ[সম্পাদনা]

৭৯ খ্রিস্টাব্দে অগ্নুৎপাতের পর থেকে ভেসুভিয়াস প্রায় তিন ডজন বার অগ্ন্যুত্পাত হয়েছে।

  • ইতিহাসবিদ ক্যাসিয়াস ডিওর জীবদ্দশায় এটি ২০৩ সালে আবার শুরু হয়েছিল।
  • ৪৭২-এ, এটি এমন ছাইয়ের পরিমাণ বের করেছিল যে কনস্টান্টিনোপল (৭৬০ মাইল; ১,২২০ কিলোমিটার) পর্যন্ত রিপোর্ট করা হয়েছিল।
  • ৫১২ এর অগ্ন্যুৎপাত এত মারাত্মক হয়েছিল যে ভিসুভিয়াসের অঞ্চলে বসবাসকারীদের ইতালির গথিক রাজা থিওডোরিক দ্য গ্রেট করমুক্ত করেছিলেন।
  • প্রথম রেকর্ড হওয়া লাভা প্রবাহের সাথে আরও বিস্ফোরণ ৭৮৭, ৯৬৮, ৯৯১, ৯৯৯, ১০০৭ এবং ১০৩৬ এ রেকর্ড করা হয়েছিল।

আগ্নেয়গিরিটি ১৩ শতাব্দীর শেষের দিকে নিরিবিলি হয়ে ওঠে এবং পরের বছরগুলিতে এটি আবার বাগান এবং দ্রাক্ষাক্ষেত্র দ্বারা আবৃত হয়ে ওঠে। এমনকি গর্তের অভ্যন্তরটি মাঝারিভাবে ঝোপঝাড়ে ভরা ছিল।

  • ভিসুভিয়াস ১,৬৩১ সালের ডিসেম্বরে একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছিল, যখন একটি বড় বিস্ফোরণ লাভা প্রবাহের নিচে বহু গ্রামকে কবর দিয়েছিল এবং প্রায় ৩,০০০ মানুষ মারা যায়। লাহারের টরেন্টসও তৈরি হয়েছিল, বিধ্বস্ততে যুক্ত হয়েছিল। এরপরে ক্রিয়াকলাপটি প্রায় অবিচ্ছিন্ন হয়ে ওঠে, তুলনামূলকভাবে গুরুতর অগ্নুৎপাত ১৬৬০, ১৬৮২, ১৬৯৪, ১৬৯৮, ১৭০৭, ১৭৩৭, ১৭৬০ ১৭৬৭, ১৭৭৯, ১৭৯৪, ১৮২২, ১৮৩৪, ১৮৩৯, ১৮৫০, ১৮৫৫, ১৮৬১, ১৮৬৮, ১৮৭২, ১৯০৬, ১৯২৬, ১৯২৯ এবং ১৯৪৪।

বিংশ শতাব্দীর অগ্নুৎপাত[সম্পাদনা]

  • ১৯০৬ সালের ৫ এপ্রিলের বিস্ফোরণে ১০০ জনেরও বেশি লোককে মৃত্যুবরণ করে এবং ভেসুভিয়ার বিস্ফোরণে রেকর্ড করা সবচেয়ে বেশি লাভা বের করে দেয়। ইতালীয় কর্তৃপক্ষ ১৯০৮ গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের জন্য প্রস্তুতি নিচ্ছিল যখন মাউন্ট ভেসুভিয়াস হিংস্রভাবে ফেটে পড়েছিল, নেপলস এবং আশেপাশের জনগণকে ধ্বংস করে দেয়। নেপলসকে পুনর্গঠনের জন্য তহবিলগুলি ডাইভার্ট করা হয়েছিল এবং অলিম্পিকের জন্য একটি নতুন সাইট সন্ধান করতে হয়েছিল।
  • ভেসুভিয়াস ১৯১৩ সাল থেকে ১৯৪৪ সাল পর্যন্ত সক্রিয় ছিল, লাভা ক্র্যাটারটি পূরণ করে এবং মাঝেমধ্যে অল্প পরিমাণে লাভা বেরিয়ে আসে।
  • সেই বিস্ফোরক সময়টি ১৯৪৪ সালের মার্চ মাসের বড় বিস্ফোরণে শেষ হয়েছিল, যা সান সেবাস্তিয়ানো আল ভেসুভিও, মাসসা দি সোমমা এবং ওটাভিয়ানো গ্রাম এবং সান জর্জিও ও ক্রিম্যানোর অংশকে ধ্বংস করেছিল। ১৯৪৪ সালের ১৩ থেকে ১৮ মার্চ পর্যন্ত, কার্যকলাপটি রিমের মধ্যে সীমাবদ্ধ ছিল। অবশেষে, ১৯৪৪ সালের ১৮ মার্চ লাভা রিম উপচে পড়েছিল। লাভা প্রবাহ ১৯ মার্চ থেকে ২২ শে মার্চ অবধি নিকটবর্তী গ্রামগুলিকে ধ্বংস করেছিল। ২৪ শে মার্চ, একটি বিস্ফোরক অগ্নুৎপাত একটি ছাই প্লুম এবং একটি ছোট পাইরোক্লাস্টিক প্রবাহ তৈরি করেছিল।

১৯৪৪ সালের মার্চ মাসে, মার্কিন যুক্তরাষ্ট্রের আর্মি এয়ার ফোর্সেস (ইউএসএএফ) ৩৪০ তম বোম্বার্ডমেন্ট গ্রুপটি আগ্নেয়গিরির পূর্ব ঘাঁটি থেকে কয়েক কিলোমিটার দূরে ইতালির টেরজিগনোর কাছে পম্পেই এয়ারফিল্ডে অবস্থিত। বিস্ফোরণের একাধিক দিন টেফরা এবং গরম ছাই ফ্যাব্রিক নিয়ন্ত্রণের উপরিভাগ, ইঞ্জিনগুলি, প্লেক্সিগ্লাস উইন্ডস্ক্রিন এবং ৩৪০ তম বি-২৫ মিশেল মাঝারি বোমারু বিমানগুলির বন্দুকের জালগুলিকে ক্ষতিগ্রস্ত করেছিল। আনুমানিক ৭৮ থেকে ৮৮ টি বিমান ধ্বংস হয়ে গেছে

নেপলস থেকে বিস্ফোরণটি দেখা যায়। স্থানীয় গ্রামগুলির জন্য বিভিন্ন দৃষ্টিকোণ এবং ক্ষয়ক্ষতি ইউএসএএফ ফটোগ্রাফার এবং আগ্নেয়গিরির নিকটবর্তী অন্যান্য কর্মীরা রেকর্ড করেছিলেন।

ভবিষ্যত[সম্পাদনা]

বড় ভেসুভিয়ার অগ্ন্যুৎপাত যা প্রায় ১ ঘনকিলোমিটার (০.২৪ কিউ মাইল) পরিমাণে আগ্নেয় পদার্থ নির্গত করে, যার মধ্যে সবচেয়ে সাম্প্রতিকতম পম্পেই এবং হারকিউলেনিয়াম কয়েক হাজার বছরের নিষ্ক্রিয়তার পরে ঘটেছিল। প্রায় ০.১ ঘনকিলোমিটার (০.০২৪ কিউ মাইল) উৎপাদনকারী সাব-প্লিনিয়ান বিস্ফোরণগুলি, যেমন ৪৭২ এবং ১৬৩১ এর মধ্যে কয়েক শতাব্দি বছর ধরে প্রায়শই ঘন ঘন ঘটেছিল। ১৬৩১ বিস্ফোরণ থেকে ১৯৪৪ অবধি, প্রতি কয়েক বছর পরপর তুলনামূলকভাবে ছোট অগ্ন্যুত্পাত ঘটেছিল, ০.০০১–০.০১ ঘনকিলোমিটার ম্যাগমা নির্গত করে। দেখে মনে হয় যে ভেসুভিয়াসের জন্য, বিস্ফোরণে বহিষ্কার হওয়া ম্যাগমার পরিমাণটি আগের একের পরের ব্যবধানের সাথে প্রায় রেখাযুক্তভাবে বৃদ্ধি পায় এবং প্রতি বছর প্রায় ০.০০১ ঘনকিলোমিটার (০.০০০২৪ কিউ মাইল) হারে। এটি ৭৫ বছরের নিষ্ক্রিয়তার পরে অগ্ন্যুত্পুতের জন্য ০.০৭৫ ঘন কিলোমিটার (০.০১৮ কিউ মাইল) আনুমানিক চিত্র দেয়।

মাগমা অনেক বছর ধরে একটি আন্ডারগ্রাউন্ড চেম্বারে বসে অলিভাইন স্ফটিকের মতো উচ্চ গলনাঙ্ক উপাদানগুলি দেখতে শুরু করবে। এর প্রভাব হ'ল বাকী তরল ম্যাগমাতে দ্রবীভূত গ্যাসগুলির (বেশিরভাগ সালফার ডাই অক্সাইড এবং কার্বন ডাই অক্সাইড) ঘনত্বকে বাড়িয়ে তোলা হয়, ফলে পরবর্তী বিস্ফোরণকে আরও সহিংস করে তোলে। গ্যাস সমৃদ্ধ ম্যাগমা যখন অগ্ন্যুত্পাতের সময় পৃষ্ঠের কাছে পৌঁছে, ততক্ষণে ওভারলাইং শিলের ওজন হ্রাসের ফলে অভ্যন্তরীণ চাপের বিশাল ড্রপ (যা পৃষ্ঠের শূন্যে নেমে আসে) গ্যাসগুলি দ্রবণ থেকে বেরিয়ে আসে, গ্যাসের পরিমাণ বর্ধিত ম্যাগমা অল্প থেকে সম্ভবত বহুবার বিস্ফোরকভাবে বৃদ্ধি। অতিরিক্তভাবে, উচ্চতর গলনাঙ্কের উপাদানটি অপসারণ ফেলাসিক উপাদানগুলির ঘনত্বকে বাড়িয়ে তুলবে যেমন সিলিকেটগুলি সম্ভাব্যভাবে ম্যাগমাটিকে আরও স্নিগ্ধ করে তোলে, বিস্ফোরণের বিস্ফোরক প্রকৃতিতে যোগ করে।

বিস্ফোরণের জন্য সরকারি জরুরি পরিকল্পনাটি ধরে নিয়েছে যে সবচেয়ে খারাপ পরিস্থিতি হবে ১৬৩১ ভিইআই 4 ফাটানোর মতো অনুরূপ আকারের এবং প্রকারের ফেটে পড়া। এই পরিস্থিতিতে, আগ্নেয়গিরির ঢালগুলি, ভেন্ট থেকে প্রায় ৭ কিলোমিটার (৪.৩ মাইল) পর্যন্ত প্রসারিত হতে পারে, পাইওক্র্লাস্টিক জলের উপর দিয়ে সেগুলি বয়ে যেতে পারে, যখন আশেপাশের বেশিরভাগ অঞ্চল টেফরা ঝরে পড়তে পারে। প্রচলিত বাতাসের কারণে, আগ্নেয়গিরির দক্ষিণ এবং পূর্বের শহরগুলি এটি থেকে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ এবং ধারণা করা হয় যে প্রতি বর্গমিটারে (২০ পাউন্ড / বর্গফুট) টেফ্রার জমে ১০০ কিলোগ্রামের বেশি এলাকার লোকেরা ছাদ ভেঙ্গে যাওয়ার ঝুঁকিতে ছিল, যা পূর্বদিকে আভেলিনো বা দক্ষিণ-পূর্ব দিকে সালেরনো পর্যন্ত প্রসারিত হতে পারে। উত্তর পশ্চিম দিকে নেপলসের দিকে, এই টেফ্রা পতনের ঝুঁকিটি আগ্নেয়গিরির ঢালু পেরিয়ে সবেমাত্র প্রসারিত বলে ধারণা করা হচ্ছে। ছাই মেঘ দ্বারা প্রভাবিত ক্ষেত্রগুলি বিস্ফোরণের আশপাশের নির্দিষ্ট পরিস্থিতিতে নির্ভর করে।

এই পরিকল্পনাটি দু'সপ্তাহ থেকে ২০ দিনের মধ্যে অগ্ন্যুত্পদের নোটিশের মধ্যে ধরা পড়ে এবং ৬০০,০০০ লোক জরুরি সরিয়ে নেওয়ার পূর্বাভাস দেয়, প্রায় পুরোপুরি জোনা রসায় ("রেড জোন") যারা বসবাস করে তাদের মধ্যে রয়েছে, অর্থাৎ পাইক্রোক্লাস্টিক প্রবাহ থেকে সবচেয়ে বড় ঝুঁকিতে। ট্রেন, ফেরি, গাড়ি এবং বাসে করে এই সরিয়ে নেওয়ার জন্য প্রায় সাত দিন সময় নেওয়ার পরিকল্পনা করা হয়েছে, এবং উচ্ছেদকারীদের বেশিরভাগ স্থানীয় ক্যাম্পানিয়া অঞ্চলে নিরাপদ অঞ্চলে না গিয়ে দেশের অন্যান্য অঞ্চলে প্রেরণ করা হত এবং কয়েক মাস দূরে থাকতে হত। যাইহোক, পরিকল্পনাটি বাস্তবায়নকারীদের মধ্যে যে দ্বিধা সৃষ্টি হবে তা হ'ল এই বিশাল উচ্ছেদ শুরু করার সময়: এটি যদি খুব দেরিতে শুরু হয় তবে হাজার হাজার মানুষ মারা যেতে পারে; যদিও এটি খুব তাড়াতাড়ি শুরু করা হলে, অগ্ন্যুত্পাতের সূচকগুলি একটি মিথ্যা বিপদাশঙ্কায় পরিণত হতে পারে। ১৯৮৪ সালে, ৪০,০০০ লোককে নেপলসের নিকটবর্তী আরেকটি আগ্নেয়গিরির কম্পল ক্যাম্পি ফ্লেগ্রেই অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছিল, কিন্তু কোনও অগ্নুৎপাত ঘটেনি।

ভবিষ্যতে ভবন নির্মাণ রোধ করতে অবৈধভাবে নির্মিত ভবনগুলি ভেঙে দিয়ে, পুরো আগ্নেয়গিরির চারপাশে একটি জাতীয় উদ্যান প্রতিষ্ঠা করে, রেড জোনে বসবাসকারী জনসংখ্যা হ্রাস করার জন্য সরকার বিভিন্ন স্তরে (বিশেষত ক্যাম্পানিয়ায়) চলমান প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং মানুষকে সরে যাওয়ার জন্য পর্যাপ্ত আর্থিক উৎসাহ প্রদান করে অন্তর্নিহিত লক্ষ্যগুলির মধ্যে একটি হ'ল, পরের ২০ থেকে ৩০ বছর ধরে, এই অঞ্চলটি খালি করার জন্য প্রয়োজনীয় সময়টিকে দু'তিন দিনের মধ্যে হ্রাস করা।

আগ্নেয়গিরিটি নেপলসের সিসমিক এবং গ্রাভিমেট্রিক স্টেশনের বিস্তৃত নেটওয়ার্কগুলির সাথে, জিপিএস-ভিত্তিক জিওডেটিক অ্যারে এবং উপগ্রহ-ভিত্তিক সিন্থেটিক অ্যাপারচার রাডার সংমিশ্রণ এবং স্থানীয় জরিপ এবং নির্গত গ্যাসগুলির রাসায়নিক বিশ্লেষণ দ্বারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে । এই সমস্তগুলি আগ্নেয়গিরির নীচে উঠছে ম্যাগমা ট্র্যাক করার উদ্দেশ্যে। পৃষ্ঠের ১০ কিলোমিটারের মধ্যে কোনও ম্যাগমা সনাক্ত করা যায়নি, এবং তাই আগ্নেয়গিরি পর্যবেক্ষণকারী দ্বারা বেসিক বা সবুজ স্তরের হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. McGuire, Bill (১৬ অক্টোবর ২০০৩)। "In the shadow of the volcano"guardian.co.uk। Guardian News and Media Limited। সংগ্রহের তারিখ ৮ মে ২০১০ 
  2. CIL x.1, 3806.
  3. Waldstein 1908, পৃ. 97
  4. Lewis, Charlton T.; Short, Charles (২০১০) [1879]। "Vesuvius"A Latin Dictionary। Medford, MA: The Perseus Project, Tufts University। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Purcell, N., R. Talbert, T. Elliott, S. Gillies। "Places: 433189 (Vesuvius M.)"। Pleiades। সংগ্রহের তারিখ March 8, 2012 3:40 pm  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  • Fraser, Christian (১০ জানুয়ারি ২০০৭)। "Vesuvius escape plan 'insufficient'"BBC News। Naples: BBC। সংগ্রহের তারিখ ১১ মে ২০১০ 
  • Garrett, Roger A.; Klenk, Hans-Peter (২০০৫)। "Vesuvius' next eruption"Geotimes। সংগ্রহের তারিখ ২০০৬-১২-০৮  অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  • "Vesuvius: The making of a catastrophe: Il problema ignorato"। Global Volcanic and Environmental Systems Simulation (GVES)। ১৯৯৬–২০০৩।