ব্যবহারকারী আলাপ:Ragib/সংকলন০৫

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শুভ নববর্ষ ১৪১৬[সম্পাদনা]

বাংলাদেশের সংস্কারপ্রাপ্ত পঞ্জিকানুসারে আজ পহেলা বৈশাখ উপলক্ষে আমার এবং সকল উইকিপিডিয়ানগণের পক্ষ থেকে পূজ্যপাদ রাগিব সাহেবকে বাংলা নববর্ষ ১৪১৬-এর হার্দিক প্রীতি ও অশেষ শুভেচ্ছা জ্ঞাপন করি।--ভার্গব চৌধুরী ০৪:০২, ১৪ এপ্রিল ২০০৯ (UTC), ৩১ চৈত্র ১৪১৫

হস্ (্) চিহ্নের প্রয়োগ[সম্পাদনা]

পদপঙ্কজেষু রাগিব সাহেব, আমি সম্প্রতি উইকিপিডিয়ায় ইউনিকোড বাংলা লিখনের ক্ষেত্রে একটি অসুবিধার সম্মুখীন হয়েছি। জওহরলাল নেহ্‌রু নিবন্ধে যেভাবে নেহ্‌রু শব্দটি লিখিত হয়েছে অর্থাৎ হ-এর পরে হস্ চিহ্ন (্) প্রয়োগ করে সেভাবে আমার পক্ষে লেখা সম্ভব হচ্ছে না। আমি হ-এর পরে হস্ (্) দিয়ে র লেখামাত্র তা হ-এ র-ফলায় পরিণত হচ্ছে (উদাহরণ : নেহ্রু)। এর ফলে নেহ্‌রু পদবিধারী ব্যক্তিত্বদের নামের বিশুদ্ধ বানান লিখতে গেলে আমাকে কপি-পেস্টের আশ্রয় গ্রহণ করতে হচ্ছে যা অত্যন্ত অসুবিধাজনক। যদি আপনি অথবা অন্য কোন উইকিপিডিয়ান এই সমস্যার প্রতিকার করতে পারেন তাহলে ভীষণ উপকৃত হব। পরিশেষে উল্লেখ্য আমি বাংলা লিখনের ক্ষেত্রে Microsoft Windows Vista-র Bengali (India) Inscript Keyboard Layout ব্যবহার করি। ধন্যবাদান্তে --ভার্গব চৌধুরী ১৬:৫৮, ২৪ এপ্রিল ২০০৯ (UTC)

সোয়াইন ফ্লু[সম্পাদনা]

সাম্প্রতিক সময়ে সোয়াইন ফ্লু বেশ সংবাদে আসছে, বাংলা উইকিপিডিয়াতে এ সম্পর্কিত নিবন্ধ প্রয়োজন। সপ্তর্ষি দা বা অন্য কোন অভিজ্ঞ ব্যবহারকারীকে এ নিবন্ধটির মানোন্নয়নের অনুরোধ করা যায়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২২, ২৮ এপ্রিল ২০০৯ (UTC)

জিম্বো ফ্লুর উপরে উইকিয়া খুলেছে। ওর টুইটার আর ফেইসবুকের একাউন্টে লিংকটা প্রকাশ করেছে, ওখান থেকে তথ্য দিতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১১, ২৮ এপ্রিল ২০০৯ (UTC)

ক্ষমা চাচ্ছি[সম্পাদনা]

ও রাগিব ভাই আমি স্বিকার কোরছি যে আমি ঘোরতর অন্যায় করেছি। আমাকে ক্ষমা করেন। দয়া করে আমার উপর দিয়া বাধাটি তুলে নেন। আমি হাত জোর করে সবার কাছে ক্ষমা চাচ্ছি। আমি আর কোন দিন এইরকম করুম না। লক্ষ্যবার, কোটিবার, অনেকবার ক্ষমা চেয়ে নিচ্ছি। দরকার হোলে আমি মুচলেকা লিখে দেব যে আর এইরকম করব না। আপনারে আর বিরক্ত করব না। আপনার দয়ার শরির, আমারে এইবারের তরে ক্ষমা করে দেন। বিশ্বাস করেন এইধরোনের কাজ করার আমার আর একটুও ইচ্ছা নাই। আমারে দয়া করেন।--প্রভাত, ৬:১২, ২৮ এপ্রীল ২০০৯ (UTC)

আপনি একটু ১ সপ্তাহ আরাম করুন। তার পর নতুন উদ্যমে ফিরে আসবেন। ভালো থাকুন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪২, ২৮ এপ্রিল ২০০৯ (UTC)

কৃতঞ্জতা[সম্পাদনা]

রাগিব ভাই, আপনেকে কৃতঞ্জতা জানানোর ভাষা নাই। খুব ধন্যবাদ দিলাম। আজ যে কি আনন্দ লাগছে তা যে কি বলে বুঝাব কি যানি।--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ১৬:৫৬, ৩ মে ২০০৯ (UTC)

প্রিয়ংকা ভদ্র[সম্পাদনা]

ও রাগিব ভাই, কিন্তু কেনো প্রিয়ংকা ভদ্র হোলো না বলেন তো। যে বানানটা সবাই যানবে সেইটাই তো লেখতে হবে। সেই কথাই তো লেখা আছে দেখলাম ঘাটাঘাটী কোরে। তাহোলে বঢর বানানটা কী সবাই যানে?--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ০৬:২৬, ৪ মে ২০০৯ (UTC)

ও রাগিব ভাই বললেন না তো কেনো , কোন জুক্তিতে বঢর হবে। আমী যতোদুর যানী ভদ্রই সবাই লেখে। তাহলে আমরা কেনো একটা উদভট বানান লিখতে বোসবো?--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ১৬:৫২, ৪ মে ২০০৯ (UTC)

বাঙালী[সম্পাদনা]

বঙ্গিয় ব্রাক্ষনকূল লেখার কি আছে। বাঙালী লেখলেই তো হয়। উইকীপীডিয়া সাধারন মানুসের যন্য, সেখানে সহয সরল ভাসায় লেখা উচিত। আমার মত হোলো এই নীবন্ধটার নাম পালটে বাঙালী ব্রাক্ষন কোরে দেয়া হোক। আপনী কি বলেন?--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ০৪:৫৬, ১৮ মে ২০০৯ (UTC)

কারণটা জানালে উপকৃত হব[সম্পাদনা]

আমি কয়েকবার‌ 'কারেন্ট ইস‌্যু' সম্পর্কে একটি লেখা সংযুক্ত করেছি। কিন্তু প্রতিবারই মুছে দেয়া হয়েছে। কিন্তু কেন? দয়া করে কারণটা জানালে উপকৃত হব। ভবিষ্যতে লেখার ক্ষেত্রে সচেতন হব। ধন্যবাদ। --Muntaka ০৯:১০, ২২ মে ২০০৯ (UTC)


ধন্যবাদ, রাগিব ভাই।--Muntaka ০৭:১১, ২৩ মে ২০০৯ (UTC)


রাগিব ভাই একক রূপান্তরের আলাপ পাতায় দেখবেন? --ফয়সাল ০৪:০৩, ২৯ মে ২০০৯ (UTC)


সমস্যা আরও আছে। যেসব রাশিমালাতে সূচক ব্যবহৃত হয়েছে তার বেজ ১০ সংখ্যাটি আসছে ইংরেজীতে, আর সূচক আসছে বাংলায়। যেমন: ২.৯৯৭ ৯২৪ ৫৮×১০ m । সহায়িকা:গাণিতিক_সূত্র পাতাতেও কিছু দেওয়া নাই। -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১৯:৫৪, ৬ জুন ২০০৯ (UTC)

শপথবাক্য[সম্পাদনা]

প্রথম আলোতে আপনার শপথ দেখলাম। চমৎকার হয়েছে। আপনার বইয়ের জন্যে আমরা অপেক্ষায় রইলাম।ফয়সল ০৯:০২, ২৯ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ। বইটির জন্য দুইটি অনুচ্ছেদ পরীক্ষামূলক ভাবে লিখেছি ও ব্লগে দিয়েছি। এখানে ১মএখানে ২য় অনুচ্ছেদ পাবেন। সময় পেলে বাকি আরো কিছু অংশ পোস্ট করবো। এছাড়া নিরাপত্তার উপরে বছর দেড়েক আগে তিনটি পোস্ট দিয়েছিলাম। --রাগিব (আলাপ | অবদান) ০৯:২২, ২৯ মে ২০০৯ (UTC)

প্রসঙ্গ উইকিপিডিয়া ও আমি[সম্পাদনা]

আসলে কি জানেন, বিশ্বকোষ অনেক আছে, কিন্তু উইকিপিডিয়ার মতো বিশ্বকোষ নেই। আমি এখানে লিখি বলে বলছি না – আমার অভিজ্ঞতা থেকে বলছি। স্কুলে পড়ার সময় পাড়ার লাইব্রেরিতে এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা দেখেছিলাম। কিন্তু সে-বই এক সেট কেনার সামর্থ্য ছিল না। ভারতীয় সংস্করণের দামই তার ১৭,০০০ টাকা। বাংলায় ভাল বিশ্বকোষ বলতে বঙ্গীয় সাহিত্য পরিষদের ভারতকোষ আর বিশ্বকোষ পরিষদের বিশ্বকোষ। ভারতকোষ পাঁচখণ্ড ৯০০ টাকা আর বিশ্বকোষ ২৪ খণ্ড ২৪০০ টাকা। বাংলাদেশের বাংলাপিডিয়ার আকার দেখেছি, সেটির দামও কম হবে না অনুমান করি। তবু ভারতকোষ আর বাংলাপিডিয়া নেটে পাওয়া যায়। সেই কারণেই উইকিপিডিয়ার জনমানুষের বিশ্বকোষ ধারণাটি আমাকে খুব টানে। তাছাড়া বিশ্বকোষের যে রূপটা আমরা এখানে দিতে পারি, তা অন্য কোথাও সম্ভব নয়। এই বিরাট সুযোগটা সম্ভব হয়েছে এক ছাতার তলায় উইকিপিডিয়া নামক কর্মযজ্ঞটি চালানোর জন্য।

আমিও উইকিপিডিয়ার ভবিষ্যত সম্মানের ব্যাপারে বেশ আশাবাদী। বিনয়ের পরাকাষ্ঠা বজায় রেখে বলতে হলেও বলব আমাদের বাংলা উইকিপিডিয়া একদিন বাংলা ভাষার শ্রেষ্ঠ বিশ্বকোষে পরিণত হবে – একথা মোটামুটি নিশ্চিত করেই বলা যায়। --অর্ণব দত্ত ১১:১২, ২৯ মে ২০০৯ (UTC)

Thanks for giving the bot flag. I will run the test edit. Once everything is ok, I will start using normally --Rameshng ০৪:২৩, ৩০ মে ২০০৯ (UTC)

হালনাগাদ[সম্পাদনা]

আমি এখনো কোন হালনাগাদ করিনি। শুধুমাত্র আলোচনার পাতাটার বিন্যাস একটু অলংকরণ করছিলাম। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২১, ২ জুন ২০০৯ (UTC)

মিষ্টির repeated (redundant??) ভুক্তি এবং categorization[সম্পাদনা]

সুপ্রভাত রাগীব।

আমি প্রথমে দেখেছিলাম মিষ্টি নিয়ে লেখা নেই, এখন দেখছি লেখা আছে কিন্তু ভিন্ন ভিন্ন শিরোনামে ভিন্ন ভিন্ন পাতায় লেখা। সবগুলোকে এক করার প্রক্রিয়া টা কীরকম? এখানে কতটুকু details এ যাওয়াটা প্রাসংগিক?সন্দেশের পাতায় দেখলাম লেখা আছে 'অসম্পূর্ণ'। যা আছে, তার বেশী কী লেখা যায়? রেসিপি দিয়ে দেব?

আর, সাহিত্যের ভেতর থেকে নাটকটা কিভাবে বাদ পড়ল?

আমি ঠিকমত type করার পরেও দেখছি কিছু কিছু অক্ষর box এর আকারে দেখায়। এটা কি আমার ভুল, না এখানে সমস্যা? শাফ্‌ক্বাত

ধন্যবাদ[সম্পাদনা]

ধন্যবাদ রাগিব ভাই, তবে ব্যাপারটা কি ছয় মাসের জন্য? আসলে কথাটা আমার মাথায় আসেনি, সপ্তর্ষিদার মতামত পড়ার পর, আমি ইংরেজিতে ঘুরেঘুরে দেখলাম। তেমন উদারহরণ পেলাম না, তবে এটা বুঝলাম যেকোন প্রশাসক ও বুর‌্যোকাটের কর্মকান্ডের পর্যালোচনা হতে পারে । এবং সেটা যে কোন ব্যবহারকারী যে কোন সময় করতে পাবেন।প্রশাসক ও বুর‌্যোকাটরা তাদের ক্ষমতার অপব্যহার করছে কিনা। বক্তব্যটা এখানে w:Wikipedia:Administrators#Removal of adminship (desysopping) বলা আছে, If an administrator abuses administrative powers, these powers can be removed. Administrators may be removed either by Jimmy Wales or by a ruling of the Arbitration Committee. এইখানে আরও w:Wikipedia:Requests for de-adminship বলা আছে। আপনি ব্যাপারগুলি সবই জানেন, অন্যান্য ব্যবহারকারীর জ্ঞাতার্থে দিলাম,এইগুলি সবার জানা উচিত। কোন বিতর্ক সৃষ্টির জন্য দিলাম না। যাই হোক প্রশাসক হওয়া বা না হওয়ার জন্য আমার অবদানের কোন ঘাটতি হতো না। তবে কিছুটা উল্লসিত তো বটেই সেটা অস্বীকার করি কি করে। আমি প্রথমে ভুল ভাবে আপলোডকৃত ছবি গুলো, মিডিয়া উইকি ও জাভা স্ক্রিপ্টের উপর কাজ করব। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:২৯, ৭ জুন ২০০৯ (UTC)

এক অর্থে ধরতে গেলে সব প্রশাসকই কিন্তু অস্থায়ী -- যেহেতু যেকোনো সময় প্রশাসকের মর্যাদা বিভিন্ন কারণে (যা আপনি উল্লেখ করেহেন), তা সরানো হতে পারে। ইংরেজি উইকিতে তা করা হয়েছে বহুবার। বাংলা উইকির সব প্রশাসকের টেকনিকালি একই ক্ষমতা রয়েছে, কাজেই আপনি ও অন্যান্য প্রশাসকদের মধ্যে কর্মক্ষমতা ও admin power এর কোনো পার্থক্য নেই। আপনার উৎসাহ দেখে আমিও আনন্দিত, এবং গত বহুদিন ধরে যে কাজ করে চলেছেন, তা চালিয়ে যাবেন এই আশা রাখি। বিশেষ করে বিল্ট-ইন-কীবোর্ডটি (যা জাহিনের ইউজার স্পেস থেকে মনোবুক ডট জেএস পাতায় transcluded, সেটা মেরামত করতে পারলে অনেক উপকার হবে ... ওটা ফায়ারফক্সে কাজ করছে না ... )। --রাগিব (আলাপ | অবদান) ১৩:৩৭, ৭ জুন ২০০৯ (UTC)

তিনটা নতুন নিবন্ধ শুরু করেছি। ওগুলো শেষ করেই অন্যগুলো ধরব :D --তারিফ এজাজ ১৪:১২, ২৮ জুন ২০০৯ (UTC)

নির্বাচিত নিবন্ধ মনোনয়ন প্রসঙ্গে[সম্পাদনা]

ভারত নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করার চেষ্টায় ছিলাম। মোটামুটিভাবে নিবন্ধের কাজ শেষ। এবার কি করতে হবে? ভাল নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছিলাম। পর্যালোচনা হয়নি এখনও। এই ব্যাপারে সাহায্য পেলে উপকৃত হব। --অর্ণব দত্ত ০৫:০৬, ৩ জুলাই ২০০৯ (UTC)

আপনি উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ পাতায় আবেদন দিন। আমি এক নজরে যা দেখলাম, ভাষার গাঁথুনীতে একটু সমস্যা আছে -- পড়লে কেন যেন মনে হয় ইংরেজি থেকে অনুবাদ পড়ছি। সেটা একটু পালিশ করতে হবে। আর মাত্রাতিরিক্ত সংখ্যক ছবি রয়েছে। সেটাও দেখতে ভালো দেখাচ্ছে না। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১৮, ৩ জুলাই ২০০৯ (UTC)
রাগিব ভাই, ভারত নিবন্ধের ভুলগুলি ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। সম্পূর্ণ নিবন্ধটি রিভাইজ করছি। তাই বানান ও ভাষাবিন্যাসের ভুলগুলি শুধরে ফেলা যাবে বলে আশা করা যায়। আপনার জ্ঞাতার্থে জানাই, হার্দিক শব্দটি নিয়ে আপনার আপত্তি যুক্তিযুক্ত। শব্দটি বাংলা অভিধান বহির্ভূত না হলেও, অপ্রচলিত। আধুনিক গদ্যে এর ব্যবহার চলে না। কথাটির অর্থ আন্তরিক। সেটাই লিখলাম। সমূহ বাদ দেওয়ার সপক্ষে আমিও। সেটি বাদ দেবো। মানচিত্র ও চিহ্নের অনুবাদ জয়ন্তদা করছেন। অডিও-র বাংলা করা হল শ্রাব্য। ছবির সংখ্যা প্রাথমিকভাবে কয়েকটি কমানো হল। ভবিষ্যতে আরও কয়েকটি কমাবো। সাহায্যের জন্য আমার কৃতজ্ঞতা জানবেন। আরও যদি ভুল চোখে পড়ে জানাবেন। --অর্ণব দত্ত ০৬:৪৯, ৩ জুলাই ২০০৯ (UTC)
ধন্যবাদ অর্ণব। সমালোচনাটুকু গঠনমূলক, এটাই মনে রাখবেন :) । আমি ২/৩ দিন পরে আবার দেখে পরবর্তী মতামত জানাবো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৯, ৩ জুলাই ২০০৯ (UTC)

Perso-Arabic Script[সম্পাদনা]

راگب بهاى آمى ڻهک کوريچهى ايبار تهيکے عربى ليپىتي بانلا ليکهبو--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ১৬:৫১, ৩ জুলাই ২০০৯ (UTC)

পুনর্লিখন[সম্পাদনা]

ভারত নিবন্ধটির পুনর্লিখন শেষ করলাম। আপনি এটি আরেকবার পড়ে দেখতে পারেন। যদি এখনও কোনো ভুলত্রুটি আপনার চোখে পড়ে তো জানান। --অর্ণব দত্ত ১৭:২৮, ৩ জুলাই ২০০৯ (UTC)

ছবি আপলোড ও রি-ডিরেক্ট প্রসঙ্গে[সম্পাদনা]

রাগিব ভাই, বৈজ্ঞানিক চিত্র গুলোর লেবেলিং বাংলায় করার চেষ্টা করেছি। সেজন্য কয়েকটি চিত্র এডিট করে আবার আপলোড করেছি। যেমন: ক্লিটোরিস নিবন্ধটি দেখুন। চিত্রগুলো উইকি কমন্স থেকেই নেয়া। কাজটা কতোটুকু ঠিক হলো জানাবেন। এবার যেটা বলবো, বৈজ্ঞানিক ইংরেজি টার্মের বাংলা করতে গিয়ে ইংরেজি টার্মটা ঠিক রেখে বাংলা টার্মটা কিছু ক্ষেত্রে রি-ডিরেক্ট করে দিতে চাচ্ছি, যেনো যেকোনোটা দিয়ে সার্চ করলেই সহজে পাওয়া যায়। সেটা কেমন হবে? কাজটা কতোটুকু ঠিক হবে?--তানভির রহমান ১১:৩৭, ১৭ জুলাই ২০০৯ (UTC)

ক্লিটোরিস পাতাটি যেহেতু বাংলায় তৈরি হয়েছে তাই ইংরেজি নিবন্ধটিতে অন্যান্য ভাষার স্থানে বাংলা যোগ করে দিলে বোধহয় ভালো হবে। ধন্যবাদান্তে--তানভির রহমান ১১:৫৮, ১৭ জুলাই ২০০৯ (UTC)

রাগিব ভাই.. ছবি কিভাবে আপলোড করব? -- তন্ময়

কেমন আছেন?[সম্পাদনা]

রাগিব ভাই, অনেক দিন পর লগ ইন করলাম। মাঝখানে গ্লোবাল মেল্টডাউনের জন্য কিছু দিন একটু ব্যতিবস্ত ছিলাম। আশা করি ভালই আছেন। একটা জিনিস দেখছি,সত্যজিত রায়ের ওপর লেখাটা এখনো প্রধান পৃষ্টায় রয়ে গেছে। আমরা কি অন্য কোনো article বানিয়ে সেটাকে ফিচার স্ট্যাটাসে নিয়ে যেতে পারি না? I am also facing another problem, even after installing Avro and making the text size largest. Whatever I am writing in Bengali, requires magnifying glass to read. Can you please help me out on this? শোভন ১৫:৩৬, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

রাগিব ভাই, আমি "বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা" নিবন্ধটি edit এবং বর্ধিত করেছি । কিন্তু এখন এর ভবিষ্যৎ অনিশ্চিত দেখে নিজেরই খারাপ লাগছে । আমাদের বাংলা চলচ্চিত্রের যে অবস্থা মানুষ এখন এর নাম শুনলেই নাক সিটকায়(ণিম্নবিত্ত ছাড়া)। এহেন দূরবস্থা দেখে আমি ভাবলাম আমাদের সব ছবিই তো খারাপ না, আমাদের ও ভালো কিছু চলচ্চিত্র আছে তা লোকে জানুক এবং তারপর দেখুক । আর এই জানানোর একমাত্র মাধ্যম আমার কাছে মনে হয়েছে উইকিপিডিয়া । হ্যাঁ, আপনার কথাও ঠিক । আমাদের দেশে বছরে প্রায় ৩০-৩৬ টি ছবি বের হয় । তাই বলে কি সব ছবিই জনপ্রিয় হয় ? বলেছেন এ পর্যন্ত প্রায় ১০০০টি চলচ্চিত্র মুক্তি পেয়েছে । আপনার এ তথ্যও হয়ত সঠিক(আসল সংখ্যা আমার জানা নেই)। কিন্তু তাই বলে কি এই ১০০০টিই জনপ্রিয় হয়েছে ? তা তো নয় । আমরা এর শিরোনাম পরিবর্তন করে "জনপ্রিয় বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা" অথবা "উল্লেখযোগ্য" এধরণের টাইটেল যোগ করে দেই । আর সম্পাদকদের হাত তো খোলা রয়েছেই । তাই, আপনিসহ বাংলা উইকিপিডিয়ার ণিয়ন্ত্রক মণ্ডলীর কাছে আমার বিনীত আবেদন, দয়া করে এ নিবন্ধটিকে বাতিলের খাতায় ফেলবেন না ।


Note:ভুল বশত আমি বলেছিলাম যে এই নিবন্ধটি আমার তৈরি করা । আসলে আমি "বাংলাদেশী চলচ্চিত্রশিল্পীদের তালিকা" এই নিবন্ধটি তৈরি করেছি ।

কে, সি, কলেজ....[সম্পাদনা]

রাগিব ভাই, কে, সি, কলেজ সম্পর্কিত প্রশ্নটির উত্তর এর আলাপ পাতায় দিয়েছি। দয়া করে দেখুন ও সিদ্ধান্ত দিন। আলাপ:সরকারী কে, সি, কলেজ, ঝিনাইদহ দেখুন। কলেজটির পুরো নামে নিবন্ধ খোলাটাই যুক্তিযুক্ত মনে করি, আর যে নামে নিবন্ধ খোলা হয়েছে তাতে ব্যাকরণগত ভুলটাও লক্ষ্য করার মতো।--তানভির (আলাপ | অবদান) ১৭:৫৯, ৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

হাতের পাঁচ[সম্পাদনা]

রাগিব ভাই, শেষে নিবন্ধ যারা যতোটি সম্পূর্ণ করেছেন, তার একটা লিস্ট আছে। ওটা কী যারা শেষ করেছেন তাঁরাই হালনাগাদ করবেন, নাকি যিনি পরবর্তীতে নিবন্ধের প্রস্তাব রাখবেন, তিনি?--তানভির (আলাপ | অবদান) ১৯:৩৭, ৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

যারা শেষ করছেন, তারাই করবেন। (তবে ঐ ৩ প্যারার ব্যাপারটা খেয়াল রাখতে হবে, ওটা না হলে ক্রেডিট পাবে না)। আর কেবল নিজেরটা হালনাগাদ না করে অন্যদেরটাও করে দিলে ভালো হয়। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৩৮, ৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

অংশগ্রহকারীর তালিকা আপডেট করতে গিয়ে সমস্যায় পড়লাম। ৩ প্যারার ব্যাপারটা অনেক ক্ষেত্রেই অনুসৃত হয় নি। গতবারের শাল, বদনা, ও বেগুন তিনটার কোনোটাই ৩ প্যারা নয়, আবার পৃষ্ঠাও ভরে নি। এদিকে বদনার তো লেখার মতো কিছু পাওয়াও যাচ্ছে না। কী করা যায়? ও হ্যাঁ, আমি একটা নিবন্ধের প্রস্তাব রেখেছি। আমি কী সরাসরি প্রস্তাব রাখতে পারি, নাকি প্রথমে প্রার্থিত নিবন্ধের অংশে দিতে হবে?--তানভির (আলাপ | অবদান) ১০:০৮, ১০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

উইকিপিডিয়া বৃত্তান্ত[সম্পাদনা]

উইকিপিডিয়া বৃত্তান্ত পাতায় বাংলা উইকিপিডিয়ার ইতিহাস অংশটি সিনিয়র হিসেবে আপনাকে লেখার অনুরোধ। আমি নতুন, ঠিকভাবে জানি-ই না, তো লিখবো কী?--তানভির (আলাপ | অবদান) ০৮:০৯, ২০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

মার্টিন নাইমোলার[সম্পাদনা]

প্যাস্টর মার্টিন নাইমোলার-কে মার্টিন নাইমোলার-এ সরানো হয়েছে  এ জন্য ধন্যবাদ। Faizul Latif Chowdhury (talk) ০৯:৪৭, ১ অক্টোবর ২০০৯ (UTC)

নতুন নিবন্ধের তালিকা[সম্পাদনা]

আমার প্রণীত নতুন নিবন্ধের তালিকা কী করে দেখতে পাবো?Faizul Latif Chowdhury (talk) ০৯:০১, ৬ অক্টোবর ২০০৯ (UTC)

তারিখ বৎসরওয়ারী না মাসওয়ারী হবে?[সম্পাদনা]

তারিখ ভিত্তিক ঘটনাপঞ্জী বৎসরওয়ারী না মাসওয়ারী হবে তা চূড়ান্তভাবে এখনই নির্ধারিত হলে ভালো হয়। বৎসরওয়ারী পাতা যেমন আছে কোন=কোন ক্ষেত্রে মাসওয়ারী পাতাও দেখা যাচ্ছে। বিভ্রান্ত বোধ করছি। Faizul Latif Chowdhury (talk) ১৬:২৩, ৯ অক্টোবর ২০০৯ (UTC)

list of emotions[সম্পাদনা]

emotion কে কিভাবে category করতে হয় আমি জানিনা। সুখ, দুঃখ, বেদনা, হতাশা, হাসি, কান্না...। এর পরে আবার attitude নিয়েও একটা class করা যায়...। আমি তো জানিনা এসব ক্যাম্নে করে। খালি type করতে জানি।

Shafqat

মুছে ফেলার অনুরোধ[সম্পাদনা]

অনুগ্রহপূর্বক বিষয়শ্রেণী:স্ক্রীন অ্যাক্টরস গিল্ড পুরস্কার টা মুছে দিন। সঠিক বানানে আবার বিষয়শ্রেণী তৈরি করা হচ্ছে। — তানভির আলাপ অবদান ১৯:৪৫, ২০ অক্টোবর ২০০৯ (UTC)

মন্তব্যের অনুরোধ[সম্পাদনা]

রাগিবভাই, আলাপ:একাডেমি পুরস্কার (সেরা ছবি) পাতাটা একটু দেখুন ও মন্তব্য দিন। — তানভির আলাপ অবদান ১৩:২২, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বাল্টিমোর নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:৩১, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

উইকির কী অবস্থা?[সম্পাদনা]

অনেকদিন পরে আবার আসলাম। আজাকি আবার নতুন করে চালু হয়েছে দেখছি। ভাল উদ্যোগ। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৩৭, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

ধন্যবাদ। মনে হচ্ছে বাংলা উইকির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। বাংলা উইকিতে নিয়মিত আসার ব্যাপারে এখনও গ্যারান্টি দিতে পারছি না। অন্যান্য কাজে একটু ব্যস্ত। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৫৯, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

Hello!!Please U Can Translate in Bengali en:Campora San Giovanni? Thank U So Much♥[সম্পাদনা]

Dear Friend.... I write you from far Italy, to ask you if you can translate in Bengali the article of my village native. Here many Indians have arrived and Bengali, to work in our agricultural business and for motives for study in our universities. above all for medicine and computer science. Naturally I can translate you in Italian an article of your interest. I am specialized in biographies, history, geography and some languages. I can translate in Italian and Italian dialects on Wikipedia, French and Spanish. in attends him of one certain answer of yours I thank you in advance of true heart... Thanks for the receptiveness in attends him of one certain answer of yours I thank you in advance of true heart... Thanks for the receptiveness♥--Lodewijk Vadacchino (talk) ২০:২৪, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

sorry my bad english--Lodewijk Vadacchino (talk) ২০:২৪, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

প্রতিষ্ঠাতার লেখা, অনুসন্ধিৎসু চক্র[সম্পাদনা]

দীপেন বাবুর একটি পরিচয় আছে। আর যাদের পরিচয় আছে তাদের লেখা নিয়ে প্রশ্ন করাটা জানিনা কতটা যৌক্তিক?ড. দীপেন ভট্টাচার্য, জ্যোতিপর্দার্থবিদ, ইউনিভারসিটি অব ক্যালিফোরনিয়া, রিভার সাইট বিশ্ববিদ্যালয়ে় অধ্যাপনা করছেন। http://tigre.ucr.edu/dipen/ আমরা মনে করি, বিজ্ঞানীরা সত্যের চর্চা করেন। বিষয়টি ভেবে দেখার অনুরোধ রইল।ইফতেখার (talk) ১৮:৫৫, ১ নভেম্বর ২০০৯ (UTC)

চর্যাপদ - টেমপ্লেট:Cref2 এবং টেমপ্লেট:Cnote2A[সম্পাদনা]

চর্যাপদ নিবন্ধটি দেখুন। ভূমিকাংশে অধ্যাপক নীহাররঞ্জন রায়ের মন্তব্য পাদটীকায় নিয়েছি। আশংকা বাংলা উইকিতে টেমপ্লেট:Cref2 এবং টেমপ্লেট:Cnote2A সৃষ্টি করা হয় নি অথবা কাজ করছে না। (সূত্রঃ Jane Austen) আমার প্রচেষ্টাও ত্রুটিপূর্ণ হতে পারে। Faizul Latif Chowdhury (talk) ০১:৩১, ২ নভেম্বর ২০০৯ (UTC)

রাগিববট[সম্পাদনা]

রাগিবভাই, আমি যতোদূর জানি, নিবন্ধের ইংরেজি নাম বাংলা শিরোনামে রিডিরেক্ট করার কাজটা আপনার রাগিববট করে। কিন্তু আমার শুরু করা প্রায় দু'মাস আগের কিছু নিবন্ধে এখনো সে ব্যাপারটি ঘটে নি, বটটি কী আদৌ কাজ করছে? একটু কৌতুহলী হয়ে উঠলাম। — তানভির আলাপ অবদান ১৬:৩৪, ২ নভেম্বর ২০০৯ (UTC)

হুম্‌ কাজ করছে দেখছি। দারুণ দ্রুত! বট জিনিসটা আসলেই কাজের! — তানভির আলাপ অবদান ০৭:৫০, ৩ নভেম্বর ২০০৯ (UTC)

সম্পাদন সম্পর্কিত সমস্যা[সম্পাদনা]

আমি উইকিপিডিয়ার জন্য হীরক নামক লিখাটি জমা দিয়ে ছিলাম। এটা ছিল ইংরেজী উইকিপিডিয়ারই একটি সারাংশ। সমস্যা হল ঐ লিখাটি এত পরিবর্তন করে ফেলা হয়েছে যে আমার কল্পনারই বাহিরে (এতে আমার কোন আপত্তি নেই)। আমার সেই লিখাটি ছিল আমাদের দেশের সাধারণ পাঠকদের জন্য উপযুক্ত। ইংরেজি উইকিপিডিয়াতে যে বিশাল বর্ণনা দেয়া আছে তা খুবই ভাব গম্ভীর, বিশাল এবং তাতে বৈজ্ঞানীক ব্যাখ্যাই বেশি। যা একমাত্র গবেষক ছাড়া সাধারণ মানুষ বিস্তারিতভাবে পড়বে বলে আমার মনে হয় না।

ইংরেজি উইকিপিডিয়া আমাদের জন্য একটা স্ট্যার্ন্ডাড বটে কিন্তু তা রচিত হয়েছিল ইউরোপিয়ান ও অ্যামেরিকান প্রেক্ষাপটকে সামনে রেখে। উইকিপিডিয়া নিরপেক্ষ হলে বাংলা ইউকিপিডিয়াতে ভারতীয়দের বা বাঙালিদের ধ্যন-ধারনা, বিশ্বাস এবং মূল্যবোধকে কি কিছুটাও মূল্যায়ন করা হবে না। অর্থাৎ কাদের জন্য অনুবাদ করছি তাদের কথা কি ভাবা উচিত নয়।

আমি আমার লিখায় বিখ্যাত “কোহিনূর” হিরার ইতিহাস তুলে ধরেছিলাম কিন্তু দূর্ভাগ্যজনক হলও সত্য তা মুছে দেয়া হয়েছে অর্থাৎ ভারতীয় প্রেক্ষাপটকে উপেক্ষিত করা হয়েছে।

যদি আমার দৃষ্টিভঙ্গি ভুল হয় দয়া করে আমাকে জানান। তাহলে আমি হুবোহু ইংরেজি ইউকি অনুবাদের দিকে এগিয়ে যাব। TareqMahbub (talk) ১৯:৪৬, ৪ নভেম্বর ২০০৯ (UTC)TareqMahbub

http://dhakadailyphoto.blogspot.com/ এই ব্লগ সাইটে ভাল কিছু ছবি আছে , এখানে লেখা আছে

Note to visitors

These photos are shot exclusively for this blogsite “Dhaka”. While this website doesn't prevent anyone to download, save or reproduce its images for use by other bloggers, but expects 'photo credit' mentioned in their site. Thank you! ছবিগুলোর ব্যাপারে কি করা যায়?? Hasan.zamil (talk) ০৯:১৪, ৬ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি[সম্পাদনা]

রাগিব ভাই, আজাকিটা একটু আপডেট করে দেবেন? সব তৈরিই আছে। বেলায়েত ভাইকে তো দেখছি না, আর টেমপ্লেটটাও সুরক্ষিত। হালনাগাদ সম্পূর্ণ তৈরি এবং এখানেই তা আছে। — তানভির আলাপ অবদান ১৭:২২, ৬ নভেম্বর ২০০৯ (UTC)

-- করে দিলাম। --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৩, ৬ নভেম্বর ২০০৯ (UTC)

অসংখ্য কৃতজ্ঞতা। — তানভির আলাপ অবদান ১৯:১৮, ৬ নভেম্বর ২০০৯ (UTC)

রাগিব ভাই, AWB টা আমি এখনো ঠিক বুঝি না, আপনি কীভাবে করতেন বলতে পারবেন একটু? তাছাড়া সেটা যদি বলতে গিয়ে অনেক বড়ো হয়ে যায়, তাহলে দরকার নেই। অল্প কথায় টাস্ক দিয়ে আমাকে ম্যানুয়ালের লিঙ্কগুলো ধরিয়ে দিন। যেখান থেকে বুঝতে সুবিধা হবে। ইংরেজি উইকিতে একটা ম্যানুয়াল আছে, ওটাই কি যথেষ্ট? — তানভির আলাপ অবদান ০৪:৫৭, ৭ নভেম্বর ২০০৯ (UTC)

বটের কাজের অনুরোধ[সম্পাদনা]

রাগিব ভাই, একটি ছোট কাজ করে দিতে হবে। বট দিয়ে বিষয়শ্রেণী:নোবেল বিজয়ী জীব বিজ্ঞানী ক্যাটাগরির নিবন্ধগুলোকে বিষয়শ্রেণী:নোবেল বিজয়ী জীববিজ্ঞানী তে এনে দিতে হবে। পদার্থবিজ্ঞানীসহ অন্যান্য বিষয়ের বিজ্ঞানীদের ক্যাটাগরিতে বিষয় এবং বিজ্ঞানীর মাঝে কোনো স্পেস রাখা হয়নি তাই জীব এবং বিজ্ঞানীর মাঝেও কোনো স্পেস বাদ দেওয়া উচিত। অনুগ্রহ করে জানাবেন, আপনার বট এ কাজটি করে দিতে পারবে কিনা। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৯, ১৩ নভেম্বর ২০০৯ (UTC)

এটা কি AWB দিয়ে করা যায় না? বট দিয়ে করার চাইতে AWB দিয়ে মনে হয় অনেক সহজে করা যাবে। সার্চ/রিপ্লেস দিয়ে পরের ক্যাটেগরিটি যোগ ও প্রথম ক্যাটেগরিটি বিয়োগ করতে হবে। বট স্ক্রিপ্ট লেখার চাইতে এটা সহজ হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২৬, ১৫ নভেম্বর ২০০৯ (UTC)
কোনো এক অদ্ভুত কারণে আমার PC তে AWB কাজ করছে না। :( --বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৫, ১৫ নভেম্বর ২০০৯ (UTC)
যখনই AWB দিয়ে বাংলা উইকিপিডিয়াতে লগ ইন করতে যাচ্ছি, এর স্ট্যাটাস বারে দেখাচ্ছে Software disabled। আর লগইন হচ্ছে না। উপরথেকে ম্যানুয়ালি লগইন করলেও, AWB দিয়ে কাজ শুরু করার জন্য Start দিলেই ম্যাসেজ দিচ্ছে লগ ইন করা নয়। অথচ উপরের ব্রাউজারে দেখাচ্ছে লগইন করা। জানি না এটা কি শুধু আমার ঝামেলা নাকি পুরো সফটওয়্যারের ঝামেলা। AWB এর জন্য আলাদা কোনো permission নেওয়ার ঝামেলা করেছে কিনা নতুন করে কে জানে। রাগিব ভাই সময় পেলে একটু দেখবেন, ব্যাপারটা কি?--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১১, ১৫ নভেম্বর ২০০৯ (UTC)
এটা কি সব পিসিতেই হচ্ছে? যদি হয়, তাহলে হয়তো বাংলা উইকিতে AWB চালু করার জন্য আমাদের কোনো পাতা হয়তো কনফিগার করতে হতে পারে। আবার আরেকটা কারণ হতে পারে ফায়ারওয়ালে ব্লক করা। কাজেই সবগুলো চেষ্টা করে দেখা যেতে পারে। আমি আমার ডেস্কটপে কাল এটা ইন্সটল করে দেখবো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৪, ১৫ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত চাকা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২১ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:০৪, ২০ নভেম্বর ২০০৯ (UTC)

বটের সাহায্য নিতে পারেন[সম্পাদনা]

রাগিব ভাই, বেলায়েত ভাইয়ের বট দেখলাম আগে অনেক পাতায় {{subst:খালি}} টেমপ্লেট যোগ করেছে। আপনার AWB কাজ না করলে বেলায়েত ভাইয়ের কাছ থেকে স্ক্রিপ্ট নিয়ে বট চালাতে পারেন? বা বেলায়েত ভাইকেও তাঁর বটটা আবার এ কাজে চালু করতে বলতে পারেন কি? — তানভির আলাপ অবদান ১৮:০২, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

বেলায়েতের AWB কাজ করছে না। আসলে খালি কি খালি না, এটা অনেকটা চোখে দেখে বোঝা লাগে (কারণ অনেক পাতায় কেবল টেম্পলেট, কিন্তু সাইজ দেখে বোঝা যায় না)। তাই দিনে ২০/৩০টি ভুক্তি মোছার প্ল্যান করছি, ম্যানুয়ালি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:০৭, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

দিনে ২০/৩০টা! এতোগুলো মুছলে তো আর্টিকল কাউন্ট অনেক নিচে নেমে যাবে! এখন দিনে নতুন ভুক্তি আসে বড়জোর ৫টা। — তানভির আলাপ অবদান ১৮:১৪, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

দুষ্টগরুর চাইতে শূণ্য গোয়াল ভালো, তাই না? গত ৩ বছরে যেসব ভুক্তিতে কেউ হাতও দেয়নি, সেগুলো রেখে দিলে আমাদের মান বাড়ে না ... বরং গত ৩ বছরে আমরা যে কষ্ট করে মাঝারি আকারের বিভিন্ন ভুক্তি যোগ করেছি, তা নিরর্থক হয়ে পড়ে। ঠিক আছে, আপাতত রাগ রাগিনীর ভুক্তিগুলোকে সরাবো। ৫০/৬০টার মতো মোট আছে ওখানে। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৩০, ২১ নভেম্বর ২০০৯ (UTC)
এই দুষ্ট গরু নিধন প্রকল্পটা একটু দীর্ঘমেয়াদী কর্মসূচী হিসাবে চালানো যায়। প্রতি মাসে নতুন নিবন্ধের সাথে তাল মিলিয়ে মোছা হলে অতটা চোখে পড়বে না। আমাদের অগ্রগতি অবশ্যি এমনিতে খারাপ না, মাত্র তিন মাস আগেই তো ২০ হাজার হয়েছিল - প্রথমদিকে খালি নিবন্ধ মুছে ফেললেও যেন ২০,০০০ হাজারের নিচে না নামে, একটু দেখবেন।--ফয়সল (আলাপ | অবদান) ১৮:৪২, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

একটা দুটো বাক্য নয়[সম্পাদনা]

রাজনীতি বিষয়ক নিবন্ধগুলিতে চার পাঁচটা বাক্য নিয়েই একটা ভূমিকা প্যারা দিচ্ছি। ভূমিকাটা হুবহু ইংরেজি উইকির ভূমিকা প্যারার মত। এগুলিতে ঐ দেশের রাজনীতির কি পয়েন্টগুলি ঠিকই দেয়া আছে। খেয়াল করে দেখুন। চার-পাঁচ বাক্য যোগ করার পর নিবন্ধগুলিকে কোনমতেই এখন আর খালি বলা চলে না। তাই খালি ট্যাগগুলি উঠিয়ে দিচ্ছি। আর খালি নিবন্ধগুলির ব্যাপারে আমার মতামত বহুবার দিয়েছি। আপনি শুরু থেকেই নেতিবাচক দৃষ্টিকোণ থেকে ব্যাপারটা নিয়েছেন এবং এখনও নিচ্ছেন। হাজার হাজার খালি নিবন্ধ আমি একাই পূরণ করেছি। এটা নিয়ে কথা বাড়াবার প্রয়োজন মনে করছি না। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:৫৩, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

খালি ট্যাগগুলির ব্যাপারে আপনার আচরণ বোধগম্য নয়। যদি খালি ট্যাগ লাগানোর পরে কেউ চার পাঁচ লাইনের ভূমিকা যোগ করে, বিষয়শ্রেণী যোগ করে, আন্তঃউইকি যোগ করে, তাহলে সেটাতে খালি ট্যাগ রাখার কোন প্রশ্নই আসে না। আপনি খালি ট্যাগ লাগিয়ে আপনার কাজ করেছেন, আমি নিবন্ধতে ন্যূনতম বিষয়বস্তু, চার পাঁচ বাক্য যোগ করে সেটা পূর্ণ করেছি এবং যৌক্তিকভাবেই খালি ট্যাগ সরিয়েছি। এটাতে এরকম ইমোশনাল রিঅ্যাকশনের কোন প্রয়োজন তো দেখছি না। আর দক্ষিণ এশিয়ার অন্যান্য উইকির সাথে আমাদের উইকির কী সম্পর্ক? আপনি নিজেই বছর খানেক আগে বলেছিলেন, অন্য উইকির সাথে ইঁদুর দৌঁড়ে যাবার আমাদের কোন দরকার নেই। তাহলে দক্ষিণ এশিয়ার অন্য উইকির কথা এখন হঠাৎ করে ওঠাচ্ছেন কেন? আপনি এই ব্যাপারটাতে আমার সাথে ক্রমাগতভাবে যে ধরনের নেতিবাচক আচরণ দেখিয়ে চলেছেন, সেটা ঠিক না। --অর্ণব (আলাপ | অবদান) ০০:২২, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

ম্যালেরিয়া প্রবন্ধ[সম্পাদনা]

প্রিয় রাগিব, আমি উইবে ভারতীয় ভাষায় বিষয়বস্তু তৈরি করতে ভীষনভাবে আগ্রহী, বিশেষ করে বাংলায়, যেখানে খুব বেশী প্রবন্ধ নেই৷ আমি বুঝতে পারছি কখনো কখোন আমার প্রবন্ধে ( যেমন ম্যালেরিয়া প্রবন্ধটি)কিছু ত্রুটি থেকে থাকে এবং আমাকে সেগুলো ধরিয়ে দেওয়ার জন্য আমি খুশি৷ যাই হোক, আমার মতে এটা একটা উইকি মডারেশন মডেল, যেখানে পুরো উইকি সমাজ অংশ গ্রহণ করে এবং প্রবন্ধগুলি পরিবর্তন করে৷ উইকি মডেলের এইভাবেই কাজ করা উচিত৷ আপনি যখন কোনো প্রবন্ধটিকে বাতিল করেন, এটা অন্য সদস্যদের এই সুযোগ থেকে বঞ্চিত করে৷ আশা করছি আপনি প্রবন্ধগুলিকে ভবিষ্যতে আর বাতিল করবেন না এবং আমাকে বা অন্যান্য সদস্যদের একবার সুযোগ দেবেন প্রবন্ধকে সংশোধন এবং উন্নত করার৷

নাম পরিবর্তন[সম্পাদনা]

রাগিব ভাই দয়া করে আপনি আমার এই অ্যাকাউন্টকে নাম পরিবর্তন করে jayantanth করে দিন। আমার Global account এই jayantanth নামেই আছে।আপনার হয়তো মনে নেই আমি যখন প্রথম এখানে এসেছিলাম আমার একটি সমস্যা হচ্ছিল। সমস্যাটা ছিল নিবন্ধের সম্পাদনা লিঙ্কটি ক্লিক করেন তখন কোনো এডিটর না খুলে একটি index.php নামের ফাইল ডাউনলোড হতে চায়, যার সমাধান আমি অনেকদিন পর বেলায়েত ভাইয়ের এই ব্লগ থেকে পেয়েছি। তাই আমার ব্যবহারকারীর নামটা joy থেকে jayantanth এ সরিয়ে নিতে চাই। কিন্তু তার জন্য আপনাকে বোধহয় আমার jayantanth account কে রিনেম করতে হবে আগে। সেক্ষেত্রে jayantanth account কে jayanta নামে রিনেম করে দিন ও তার পর joy account কে jayantanth করে দিন। অগ্রিম ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৫৪, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)

করে দিলাম। --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৪, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)
অশেষ ধন্যবাদ রাগিব ভাই। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:১৭, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)
নামে কী আসে-যায়! -ফ ল চৌ, ৩০ নভেম্ববর ২০০৯, ঢাকা।

ইংরেজি উইকিতে রবীন্দ্রনাথ[সম্পাদনা]

ইংরেজি উইকিপিডিয়াতে রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটি নিয়ে সম্ভবত ভ্যান্ডালিজম চলছে। তথ্যছক ও অন্যান্য লিঙ্ক মুছে ফেলা হচ্ছে। আমি দু-একটি ঠিক করলাম। আপনারা যাঁরা ইংরেজি উইকিপিডিয়াতে নিয়মিত, ব্যাপারটি একটু দেখুন। --অর্ণব দত্ত (talk) ১৭:২৮, ৩০ নভেম্বর ২০০৯ (UTC)

এরকম প্রায়ই হতে দেখেছি। আমার জোলিটা সেমি প্রটেক্টেড হওয়া সত্ত্বেও ওয়াচলিস্টে কয়বার দেখলাম নিকওয়ালা ব্যবহারকারীদের অপ্রযোজ্য তথ্য ঢোকানোর চেষ্টা। আমার ব্যক্তিগত মত ফিচার্ড আর্টিকল সেমি প্রটেকশন ছাড়া থাকা উচিত না। ভ্যান্ডালিজম দুটোই হয়েছে আইপি থেকে। রাগিব ভাই, আপনি তো ওখানে অ্যাডমিন, আপনার জন্য ওটার সাথে ডিল করাটা সহজ। আশা করি দেখবেন। আমি কবিগুরুর নিবন্ধটিকে ওয়াচ লিস্টে রাখলাম। — তানভির আলাপ অবদান ১৭:৫৪, ৩০ নভেম্বর ২০০৯ (UTC)

এটা নিয়ে ওখানে অনেক বিতর্ক হয়েছে ... সংরক্ষণ করে রাখাটা উইকির "সবার জন্য উন্মুক্ত" দর্শনের পরিপন্থী বলে এটাকে নিরুৎসাহিত করা হয়। রবীন্দ্রনাথের ভুক্তিতে সর্বসাম্প্রতিক ভ্যান্ডালিজম বাদে গত মাস খানেকে কেবল সারাভাস্ক-কেই সম্পাদনা করতে দেখছি। সারাভাস্ক তামিল বা কেরলের লোক হলেও রবীন্দ্রপ্রেমী -- নিবন্ধটাকে বছর চারেক আগে সে-ই ফিচার নিবন্ধে নিয়ে গেছিলো। যাহোক, নিবন্ধটা আমার ওয়াচলিস্টে আছে। খেয়াল রাখবো। গতকাল থেকে এক বাংলাদেশী স্থপতি ট্রোলকে তাড়াতে তাড়াতে সময় গেছে, তাই মাঝের ভ্যান্ডালিজমগুলো খেয়াল রাখতে পারিনি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৫, ৩০ নভেম্বর ২০০৯ (UTC)

সারাভাক্স সম্ভবত তেলুগুভাষী (অন্ধ্রপ্রদেশের লোক)। সে যাই হোক, তিনি তথ্যছকটি পুরো মুছে ফেলে সেখানে একটা টেবিলে কেবল রবীন্দ্রনাথ ও তাঁর সইটা রেখেছিলেন। বাংলা সঠিক বানানটির বদলে একটি ভুল বানান দিয়েছিলেন। সম্ভবত তিনি ট্রোল নন। কিন্তু যা করছেন তা যথেচ্চাচার। তথ্যছক জিনিসটা তো কেবল সাজানোর জন্য নয়, এটা দেখে নিবন্ধ সম্পর্কে মোটামুটি রকম ধারণা করে নেওয়া যায়। ভদ্রলোককে একটু সতর্ক করতে হবে। ফিচারড নিবন্ধে এই রকম পরিবর্তনের আগে তিনি যেন সকলের মত নিয়ে নেন। আমি ইংরেজি উইকিতে নিয়মিত নই। তাই আপনাকে বিষয়টি জানালাম। --অর্ণব দত্ত (talk) ০৪:১২, ১ ডিসেম্বর ২০০৯ (UTC)

TUSC token 6768dda4125c2d9492cd5b330b4c2bef[সম্পাদনা]

I am now proud owner of a TUSC account!

রাগিব ভাই, এই বটটি মাঝে মাঝে এক দুটো করে ইন্টার উইকি যোগ করছে। তবে এটার ফ্ল্যাগ সেট করা নেই। আবেদনও করে নি। এটার কি বট ফ্ল্যাগের দরকার পড়ে না। উল্লেখ্য, এটা শুধু ইন্টার উইকি-ই যোগ করে। — তানভির আলাপ অবদান ১৫:৪০, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

দরকার বটে। আমি সাধারণত যেসব বট নিয়মিত সম্পাদনা করে, তাদের ক্ষেত্রে বট ফ্ল্যাগ নিতে অনুরোধ করি। এটা বেশি করছে না, তাই বলা হয়নি। বট অপারেটরের আলাপ পাতায় অনুরোধ জানিয়ে দিন। সাধারণত অনুরোধ অগ্রাহ্য করলে সেক্ষেত্রে ব্লক করে তাদের দৃষ্টি আকর্ষণ করি। --রাগিব (আলাপ | অবদান) ২২:২১, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)
Hi Ragib, thanks for the notice. I completely forgot to register. Apologize for the inconvenience caused. Hope that I didn't do any damage and/or caused any trouble. Regards.— Tjmoel  talk ০৮:২৮, ৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

স্বয়ংক্রিয় অনুবাদ[সম্পাদনা]

রাগিব ভাই, এই আপদ আবার এসে জুটেছে। এক সাথে ৫টা ভুক্তি। জাভা (প্রোগ্রামিং ভাষা), অরকুট, বায়ু দূষণ, গ্লোবাল ওয়ার্মিং (বিশ্ব উষ্ঞায়ন), প্রিজন ব্রেক। — তানভির আলাপ অবদান ১১:৫৭, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

আমার মত সরাসরি ডিলিট। এই নিবন্ধগুলোর একটি এসেছে আই.পি. থেকে বাকিগুলো দুইটি ইউজার অ্যাকাউন্ট থেকে। আগের যে ইউজারকে ম্যালেরিয়া নিবন্ধটি সরিয়ে সম্পাদনার সুযোগ দেওয়া হয়েছিলো তিনি ম্যালেরিয়া ঠিক না করে অস্ট্রেলিয়া, ও মিশর নিবন্ধে স্বয়ংক্রিয় অনুবাদ করা অংশ যোগ করেছেন। যা বাতিল করা হয়েছে। কিন্তু নতুনগুলো ডিলিট করার ক্ষমতা তো আমার নাই। — তানভির আলাপ অবদান ১২:১৮, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)
আমার পরামর্শ স্পিডি ডিলেশন ট্যাগ জুড়ে দিন। প্রশাসকগণ পরে তা মুছে দেবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:২৯, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

প্রশাসকদের আলোচনাসভায় এ বিষয়ে আলোচনা হয়েছিলো কিন্তু কোনো সিদ্ধান্ত আসে নি। তাই যদি সিদ্ধান্ত আসে যে, এভাবে তৈরি হওয়া সম্পূর্ণ নতুন ভুক্তি ডিলিট করে ফেলা হবে, তাহলে আমি দেখলে ডিলিশন ট্যাগ লাইগে দেবো। আর অন্য কোনো পাতায় ঢোকালে তা বাতিল করে আগের অবস্থায় নিয়ে যাবো। এখন সামনে যে দুটো ব্যাপার। তা হচ্ছে যে অ্যাকাউন্ট থেকে এটা হচ্ছে তার ব্যাপারে জানাতে তো কোনো প্রশাসককে জানাতে হবে। আর দ্বিতীয়ত, খালি নিবন্ধের জন্য স্পিডি ডিলিশন ট্যাগ দেখেছি। এ ধরনের নিবন্ধের জন্য ট্যাগ কোনটা? জানালে ভালো হয়। — তানভির আলাপ অবদান ১৫:৩৬, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

আপাতত আমি ভুক্তিগুলো মুছে এই ইউজারকে আইপি সহ ব্লক করে দিয়েছি। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৩, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

রাগিব ভাই, এ তো আপাতত সিদ্ধান্ত। যেখানে মূল আলোচনাটি শুরু হয়েছিলো সেখানে যদি সিদ্ধান্তমূলক কোনো বক্তব্য লেখা থাকতো, তবে আমারা সবাই একত্রে সেই সিদ্ধান্ত সুন্দর ও বিতর্কহীনভাবে প্রয়োগ করতে পারতাম। সেখানে তো অনেকেই মত দিয়েছিলেন। এখন সিদ্ধান্তটাই আমার মতে বাকি। — তানভির আলাপ অবদান ১৬:৪৭, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

thank you. Masti (talk) ২১:৫৭, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

স্বয়ংক্রিয় অনুবাদ — কঠিন বিরক্ত বোধ করছি[সম্পাদনা]

রাগিব ভাই, বিশেষ:Contributions/Chayan0909 থেকে এবং বিশেষ:Contributions/122.162.43.57 এক ব্যবহারকারী মনোবিজ্ঞান নিবন্ধে এ পর্যন্ত মোট তিন বার স্বয়ংক্রিয় অনুবাদ যোগ করেছেন। দুবার অ্যাকাউন্ট থেকে শেষবার আই.পি. থেকে। আমি বাতিল করতে করতে ক্লান্ত। এ লোক আগে বায়ু দূষণ নিবন্ধে এমন করেছে আই.পি. থেকে। আমি এঁকে আলাপ পাতায় জানিয়েওছি, কিন্তু কোনো ভ্রুক্ষেপ নেই। এ ব্যাটাকে ব্যান করার অনুরোধ। পারলে নিবন্ধটাকে সেমি-প্রটেক্ট করতে পারেন কী না দেখেন। নিবন্ধটি যদিও খালি....। — তানভির আলাপ অবদান ১৪:০৮, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

নির্বাচিত নিবন্ধ বাংলাদেশ[সম্পাদনা]

এই মাত্র সচেতন হয়েছি যে, ভূমিকাংশটি যথেষ্ট সুলিখিত নয়। এর ফোকাস অসংলগ্ন, বেশী গুরুত্বপূর্ণ তথ্য পরে দেয়া হয়েছে বা ভূমিকাংশ থেকে পুরোই বাদ গেছে। ভাষা একটু খটমট ঠেকছে। গুরুত্বপূর্ণ কী বাদ পড়েছে তা যদি কেউ যোগ করে দেয় তবে সংহতকরণ ও ধারাবাহিকতা রক্ষা তথা সাজানোর ব্যপারটা সহজে করা যায়। মোদ্দাকথা, এটি আমাদের দেশ সম্পর্কিত এবং একটি নির্বাচিত নিবন্ধ। এর রচনাগত ও ভাষাগত দুর্বলতা দূর করা সবিশেষ জরুরী। যেহেতু প্রধান পাতায় এই অংশটি থাকবে তাই আগেই তা করা দরকার। Faizul Latif Chowdhury (talk) ১৭:৫৪, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভূমিকায় দেওয়া ভাষা ঠিক আছে। তথ্যও সঠিক, কিন্তু ভাষার টোনটা নিরপেক্ষ মনে হচ্ছে না। অগুরুত্বপূর্ণ অংশ ফোকাসে এসেছে। এগুলো ঠিক না করে প্রধান পাতায় দেওয়া উচিত হবে না। — তানভির আলাপ অবদান ১৮:৩৬, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশ নিবন্ধটিতে পরিবর্তনের ফলে বেশ কিছু লাল লিঙ্ক দেখা যাচ্ছে। যে সকল নিবন্ধ স্ট্যাবল না বা এখনও প্রায়শই পরিবর্তন হচ্ছে এমন নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ হিসেবে গণ্য করা হয় না। নিরপেক্ষ ভাবে বলতে গেলে আপাত দৃষ্টিতে লাল লিঙ্ক এবং প্রায়শ সম্পাদিত বলে নিবন্ধটিকে নির্বাচিত হিসেবে গণ্য হওয়া উচিত নয়। তাই অতিসত্ত্বর লাল লিঙ্কগুলো নীল এবং নিবন্ধকে আপাতত এখানেই স্ট্যাবল করার অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

সাহায্য চাই[সম্পাদনা]

১- একাত্তরের নির্যাতনের উপর উইকিতে কিছু নেই কেন?আমি যদি লিখতে চাই তবে কি নির্যাতনের বিভৎস সব ধরন গুলো তুলে দিতে পারবো? নির্যাতিতের মুখের কথাকে উদ্ধৃতি করতে পারবো? অনেক বইয়ে ভয়ানক ভয়ানক সব নির্যাতনের বর্ননা আছে। সব কি তুলে দিতে পারবো? সরাসরি বই থেকে তুলে দেয়া যাবে?--তানভী (talk) ১০:৪১, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

অ্যাঞ্জেলিনা জোলি[সম্পাদনা]

রাগিব ভাই, অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধটি ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছি। রিভিউয়ের আবেদন করছি আপনার কাছে। নিবন্ধটি সম্পূর্ণটাই ইংরেজি নিবন্ধটির অনুবাদ। অনুবাদগুলো ঠিক আছে কী না, দেখার অনুরোধ। আলাপ:অ্যাঞ্জেলিনা জোলিতে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। আপনারা সবাই মিলে চেষ্টা করলে আমার মনে হয় নতুন বছরের প্রথম দিনে আমরা প্রধান পাতায় অ্যাঞ্জেলিনা জোলিকে নির্বাচিত নিবন্ধ হিসেবে (নতুন বছরে নতুন নির্বাচিত নিবন্ধ) দেখতে পাবো। অনেক দিন তো সত্যজিৎ রায়কে দেখলাম। সময় করে একটু দেখবেন; অনুরোধ করি। সকল লিংক নীল হলেও নিবন্ধের একেবারে শেষের টেমপ্লেটগুলোর নিবন্ধগুলো লাল আছে। ওগুলো কী নীল করা জরুরী? হলে জানাবেন, কাজ শুরু করে দিতে হবে। আপাতত এই আপনাদের ওপরেই সব আমার প্রাথমিক কাজ আমি শেষ করেছি। — তানভির আলাপ অবদান ২০:৩০, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভালো নিবন্ধ আর নির্বাচিত নিবন্ধ কিন্তু এক নয়। নতুন বছরের নতুন নির্বাচিত নিবন্ধ হিসাবে ভারত এর প্রস্তাব অনেক আগে থেকেই দেয়া আছে। কাজেই সেটাই অগ্রাধিকার পাবে। এই নিবন্ধের কাজটা ভালো হয়েছে, তবে অনুবাদ কেমন হয়েছে পড়ে দেখবো। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪০, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভারতের প্রস্তাব দেওয়া আছে আমার জানা ছিলো না; খুশীর সংবাদ। নিবন্ধটি অনেক দিন ধরে কিউতে আছে, এবং এটা নিবন্ধটির প্রাপ্যও বটে। নতুন একটা নিবন্ধ নতুন বছরে প্রধান পাতায় আসলেই হবে। আর ভালো আর নির্বাচিত যে এক নয়, তা আমারও জানা। কিন্তু প্রথমে ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছি, কারণ এরপরই তো নির্বাচিত নিবন্ধের মনোনয়ন—তাই না? এরকম একটা নিয়মের কথা আগে এই উইকির-ই কোনো পাতায় পড়েছিলাম যতোদূর মনে পড়ে। মূলত ভালো থেকে নির্বাচিত-তে নিয়ে যাওয়ার জন্য জোলির সম্পাদনা ছাড়া নতুন করে যোগ-বিয়োগ করার কিছু আছে বলে মনে হয় না। — তানভির আলাপ অবদান ১০:৪৫, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

একটা প্রশ্ন আবারো করছি (দুঃখিত), জোলি নিবন্ধের নিচে যে তাঁর প্রাপ্ত পুরস্কারগুলোর টেমপ্লেট আছে, সেগুলোতে বিভিন্ন সালে ঐ পুরস্কার পাওয়া আরো অভিনেত্রী নাম আছে। যেই নিবন্ধগুলো বাংলা উইকিতে নেই। কিন্তু ওই লাল লিংকগুলো মূল জোলি নিবন্ধে সরাসরি প্রদর্শন করে না। নির্বাচিত/ভালো হবার জন্য কী ওগুলো নীল করা জরুরী? — তানভির আলাপ অবদান ১০:৫৬, ১৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

র‌্যাটল[সম্পাদনা]

রাগিব ভাই, এর বাংলা নাম আমি পাই নি। বাংলাদেশের যে বইতে এটি সম্ভবত সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে তা হচ্ছে তিন গোয়েন্দার বইতে। অনেকবার সেখানে র‌্যাটল সাপের কথা এসেছে, যা র‌্যাটল সাপ বা র‌্যাটল নামেই। জয়ন্তদা ঝুমঝুমি সাপ র‌্যাটল সাপে রিডিরেক্ট করেছেন। হয়তো পশ্চিমবঙ্গের বইগুলোতে এটি ঝুমঝুমি সাপ নামেই পরিচিত। আমার জানা নেই। — তানভির আলাপ অবদান ০৮:৫০, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

স্নাতক স্তরের প্রাণীবিদ্যা ডঃ অসীম কুমার চ্যাটার্জীর বইতে র‌্যাটল সাপ বা ঝুমঝুমি সাপ রুপেই বর্ননা করা আছে। বাংলাদেশের কথা জানি না কিন্তু এই ব্লগে একটা আলোচনা পেলাম।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:৩১, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বাঘা যতীন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৯ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৭:৩২, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

ইংরেজি রিডিরেক্ট[সম্পাদনা]

রাগিব ভাই, আপনার বট যখন ইংরেজিতে নাম রিডিরেক্ট করে; তখন কি ইংরেজি উইকিতে ঐ নামের অন্য নামগুলোও রিডিরেক্ট করে? যেমন ধরুন, সাপের ক্ষেত্রে শঙ্খচূড়-এ ইংরেজি উইকির সংযোগ দেওয়া হয়েছে [[en:King Cobra]] নামে, এখন এর বৈজ্ঞানিক নাম Ophiophagus hannah ইংরেজি উইকিতে King Cobra তে রিডিরেক্ট করা। এখন আপনার বট King Cobra রিডিরেক্ট করার সাথে সাথে ইংরেজি উইকি থেকে এই ডেটাগুলো নিয়ে Ophiophagus hannah নামে পাতা তৈরি করে তা শঙ্খচূড়ে রিডিরেক্ট করবে কী? নইলে আমার মনে হয়, তা ম্যানুয়ালি করে দিতে হবে। কেননা অনেক স্থানে ইংরেজি কমন নামের পাশাপাশি ইংরেজি কমন নাম না দিয়ে শুধু সায়েন্টিফিক নেম দেওয়া, তাই এটা দিয়েও কেউ সার্চ করতে পারে। জবাবের প্রতীক্ষায় রইলাম। — তানভির আলাপ অবদান ১০:৩৩, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)

রাগিব ভাই, প্রশ্নটির উত্তর আশা/প্রার্থনা করছি।:( প্রশ্নটি হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। — তানভির আলাপ অবদান ১৫:০০, ২২ ডিসেম্বর ২০০৯ (UTC)
আমার বট কেবল ইংরেজি উইকির যে আন্তউইকিলিংক বাংলা ভুক্তিতে দেয়া, সেই নামটি দিয়েই রিডাইরেক্ট বানায়। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৩৬, ২২ ডিসেম্বর ২০০৯ (UTC)

"একটি নিবন্ধ শুরু করণ" এর সংশোধনের ইতিহাস[সম্পাদনা]

এল নিনো বিষয়ে দুর্লভ যে নিবন্ধটি লিখতে শুরু করেছেন তার শিরঃনাম ("একটি নিবন্ধ শুরু করণ" এর সংশোধনের ইতিহাস)। এটি বাতিলযোগ্য। এর কনটেন্ট দিয়ে এল নিনো নামে নতুন নিবন্ধ শুরু করা হয়েছে। - Faizul Latif Chowdhury (talk) ১৪:২৮, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)

মিল অমিল[সম্পাদনা]

সব কিছুই তো মিলে গেল ভাইয়া।এখন দোয়া করেন যেন উইকিতে লেখাটা সবসময় চালিয়ে যেতে পারি। অনেক দিন টানা কিছু করে তারপর ঠাস করে একদিন ছেড়ে দেয়াটা আমার বদ অভ্যাস। সমস্যা দেখা দিবে যখন তিন মাস পর আমি ক্লাস শুরু করতে ঢাকা চলে যাব তখন হয়ত সাথে সাথে কম্পিউটার পাবো না।পিসি পেলেও হোস্টেলে না ওঠা পর্যন্ত হয়তো নেট কানেকশন ও থাকবে না। এজন্য হঠাৎ গ্যাপ সৃষ্টি হবে। এটা নিয়ে ভয়ে আছি।

আচ্ছা আপনাকে আগে একটা প্রশ্ন করেছিলাম। হয়ত কোন কারনে মিস করে গেছেন। প্রশ্নটা হল, একাত্তরের ভয়াবহ নির্যাতনের উপর উইকিতে তেমন কিছু নাই।আমি যদি ৭১ এর নির্যাতন নিয়ে উইকিতে লিখি তাহলে নির্যাতনের কতটুকু অংশ তুলে দেয়া যাবে? চরম বিভৎস নির্যাতনের ধরনগুলোর বর্ননা কি সরাসরি তুলে দেয়া যাবে? নির্যাতিতের উক্তি কি প্রমান হিসেবে তুলে দেয়া যাবে? নির্যাতনের প্রায় সবটুকু অসশ জুড়ে বিভৎসতা জরিয়ে আছে। তাই নির্যাতন সম্পর্কে লিখতে গেলে ভায়োলেন্স ও বিভৎস জায়গা গুলো এড়ানো যাবেনা, কারন তাহলে মূল বক্তব্যই বাদ পড়ে যাবে। তাহলে ঠিক কিভাবে লিখব?--তানভী (talk) ০৪:৪৩, ২৩ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

অন্তত নির্যাতনের ধরন গুলোর বর্ননা তো বইয়ের রেফারেন্স সহ তুলে দিতে পারবো। ওরকম বেশ কিছু গবেষনা বই আছে বাংলাতেও। এখন বলুন যে নির্যাতনের বর্ননা কতটুকু শ্লীল বা শালীন(!!) হওয়া জরুরী? যদি বলেন অশ্লীল ও ভীতিকর অংশ পরিহার করতে হবে,তাহলে তো এ সম্পর্কে কিছুই লেখা যাবে না।!--তানভী (talk) ০৫:০৮, ২৩ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী

রাগিব ভাই, এই ব্যবহারকারী হিযবুত তাহরীর নিবন্ধে অর্থহীন বিষয়বস্তু ঢোকাচ্ছেন, এবং সেই সাথে প্রযোজ্য অংশ মুছে ফেলছেন। জিহাদী সংগঠন নামে বিষয়শ্রেণী যোগ করার পরও তিনি বারবার তা মুছে ফেলছেন। অথচ এটি বাংলাদেশের বিভিন্ন পত্রিকার সূত্রমতে স্বীকৃত। তাছাড়া তিনি প্রযোজ্য রেফারেন্স না দিয়ে অপ্রযোজ্য রেফারেন্স দিয়ে একটি বিষয় ভিন্নখাতে প্রবাহের চেষ্টা করছেন। আমি এবং User:WikiJoddha এই নিয়ে অনেক বার তাঁর সম্পাদনা রিভার্ট করেছি। আমাদের রোলব্যাক রাইট না থাকায় পর পর দু তিনটি সম্পাদনার করলে, তা রিভার্ট করা সমস্যা হয়ে যাচ্ছে। এছাড়া ইসলাম ধর্মে তিনি অপ্রযোজ্য বিষয়শ্রেণী হিসেবে "রাজনৈতিক আদর্শ" যোগ করছেন। এখন ইসলাম কী রাজনৈতিক আদর্শ? তাঁর আলাপ পাতায় ব্যাপারটা বলারও পরেও কাজ হচ্ছে না। আশা করছি ব্যাপারটা দেখবেন। — তানভির আলাপ অবদান ১৫:১৪, ২৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

আপাতত ভুক্তিটি প্রটেক্ট করে রাখলাম। আলাপ পাতায় আলোচনা চলুক। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৩২, ২৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

বেলায়েত ভাই কতকগুলি ডেড লিঙ্ক চিহ্নিত করেছেন। আমি ফাইনাল রিভিউ শুরু করেছিলাম, কিন্তু উনি আরও কিছু এই ধরনের ত্রুটি চিহ্নিত করতে পারেন কিনা তা দেখার জন্য আপাতত আমার কাজ স্থগিত রেখেছি। নয়ত ভেবেছিলাম বড়দিনের ছুটিটা কাজে লাগাব। যাই হোক, ফাইনাল রিভিউ করতে দু-একদিনের বেশি সময় লাগবে না বোধ করি। আর তারপর আগামী মাসে নির্বাচিত নিবন্ধ করার প্রস্তাবটি আমিই আপনার কাছে রাখতাম; কারণ আগামী ২৬ জানুয়ারি ভারতীয় প্রজাতন্ত্রের ৬০ বছর পূর্ণ হচ্ছে। আশা করছি, তার আগেই কাজ শেষ করে ফেলব। আর আপনি আগাম প্রস্তাব রাখার জন্য অনেক ধন্যবাদ। --অর্ণব দত্ত (talk) ১৭:৫৩, ২৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

অতএব চটপট হাত চালাতে হবে। ফেব্রুয়ারিতে ভাষা আন্দোলন সংক্রান্ত নিবন্ধটি নির্বাচিত নিবন্ধ করুন। ততদিনে রবীন্দ্রনাথ ঠাকুর, ভারতের জাতীয় পতাকা নিবন্ধটির কাজ শেষ করে ফেলব। কাজ শেষ হলে জাতীয় পতাকাকে পরবর্তী অগস্টে রাখা যায়। রবীন্দ্রনাথের জন্মের ১৫০ বছর পূর্ণ হবে মে, ২০১১ সালে। তাই সেই নিবন্ধটি তখন প্রধান পাতায় ঠাঁই দিলেও চলবে। কলকাতা নিবন্ধের প্রাথমিক কাজও শেষ করে ফেলেছি। তবে রিভিউ বাকি। কলকাতা নিবন্ধটি রাখার কোনো নির্দিষ্ট তারিখ বলতে পারলাম না। ওটা ফাঁকতালে কোথাও একটা ঢুকিয়ে দিলেই চলবে। --অর্ণব দত্ত (talk) ১৮:০৯, ২৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

চুম্বন[সম্পাদনা]

অধরোষ্ঠ এর অর্থ পাদটীকায় দেয়া হলো। - Faizul Latif Chowdhury (talk) ১৭:৪০, ২৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

গণমোছা[সম্পাদনা]

রাগিব ভাই, একটা গণমোছা দিলে কেমন হয়? আপনার ব্লগের পরে অনেকগুলো নতুন নিবন্ধ এসেছে। মোছামুছি লাস্ট পারফর্ম করেছিলেন ২০ তারিখ। এতো দিনে নিবন্ধ এসেছে প্রায় ৫০-৬০টিরও ওপরে। অবশ্য আর এক সপ্তাহ ওয়েট করলে একসাথে ১০০ মুছতে পারবেন। — তানভির আলাপ অবদান ০৬:১৭, ২৬ ডিসেম্বর ২০০৯ (UTC)

আর ১২ ঘণ্টা পর থেকেই করবো। :) --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৪, ২৬ ডিসেম্বর ২০০৯ (UTC)
এ্যা !! গণমোছা!! তাইলে এতদিন খাটনি কইরা কি লিখলাম?:'(..... গণমোছা শুনলেই তো গা শিরশির করে!!! ঠিক কি কি টাইপের লেখা বা ভূল সম্পাদনা করা হবে?এটা অন্তত বলে দিন,তাহলে ভবিষ্যতে সাবধান হয়ে যাব ।--তানভী (talk) ০৮:৩২, ২৬ ডিসেম্বর ২০০৯ (UTC)তানভী
তানভী, চিন্তার কিছু নাই, এগুলো বাংলা উইকির পুরানো কিছু পাতার কথা বলা হচ্ছে, যাতে কোনো কন্টেন্ট নাই। যেসব পাতায় একটি বাক্যও নেই, সেগুলোকে ট্যাগ করে মাস কয়েক পরে সরিয়ে দেয়া হয়। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৮, ২৭ ডিসেম্বর ২০০৯ (UTC)