বালা মুরুগান মন্দির

স্থানাঙ্ক: ৩২°১২′২৩″ দক্ষিণ ১১৫°৫০′৪৪″ পূর্ব / ৩২.২০৬৩৪° দক্ষিণ ১১৫.৮৪৫৫৫° পূর্ব / -32.20634; 115.84555
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বালা মুরুগান মন্দির
মন্দিরের পিছনের দৃশ্য
ধর্ম
অন্তর্ভুক্তিহিন্দুধর্ম
ঈশ্বরমুরুগান
উৎসবসমূহথাইপুসাম, ষষ্ঠী তিথি
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থান১২ মন্ডগোলাপ রোড, মন্ডগোলাপ ডব্লিউএ ৬১৬৭
রাজ্যপশ্চিম অস্ট্রেলিয়া
দেশঅস্ট্রেলিয়া
বালা মুরুগান মন্দির অস্ট্রেলিয়া-এ অবস্থিত
বালা মুরুগান মন্দির
অস্ট্রেলিয়ায় অবস্থান
স্থানাঙ্ক৩২°১২′২৩″ দক্ষিণ ১১৫°৫০′৪৪″ পূর্ব / ৩২.২০৬৩৪° দক্ষিণ ১১৫.৮৪৫৫৫° পূর্ব / -32.20634; 115.84555
স্থাপত্য
ধরনDravidian architecture
ভূমি খনন১৯৯৬; ২৮ বছর আগে (1996)
সম্পূর্ণ হয়২০০৮; ১৬ বছর আগে (2008)
সম্মুখভাগের দিকEast
ওয়েবসাইট
www.perthmurugan.org.au

বালা মুরুগান মন্দির (তামিল: பெர்த் சிவன் கோவில்), পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে মন্ডগোলাপের একটি হিন্দু মন্দির যা দেবতা মুরুগানকে উৎসর্গ করা হয়েছে। মন্দিরটি মন্দিরের স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত হয়। ১৯৯৬ সালে ভূমিপূজার মাধ্যমে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল এবং ২০০৮ সালে মন্দিরের কাজ সমাপ্ত হয় এবং উদ্বোধন হয়।[১]

ইতিহাস[সম্পাদনা]

মন্দিরটি ১৯৯৬ সালে নির্মাণ শুরু করে যা গ্রুপ সাইভা মহা সাবাই WA (Inc) দ্বারা সংগঠিত হয়েছিল। তবে স্থাপত্য নির্মাণ ও পরিকল্পনায় নির্মাণ বিলম্বিত হয়েছে। ২০০৮ সালের ১১মে মন্দিরটি জনসাধারণের জন্য এটির দরজা খুলে দেয় এবং একই দিনে মন্দিরের জন্য প্রথম কুম্ভভিষেক হয়েছিল।[২]

মন্দিরের প্রধান দেবতা হলেন মুরুগান। নিম্নলিখিত দেবতাদেরও মন্দিরে মন্দির রয়েছে: গণেশ (বিনয়াগর), মুকাম্বিকা (মন্দিরে "স্বর্ণমবিগাই" হিসাবে উল্লেখ করা হয়েছে), শিব, আয়াপ্পান, ভেঙ্কটেশ্বর, লক্ষ্মী, ভূদেবী, দেবসেনা, বল্লী, দুর্গা, ইদুম্বান, হনুমান, ভৈরব এবং নবগ্রহ

উৎসব এবং অনুষ্ঠান[সম্পাদনা]

মন্দিরের পুরোহিতরা নির্দিষ্ট দেব-দেবীর পূজা করেন।[৩] এছাড়াও মন্দিরে পালিত উত্সবগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

থাইপুসাম[সম্পাদনা]

থাইপুসাম: মন্দিরে প্রভু মুরুগানের জন্য ভোর ৪টা থেকে বিশেষ পূজা করা হয়। কারণ হল উৎসবটি দেবী পার্বতীর কিংবদন্তীকে স্মরণ করে তার পুত্র মুরুগান (কার্তিক) একটি বেলাস্ত্র (একটি ঐশ্বরিক বর্শা) অর্পণ করে যাতে তিনি অসুর শূরপদ্ম এবং তার ভাইদের পরাজিত করতে পারেন।

আয়াপ্পান পূজা[সম্পাদনা]

আয়াপ্পান পূজাই হল মন্দিরের একটি বার্ষিক অনুষ্ঠান যা হিন্দু ক্যালেন্ডারে কার্তিক মাসের সূচনাকে চিহ্নিত করে এবং পূজা প্রায়ই ভক্তদের দ্বারা করা হয় যারা প্রায়শই শবরীমালায় তীর্থযাত্রায় যান। মন্দিরে ভগবান আয়াপ্পনের পূজা হয়।

প্রদোষ[সম্পাদনা]

প্রদোষ, হিন্দু ক্যালেন্ডারে প্রতি পাক্ষিকের তেরোতম দিনে সূর্যাস্তের চারপাশে তিন ঘন্টা সময় শিবের প্রতি দ্বিমাসিক প্রার্থনা। মন্দিরে ভগবান শিবের বিশেষ পূজা করা হয়।

লক্ষ্মীপূজা[সম্পাদনা]

লক্ষ্মী পূজা, বার্ষিক মন্দিরে উদযাপিত হয় যেখানে বিবাহিত মহিলারা মন্দিরে দেবী মুকাম্বিকা (লক্ষ্মীর অবতার) মন্দিরে যান এবং হালকা দিয়া দেন এবং দেবীকে নতুন পোশাক প্রদান করেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Suburb spotlight – Mandogalup"। West News। সংগ্রহের তারিখ ২৬ মে ২০২৩ 
  2. "About Us"। Bala Murugan Temple। সংগ্রহের তারিখ ২৬ মে ২০২৩ 
  3. "Archanai & Poojai Fees"। Bala Murugan Temple। সংগ্রহের তারিখ ২৬ মে ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]