বারবেট শ্রোডার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বারবেট শ্রোডার
সুয়েডীয়: Barbet Schroeder
Barbet Schroeder Cannes 2017.jpg
২০১৭ সালের কান চলচ্চিত্র উৎসবে শ্রোডার
জন্ম (1941-08-26) ২৬ আগস্ট ১৯৪১ (বয়স ৭৮)
তেহরান, ইরান
জাতীয়তা
  • সুইস
  • ইরানি
নাগরিকত্বসুইজারল্যান্ড
পেশা
কর্মজীবন১৯৬৯-বর্তমান
আদি নিবাসতেহরান
পিতা-মাতা
  • জিন-উইলিয়াম শ্রোডার (পিতা)
  • উরসুলা (মাতা)

বারবেট শ্রোডার (সুয়েডীয়: Barbet Schroeder, জন্ম ২৬ আগস্ট ১৯৪১) ইরানি-বংশোদ্ভূত সুইস চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক, যিনি ১৯৬০-এর দশকে ফরাসি চলচ্চিত্রে কর্মজীবন শুরু করেছিলেন, জঁ-লুক গদার এবং জ্যাকস রিভেটের-এর মতো পরিচালকদের সাথে একসঙ্গে কাজ করার মাধ্যমে। ১৯৮০-এর দশকের শেষের দিকে, তিনি তুলনামূলক বড় বাজেটের হলিউড চলচ্চিত্র পরিচালনা করেছেন, যেগুলো প্রায়শই থ্রিলার রীতির সাথে মেলড্রামার মিশ্রণে নির্মিত, যার মধ্যে সিঙ্গেল হোয়াইট ফিমেল, কিস অব ডেথ, এবং মার্ডার বাই নাম্বার্স উল্লেখযোগ্য। তার ১৯৮৭ সালের বারফ্লাই চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালনা বিভাগে একাডেমি পুরস্কার এবং পাল্ম দর পুরস্কারের জন্য মনোনীত হন।

জীবনী[সম্পাদনা]

বারবেট শ্রোডার ২৬ আগস্ট ১৯৪১ সালে ইরানের তহেরান শহরে জার্মান-বংশোদ্ভূত চিকিত্সক মা উসুলুলা এবং সুইস ভূতাত্ত্বিক জিন-উইলিয়াম শ্রোডারের অধীনে জন্ম নেন।[১][২] ৬ থেকে ১১ বছর বয়স পর্যন্ত তিনি কলাম্বিয়ায় বসবাস করেন, যেখানে তার বাবা সুইস সরকারের কূটনীতিক হিসেবে দ্বায়িত্বরত ছিলেন।[৩] পরবর্তীতে তিনি এবং তার পরিবার ফ্রান্সে চলে যান, যেখানে তিনি প্যারিসের সরবোনে পড়াশোনা করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Barbet Schroeder Biography (1941-)
  2. "Barbet Schroeder Biography - Yahoo! Movies"। ফেব্রুয়ারি ২৪, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১১, ২০১৯ 
  3. Interview: To Love and Die in Medellin; Schroeder Returns to Colombia with “Our Lady”

বহিঃসংযোগ[সম্পাদনা]