বাঁশ-গোসাঁই উৎসব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাঁশ-গোসাঁই উৎসব আসাম-এর একটি জনজাতীয় জনগোষ্ঠী শরণীয়া কাছাড়ি জনগোষ্ঠীর লোকদের এক কৃষিমূলক লোক-উৎসব।

আসামের বাক্সা, বরপেটা, নলবাড়ি, কামরূপ, বঙাইগাঁও, ওদালগুড়ি, দরং, শোণিতপুর, লখিমপুর, ধেমাজি, কামরূপ মহানগর, মরিগাঁও, কোকরাঝার ইত্যাদি জেলায় সমাকীর্ণ হয়ে থাকা শরণীয়া কাছাড়িরা এই উৎসব বার্ষিকভাবে অনুষ্ঠিত করে আসছে।

বাঁশ-গোসাঁই উৎসব বৈশাখ মাসে আয়োজন করা হয়। শরণীয়া কাছাড়িদের জীবনধারা কৃষিকর্ম এবং লোকশিল্পকলার সঙ্গে জড়িত। কাছাড়িমূলীয় এই জনগোষ্ঠীটি জনজাতীয় ধর্মীয় পরম্পরা ছেড়ে প্রথমে বৈদিক বামুণীয়া পরম্পরা এবং পনেরো-ষোল শতাব্দীতে শংকরী ধর্মীয় পরম্পরা গ্রহণ করে শরণীয়া পরিচিতি লাভ করার পরেও তাদের লোকজীবনের স্বকীয় সাংস্কৃতিক পরম্পরা অব্যাহত থাকে। মূলতঃ বড়ো, কোচ, রাভা, মদাহি ইত্যাদি জনগোষ্ঠীর জীবনধারার সঙ্গে সম্পর্কিত শরণীয়া কাছাড়িরা যে সাংস্কৃতিক পরম্পরা পালন করে তাতে কৃষি এবং ঘরোয়া শিল্পকর্মের সঙ্গে বাঁশও গুরুত্ব লাভ করে আসছে। সেজন্য শরণীয়া কাছাড়ি বিহুর বিভিন্ন পরম্পরা এবং পরি্বেশন পদ্ধতির সঙ্গে সম্পর্ক রক্ষা করে আসা ছাড়াও বাঁশকে মুখ্যস্থান দিয়ে ধর্মীয় পরম্পরাভিত্তিক বাঁশ-গোসাঁই উৎসব পালন করে আসছে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. শরণীয়া কাছাড়ি জনগোষ্ঠীর রঙালী বিহুর পরম্পরা এবং বাঁশ-গোসাঁই উৎসব, ইসমাইল হোসেইন, (প্রান্তিক-৩২শ বছর ১০ম সংখ্যা ১৬-৩০ এপ্রিল/২০১৩)