বাঁধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাঁধ (ইংরেজীঃ Dam[১]) বলতে এমন একটি প্রতিবন্ধক দেয়ালকে বোঝানো হয়, যেটি জলের প্রবাহকে বাধা দান করে। এটি মুলত কোন স্থানে কৃত্তিম উপায়ে জল ধরে রেখে এর আশেপশের বা দুরবর্তি এলাকায় সেচ বা পানীয় জলের কৃত্তিম উৎস হিসাবে ব্যবহার করা হয়। এছাড়া বন্যা নিয়ন্ত্রক বাঁধ কোন একটি এলাকাকে বন্যা বা প্লাবিত হওয়া থেকে রক্ষা করে। এছাড়া জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের একটি প্রধান অংশ হিসেবে বাঁধ তৈরি করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন বাঁধ[সম্পাদনা]

প্রারম্ভিক বাঁধ ও মধ্যপ্রাচ্যের মেসোপটেমিয়াতে তৈরী যা. টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর জলের স্তর নিয়ন্ত্রণ করার জন্য মূলতঃ তৈরী করা হয়েছিল৷ ওই স্থানটি বর্ত্মানে পরিচিত জাওয়া বাঁধ নামে যা জর্দানের রাজধানী আম্মান থেকে ১০০ কিলোমিটার (৬২ মাইল) উত্তরপূর্বে অবস্থিত। এই মাধ্যাকর্ষণ বাঁধটি ৯ মিটার উঁচু (৩০ ফুট) এবং ১ মিটার ব্যাপী (৩।৩ ফুট) পাথরের তৈরী যা 3000 খ্রিস্টপূর্বাব্দে নির্মান হয়.

কায়রোর দক্ষিণে প্রায় 25 কিলোমিটার (16 মাইল) দূরে ওয়াদি-আল-গারামিতে বন্যা নিয়ন্ত্রণের জন্য ২৮০০ বা ২৬০০ খ্রিস্টপূর্বাব্দে সাধ-এল-কাফারা নামক বাঁধটি তৈরী করা হয়। এটি একটি ভিন্নমুখকরণ বাঁধ যা মূলতঃ বন্যা নিয়ন্ত্রণের জন্নে বানান হয়েছিলো যা নিরমান চলাকালীন বা তার কিছু পরে ‌‌ক্ষতিগ্রস্থ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]