প্রবেশদ্বার:ব্যাংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যাংক ও ব্যাংকিং প্রবেশদ্বার

ব্যাংক অব ইংল্যান্ড, ১৬৯৪ সালে প্রতিষ্ঠিত হয়।

ব্যাংক (প্রচলিত অপর বানান: ব্যাঙ্ক) হলো এক ধরনের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে। এই কর্মপ্রক্রিয়ায় ব্যাংক আমানত সরবরাহকারীকে সুদ প্রদান করে এবং ঋণ গ্রহণকারীর নিকট থেকে সুদ আদায় করে। কোন কোন ক্ষেত্রে ব্যাংক নিজেই ব্যাবসায়ে বিনিয়োগ করে মুনাফা অর্জন করে।

ব্যাংক আমানত গ্রহণ ও ঋণ সেবার বাইরেও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদান করে যার মধ্যে প্রধান হলো দুই পক্ষের মধ্যে লেন-দেন সম্পন্ন করা। যেমন আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যাংক ক্রেতা কর্তৃক বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ নিশ্চিত করে। এছাড়া ব্যাংক রাষ্টীয় সঞ্চয়েরও হেফাযতকারীর ভূমিকা পালন করে থাকে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

সুইফট -এর প্রতীক

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হল ব্রাসেলস ভিত্তিক আন্তঃব্যাংক আর্থিক লেনদেনের বার্তা প্রেরণের একটি সুরক্ষিত নেটওয়ার্ক। নিরাপদ ও দ্রুত অর্থ লেনদেনের ক্ষেত্রে সুইফট একটি বার্তা নেটওয়ার্ক পদ্ধতি যা মূলত সংকেত লিপি বা নির্ধারিত কোডের মাধ্যমে বার্তা আদান প্রদান এবং নিয়ন্ত্রিত হয়। এক্ষেত্রে লেনদেনের তারবার্তা (ওয়ার) এই কোডের মাধ্যমে আদান-প্রদান করা হয়। বিশ্বের প্রায় ২০০টি দেশের ১১ হাজারের অধিক আর্থিক প্রতিষ্ঠান সুইফটের মাধ্যমে আন্তঃ ব্যাংকিং লেনদেনের বার্তা প্রেরণ তথা লেনদেন সম্পাদন করে থাকে। বিশ্বের সব কেন্দ্রীয়বাণিজ্যিক ব্যাংকগুলো সুইফটের সদস্য। এজন্য অর্থ লেনদেনের সুবিধায় প্রত্যেক সদস্যকে ৮ বা ১১ কোডের একটি গোপন পিনও সরবারাহ করা হয়। (বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের প্রতীক

বাংলাদেশ ব্যাংক হচ্ছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক। এটি 'বাংলাদেশ ব্যাংক আদেশ, ১৯৭২'-এর মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে। এটির কার্যনির্বাহী প্রধান গভর্নর হিসাবে আখ্যায়িত। বাংলাদেশ ব্যাংক একটি রেগুলেটরি সংস্থা এবং কার্যতঃ ব্যাংকসমূহের ব্যাংক। রাষ্ট্রের পক্ষে এটি দেশের ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানসমূহেকে নিয়ন্ত্রণ করে থাকে। দেশের মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিরূপিত ও পরিচালিত হয়। এটি দেশের বৈদেশিক মুদ্রার তহবিল সংরক্ষণ করে থাকে। এছাড়া এটি বৈদেশিক মুদ্রার বিপরীতে বাংলাদেশী টাকার বিনিময় হার নির্ধারণ করে। ১ টাকা, ২ টাকা এবং ৫ টাকার কাগুজে নোট ব্যতীত সকল কাগুজে নোট মুদ্রণ এবং বাজারে প্রবর্তন এই ব্যাংকের অন্যতম দায়িত্ব। এছাড়া এটি সরকারের কোষাগারের দায়িত্বও পালন করে থাকে।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জয় লাভের পর বাংলাদেশ সরকার ঢাকায় অবস্থিত স্টেট ব্যাংক অফ পাকিস্তানের ঢাকা শাখাকে বাংলাদেশ ব্যাংক নাম দিয়ে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হিসাবে প্রতিষ্ঠা করে। 'বাংলাদেশ ব্যাংক আদেশ, ১৯৭২' পাশ হওয়ার পর বাংলাদেশ ব্যাংক ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর থেকে কার্যকর বলে ঘোষণা করা হয়। (বাকি অংশ পড়ুন...)

আপনি জানেন কি...

একটি কাল্পনিক ব্যাংকের চলতি হিসাব বিবরণীর উদাহরণ।

  • ... ব্যাংক বিবরণী হল নির্দিষ্ট সময়ের মধ্যে কোন বেক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে সঙ্ঘটিত আর্থিক লেনদেনসমুহের অফিসিয়াল সংক্ষিপ্ত বিবরণী?
  • ... ব্যাংক কোড হল কেন্দ্রীয় ব্যাংক দ্বারা নির্ধারিত এবং এর সকল নিবন্ধিত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে প্রদত্ত একধরনের কোড যেটি ব্যাংক ও সংশ্লিষ্ট শাখা চিহ্নিত করতে সহায়তা করে?
  • ... ব্যাংক হার বা ডিসকাউন্ট হার হল সেই সুদ হার যে হারে কেন্দ্রীয় ব্যাংক তফসিলি বাণিজ্যিক ব্যাংকসমূহকে ঋণ দেয়?

নির্বাচিত চিত্র

মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটার উইনোনায় উইনোনা সেভিংস ব্যাংকে ওয়াক-ইন ভল্টের দরজা
ছবি কৃতজ্ঞতা: Jonathunder

এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটার উইনোনায় অবস্থিত উইনোনা সেভিংস ব্যাংকে ওয়াক-ইন ভল্টের দরজা।

নির্বাচিত জীবনী

আতিউর রহমান.jpg

আতিউর রহমান খ্যাতনামা বাংলাদেশী অর্থনীতিবিদ। মে ১, ২০০৯ সালে তিনি বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিযুক্ত হন। ২০১৬ সালের মার্চে সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনা প্রকাশ হওয়ার পর ১৫ মার্চ তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার কারণে তিনি বেশ পরিচিত। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই তার লেখা অসংখ্য বই রয়েছে। তিনি রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংকের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০১ সালে, তিনি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক জনতা ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। এছাড়াও বাংলাদেশ ইন্সটিটিউট অফ ডেভেলপমেন্ট স্ট্যাডিজ এ একজন সিনিয়র গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। বাকি অংশ পড়ুন...

বিষয়শ্রেণী

উপবিষয়শ্রেণীগুলো দেখতে "[►]" ক্লিক করুন।


আপনি যা করতে পারেন

নিচের প্রস্তাবিত/অনুরোধকৃত নিবন্ধগুলো সৃষ্টি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সহায়তা করতে পারেন:

প্রস্তাবিত/অনুরোধকৃত নিবন্ধ

ব্যাংক ঋণত্তভারড্রাফটনস্ট্রো হিসাবভস্ট্রো হিসাবএসটিআরসিটিআরপে অর্ডারমুশারাকাবাই মুয়াজ্জালন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশঅফশোর ব্যাংকএটিএম কার্ড

নিচের নিবন্ধগুলো সম্প্রসারণ করে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সহায়তা করতে পারেন:

সম্প্রসারণ প্রয়োজন

কেন্দ্রীয় ব্যাংকসঞ্চয়ী হিসাবচলতি হিসাবমোবাইল ব্যাংকিংইন্টারনেট ব্যাংকিংএটিএম

এছাড়াও, ব্যাংক ও ব্যাংকিং বিষয়ক যেকোনো উল্লেখযোগ্য নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে পারেন।

সম্পর্কিত উইকিমিডিয়া

Wikinews-logo.svg
উইকিসংবাদে ব্যাংক
উন্মুক্ত সংবাদ উৎস

Wikiquote-logo.svg
উইকিউক্তিতে ব্যাংক
উক্তি-উদ্ধৃতির সংকলন

Wikisource-logo.svg
উইকিসংকলনে ব্যাংক
উন্মুক্ত পাঠাগার

Wikibooks-logo.png
উইকিবইয়ে ব্যাংক
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল

Wikiversity-logo.svg
উইকিবিশ্ববিদ্যালয়ে ব্যাংক
উন্মুক্ত শিক্ষা মাধ্যম

Commons-logo.svg
উইকিমিডিয়া কমন্সে ব্যাংক
মুক্ত মিডিয়া ভাণ্ডার

Wiktionary-logo.svg
উইকিঅভিধানে ব্যাংক
অভিধান ও সমার্থশব্দকোষ

Wikidata-logo.svg
উইকিউপাত্তে ব্যাংক
উন্মুক্ত জ্ঞানভান্ডার

Wikivoyage-Logo-v3-icon.svg
উইকিভ্রমণে ব্যাংক
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন