প্রবেশদ্বার:ব্যাংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যাংক ও ব্যাংকিং প্রবেশদ্বার

ব্যাংক অব ইংল্যান্ড, ১৬৯৪ সালে প্রতিষ্ঠিত হয়।

ব্যাংক (প্রচলিত অপর বানান: ব্যাঙ্ক) হলো এক ধরনের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে। এই কর্মপ্রক্রিয়ায় ব্যাংক আমানত সরবরাহকারীকে সুদ প্রদান করে এবং ঋণ গ্রহণকারীর নিকট থেকে সুদ আদায় করে। কোন কোন ক্ষেত্রে ব্যাংক নিজেই ব্যাবসায়ে বিনিয়োগ করে মুনাফা অর্জন করে।

ব্যাংক আমানত গ্রহণ ও ঋণ সেবার বাইরেও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদান করে যার মধ্যে প্রধান হলো দুই পক্ষের মধ্যে লেন-দেন সম্পন্ন করা। যেমন আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যাংক ক্রেতা কর্তৃক বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ নিশ্চিত করে। এছাড়া ব্যাংক রাষ্টীয় সঞ্চয়েরও হেফাযতকারীর ভূমিকা পালন করে থাকে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

১৯৬৭ সালে মিডল্যান্ড ব্যাংক থেকে একজন গ্রাহকের কাছে প্রেরিত একটি চিঠি

ব্যাংক হিসাব একটি ব্যাংক দ্বারা পরিচালিত ব্যাংকগ্রহকের নামে একটি আর্থিক হিসাব, যেটি ব্যবহার করে গ্রাহক টাকা জমা ও উত্তোলনসহ অন্যান্য ব্যাংকিং পরিষেবা নিতে পারে। ব্যাংক হিসাব বিভিন্ন ধরণের হয়ে থাকে। বহুল ব্যবহৃত ব্যাংক হিসেবের মধ্যে রয়েছে আমানত হিসাব, সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, ঋণ হিসাব এবং ক্রেডিট কার্ড হিসাব ইত্যাদি। ব্যাংক হিসেবে গ্রাহকের যাবতীয় লেনদেন লিপিবদ্ধ থাকে যা প্রতিবেদন আকারে গ্রাহককে প্রদান করা হয় যাকে ব্যাংক বিবরণী বলে। প্রতিটি দেশের ব্যাংক হিসাবসমুহ পরিচালনা পদ্ধতি উক্ত দেশের কেন্দ্রীয় ব্যাংক বা আর্থিক কর্তৃপক্ষ আইন দ্বারা নির্দিষ্ট করে দেয়। এছাড়াও প্রতিটি ব্যাংক প্রচলিত আইনের আলোকে ব্যাংক হিসাব পরিচালনা বিষয়ক নিজস্ব নীতিমালা প্রণয়ন করে থাকে। (বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত ব্যাংক

সুইস ন্যাশনাল ব্যাংকের প্রতীক

সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) (ইংরেজি: Swiss National Bank) হল সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক, যেটি দেশের মুদ্রানীতি প্রণয়ন এবং ব্যাংকনোট সুইস ফ্র্যাঙ্ক ইস্যু ও প্রচলন করে। সুইস ন্যাশনাল ব্যাংক বিশেষ ফেডারেল আইনের অধীনে গঠিত শেয়ার মালিকানার দ্বারা সীমাবদ্ধ একটি ব্যাংক কোম্পানি। এর দুটি প্রধান কার্যালয় রয়েছে, যার একটি বার্নে এবং একটি জুরিখে অবস্থিত। সুইস ন্যাশনাল ব্যাংকের শেয়ার মূলধনের প্রায় ৫৫% রয়েছে সুইস কনফেডারেশনের বিভিন্ন সংযুক্ত এস্টেট, ক্যান্টনাল ব্যাংকসহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের হাতে। বাকি শেয়ারগুলি মূলত ব্যক্তিগত মালিকানাধীন। গ্রাহকের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোর সুনাম রয়েছে। কর ফাঁকি দেয়া, কিংবা দুর্নীতি বা অপরাধের মাধ্যমে অর্জিত অর্থ রাখার জন্য 'ট্যাক্স হ্যাভেন' হিসেবে সুইস ব্যাংকগুলো দুর্নামও রয়েছে। কেন্দ্রীয় ব্যাংক হিসেবে সুইস ন্যাশনাল ব্যাংক এই বিষয়ে কোন ধরনের পদক্ষেপ নেয় না বলে কঠোর সমালোচিত এই ব্যাংক। (বাকি অংশ পড়ুন...)

আপনি জানেন কি...

আতিউর রহমান।

  • ... আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের ১০ম গভর্নর ছিলেন যিনি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনার প্রেক্ষাপটে ২০১৬ সালের ১৫ মার্চ স্বেচ্ছায় পদত্যাগ করেন?
  • ... ফখরুদ্দীন আহমদ বাংলাদেশ ব্যাংকের ৮ম গভর্নর ছিলেন যিনি ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ছিলেন এবং এসময় দেশের ভূতপূর্ব দুই প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়?
  • ... এ. এন. এম. হামিদুল্লাহ্ ছিলেন বাংলাদেশ ব্যাংকের ১ম গভর্নর?

নির্বাচিত চিত্র

বাংলাদেশ ব্যাংক, রাজশাহী কার্যালয়, রাজশাহী
ছবি কৃতজ্ঞতা: Mohammad Raiyan Tamzid

এটি বাংলাদেশ ব্যাংক-এর রাজশাহী কার্যালয়ের চিত্র।

নির্বাচিত জীবনী

JohnPierpontMorgan.png

জে. পি. মরগান (জন পিয়ারপন্ট মরগান সিনিয়র) (এপ্রিল ১৭, ১৮৩৭ - মার্চ ৩১, ১৯১৩) একজন আমেরিকান পুঁজিপতি এবং ব্যাংকার ছিলেন যিনি গিলডেড যুগে ওয়াল স্ট্রিট এ কর্পোরেট পুঁজিদের মাঝে আধিপত্য বিস্তার করেছিলেন। জে পি মরগান অ্যান্ড কোং এর মত ব্যাংকিং প্রতিষ্ঠানের প্রধান হিসাবে, তিনি ১৯ শতকের শেষের দিকে এবং ২০ শতকের গোড়ার দিকে শিল্প একীভূতকরণে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিলেন। ১৮৯২ সালে, মরগ্যান এডিসন জেনারেল ইলেক্ট্রিক এবং থমসন-হাউস্টন ইলেকট্রিক কোম্পানির সংযুক্ত করে গঠন করেন জেনারেল ইলেক্ট্রিক । তিনি ইউনাইটেট স্ট্যাটস স্টীল কর্পোরেশন, ইন্টারন্যাশনাল হারভেস্টার এবং এটিএন্ডটি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। বিংশ শতাব্দীর গোড়ার দিকে মরগানের ক্যারিয়ারের উচ্চতায়, তিনি এবং তার অংশীদারদের অনেক বড় কর্পোরেশনে আর্থিক বিনিয়োগ ছিল এবং দেশের উচ্চ ফিনান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের উপর উল্লেখযোগ্য প্রভাব ছিল। তিনি ১৯০৭ সালে আতঙ্ক সৃষ্টি করে এমন ব্যাংকিং জোটকে থামিয়ে দিয়েছিলেন। তিনি প্রগতিশীল যুগের শীর্ষস্থানীয় অর্থ যোগানদাতা ছিলেন এবং দক্ষতা ও আধুনিকায়নের প্রতি তার উত্সর্গ আমেরিকান ব্যবসায়ীদেরকে সহায়তা করেছিল। অ্যাড্রিয়ান ওয়াল্ড্রিজ মরগানকে আমেরিকার "সর্বশ্রেষ্ঠ ব্যাংকার" হিসাবে চিহ্নিত করেছিলেন। বাকি অংশ পড়ুন...

বিষয়শ্রেণী

উপবিষয়শ্রেণীগুলো দেখতে "[►]" ক্লিক করুন।


আপনি যা করতে পারেন

নিচের প্রস্তাবিত/অনুরোধকৃত নিবন্ধগুলো সৃষ্টি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সহায়তা করতে পারেন:

প্রস্তাবিত/অনুরোধকৃত নিবন্ধ

ব্যাংক ঋণত্তভারড্রাফটনস্ট্রো হিসাবভস্ট্রো হিসাবএসটিআরসিটিআরপে অর্ডারমুশারাকাবাই মুয়াজ্জালন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশঅফশোর ব্যাংকএটিএম কার্ড

নিচের নিবন্ধগুলো সম্প্রসারণ করে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সহায়তা করতে পারেন:

সম্প্রসারণ প্রয়োজন

কেন্দ্রীয় ব্যাংকসঞ্চয়ী হিসাবচলতি হিসাবমোবাইল ব্যাংকিংইন্টারনেট ব্যাংকিংএটিএম

এছাড়াও, ব্যাংক ও ব্যাংকিং বিষয়ক যেকোনো উল্লেখযোগ্য নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে পারেন।

সম্পর্কিত উইকিমিডিয়া

Wikinews-logo.svg
উইকিসংবাদে ব্যাংক
উন্মুক্ত সংবাদ উৎস

Wikiquote-logo.svg
উইকিউক্তিতে ব্যাংক
উক্তি-উদ্ধৃতির সংকলন

Wikisource-logo.svg
উইকিসংকলনে ব্যাংক
উন্মুক্ত পাঠাগার

Wikibooks-logo.png
উইকিবইয়ে ব্যাংক
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল

Wikiversity-logo.svg
উইকিবিশ্ববিদ্যালয়ে ব্যাংক
উন্মুক্ত শিক্ষা মাধ্যম

Commons-logo.svg
উইকিমিডিয়া কমন্সে ব্যাংক
মুক্ত মিডিয়া ভাণ্ডার

Wiktprintable without text.svg
উইকিঅভিধানে ব্যাংক
অভিধান ও সমার্থশব্দকোষ

Wikidata-logo.svg
উইকিউপাত্তে ব্যাংক
উন্মুক্ত জ্ঞানভান্ডার

Wikivoyage-Logo-v3-icon.svg
উইকিভ্রমণে ব্যাংক
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন