প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header

The Coat of arms of the state of New York
Location of the state of New York in the United States

নিউ ইয়র্ক (এনওয়াই বা এন.ওয়াই.) উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি রাজ্য। নিউ ইয়র্ক হ'ল মার্কিন যুক্তরাষ্ট্র গঠিতকারী মূল তেরোটি উপনিবেশগুলির মধ্যে একটি। ২০১৯ সালে আনুমানিক ১৯.৪৫ মিলিয়ন বাসিন্দার সাথে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের চতুর্থ সর্বাধিক জনবহুল রাজ্য। রাজ্যটিকে একই নামের শহর থেকে আলাদা করার জন্য, কখনও কখনও নিউ ইয়র্ক স্টেট (এনওয়াইএস) নামে ডাকা হয়।

রাজ্যের জনসংখ্যার দুই-তৃতীয়াংশ নিউ ইয়র্ক মহানগর অঞ্চলে (লং আইল্যান্ডে প্রায় ৪০%) বসবাস করে। রাজ্য এবং শহর দুটিরই নামকরণ করা হয় ১৭তম শতাব্দীর ডিউকের ইয়র্ক, ইংল্যান্ডের ভবিষ্যতের রাজা জেমস দ্বিতীয়-এর থেকে। ২০১৮ সালে আনুমানিক ৮.৩৯ মিলিয়ন জনসংখ্যা'সহ, নিউ ইয়র্ক সিটি মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাধিক জনবহুল শহর এবং যুক্তরাষ্ট্রে আইনি অভিবাসনের প্রধান প্রবেশদ্বার। নিউ ইয়র্ক মহানগর অঞ্চল বিশ্বের অন্যতম জনবহুল মহানগর অঞ্চল। নিউ ইয়র্ক সিটি একটি বৈশ্বিক শহর, রাষ্ট্রসংঘের সদর দফতরের আবাস, এবং শহরটিকে বিশ্বের সাংস্কৃতিক, আর্থিক এবং মিডিয়া রাজধানী হিসাবে বর্ণনা করা হয়, পাশাপাশি এটি বিশ্বের সবচেয়ে অর্থনৈতিকভাবে শক্তিশালী শহর। রাজ্যের পরবর্তী চারটি জনবহুল শহর হ'ল বাফালো, রচেস্টার, সিরাকিউজ, ক্যাপিটাল ডিস্ট্রিক্ট এবং আলবানি

ভূমিভাগের পরিমাণের দিক থেকে রাজ্যটি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্যগুলির মধ্যে ২৭তম বৃহৎ রাজ্য, নিউ ইয়র্কের একটি বিচিত্র ভৌগোলিক বৈচিত্র রয়েছে। রাজ্যের দক্ষিণে নিউ জার্সি এবং পেন্সিল্‌ভেনিয়া এবং পূর্বে কানেটিকাট, ম্যাসাচুসেট্‌স এবং ভার্মন্টের সীমানা রয়েছে। লং আইল্যান্ডে পূর্বে রোড আইল্যান্ডে সাথে এই রাজ্যের একটি সমুদ্রসীমা রয়েছে, পাশাপাশি উত্তর দিকে কানাডিয়ান প্রদেশ কেবেক এবং উত্তর-পশ্চিমে অন্টারিওর সাথে একটি আন্তর্জাতিক সীমানা। রাজ্যের দক্ষিণ অংশটি আটলান্টিক উপকূলীয় সমভূমিতে রয়েছে এবং এতে লং আইল্যান্ড ও আরও কয়েকটি ছোট ছোট দ্বীপ রয়েছে, পাশাপাশি নিউ ইয়র্ক সিটি এবং নিন্ম হাডসন নদী উপত্যকা রয়েছে। বৃহৎ আপস্টেট নিউ ইয়র্ক অঞ্চলটি রাজ্যের উত্তর-পূর্ব ভাগে বিস্তৃত অ্যাপালেশিয়া পর্বতমালা এবং অ্যাডিরনডাক পর্বতমালার বিভিন্ন অঞ্চল নিয়ে গঠিত। উত্তর-দক্ষিণ হাডসন নদী উপত্যকা এবং পূর্ব-পশ্চিমে মোহক নদী উপত্যকা আরও পার্বত্য অঞ্চলে বিভক্ত করে। পশ্চিম নিউ ইয়র্ক গ্রেট লেক অঞ্চলের একটি অংশ হিসাবে বিবেচিত এবং এটি অন্টারিও হ্রদ, ইরি হ্রদ এবং নায়াগ্রা জলপ্রপাতের সীমানা। রাজ্যের কেন্দ্রীয় অংশটি ফিংগার হ্রদগুলির দ্বারা প্রভাবিত একটি জনপ্রিয় অবকাশ এবং পর্যটন কেন্দ্র। (সম্পূর্ণ নিবন্ধ...)

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header

উপর থেকে ঘড়ির কাঁটার দিকে: রেনসিলার থেকে ডাউনটাউন; হেলদারবার্গে মধ্যবিত্ত আবাসন; প্যালেস থিয়েটার; সাংস্কৃতিক শিক্ষা কেন্দ্র থেকে এম্পায়ার স্টেট প্লাজা; কলম্বিয়া স্ট্রিটে উত্তর পার্ল স্ট্রিট এবং সানি আলবানিতে স্টেট কোয়াড।

অলবানি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক রাজ্যের রাজধানী এবং আলবানি কাউন্টির আসন ও বৃহত্তম শহর। আলবানি শহরটি মোহক নদীর সাথে হডসন নদীর সঙ্গম স্থলের থেকে প্রায় ১০ মাইল (১৬ কিমি) দক্ষিণে এবং নিউ ইয়র্ক সিটির উত্তর প্রান্ত থেকে ১৩৫ মাইল (২২০ কিমি) উত্তরে হডসন নদীর পশ্চিম তীরে অবস্থিত।

অলবানি সমৃদ্ধ ইতিহাস, বাণিজ্য, সংস্কৃতি, স্থাপত্য এবং উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানের জন্য পরিচিত। আলবানি নিউ ইয়র্ক রাজ্যের রাজধানী জেলার অর্থনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র গঠন করে, যার মধ্যে ট্রয়, শেনেকটাডি ও স্যারটোগা স্প্রিংস আশেপাশের শহরগুলি ও শহরতলির সাথে অ্যালবানি–শেনেকটাডিট্রয়, এনওয়াই মহানগর পরিসংখ্যান অঞ্চল অন্তর্ভুক্ত। ২০১৩ সালের আদমশুমারি অনুসারে ১.১ মিলিয়ন জনসংখ্যা বিশিষ্ট রাজধানী জেলা হ'ল রাজ্যের তৃতীয়-জনবহুল মহানগর অঞ্চল। ২০১০-এর আদমশুমারি অনুসারে আলবানির জনসংখ্যা ৯৭,৮৫৬ জন। (সম্পূর্ণ নিবন্ধ...)

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header

The following are images from various New York state-related articles on Wikipedia.

লুয়া ত্রুটি: No content found on page "History of New York (state)"।

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header "প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Selected quotes/১৬" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header
This is a Featured article, which represents some of the best content on English Wikipedia.

২০১১ সালের অক্টোবরে প্যারিসে হফম্যান

ফিলিপ সিমোর হফম্যান (২৩ জুলাই ১৯৬৭ - ২ ফেব্রুয়ারি ২০১৪) ছিলেন একজন মার্কিন অভিনেতা, পরিচালক ও প্রযোজক। তিনি পার্শ্ব ও চরিত্র অভিনেতা হিসেবে তার বিচিত্রধর্মী কাজের জন্য সুপরিচিত। তিনি ১৯৯০-এর দশকের শুরু থেকে ২০১৪ সাল তার মৃত্যু পর্যন্ত অসংখ্য চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চনাটকে অভিনয় করেছেন। চলচ্চিত্রে তার কাজের স্বীকৃতি হিসেবে তিনি একটি করে একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার, বাফটা পুরস্কারস্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার অর্জন করেন।

কিশোর বয়সেই মঞ্চনাটকে আকৃষ্ট হয়ে হফম্যান নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের টিশ স্কুল অব দ্য আর্টসে অভিনয় বিষয়ে পড়াশুনা করেন। তিনি ১৯৯১ সালে ল অ্যান্ড অর্ডার টেলিভিশন ধারাবাহিকে অভিনয়ের মধ্য দিয়ে পর্দায় কর্মজীবন শুরু করেন এবং ১৯৯২ সাল থেকে চলচ্চিত্রে কাজ করা শুরু করেন। তিনি বুগি নাইটস (১৯৯৭), হ্যাপিনেস (১৯৯৮), প্যাচ অ্যাডামস (১৯৯৮), দ্য বিগ লেবভ্‌স্কি (১৯৯৮), ম্যাগনোলিয়া (১৯৯৯), দ্য ট্যালেন্টেড মিস্টার রিপলি (১৯৯৯), অলমোস্ট ফেমাস (২০০০), পাংক-ড্রাংক লাভ (২০০২), ও অ্যালং কেম পলি (২০০৪) ছবিতে পার্শ্ব ভূমিকায় অভিনয় করে খ্যাতি অর্জন করেন। তিনি মাঝে মাঝে কেন্দ্রীয় চরিত্রেও কাজ করেন। ক্যাপোটি (২০০৫) ছবিতে লেখক ট্রুম্যান ক্যাপোটি চরিত্রে অভিনয় করে তিনি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারসহ একাধিক পুরস্কার অর্জন করেন। তার কর্মজীবনের ব্যপ্তি বিস্তৃত হতে থাকে এবং তিনি চার্লি উইলসন্‌স ওয়ার (২০০৭) ছবিতে সিআইএ অফিসার, ডাউট (২০০৮) ছবিতে পেডোফিলিয়ার জন্য অভিযুক্ত যাজক, ও দ্য মাস্টার (২০১২) ছবিতে সায়েন্টোলজি-ধরনের আন্দোলনের নেতা চরিত্রে অভিনয় করে আরও তিনটি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। (সম্পূর্ণ নিবন্ধ...)

"প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/বাক্স-উপর" নামক কোন পাতার অস্তিত্ব নেই। "প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Selected picture/১৫" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/In the news

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header "প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Did you know/৯" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Selected anniversaries/এপ্রিল

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Categories

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Recognized content

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Related portals

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/State facts

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/WikiProjects

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/Things you can do

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header


উইকিসংবাদে নিউইয়র্ক (রাজ্য)
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে নিউইয়র্ক (রাজ্য)
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিবইয়ে নিউইয়র্ক (রাজ্য)
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিঅভিধানে নিউইয়র্ক (রাজ্য)
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে নিউইয়র্ক (রাজ্য)
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে নিউইয়র্ক (রাজ্য)
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার:নিউইয়র্ক (রাজ্য)/box-header

প্রবেশদ্বার