অলবানি, নিউ ইয়র্ক

স্থানাঙ্ক: ৪২°৩৯′০৯″ উত্তর ০৭৩°৪৫′২৬″ পশ্চিম / ৪২.৬৫২৫০° উত্তর ৭৩.৭৫৭২২° পশ্চিম / 42.65250; -73.75722
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অলবানি
রাজ্যের রাজধানী শহর
A medley of different scenes to represent the diversity of the city. At top is a photo of the city's skyline, juxtaposing modern towers from the 1960s with older buildings dating back to the 19th century. Above center, right shows cookie-cutter, single-family houses, all two-stories with porches. Below center, right shows the marquee of a buff- and red-brick theater; marquee reads "PALACE". Bottom is a panoramic view of an open courtyard split by reflecting pools and surrounded by four modern, glass and concrete towers on left and one taller tower on right; in center is a Romanesque, granite, five-story capitol building. Below center, left shows a city street populated with old brick buildings. Above center, left shows a modern, glass and concrete tower surrounded by a shorter building of the same style.
উপর থেকে ঘড়ির কাঁটার দিকে: রেনসিলার থেকে ডাউনটাউন; হেলদারবার্গে মধ্যবিত্ত আবাসন; প্যালেস থিয়েটার; সাংস্কৃতিক শিক্ষা কেন্দ্র থেকে এম্পায়ার স্টেট প্লাজা; কলম্বিয়া স্ট্রিটে উত্তর পার্ল স্ট্রিট] এবং সানি আলবানিতে স্টেট কোয়াড।
A flag with three equal horizontal stripes colored orange, white, and blue from top to bottom. In the center is the city seal (except for text and circular outline).
পতাকা
Circular seal with central images of a shield at center and sailing ship above it, with a European man to the left and a Native American to the right. The seal's edge reads "THE SEAL OF THE CITY OF ALBANY" with "ASSIDUITY" in a banner above the bottom.
সীলমোহর
ব্যুত্পত্তি: Named for the Scottish Duke of Albany, whose title comes from the Gaelic name for Scotland: Alba
নীতিবাক্য: Assiduity[ক]
Map shows Albany on the west bank of the Hudson, surrounded by the towns of Colonie, Guilderland, and Bethlehem. Roads are also shown. Interstates 90, 87, and 787 pass through the city boundaries.
সীমানা এবং আলবানির মধ্যেকার বড় রাস্তা
Located on the east border of the county, north of center. County is located in east section of the state, just south of center.
অলবানি কাউন্টি এবং নিউ ইয়র্ক রাজ্যের অবস্থান
অলবানি নিউ ইয়র্ক-এ অবস্থিত
অলবানি
অলবানি
অলবানি মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
অলবানি
অলবানি
অলবানি উত্তর আমেরিকা-এ অবস্থিত
অলবানি
অলবানি
অলবানির অবস্থান
স্থানাঙ্ক: ৪২°৩৯′০৯″ উত্তর ০৭৩°৪৫′২৬″ পশ্চিম / ৪২.৬৫২৫০° উত্তর ৭৩.৭৫৭২২° পশ্চিম / 42.65250; -73.75722
দেশ যুক্তরাষ্ট্র
রাজ্য নিউ ইয়র্ক
অঞ্চলরাজধানী
কাউন্টিআলবানি
বসতি১৬১৪
নিগম১৬৮৬
সরকার
 • ধরন মেয়র-কাউন্সিল
 • মেয়রক্যাথি শিহান (ডি)
আয়তন[২]
 • রাজ্যের রাজধানী শহর২১.৯৪ বর্গমাইল (৫৬.৮১ বর্গকিমি)
 • স্থলভাগ২১.৪০ বর্গমাইল (৫৫.৪৩ বর্গকিমি)
 • জলভাগ০.৫৩ বর্গমাইল (১.৩৮ বর্গকিমি)
 • মহানগর৬,৫৭০ বর্গমাইল (১৭,০০০ বর্গকিমি)
উচ্চতা[৩]১৪১ ফুট (৪৩ মিটার)
সর্বোচ্চ উচ্চতা (লাউডনভিলে[খ])৩৭৮ ফুট (১১৫ মিটার)
সর্বনিন্ম উচ্চতা (হাডসন নদী[গ])২ ফুট (০.৬ মিটার)
জনসংখ্যা (২০১০)
 • রাজ্যের রাজধানী শহর৯৭,৮৫৬
 • আনুমানিক (২০১৯)৯৬,৪৬০
 • জনঘনত্ব৪,৫০৬.৮৪/বর্গমাইল (১,৭৪০.১১/বর্গকিমি)
 • মহানগর১১,৭০,৪৮৩
 • মহানগর জনঘনত্ব১৮০/বর্গমাইল (৬৯/বর্গকিমি)
বিশেষণঅলবেনিয়
সময় অঞ্চলইএসটি (ইউটিসি−৫)
 • গ্রীষ্মকালীন (দিসস) ইডিটি (ইউটিসি−৪)
জিপ কোড১২২০১–১২২১২, ১২২১৪, ১২২২০, ১২২২২–১২২৩২
অঞ্চল কোড৫১৮, ৮৩৮
ভৌগোলিক কোড৯৭৭৩১, ৯৭৮৬৫৯
আইএসও ৩১৬৬ কোড৩৬-০১০০০
এফএডি কোড৩৬-০১০০০
জিএনআইএস বৈশিষ্ট্য আইডি৯৭৮৬৫৯
ওয়েবসাইটwww.albanyny.gov

অলবানি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক রাজ্যের রাজধানী এবং আলবানি কাউন্টির আসন ও বৃহত্তম শহর। আলবানি শহরটি মোহক নদীর সাথে হডসন নদীর সঙ্গম স্থলের থেকে প্রায় ১০ মাইল (১৬ কিমি) দক্ষিণে এবং নিউ ইয়র্ক সিটির উত্তর প্রান্ত থেকে ১৩৫ মাইল (২২০ কিমি) উত্তরে হডসন নদীর পশ্চিম তীরে অবস্থিত।[৬]

অলবানি সমৃদ্ধ ইতিহাস, বাণিজ্য, সংস্কৃতি, স্থাপত্য এবং উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানের জন্য পরিচিত। আলবানি নিউ ইয়র্ক রাজ্যের রাজধানী জেলার অর্থনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র গঠন করে, যার মধ্যে ট্রয়, শেনেকটাডি ও স্যারটোগা স্প্রিংস আশেপাশের শহরগুলি ও শহরতলির সাথে অ্যালবানি–শেনেকটাডিট্রয়, এনওয়াই মহানগর পরিসংখ্যান অঞ্চল অন্তর্ভুক্ত। ২০১৩ সালের আদমশুমারি অনুসারে ১.১ মিলিয়ন জনসংখ্যা[৭] বিশিষ্ট রাজধানী জেলা হ'ল রাজ্যের তৃতীয়-জনবহুল মহানগর অঞ্চল। ২০১০-এর আদমশুমারি অনুসারে আলবানির জনসংখ্যা ৯৭,৮৫৬ জন।

ওলন্দাজ উপনিবেশরা প্রথমে অঞ্চলটিতে বসতি স্থাপন করেন, পরে অঞ্চলটি আলবানি শহরে পরিণত হয়। ডাচ উপনিবেশরা ১৬১৪ সালে পশম ব্যবসায়ের জন্য ফোর্ট নাসাউ এবং ১৫২৪ সালে ফোর্ট অরেঞ্জ নির্মাণ করেন। ১৬৪৮ সালে ইংরেজরা ডাচ বসতিগুলি দখল করে ভবিষ্যতের ইংল্যান্ডের দ্বিতীয় জেমস এবং স্কটল্যান্ডের জেমস সপ্তম ডিউক অব আলবানিকে সম্মান জানিয়ে শহরটিকে আলবানি নামে নামকরণ করে। শহরটি ইংরেজ বিধি অনুসারে ১৬৮৬ সালে সরকারিভাবে চার্ট করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র গঠনের পরে ১৭৯৭ সালে এটি নিউইয়র্কের রাজধানী হয়ে ওঠে। মূল তেরটি ব্রিটিশ উপনিবেশের মধ্যে অ্যালবানি অন্যতম প্রাচীন বেঁচে থাকা জনপদ এবং এটি যুক্তরাষ্ট্রে দীর্ঘতম ধারাবাহিকভাবে সনন্দ দ্বারা প্রতিষ্ঠিত শহর।

অষ্টাদশ শতাব্দীর শেষের দিকে এবং ১৯তম শতাব্দীর বেশিরভাগ সময় জুড়ে অলবানি ছিল বাণিজ্য ও পরিবহণের কেন্দ্র। শহরটি নাব্য হাডসন নদীর উত্তর প্রান্তের দিকে অবস্থিত, এটি ইরি খালের মূল পূর্ব টার্মিনাস, যা বৃহৎ হ্রদগুলির সাথে সংযুক্ত ছিল এবং এটি পৃথিবীর প্রথম দিকের রেলপথ ব্যবস্থার আবাসস্থল ছিল। ১৯২০-এর দশকে, আলবানিতে ডেমোক্র্যাটিক পার্টি দ্বারা নিয়ন্ত্রিত একটি শক্তিশালী রাজনৈতিক যন্ত্র তৈরি হয়। বিশ শতকের শেষার্ধে শহরের বিস্তৃতি ও শহরতলির কারণে অ্যালবানির জনসংখ্যার হ্রাস পেয়েছে; তবে, নিউইয়র্ক রাজ্য আইনসভা ১৯৯০-এর দশকে শহরের জন্য $২৩৪ মিলিয়ন মূল্যের ভবন ও সংস্কার পরিকল্পনা অনুমোদন করেছে, যা কেন্দ্রীয় শহরের আশেপাশের সংস্কার ও ভবন নির্মাণ প্রকল্পগুলিকে উৎসাহিত করেছিল।[৮] একবিংশ শতাব্দীর গোড়ার দিকে অ্যালবানি ন্যানো প্রযুক্তি ক্ষেত্রে দুর্দান্ত অগ্রগতির সাথে উচ্চ-প্রযুক্তি শিল্পে প্রবৃদ্ধি অর্জন করেছে।[৯][১০]

ইতিহাস[সম্পাদনা]

১৮০০ সাল থেকে ১৯৪২ সাল[সম্পাদনা]

অলবানি তার ইতিহাসের বেশিরভাগ সময়ই একটি পরিবহন কেন্দ্র ছিল। অলবানি ১৮তম শতকের শেষের দিকে ও ১৯তম শতকের প্রথম দিকে টার্নপাইকের বিকাশ দেখেছিল এবং ১৮১৫ সাল নাগাদ অলবানি রাজ্যের টার্নপাইক কেন্দ্র ছিল। সিমিওন ডি উইট ১৭৭৪ সালে একটি গ্রিড ব্লক ব্যবস্থা তৈরি করেন এবং পাখি ও স্তন্যপায়ী প্রাণীর নাম ব্যবহার করে ব্রিটিশ রাজপরিবারের সম্মানিত রাস্তার নাম পরিবর্তন করেন।[চ] এই গ্রিড অলবানি থেকে বেরিয়ে আসা প্রধান ধমনী সড়ক দ্বারা ছেদ করা হয়েছিল, যা অপ্রত্যাশিত কোণে শহরের মধ্যে সড়কসমূহকে ছেদ বা খণ্ডিত করেছিল।[১৩][১৪] রাজ্য জুড়ে টার্নপাইক নির্মাণ, খাল ও রেলপথ ব্যবস্থার সাথে মিলিত হয়ে, অলবানিকে ১৯তম শতকের শুরুর দিকে ও মাঝামাঝি সময়ে বাফেলোমিশিগান টেরিটরিতে যাত্রাকারী পথিকৃৎদের পরিবহনের কেন্দ্রে পরিণত করেছিল।

রবার্ট ফুলটন ১৮০৭ সালে নিউ ইয়র্ক থেকে অলবানি পর্যন্ত একটি স্টিমবোট লাইন শুরু করেন, এটি বিশ্বের যে কোন স্থানের মধ্যে এই ধরণের প্রথম সফল উদ্যোগ।[১৫] অলবানি ১৮১০ সালের মধ্যে ১০,৭৬৩ জন বাসিন্দা নিয়ে ১০তম বৃহত্তম শহুরে স্থান ছিল।[১৬] অলবানির উত্তরে শহর ও গ্রাম "কলোনি"[ছ] নামে পরিচিত ছিল, যেটিকে শহরের সঙ্গে ১৮১৫ সালে সংযুক্ত করা হয়েছিল।[১৭] ইরি খালটি ১৮২৫ সালে সম্পন্ন হয়, যা গ্রেট লেক থেকে নিউ ইয়র্ক সিটি পর্যন্ত একটি অবিচ্ছিন্ন জলপথ তৈরি করে। বর্তমান বার্জ খালের বিপরীতে, যা নিকটবর্তী ওয়াটারফোর্ডে শেষ হয়েছে, মূল এরি খালটি অলবানিতে শেষ হয়; ১ নং লক কলোনি স্ট্রিটের উত্তরে ছিল।[১৯] খালটি অলবানি বেসিন নামক ৩২-একর (১৩ হেক্টর) আয়তনের মনুষ্যসৃষ্ট উপহ্রদে খালি করে, যা অলবানি–রেনসেলিয়ার বন্দর খোলা না হওয়া পর্যন্ত ১৮২৫ সাল থেকে ১৯৩২ সালের মধ্যে অলবানির প্রধান বন্দর ছিল।[২০][২১] ব্যাপকভাবে "১৯তম শতকের সর্বাগ্রে আমেরিকান বিজ্ঞানী" হিসাবে বিবেচিত[২২] জোসেফ হেনরি অলবানি একাডেমীতে অধ্যাপক হিসাবে কাজ করার সময় ১৮২৯ সালে প্রথম বৈদ্যুতিক মোটর তৈরি করেন। তিন বছর পরে, তিনি ইলেক্ট্রোম্যাগনেটিক সেলফ-ইন্ডাকশন আবিষ্কার করেন (এসআই ইউনিট, যার জন্য এখন হেনরি)। তিনি স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের প্রথম সচিব হন।[২৩] ১৮৩০ সাল ও ১৮৪০ সালের আদমশুমারিতে, অলবানিকে দেশের ৯ম বৃহত্তম শহুরে স্থান হিসাবে স্থান দেওয়া হয়েছিল;[২৪][২৫] এটি ১৮৫০ সালে ১০তম স্থানে নেমে আসে।[২৬] একটি ছিল শেষবার, যখন শহরটি দেশের শীর্ষ দশ বৃহত্তম শহুরে স্থানের মধ্যে স্থান লাভ করে।[২৭]

দুটি প্রধান আঞ্চলিক রেলপথ সদর দফতরের অবস্থান হিসাবে অলবানিরও রেল পরিবহনের উল্লেখযোগ্য ইতিহাস রয়েছে।[২৮] ডেলাওয়্যার অ্যান্ড হাডসন রেলওয়ের সদর দপ্তর অলবেনিতে ছিল, যা এখন এসইউএনওয়াই ব্যবস্থার প্রশাসনিক ভবন[২৯] একজন প্রখ্যাত শিল্পপতি ও ১৮৩৪ সাল থেকে ১৮৩৭ সাল পর্যন্ত অলবানির মেয়র ইরাস্টাস কর্নিং ১৮৫৩ সালে অলবানি থেকে বাফেলো পর্যন্ত বিস্তৃত দশটি রেলপথকে নিউইয়র্ক সেন্ট্রাল রেলরোডের (এনওয়াইসিআরআর) মধ্যে একত্রিত করেন, যার সদর দফতর অলবেনিতে ছিল, যতক্ষণ না কর্নেলিয়াস ভ্যান্ডারবিল্ট এটিকে ১৮৬৭ সালে নিউইয়র্ক সিটিতে স্থানান্তরিত করেন।[৩০][৩১] এনওয়াইসিআরআর গঠনকারী দশটি কোম্পানির মধ্যে একটি ছিল মোহাক অ্যান্ড হাডসন রেলরোড, যা রাজ্যের প্রথম রেলপথ ও দেশে নিয়মিত নির্ধারিত পরিষেবা প্রদানকারী প্রথম সফল বাষ্পীয় রেলপথ ছিল।[৩২][৩৩]

১৯৪২ সাল থেকে আজ পর্যন্ত[সম্পাদনা]

দ্বিতীয় ইরাস্টাস কর্নিং, তর্কাতীতভাবে অলবারির সবচেয়ে উল্লেখযোগ্য মেয়র (এবং একই নামের প্রাক্তন মেয়রের প্রপৌত্র), ১৯৪১ সালে নির্বাচিত হন।[৩৪] যদিও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে (১৯৪২ সাল থেকে ১৯৮৩ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত) যে কোনো শহরের সবচেয়ে দীর্ঘ মেয়াদী মেয়রদের একজন ছিলেন, একজন ইতিহাসবিদ দ্বিতীয় ইরাস্টাস কর্নিং-এর কার্যকালকে "দীর্ঘ বছর, অর্জনে ছোট" বলে বর্ণনা করেছেন।[৩৫] গ্রন্ডাল তার মেয়াদে সম্ভাব্য অগ্রগতি আটকানো একটি ফ্যাক্টর হিসাবে স্থিতাবস্থা বজায় রাখার জন্য দ্বিতীয় ইরাস্টাস কর্নিং-এর পছন্দ উদ্ধৃত করেছেন।[৩৬] দ্বিতীয় ইরাস্টাস কর্নিং মেয়রের কার্যালয়ে স্থিতিশীলতা আনলেও, এটা বলা হয় যে যারা তার খুব প্রশংসা করেন তারাও "প্রধান কংক্রিট কর্নিং অর্জন"-এর একটি বড় তালিকা নিয়ে আসতে পারেন না।[৩৭] দ্বিতীয় ইরাস্টাস কর্নিংকে সঞ্চয় করার জন্য কৃতিত্ব দেওয়া হয়—যদিও কিছুটা অনিচ্ছাকৃতভাবে—আলবানির ঐতিহাসিক স্থাপত্যের বেশিরভাগ অংশ।[জ]

শহুরে পুনর্নবীকরণের জন্য ১৯৫০-এর দশক ও ১৯৬০-এর দশকের একটি সময় যখন প্রচুর যুক্তরাষ্ট্রীয় সহায়তা ছিল,[৩৬] তখন অলবানির অর্থনীতি বা অবকাঠামোতে প্রবৃদ্ধি ছিল না। এটি দ্বিতীয় ইরাস্টাস কর্নিং-এর শাসনকালের বছরসমূহে তার জনসংখ্যার ২০ শতাংশেরও বেশি হারায়, কারণ বাসিন্দারা শহরতলিতে নতুন আবাসনে চলে যায়, এবং তারপরে বেশিরভাগ ডাউনটাউন ব্যবসাসমূহও সেখানে চলে যায়।[৩৮] যদিও সারা দেশে শহরসমূহ একই রকম সমস্যায় জর্জরিত ছিল, অলবানিতে সমস্যাসমূহ আরও বৃদ্ধি পায়: গণতান্ত্রিক রাজনৈতিক যন্ত্রের হস্তক্ষেপ অগ্রগতিকে যথেষ্ট বাধা দেয়।[৩৬] মেয়র ১৯৬০ সালে বাজেটের সমস্যা উল্লেখ করে বিমানবন্দরে শহরের অংশীদারিত্ব কাউন্টির কাছে বিক্রি করেন। ১৯৯৬ সাল থেকে ১৯৯৮ সালের মধ্যে একটি বড় মাপের সংস্কার ও আধুনিকীকরণ প্রকল্প না হওয়া পর্যন্ত এটি অলবানি কাউন্টি বিমানবন্দর হিসাবে পরিচিত ছিল, এটিকে সংস্কার ও আধুনিকীকরণের পরে অলবানি আন্তর্জাতিক বিমানবন্দর নামে নামকরণ করা হয়েছিল।[৩৯]

১৯৯০-এর দশকের গোড়ার দিকের মন্দার যুগে, ডাউনটাউন অলবানিতে চারটি ফরচুন ৫০০ কোম্পানি ছিল।[৪০] দ্বিতীয় ইরাস্টাস কর্নিংয়ের মৃত্যু ও কংগ্রেসম্যান স্যাম স্ট্র্যাটনের অবসর গ্রহণের পর রাজনৈতিক পরিবেশ পরিবর্তিত যায়। দীর্ঘমেয়াদী অফিস হোল্ডার ১৯৮০-এর দশকে বিরল হয়ে ওঠে। স্থানীয় সংবাদমাধ্যম কাউন্টি রাজনীতিকে ঘিরে নাটক বা উত্তেজনাপূর্ণ ঘটনাসমূহ অনুসরণ করতে শুরু করে (বিশেষ করে নবনির্মিত কাউন্টি কার্যনির্বাহী অবস্থান); কর্নিং (এবং অবশেষে যন্ত্র) মৃত্যুর ফলে শহরের রাজনীতিতে আগ্রহের অভাবের দিকে পরিচালিত করে।[৪১] জেরাল্ড জেনিংসের নির্বাচন একটি আশ্চর্যজনক ঘটনা ছিল, এবং তিনি ১৯৯৪ সাল থেকে ২০১৩ সালের শেষের দিকে অবসর নেওয়া পর্যন্ত মেয়র হিসাবে দায়িত্ব পালন করেন। তার মেয়াদ মূলত ১৯২০ সাল থেকে যে রাজনৈতিক যন্ত্রটি চালু ছিল তা শেষ করে দেয়।[৪২]

রাজ্য আইনসভা ১৯৯০-এর দশকে $২৩৪ মিলিয়ন মূল্যের "একটি ভবন ও সংস্কার প্রকল্প [যা] রকফেলার যুগের পর থেকে এলাকাটিকে প্রভাবিতকারী সবচেয়ে উচ্চাভিলাষী ভবন প্রকল্প" "অলবানি প্ল্যান"-এর অনুমোদন দেয়। অলবানি পরিকল্পনার অধীনে, শহরের কেন্দ্রস্থলের চারপাশে সংস্কার ও নতুন ভবন প্রকল্প শুরু করা হয়েছিল। অনেক রাষ্ট্রীয় কর্মীকে হ্যারিম্যান স্টেট অফিস ক্যাম্পাস থেকে ডাউনটাউনে স্থানান্তরিত করা হয়েছিল, শহরের খুচরা ব্যবসা ও জীবনীশক্তিকে সাহায্য করতে।[৮]

অলবেনিতে কার্যালয় সহ ফরচুন ৫০০ কোম্পানির মধ্যে আমেরিকান এক্সপ্রেস, জেপি মর্গান অ্যান্ড চেজ,[৪৩] মেরিল লিঞ্চ,[৪৪][৪৫] জেনারেল ইলেকট্রিক, ভেরিজন, গোল্ডম্যান স্যাক্‌স,[৪৬] ইন্টারন্যাশনাল পেপার,[৪৭] এবং কী ব্যাংক রয়েছে।[৪৮]

অলবানি ১৯৯১ সাল ও ২০০৯ সাল উভয় বছরের অল-আমেরিকা সিটি অ্যাওয়ার্ড জিতেছে।[৪৯]

A panorama from 1909, in sepia, shows a view of the city perpendicular to the river; there are numerous church steeples and the city hall tower can be seen left of center.
আলবানি, ক্যাপিটল থেকে দক্ষিণ-পূর্ব দিকে দেখা হয়েছে, ১৯০৬ সাল নাগাদসিটি হল মধ্যস্থলের বাম দিকে; ইম্যাকুলেট কনসেপশন গির্জার যমজ চূড়া (টুইন স্পিয়ার) ডানদিকে দৃশ্যমান; ছবিটির একেবারে ডানদিকে ভবিষ্যতের এম্পায়ার স্টেট প্লাজা অবস্থিত।

ভূগোল[সম্পাদনা]

অলবানি শহর

অলবানি শহরটি নিউ ইয়র্ক সিটি থেকে প্রায় ১৫০ মাইল (২৪০ কিমি) উত্তরে হাডসন নদীর তীরে অবস্থিত।[৫০] এর মোট আয়তন ২১.৮ বর্গমাইল (৫৬ বর্গ কিমি), যার মধ্যে ২১.৪ বর্গমাইল (৫৫ বর্গকিমি) স্থলভূমি এবং ০.৪ বর্গমাইল (১.০ বর্গকিমি) (১.৮%) জলভাগ।[৫১] শহরটির উত্তরে কলোনি শহর (মেনান্দাসের গ্রাম সহ), পশ্চিমে গিল্ডারল্যান্ড শহর দ্বারা, এবং দক্ষিণে বেথলেহেম শহর দ্বারা সীমাবদ্ধ রয়েছে।[৫১] হাডসন নদী শহরের পূর্ব সীমান্তের প্রতিনিধিত্ব করে। উত্তর সীমান্ত বরাবর প্যাট্রুন খাঁড়ি এবং দক্ষিণ সীমান্ত বরাবর নরম্যান্স কিল হল শহরের দুটি প্রধান জল প্রবাহ। প্রাক্তন ফক্সেস খাঁড়ি, বিভার কিল ও রুটেন কিল এখনও বিদ্যমান, কিন্তু ১৯তম শতকে ভূগর্ভে সরিয়ে দেওয়া হয়েছিল।[৫২][৫৩][৫৪] শহরের সীমার মধ্যে চারটি হ্রদ রয়েছে: বাকিংহাম হ্রদ; প্যাট্রুন খাঁড়ির মুখে রেনসেলিয়ার হ্রদ; টিভোলি হ্রদ, একটি জলাধার হিসাবে গঠিত হয়েছিল ও একবার প্যাট্রুন খাঁড়ির সাথে সংযুক্ত ছিল; এবং ওয়াশিংটন পার্ক হ্রদ, যা বিভার কিলে বাঁধ নির্মাণ করে গঠিত হয়েছিল।[৫৫][৫৩]

A few pine trees are surrounded by a number of low-lying oak-scrub bushes and trees during summer months.
অলবানি পাইন বুশ হল মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র বিশাল অভ্যন্তরীণ পাইন অনুর্বর বালিয়াড়ি বাস্তুতন্ত্র।[৫৬]

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৭৮ ফুট (১১৫ মিটার) উপরে বার্চ হিল রোডের লাউডনভিল জলাধারের কাছে একটি ইউএসজিএস বেঞ্চমার্ক হল অলবেনির সর্বোচ্চ প্রাকৃতিক বিন্দু। সর্বনিম্ন বিন্দু হডসন নদীর জলপৃষ্ঠের উচ্চতা (গড় জলের উচ্চতা ২ ফুট (০.৬১ মিটার)),[৫৫][৫৭] যা এখনও প্রযুক্তিগতভাবে অলবেনিতে একটি মোহনা ও আটলান্টিক জোয়ার-ভাটা দ্বারা প্রভাবিত হয়।[৫৮] অলবেনির অভ্যন্তরভাগে নিচু পাহাড়ি অঞ্চল রয়েছে, যা একসময় অলবানি পাইন বুশের অংশ ছিল, পিচ পাইনস্ক্রাব ওকের একটি এলাকা এবং এতে শুষ্ক, বালুকাময় মাটি রয়েছে, যা প্রাচীন লেক অলবেনির অবশিষ্টাংশ। উন্নয়নের কারণে, পাইন বুশ বর্তমান সময়ে মূল ২৫,০০০ একর থেকে ৬,০০০ একরে (১০,১০০ থেকে ২,৪০০ হেক্টর) সঙ্কুচিত হয়েছে। রাজ্য আইনসভা দ্বারা ১৯৮৮ সালে শহরের পশ্চিম প্রান্তে একটি সংরক্ষণ স্থাপন করা হয়েছিল, যা গিল্ডারল্যান্ড ও কলোনিতে ছড়িয়ে পড়েছে;[৫৯] এটি মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র বড় অভ্যন্তরীণ পাইন অনুর্বর বালিয়াড়ি বাস্তুতন্ত্র,[৫৬] এবং কার্নার ব্লু প্রজাপতি সহ অনেক বিপন্ন প্রজাতির আবাসস্থল।[৬০]

জলবায়ু[সম্পাদনা]

অলবানি আর্দ্র মহাদেশীয় জলবায়ু অঞ্চলের মধ্যে রয়েছে (কোপেন জলবায়ু শ্রেণিবিভাগ: ডিএফএ),[৬১] এবং এখানে শীতল, তুষারময় শীতকাল ও উষ্ণ, আর্দ্র গ্রীষ্মের বৈশিষ্ট্য রয়েছে; শহরে চারটি স্বতন্ত্র ঋতু পরিলক্ষিত হয়। অলবানি শহরের কেন্দ্রস্থলের নিকট ও হাডসনের উপকূল বরাবর উদ্ভিদ কঠোরতা অঞ্চল ৬এ রয়েছে এবং পশ্চিম প্রান্তে ৫বি রয়েছে।[৬২] বছরে ১৩৮ দিন অন্তত ০.০১ ইঞ্চি (০.২৫ মিমি) বৃষ্টিপাত সহ আলবানি প্রতি বছর ৪০.৭ ইঞ্চি (১,০৩০ মিমি)[৬৩] বৃষ্টিপাত পায়। তুষারপাত উল্লেখযোগ্য পরিমাণে ঘটে, প্রতি ঋতুতে মোট ৫৯.৪ ইঞ্চি (১৫১ সেমি) তুষারপাত হয়,[৬৩] কিন্তু উত্তর ও পশ্চিমে হ্রদ প্রভাবিত এলাকার তুলনায় কম জমা হয়, কারণ এটি লেক অন্টারিও হ্রদ থেকে অনেক দূরে। যাইহোক, অলবানি শহরটি নর'ইস্টার থেকে ভারী তুষার প্রাপ্তির জন্য আটলান্টিক উপকূলের যথেষ্ট নিকটবর্তী এবং শহরটি মাঝে মাঝে আলবার্টা ক্লিপার পায়।[৬৪] শীতকাল ওঠানামা অবস্থার সঙ্গে খুব ঠান্ডা হতে পারে; প্রতি বছরে ৯ টি রাতে তাপমাত্রা ০°এফ (−১৮°সে) বা তার নিচে নেমে যায়।[৬৫] অলবেনিতে প্রতি বছরে নয় দিন ৯০°ফা (৩২°সে) বা তার চেয়ে বেশি তাপমাত্রা সহ গ্রীষ্মকালে অত্যধিক তাপমাত্রা ও আর্দ্রতা প্রসারিত হতে পারে।[৬৫] নথিভুক্ত তাপমাত্রার চরম সীমা ১৯৭১ সালের ১৯শে জানুয়ারি −২৮°ফা (−৩৩°সে) থেকে ১৯১১ সালের ৪ই জুলাই ১০৪°ফা (৪০°সে) পর্যন্ত ছিল।[৬৫]

অলবানি আন্তর্জাতিক বিমানবন্দর, নিউ ইয়র্ক (১৯৯১–২০২০ স্বাভাবিক,[ঝ] চরম ১৮৭৪-বর্তমান[ঞ])-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °ফা (°সে) ৭১
(২২)
৭৪
(২৩)
৮৯
(৩২)
৯৩
(৩৪)
৯৭
(৩৬)
১০০
(৩৮)
১০৪
(৪০)
১০২
(৩৯)
১০০
(৩৮)
৯১
(৩৩)
৮২
(২৮)
৭২
(২২)
১০৪
(৪০)
মাসিক সর্বোচ্চ গড় °ফা (°সে) ৫৫
(১৩)
৫৪
(১২)
৬৬
(১৯)
৮১
(২৭)
৮৮
(৩১)
৯২
(৩৩)
৯৩
(৩৪)
৯১
(৩৩)
৮৭
(৩১)
৭৮
(২৬)
৬৮
(২০)
৫৬
(১৩)
৯৫
(৩৫)
সর্বোচ্চ গড় °ফা (°সে) ৩২.৮
(০.৪)
৩৬.০
(২.২)
৪৫.৩
(৭.৪)
৫৯.২
(১৫.১)
৭১.২
(২১.৮)
৭৯.৪
(২৬.৩)
৮৩.৯
(২৮.৮)
৮২.০
(২৭.৮)
৭৪.৪
(২৩.৬)
৬১.৬
(১৬.৪)
৪৯.৩
(৯.৬)
৩৮.২
(৩.৪)
৫৯.৪
(১৫.২)
দৈনিক গড় °ফা (°সে) ২৪.৪
(−৪.২)
২৬.৮
(−২.৯)
৩৫.৭
(২.১)
৪৮.১
(৮.৯)
৫৯.৬
(১৫.৩)
৬৮.৪
(২০.২)
৭৩.১
(২২.৮)
৭১.৪
(২১.৯)
৬৩.৫
(১৭.৫)
৫১.৪
(১০.৮)
৪০.৫
(৪.৭)
৩০.৪
(−০.৯)
৪৯.৪
(৯.৭)
সর্বনিম্ন গড় °ফা (°সে) ১৫.৯
(−৮.৯)
১৭.৬
(−৮.০)
২৬.১
(−৩.৩)
৩৬.৯
(২.৭)
৪৮.১
(৮.৯)
৫৭.৪
(১৪.১)
৬২.৪
(১৬.৯)
৬০.৭
(১৫.৯)
৫২.৬
(১১.৪)
৪১.১
(৫.১)
৩১.৬
(−০.২)
২২.৭
(−৫.২)
৩৯.৪
(৪.১)
মাসিক সর্বনিম্ন গড় °ফা (°সে) −৬
(−২১)
−২
(−১৯)

(−১৩)
২৪
(−৪)
৩৪
(১)
৪৩
(৬)
৫২
(১১)
৪৯
(৯)
৩৮
(৩)
২৭
(−৩)
১৬
(−৯)

(−১৫)
−৮
(−২২)
সর্বনিম্ন রেকর্ড °ফা (°সে) −২৮
(−৩৩)
−২২
(−৩০)
−২১
(−২৯)

(−১৩)
২৬
(−৩)
৩৫
(২)
৪০
(৪)
৩৪
(১)
২৪
(−৪)
১৬
(−৯)
−১১
(−২৪)
−২২
(−৩০)
−২৮
(−৩৩)
অধঃক্ষেপণের গড় ইঞ্চি (মিমি) ২.৬০
(৬৬)
২.২৮
(৫৮)
৩.০৯
(৭৮)
৩.১১
(৭৯)
৩.৪১
(৮৭)
৪.০৫
(১০৩)
৪.৫৫
(১১৬)
৩.৭৬
(৯৬)
৩.৭৩
(৯৫)
৩.৮৫
(৯৮)
২.৯৯
(৭৬)
৩.২৬
(৮৩)
৪০.৬৮
(১,০৩৩)
তুষারপাতের গড় ইঞ্চি (সেমি) ১৫.৬
(৪০)
১৩.৭
(৩৫)
১২.০
(৩০)
১.৬
(৪.১)
০.১
(০.২৫)
০.০
(০.০)
০.০
(০.০)
০.০
(০.০)
০.০
(০.০)
০.৩
(০.৭৬)
২.৬
(৬.৬)
১৩.৩
(৩৪)
৫৯.২
(১৫০)
অধঃক্ষেপণ দিনগুলির গড় (≥ ০.০১ in) ১২.৭ ১০.৬ ১১.৮ ১২.২ ১২.৭ ১২.২ ১১.৪ ১১.০ ৯.৭ ১১.২ ১১.১ ১২.৬ ১৩৯.২
তুষারময় দিনগুলির গড় (≥ ০.১ in) ১০.১ ৭.৮ ৫.৭ ১.৩ ০.০ ০.০ ০.০ ০.০ ০.০ ০.২ ২.৪ ৭.০ ৩৪.৫
আপেক্ষিক আদ্রতার গড় (%) ৭১.১ ৬৮.৫ ৬৪.৮ ৬১.২ ৬৫.৫ ৬৯.৫ ৭০.৫ ৭৪.১ ৭৫.৭ ৭২.৪ ৭৩.১ ৭৩.৯ ৭০.০
শিশির বিন্দুর গড় °ফা (°সে) ১২.৯
(−১০.৬)
১৪.৫
(−৯.৭)
২২.৬
(−৫.২)
৩২.২
(০.১)
৪৫.০
(৭.২)
৫৫.০
(১২.৮)
৬০.৩
(১৫.৭)
৫৯.৪
(১৫.২)
৫২.৩
(১১.৩)
৪০.৩
(৪.৬)
৩১.১
(−০.৫)
১৯.৪
(−৭.০)
৩৭.১
(২.৮)
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ১৪১.১ ১৫৮.৫ ২০০.৩ ২১৮.৯ ২৪৮.৯ ২৬২.২ ২৮৯.২ ২৫৩.২ ২১০.৫ ১৬৮.৮ ১০০.৭ ১০৮.৩ ২,৩৬০.৬
রোদের সম্ভাব্য শতাংশ ৪৮ ৫৪ ৫৪ ৫৪ ৫৫ ৫৭ ৬২ ৫৯ ৫৬ ৪৯ ৩৪ ৩৮ ৫৩
অতিবেগুনী সূচকের গড়
উৎস ১: এনওএএ (আপেক্ষিক আর্দ্রতা, শিশির বিন্দু, ও সূর্য ১৯৬১–১৯৯০)[৬৩][৬৫][৬৬]
উৎস ২: ওয়েদার অ্যাটলাস[৬৭]


অপরাধ[সম্পাদনা]

নিউ ইয়র্কে ২০০৯ সালের হিসাবে ৩৮৫/১,০০,০০০ জন মানুষের একটি কার্যকর রাষ্ট্রব্যাপী অপরাধের হার রয়েছে।[৬৮] অলবানির সহিংস অপরাধের হার প্রায় রচেস্টারের সমান (জনসংখ্যার মধ্যে হিংসাত্মক অপরাধ ১০২৮/১,০০,০০০ টি বনাম রচেস্টারে ৯৬৮/১,০০,০০০ টি) এবং বাফেলোর ১,৫১৪/১,০০,০০০-এর থেকে অনেক কম। তুলনাইয়, ২০১৩ সালে নিউ ইয়র্ক সিটির সহিংস অপরাধের হার ৬৩৯/১,০০,০০০ ছিল।[৬৯]

শহরের দৃশ্য[সম্পাদনা]

A panorama shows a river in the bottom half, crossed by a highway bridge on left; building towers are seen around the center, where a green zone on the bank of the river is seen, which extends to the right extreme of the image.
অলবানির বিস্তৃত দৃশ্য এবং রেনসেলিয়ার থেকে হাডসন নদী , দক্ষিণ-পশ্চিম দিকে দৃষ্টি নিবদ্ধ আছে

জনসংখ্যা[সম্পাদনা]

ঐতিহাসিকভাবে অলবানির জনসংখ্যা মিশ্র প্রকৃতির। শহরটিতে ডাচ ও জার্মানরা প্রথম আধিপত্য বিস্তার করলেও ১৯ শতকের গোড়ার দিকে ইংরেজরা তাদের ছাপিয়ে যায়। ১৯তম শতাব্দীর মাঝামাঝি সময়ে আইরিশ অভিবাসীরা অন্যান্য জাতিগোষ্ঠীর চেয়ে অধিক হয়ে পড়ে এবং তাদের পরে স্থান পায় ইটালিয়ান ও পোলরা ছিল। বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে শেষ অবধি আফ্রিকা-আমেরিকান জনসংখ্যা গ্রেট মাইগ্রেশনের অংশ হিসাবে দক্ষিণে গ্রামাঞ্চলের হাজার হাজার লোকের সাথে বৃদ্ধি পায়।

শিক্ষা[সম্পাদনা]

A brick courtyard is flanked by three-story brick buildings with a black glass bridge between them. Trees are visible to the right.
অলবানি হাই স্কুল হল অলবানির সিটি স্কুল জেলার কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়।[৭০]

সিটি স্কুল ডিস্ট্রিক্ট অব অলবানি (সিএসডিএ) শহরের সরকারি বিদ্যালয় ব্যবস্থা পরিচালনা করে, যা ১৭ টি বিদ্যালয় ও শিক্ষাকেন্দ্র নিয়ে গঠিত;[৭০] এছাড়াও, গ্রীন টেক চার্টার হাই স্কুল[৭১] ও অলবানি লিডারশিপ হাই স্কুল[৭২] সহ ৭ টি চার্টার স্কুল রয়েছে।[৭৩] ২০১৬-২০১৬ বিদ্যালয় বর্ষে ৯,০০০ জনের বেশি শিক্ষার্থী সরকারি বিদ্যালয় ব্যবস্থায় নথিভুক্ত হয়েছিল।[ট] জেলায় ৮১-শতাংশ স্নাতক হার[ঠ] ও ৫-শতাংশ বিদ্যালয় ত্যাগের হার[৭৮] সহ শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের সংখ্যার গড় ১৮ ছিল।[৭৭] জেলার ২০১০-১১-এর বাজেট $২০২.৮ মিলিয়ন ছিল।[৭৯] যদিও রাজ্যের দ্বারা নিউ ইয়র্কের সর্বনিম্ন অর্জনকারী উচ্চ বিদ্যালয়সমূহের মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়, অলবানি হাইকে ২০১০ সালে নিউজউইক/ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে দেশের ৯৭৬তম সেরা উচ্চ বিদ্যালয় হিসাবে তালিকাভুক্ত হয়েছিল।[৮০] অলবানিতে বেশ কয়েকটি বেসরকারি বিদ্যালয় রয়েছে, যার মধ্যে কোয়েড বিশপ ম্যাগিন হাই স্কুলঅলবানি ফ্রি স্কুল; শুধুমাত্র বালকদের জন্য অলবানি একাডেমি;[ড] এবং শুধুমাত্র বালিকাদের জন্য একাডেমী অব দ্য হলি নেমসঅলবানি একাডেমী ফর গার্লস রয়েছে।[৮২]

উচ্চশিক্ষার ক্ষেত্রে অলবানির একটি বিশিষ্ট ইতিহাস রয়েছে এবং ২০০৫ সালে "দ্য বেস্ট প্লেস উইথ দ্য বেস্ট এডুকেশন" নামে ফোর্বস জরিপে তৃতীয় স্থান লাভ করে;[৮৩] এটি তার ১৫০ টি সস্তা স্থানের ২০০৬ সালের লাইভ সিরিজের অংশ হিসাবে ফোর্বস-এর "আইকিউ ক্যাম্পাস" তালিকার শীর্ষে স্থান অর্জন করে।[৮৪] বর্তমানে আলবানি মেডিকেল সেন্টারের অংশ অলবানি মেডিকেল কলেজ (বেসরকারি) ১৮৩৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। অলবানি ল স্কুল (বেসরকারি) নিউ ইয়র্কের প্রাচীনতম ও দেশের চতুর্থ-প্রাচীনতম আইন বিদ্যালয়; এটি ১৮৫১ সালে খোলা হয়েছিল। রাষ্ট্রপতি উইলিয়াম ম্যাকিনলি একজন প্রাক্তন ছাত্র ছিলেন। অলবানি কলেজ অব ফার্মাসি অ্যান্ড হেলথ সায়েন্সেস (প্রাইভেট) হল নিউ ইয়র্কের দ্বিতীয়-প্রাচীনতম ও মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চদশতম প্রাচীন ফার্মেসি বিদ্যালয়

অর্থনীতি[সম্পাদনা]

সাধারণভাবে ক্যাপিটাল জেলার সঙ্গে অলবানির অর্থনীতি সরকার, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সাম্প্রতিককালে প্রযুক্তির উপর অনেক বেশি নির্ভরশীল। এই কারণে সাধারণত স্থির অর্থনৈতিক ভিত্তির কারণে, স্থানীয় অর্থনীতি অতীতে জাতীয় অর্থনৈতিক মন্দা থেকে তুলনামূলকভাবে প্রতিরোধী ছিল।[৮৬] শহরের জনসংখ্যার ২৫ শতাংশের বেশি সরকার-সম্পর্কিত পদে কাজ করে।[৮৭] আলবেনির আনুমানিক দিবালোক জনসংখ্যা ১,৬২,০০০ জনের বেশি। আলবানিতে অবস্থিত কোম্পানিসমূহের মধ্যে ট্রান্স ওয়ার্ল্ড এন্টারটেইনমেন্ট, এএমআরআই গ্লোবালক্লো হারবার রয়েছে। ওয়াশিংটন, ডি.সি., নিউ জার্সির ট্রেন্টননিউ ইয়র্ক সিটির পরে দেশের মধ্যে আলবানির কর্মসংস্থানে (প্রতি ১,০০০ জন চাকরিজীবীর মধ্যে ৭.৫ আইনজীবী) চতুর্থ সর্বোচ্চ পরিমাণে আইনজীবী রয়েছে।[৮৮]

টেক ভ্যালি[সম্পাদনা]

আলবানি ও আশেপাশের ক্যাপিটাল জেলার অর্থনীতি ২০০০-এর দশক থেকে উচ্চ প্রযুক্তির লক্ষ্যের দিকে পুনঃনির্দেশিত হয়েছে। টেক ভ্যালি হল নিউ ইয়র্ক স্টেটের পূর্ব অংশের জন্য একটি বিপণন নাম, যা অ্যালবানি, ক্যাপিটাল জেলা ও হাডসন উপত্যকাকে ঘিরে রেখেছে।[৮৯] সিলিকন ভ্যালিবস্টনের মতো অঞ্চলের উচ্চ-প্রযুক্তি প্রতিযোগী হিসাবে ১৯৯৮ সালে বৃহত্তর অলবানি অঞ্চলকে উন্নীত করার জন্য উদ্ভূত হয়েছিল, তখন থেকে এটি ক্যাপিটাল জেলার কাউন্টিসমূহের প্রতিনিধিত্ব করে এবং দক্ষিণে আইবিএম-এর ওয়েস্টচেস্টার কাউন্টি প্ল্যান্ট থেকে উত্তরে কানাডা-মার্কিন সীমান্ত পর্যন্ত ১৯ টি কাউন্টিতে প্রসারিত হয়েছে। এলাকার উচ্চ প্রযুক্তির বাস্তুতন্ত্র রেনসেলিয়ার পলিটেকনিক ইনস্টিটিউটস্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক পলিটেকনিক ইনস্টিটিউট সহ প্রযুক্তিগতভাবে নিবদ্ধ একাডেমিক প্রতিষ্ঠান দ্বারা সমর্থিত।[৯০] টেক ভ্যালি অ্যাডিরনড্যাক নর্থওয়েনিউ ইয়র্ক থ্রুওয়ের[৮৯] উভয় পাশে ১৯ টি কাউন্টি জুড়ে বিস্তৃত রয়েছে,[249] এবং অধিক পরিমাণে রাষ্ট্রীয় করদাতা ভর্তুকির সঙ্গে ন্যানো প্রযুক্তি খাতে, ডিজিটাল ইলেকট্রনিক্স নকশা এবং জল- ও বিদ্যুৎ-নির্ভর সমন্বিত মাইক্রোচিপ বর্তনী উত্পাদনে দুর্দান্ত অগ্রগতির সহ উচ্চ-প্রযুক্তি শিল্পের কম্পিউটার হার্ডওয়্যার[৮৬] দিকে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।[৯১]

অ্যালবানি-স্ক্যানেকট্যাডি এলাকা ২০১২ সালে ফোর্বস ম্যাগাজিনের বার্ষিক "চাকরির জন্য সেরা শহর" তালিকায় চতুর্থ স্থানে তালিকাভুক্ত হয়েছিল, উল্লেখ্য যে রাজ্য ও স্থানীয় সরকারে চাকরির ক্ষতি উচ্চ-প্রযুক্তি ক্ষেত্রের সম্প্রসারণের মাধ্যমে কাটিয়ে ওঠা সম্ভব হয়েছিল।[৯২]

সরকার[সম্পাদনা]

A brown and tan brick building with dark brown trim. The building has a tall bell tower on the nearest corner.
অলবানি সিটি হল আলবানীর সরকারের আসন, যা একটি ১৮৮৩ সালের রিচার্ডসোনিয়ান রোমানেস্ক কাঠামো।

অলবানির একটি শক্তিশালী মেয়র-কাউন্সিল সরকার ব্যবস্থা রয়েছে, যা ডংগান সনদের অধীনে কাজ করে। এই সনদটি ১৮৮৬ সালে উপনিবেশিক গভর্নর থমাস ডোঙ্গন মঞ্জুর করেছিলেন, যখন আলবানিকে একটি শহর হিসাবে অন্তর্ভুক্ত করা হয়। গণভোটের মাধ্যমে ১৯৯৯ সালে একটি সংশোধিত সনদ গৃহীত হয়, তবে সংশোধনটি আইনত ডংগান সনদের সংশোধনী হিসাবে গণ্য হয়। এটি অলবানিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম সক্রিয় শহর সনদ এবং "তর্কাতীতভাবে পশ্চিম গোলার্ধে পৌর সরকারের সবচেয়ে দীর্ঘমেয়াদী সনদ" হিসাবে থাকার গৌরব প্রদান করে।[৯৩][৯৪] মেয়র, যিনি প্রতি চার বছর পর নির্বাচিত হন, তিনি নগর সরকারের নির্বাহী শাখার প্রধান হন।[৯৫] বর্তমান মেয়র ক্যাথি শিহান প্রথম ২০১৩ সালে নির্বাচিত হন। তিনি ১৯৯৪ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ২০ বছর মেয়র পদে নির্বাচিত প্রাক্তন মেয়র জেরাল্ড জেনিংসকে প্রতিস্থাপন করেন।[৯৬] সাধারণ কাউন্সিল শহর সরকারের আইনসভা শাখার প্রতিনিধিত্ব করে এবং এটি ১৫ জন কাউন্সিল সদস্য (প্রতিটি একটি ওয়ার্ড থেকে নির্বাচিত) ও বৃহৎ কমন কাউন্সিলের একজন সভাপতি নিয়ে গঠিত।[৯৪] বর্তমান সভাপতি হলেন কোরি এলিস;[৯৭] তিনি তার মেয়াদ ২০১৮ সালের জানুয়ারি মাসে শুরু করেন।[৯৮]

যদিও অলবানির নিজস্ব নগর সরকার রয়েছে, এটি ১৬৮৩ সালে কাউন্টি গঠনের পর থেকে আলবানি কাউন্টির আসন এবং ১৭৯৭ সাল থেকে নিউ ইয়র্ক রাজ্যের রাজধানী। এইভাবে, শহরটি কাউন্টি ও রাজ্য সরকারের পাশাপাশি তার নিজস্ব সমস্ত শাখার আবাসস্থল। অলবানি সিটি হল স্টেট ক্যাপিটলের বিপরীতে ঈগল স্ট্রিটে অবস্থিত,[৯৯] এবং অলবানি কাউন্টি কার্যালয় ভবনটি স্টেট স্ট্রিটে অবস্থিত।[১০০] রাজ্য সরকারের কার্যালয় শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

অলবানি হল ২০তম কংগ্রেসনাল জেলা, যার প্রতিনিধিত্ব মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে পল টোনকো (ডি) করছেন। এই শহরের প্রতিনিধিত্ব মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটে চক শুমার (ডি)[১০১]কার্স্টেন গিলিব্র্যান্ড (ডি)[১০২] প্রতিনিধিত্ব করেছে। রাজ্য পর্যায়ে, শহরটি নিউইয়র্ক সেনেটের ৪৪তম জেলা, যার প্রতিনিধিত্ব নীল ব্রেসলিন (ডি) করছেন। নিউ ইয়র্ক বিধানসভায় পশ্চিম আলবানি হল ১০৯তম জেলার অন্তর্গত, যার প্রতিনিধিত্ব প্যাট্রিসিয়া ফাহি (ডি) করেন, যখন ডাউনটাউন ও পূর্ব আলবানি হল ১০৮তম জেলার অন্তর্গত, যার প্রতিনিধিত্ব তৃতীয় জন টি. ম্যাকডোনাল্ড (ডি) করেন। অলবানি কাউন্টির আসন হিসাবে, শহরটিতে পারিবারিক আদালত, কাউন্টি আদালত, সারোগেট আদালত, সুপ্রিম কোর্টনিউ ইয়র্ক কোর্ট অব আপিল সহ কাউন্টির আদালতসমূহের অবস্থিত।[১০৩] অলবানি নিউ ইয়র্ক আদালতের উত্তর জেলা জন্য একটি মার্কিন যুক্তরাষ্ট্র জেলা আদালতের স্থান।[১০৪]

টীকা[সম্পাদনা]

  1. In this instance, assiduity, "the quality of acting with constant and careful attention."[১]
  2. On Birch Hill Road near Loudonville Reservoir.
  3. Mean water elevation, varies with the tide.[৪]
  4. For the area code.
  5. MSN Encarta states that this nickname "resulted from the meeting here in 1754 of the Albany Congress, which adopted Benjamin Franklin's Plan of Union, the first formal proposal to unite the colonies.[৫]
  6. A rough grid pattern was established in 1764, aligning the streets with Clinton Avenue, which marked the northern border of Albany at the time. Patroon of the Manor of Rensselaerswyck Stephen Van Rensselaer II followed the same directional system north of Clinton Avenue on his lands; however, the two systems were not related otherwise, which is why cross streets north and south of Clinton Avenue do not align. The stockade surrounding the city was taken down shortly before the Revolutionary War, allowing for expansion. De Witt, city surveyor at the time, continued the grid pattern to the west and renamed on his 1794 map any streets that had honored British Royalty. Hawk Street is the only road that retained its original name; the rest were renamed after birds and mammals.[১১][১২]
  7. "The Colonie" made up the current area of Arbor Hill and was the more urban part of the Manor of Rensselaerswyck, which surrounded Albany.[১৭] It is the source of the name of the current town and village of Colonie.[১৮]
  8. Grondahl summarizes it as, "This hard-line position of isolationism on the part of the machine was a curse economically – but a strange blessing unintentionally in architectural terms. While downtown went to seed and plans for large-scale construction and improvements came to a virtual standstill in Albany without federal money, pockets of the city's historic housing stock escaped the wrecking ball."[৩৬]
  9. Mean monthly maxima and minima (i.e. the expected highest and lowest temperature readings at any point during the year or given month) calculated based on data at said location from 1991 to 2020.
  10. Official records for Albany kept January 1874 to May 1938 at downtown and at Albany Int'l since June 1938. For more information, see Threadex
  11. Albany was once home to 12 charter schools[৭৪] until the closing of New Covenant Charter School in 2010.[৭৫] It was announced in July 2010 that the Harriet Gibbons High School, an alternative high school for at-risk ninth graders, would close after a negative report from the State Department of Education demanded the elimination of ineffective programs.[৭৬]
  12. The Accountability and Overview Report[৭৭] puts the class of 2009 at 513 students and the Comprehensive Information Report[৭৮] states that 416 of them graduated.
  13. Christian Brothers Academy was located in various Albany locations throughout the 19th century and then moved to the University Heights neighborhood in 1937. The school moved out of the city to Colonie in 1998 and has remained there since.[৮১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টেমপ্লেট:Vcite news
  2. "2019 U.S. Gazetteer Files"। United States Census Bureau। সংগ্রহের তারিখ জুলাই ২৭, ২০২০ 
  3. "Worldwide Elevation Finder"elevation.maplogs.com 
  4. "NATIONAL WATER QUALITY ASSESSMENT PROGRAM - The Hudson River Basin"USGS। সংগ্রহের তারিখ মার্চ ২, ২০২০ 
  5. "Albany" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ২৯, ২০০৯ তারিখে. Archived October 31, 2009.
  6. "Distance from Albany, NY to New York, NY" (ইংরেজি ভাষায়)। check-distance.com। সংগ্রহের তারিখ ২০১৯-০২-১৪ 
  7. "Archived copy"। সেপ্টেম্বর ১৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-১১-০৯ 
  8. McEneny (2006), p. 201
  9. Rulison, Larry (জুলাই ১০, ২০১৫)। "Made in Albany: IBM reveals breakthrough chip made at SUNY Poly"Albany Times-Union। সংগ্রহের তারিখ জুলাই ১২, ২০১৫ 
  10. Klopott, Freeman; Wang, Xu; Ring, Niamh (সেপ্টেম্বর ২৭, ২০১১)। "IBM, Intel Start $4.4 Billion in Chip Venture in New York"। Bloomberg। সংগ্রহের তারিখ জুলাই ১২, ২০১৫ 
  11. Waite (1993), p. 185
  12. McEneny (2006), p. 68
  13. McEneny (2006), p. 75
  14. Waite (1993), p. 201
  15. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; mceneny92 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  16. "Population of the 46 Urban Places: 1810"। U.S. Bureau of the Census। জুন ১৫, ১৯৯৮। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  17. "Appendix: Annexations 1815–1967"। City of Albany Department of Urban Redevelopment। আগস্ট ২৩, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  18. "Colonie History: Frequently Asked Questions"। Town of Colonie। জুন ১৯, ২০০৮। সেপ্টেম্বর ২৩, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  19. Andrews, Horace (১৮৯৫)। City of Albany (মানচিত্র)। 1 inch per 1000 feet। Julius Bien & Company। 
  20. Novak, William J (১৯৯৬)। The People's Welfare: Law and Regulation in Nineteenth-Century America। Chapel Hill: The University of North Carolina Press। পৃষ্ঠা 139। আইএসবিএন 0-8078-4611-2 
  21. New York State Historical Association (১৯৪০)। New York: A Guide to the Empire State। New York City: Oxford University Press। পৃষ্ঠা 727। আইএসবিএন 9781603540315ওসিএলসি 504264143 
  22. "Joseph Henry"Distinguished Members Gallery, National Academy of Sciences। ডিসেম্বর ৯, ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৮, ২০১০ 
  23. Joseph Henry. (2010). Britannicacom.. Retrieved September 18, 2010, from Britannica.com Online.
  24. Gibson, Campbell (জুন ১৫, ১৯৯৮)। "Population of the 90 Urban Places: 1830"। U.S. Bureau of the Census। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  25. Gibson, Campbell (জুন ১৫, ১৯৯৮)। "Population of the 100 Urban Places: 1840"। U.S. Bureau of the Census। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  26. Gibson, Campbell (জুন ১৫, ১৯৯৮)। "Population of the 100 Urban Places: 1850"। U.S. Bureau of the Census। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  27. Gibson, Campbell (জুন ১৫, ১৯৯৮)। "Population of the 100 Largest Cities and Other Urban Places in the United States: 1790 to 1990"। U.S. Bureau of the Census। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  28. Baer, Christopher T. (২০০৫)। "Pennsylvania RR Chronology" (PDF)। পৃষ্ঠা 5। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  29. Waite (1993), p. 245
  30. Moody, John (১৯২১)। The Railroad Builders, A Chronicle of the Welding of the StatesChronicles of America Series। Yale University Press। পৃষ্ঠা 27। 
  31. Anderson, Eric (জুন ১৭, ২০১০)। "For a glimpse of the future, backtrack"Times Union (Albany)। Hearst Newspapers। জুলাই ৭, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  32. "History of Railroads in New York State"। New York State Department of Transportation। ডিসেম্বর ১৪, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  33. টেমপ্লেট:Shaughnessy-DH
  34. McEneny (2006), p. 157
  35. Grondahl (2007), p. 490
  36. Grondahl (2007), p. 500
  37. Grondahl (2007), p. 494
  38. Grondahl (2007), p. 492
  39. Hakes, Chauncey D। "Albany Airport History"। Albany International Airport। ডিসেম্বর ২২, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  40. McEneny (2006), p. 193
  41. McEneny (2006), pp. 193–194
  42. McEneny (2006), p. 198
  43. "J.P. Morgan Chase & Co. - Albany, 12 Corporate Woods Boulevard, 4th Floor, Albany, 122112344 | Search Albany Businesses at Albany.com"Albany.com। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  44. "Albany, NY - Merrill Lynch Branch Office"www.ml.com। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  45. "CGI offices"CGI.com। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  46. "Ayco"www.ayco.com। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  47. Reynolds, Cuyler (১৯০৬)। Albany Chronicles। J. B. Lyon Company, printers। পৃষ্ঠা 603। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১castle island french fort 1540. 
  48. "A Short History of International Paper" (PDF)। Forest History Today। মার্চ ২৬, ২০০৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৩০, ২০০৯ 
  49. "All America City Awards: AAC Winners by State and City"। National Civic League। ২০১০। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  50. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; rittner7 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  51. "State & County QuickFacts: Albany (city)"United States Census Bureau। জানুয়ারি ২, ২০০৮। ফেব্রুয়ারি ১৭, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "census.gov" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  52. "Foxes Creek"। New York State Museum। অক্টোবর ১০, ২০০৭। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  53. "Beaverkill"। New York State Museum। সংগ্রহের তারিখ মে ২৪, ২০১০ 
  54. "Ruttenkill"। New York State Museum। জুলাই ২৯, ২০০১। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  55. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; usgsmap নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  56. "Virtual Exhibit"। Save the Pine Bush। জানুয়ারি ১২, ২০০৮। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  57. National Water Quality Assessment Program (ডিসেম্বর ১৬, ২০০৯)। "The Hudson River Basin"। United States Geological Survey। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  58. Levinton, Jeffery S.; John R. Waldman (২০০৬)। The Hudson River Estuary। New York City: Cambridge University Press। পৃষ্ঠা 3। আইএসবিএন 0-521-84478-9 
  59. Burger (2006), pp. 27–36
  60. Burger (2006), p. 58
  61. Kottek, Marcus; Greiser, Jürgen; ও অন্যান্য (জুন ২০০৬)। "World Map of Köppen–Geiger Climate Classification"Meteorologische Zeitschrift15 (3): 261। ডিওআই:10.1127/0941-2948/2006/0130 
  62. United States Department of Agriculture"USDA Plant Hardiness Zone Map"United States National Arboretum। মার্চ ৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  63. "Summary of Monthly Normals 1991–2020"। National Oceanic and Atmospheric Administration। মে ৪, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  64. Scruton, Bruce A. (জানুয়ারি ১৮, ২০০৫)। "It's Winter, So Warm Up to It"Times Union (Albany)। Hearst Newspapers। পৃষ্ঠা B1। এপ্রিল ৩০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  65. "NowData - NOAA Online Weather Data"National Oceanic and Atmospheric Administration। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  66. "WMO Climate Normals for ALBANY/ALBANY COUNTY, NY 1961–1990"। National Oceanic and Atmospheric Administration। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  67. d.o.o, Yu Media Group। "Albany, NY - Detailed climate information and monthly weather forecast"Weather Atlas (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  68. "FBI releases crime rates for New York State"CNY Central। সেপ্টেম্বর ১৪, ২০১০। জুলাই ২৩, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  69. "FBI — Table 4 - Montana through Ohio"FBI 
  70. "Our Schools"। Albany City School District। অক্টোবর ১৭, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  71. "green-tech-high"green-tech-high (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  72. "Home"Albany Leadership High। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  73. "Charter Schools in Albany County"www.p12.nysed.gov। ১৯ জুন ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  74. Waldman, Scott (জুন ২০, ২০১০)। "Failed School Offers Lesson"Times Union (Albany)। Hearst Newspapers। পৃষ্ঠা A1। জুলাই ৭, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  75. Waldman, Scott (মার্চ ৩০, ২০১০)। "Again, Board Says Close"Times Union (Albany)। Hearst Newspapers। পৃষ্ঠা B1। মে ১, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  76. Waldman, Scott (জুলাই ৮, ২০১০)। "A New Direction Closes a School"Times Union (Albany)। Hearst Newspapers। পৃষ্ঠা D1। এপ্রিল ৩০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  77. "The New York State District Report Card: Accountability and Overview Report 2008–09" (PDF)। State of New York Education Department Office of Information and Reporting Services। ২০১০। মার্চ ২৩, ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১, ২০১০ 
  78. "The New York State District Report Card: Comprehensive Information Report 2008–09" (PDF)। State of New York Education Department Office of Information and Reporting Services। ২০১০। মার্চ ২৩, ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  79. "City voters approve $202.8 million spending plan for 2010–11"। Albany City School District। মে ২০, ২০১০। জুন ২০, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  80. Waldman, Scott (জুন ১৭, ২০১০)। "Newsweek Says Albany High One of Nation's Best Schools"Times Union (Albany)। Hearst Corporation। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  81. "CBA Homepage"। Christian Brothers Academy। জুন ৭, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  82. "Albany County Private Schools"। Private School Review। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  83. Schiffman, Betsy (২০০৫)। "The Best Places With The Best Education"Forbes। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  84. Karlgaard, Rich (জুলাই ৫, ২০০৬)। "150 Cheap Places To Live"Forbes। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  85. "Senior Management Team"। Carrow Real Estate Services, LLC। মার্চ ২৬, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  86. Karlin, Rick (সেপ্টেম্বর ২৭, ২০০৯)। "Headed Toward Recovery"Times Union (Albany)। Hearst Newspapers। এপ্রিল ৩০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৬, ২০১০ 
  87. Rittner (2009), p. 13
  88. Jackson Lewis (জানুয়ারি ১১, ২০১৯)। "The Present and the future of law in Albany"। Albany Business Review। Albany, New York। পৃষ্ঠা 7। 
  89. "About Tech Valley"। Tech Valley Chamber Coalition। নভেম্বর ৩, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  90. Rulison, Larry (জুলাই ১০, ২০১৫)। "Made in Albany: IBM reveals breakthrough chip made at SUNY Poly"Albany Times-Union। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  91. Clukey, Keshia (জুন ২৭, ২০১৪)। "Better than advertised: Chip plant beats expectations"Albany Business Review। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  92. Anderson, Eric (ফেব্রুয়ারি ২৮, ২০১২)। "A List We're Glad to Make"Times Union (Albany)। Hearst Newspapers। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০২১ 
  93. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; fitzpatrick নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  94. City of Albany। "City Charter"। সেপ্টেম্বর ১৭, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  95. City of Albany (নভেম্বর ৩, ১৯৯৮)। "The Charter"। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  96. টেমপ্লেট:Vcite web
  97. "President - Hon. Corey Ellis"। জানুয়ারি ২৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  98. Carleo-Evangelist, Jordan (জানুয়ারি ১, ২০১০)। "'Spirit of the Day' Faces a Tough Road"Times Union (Albany)। Hearst Newspapers। পৃষ্ঠা A1। এপ্রিল ৩০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  99. "Welcome to City Hall"। City of Albany, New York। জুলাই ২৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  100. "Departments and Offices"। County of Albany, New York। ফেব্রুয়ারি ১৪, ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  101. "Schumer, Charles Ellis (Chuck)"Biographical Directory of the United States Congress। United States Congress। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  102. "Gillibrand, Kirsten"Biographical Directory of the United States Congress। United States Congress। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  103. "Albany County Telephone Directory" (PDF)। Albany County, New York। মে ৪, ২০১০। পৃষ্ঠা 7–8। সেপ্টেম্বর ১৫, ২০১০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 
  104. "Court Address Information"। United States District Court – Northern District of New York। মে ২৫, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]