প্যায়ার কিয়ে জা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্যায়ার কিয়ে জা
পোস্টার
পরিচালকসি. ভি. শ্রীধর
শ্রেষ্ঠাংশেশশী কাপুর
মুমতাজ
সুরকারলক্ষ্মীকান্ত-প্যায়ারেলাল
প্রযোজনা
কোম্পানি
চিত্রালয়া
মুক্তি১৯৬৬
দেশভারত
ভাষাহিন্দি
আয় ১.৭ কোটি[১]

প্যায়ার কিয়ে জা (হিন্দি: प्यार किये जा, অনুবাদ'প্রেম করে যা') হচ্ছে ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত একটি হিন্দি চলচ্চিত্র। প্রণয়ধর্মী এবং কিছুটা হাস্যরসাত্মক এই চলচ্চিত্রটির পরিচালক ছিলেন সি. ভি. শ্রীধর, তার নিজেরই পরিচালিত তামিল চলচ্চিত্র কাদালিক্কা নেরামিল্লাই (১৯৬৪) চলচ্চিত্রের পুনঃনির্মাণ ছিলো এই হিন্দি চলচ্চিত্রটি। চলচ্চিত্রটি অভিনয় করেছিলেন শশী কাপুর[২], মুমতাজ[৩], মেহমুদ, কিশোর কুমার, কল্পনা মোহন, ওম প্রকাশ এবং রাজাশ্রী। চলচ্চিত্রটি মোটামুটি দর্শকপ্রিয় ছিলো।[৪]

কাহিনী[সম্পাদনা]

বিধবা রামলাল (ওম প্রকাশ) দুই পুত্র ও এক পুত্রের সাথে ভারতের পুুনার কাছে একটি ধনী জীবনযাপন করেন। তাঁর মেয়ে মালতী (কল্পনা) একজন বিজ্ঞান স্নাতক; নির্মলা (রাজশ্রী), একটি ম্যাট্রিক এবং পুত্র আত্মা (মেহমুদ), যিনি তার বাবা চান একটি হিন্দি চলচ্চিত্রের অর্থায়নের জন্য, যা তিনি নিজেই "ওয়াহ ওয়াহ প্রোডাকশনস" ব্যানারে প্রযোজনা করবেন, তিনি এমনকি একটি নগ্ন এবং সেক্সি সাইন আপ করেছেন। রমলালের এস্টেট ম্যানেজার কন্যা মিনা প্রিয়দর্শিনী (মমতাজ) মহিলা চরিত্রে অভিনয় করতে। রামলাল তার মেয়েদের এমন পরিবারে বিবাহ করতে চান যা তার চেয়ে ধনী। তিনি তার এস্টেট দেখাশোনা করার জন্য একজন সহকারী ব্যবস্থাপক, অশোক বর্মা (শশী কাপুর)কে নিয়োগ করেন, কিন্তু যখন তিনি জানতে পারেন যে তিনি তার মেয়েদের সাথে খারাপ ব্যবহার করেছেন। রামলালের সামনের উঠোনে তাঁবু রেখে অশোক প্রতিবাদ করলেন। তারপরে বৃদ্ধ (পুরুষ) ছদ্মবেশে অশোকের বন্ধু শ্যাম (কিশোর কুমার) রামলালের সাথে দেখা করতে আসেন, তিনি নিজেকে রাই বাহাদুর গঙ্গা প্রসাদ বলে পরিচয় দেন এবং দাবি করেন যে তিনি খুব ধনী এবং অশোকের বিচ্ছিন্ন পিতা। রামলাল এই সুযোগটি কাজে লাগিয়ে রাই বাহাদুরকে অশোককে তার একটি কন্যার সাথে বিয়ে দিতে বলে। অশোক ও তার বাবা মিলিত হয়েছিলেন, এবং অশোক নির্মলাকে বিয়ে করার সিদ্ধান্ত নেন। তারপরে রামলাল আর একজন দর্শনার্থী পেলেন, এক ধনী প্রবীণ পুরুষ যার নাম দেবরাজ (চমন পুরি), যিনি স্কুলকালীন সময়ে রামলালকে জানতেন। রামলাল ও দেবরাজ পুরাতন কালের কথা বলেছিলেন এবং দেবরাজের ছেলে শ্যামের সাথে মালতীর বিয়ে ঠিক করেছিলেন। রামলাল রায়রাজ বাহাদুরের সাথে দেবরাজের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন এবং উভয়ের বিবাহের জন্য প্রস্তুতি শুরু করেছিলেন - খুব তাড়াতাড়ি জানেন যে তিনি জানতে পারবেন যে দেবরাজের ছেলে নিখোঁজ হয়েছে, সম্ভবত তার বাবা তাঁর জন্য বেছে নেওয়া কাউকে বিয়ে করতে অস্বীকার করেছেন; ; দেবরাজ জানতে পারে যে অশোক আসলে একজন দরিদ্র স্কুল-শিক্ষক (শিবরাজ) এর ছেলে। এবং রমলালকে প্রকাশ করেছে যে রাই বাহাদুর একটি জালিয়াতি, অশোক ও শ্যামকে পুলিশ রামলালের সাথে প্রতারণা করার জন্য আটক করেছে, ফলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছিল, শেষ পর্যন্ত সমস্ত বিষয় এবং ভুল বোঝাবুঝির বিষয়টি পরিষ্কার হয়ে যায় এবং তারা পরে সুখেই বেঁচে থাকে।

অভিনয়ে[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালক ছিলেন লক্ষ্মীকান্ত-প্যায়ারেলাল

# গানের শিরোনাম গায়ক/গায়িকা সময়
"সুনলে প্যায়র কি দুশমন দুনিয়া" কিশোর কুমার, লতা মঙ্গেশকর, মান্না দে, আশা ভোঁসলে ০৫ঃ৪১
"ও মেরি ময়না" মান্না দে, ঊষা মঙ্গেশকর ০৩ঃ৫০
"দিন জাওয়ানি কে চার প্যায়ার কিয়ে জা" কিশোর কুমার ০৫ঃ০১
"ফুল বন জাউঙ্গা শর্ত ইয়ে হ্যায়" মহেন্দ্র কাপুর, লতা মঙ্গেশকর ০৪ঃ৫৩
"কিসনে পুকারা মুঝে মায় আ গায়ি" মহেন্দ্র কাপুর, লতা মঙ্গেশকর ০৪ঃ২০
"গোরে হাথো পার না জুলম কারো" মোহাম্মদ রফি ০৫ঃ০৫
"দিল হামনে দে দিয়া" কিশোর কুমার, লতা মঙ্গেশকর ০৩ঃ২৫
"ক্যাহনে কি নেহি বাত" মোহাম্মদ রফি ০৪ঃ৫৬

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০২০ 
  2. "A Heartfelt Tribute To Shashi Kapoor"vervemagazine.in। ৫ ডিসেম্বর ২০১৭। 
  3. "Happy Birthday, Mumtaz! From starlet to superstar, the incredible journey of Mumu aka Mumtaz"dailyo.in। ৩১ জুলাই ২০১৯। 
  4. "Box Office 1966"। Boxofficeindia.com। ২২ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]