নাবুলুস

স্থানাঙ্ক: ৩২°১৩′২০″ উত্তর ৩৫°১৫′৪০″ পূর্ব / ৩২.২২২২২° উত্তর ৩৫.২৬১১১° পূর্ব / 32.22222; 35.26111
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাবুলুস
শহর
আরবি প্রতিলিপি
 • আরবিنابلس
 • লাতিনNābulus (official)
উপর থেকে বাঁ-থেকে-ডানে:
নাবলুস ও মাউন্ট গেরিজিম আকাশরেখা; মানারা ক্লক টাওয়ারআন-নাসর মসজিদ; জোসেফের সমাধি চেম্বার; নাবলুসের পুরাতন শহর; বলতা বলুন প্রত্নতাত্ত্বিক স্থান; বীর ইয়াকুবের ইস্টার্ন অর্থোডক্স চার্চ, যেখানে জ্যাকবের কূপ অবস্থিত; মাউন্ট ইবাল; এবং একটি নাবলুস শপিং জেলা।
নাবুলুস ফিলিস্তিন-এ অবস্থিত
নাবুলুস
নাবুলুস
Location within the State of Palestine
স্থানাঙ্ক: ৩২°১৩′২০″ উত্তর ৩৫°১৫′৪০″ পূর্ব / ৩২.২২২২২° উত্তর ৩৫.২৬১১১° পূর্ব / 32.22222; 35.26111
দেশ ফিলিস্তিন
Governorateনাবলুস গভর্নরেট
প্রতিষ্ঠা৭২ খ্রিস্টপূর্বাব্দ
সরকার
 • ধরনCity (from 1995)
 • পৌরসভার প্রধানAdly Yaish
আয়তন
 • শহর২৮৫৬৪ দুনামs (২৮.৬ বর্গকিমি or ১১.০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • শহর১,৫৬,৯০৬
 • মহানগর২,২৮,২৮২
ওয়েবসাইটnablus.org

নাবলুস ( /ˈnæbləs, ˈnɑːbləs/ NA(H)B-ləs ; আরবি: نابلس, প্রতিবর্ণীকৃত: Nābulus: [ˈnæːblʊs, -lɪs] (শুনুন) ; হিব্রু ভাষায়: שכם‎: Škem) হলো পশ্চিম তীরের একটি ফিলিস্তিনি শহর, যা জেরুজালেম থেকে প্রায় ৪৯ কিলোমিটার (৩০ মা) উত্তরে অবস্থিত।[২] এর জনসংখ্যা প্রায় ১২৬,১৩২ জন। [৩] এবং এটি নাবলুস গভর্নরেটের রাজধানী। এ শহরটি ফিলিস্তিনের একটি বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র; যেখানে আন-নাজাহ জাতীয় বিশ্ববদ্যালয় রয়েছে, যা উচ্চ শিক্ষার অন্যতম বৃহত্তম একটি ফিলিস্তিনি প্রতিষ্ঠান।[৪] নাবলুস বর্তমান ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের অধীনে রয়েছে।

শহরটির আধুনিক নামটি রোমান যুগে ফিরে আসে, যখন রোমান সম্রাট ভেসপাসিয়ান ৭২ খ্রিস্টাব্দে ফ্ল্যাভিয়া নিয়াপোলিস নামকরণ করেন। বাইজেন্টাইন আমলে, শহরের সামারিটান এবং নতুন খ্রিস্টান বাসিন্দাদের মধ্যে বিরোধ সামেরিটান বিদ্রোহের শীর্ষে পৌঁছেছিল যা শেষ পর্যন্ত 573 সালের মধ্যে বাইজেন্টাইনদের দ্বারা দমন করা হয়েছিল, যা শহরের সামারিটান জনসংখ্যাকে ব্যাপকভাবে হ্রাস করেছিল। 7 ম শতাব্দীতে লেভান্টে আরব-মুসলিম বিজয়ের পরে, শহরটিকে তার বর্তমান আরবি নাম দেওয়া হয়েছিল নাবলুসপ্রথম ক্রুসেডের পর, ক্রুসেডাররা নাবলুসের কাউন্সিলে জেরুজালেম রাজ্যের আইন প্রণয়ন করে এবং এর খ্রিস্টান, সামেরিটান এবং মুসলিম বাসিন্দারা সমৃদ্ধি লাভ করে। শহরটি তখন আইয়ুবিদ এবং মামলুক সালতানাতের নিয়ন্ত্রণে আসে। অটোমান তুর্কিদের অধীনে, যারা 1517 সালে শহরটি জয় করেছিল, নাবলুস আধুনিক দিনের উত্তর পশ্চিম তীরের আশেপাশের এলাকার জন্য প্রশাসনিক ও বাণিজ্যিক কেন্দ্র হিসাবে কাজ করেছিল।

প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ বাহিনীর দ্বারা শহরটি দখল করার পর, নাবলুসকে 1922 সালে বাধ্যতামূলক প্যালেস্টাইনে অন্তর্ভুক্ত করা হয়। 1948 সালের আরব-ইসরায়েল যুদ্ধে নাবলুস সহ সমগ্র পশ্চিম তীরকে ট্রান্সজর্ডান দ্বারা দখল ও সংযুক্ত করা হয়েছিল । 1967 সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে, পশ্চিম তীর ইসরায়েল দ্বারা দখল করা হয়েছে ; 1995 সাল থেকে, এটি পশ্চিম তীরের এলাকা A এর অংশ হিসাবে PNA দ্বারা নিয়ন্ত্রিত হয়েছে৷ আজ, জনসংখ্যা প্রধানত মুসলিম, ছোট খ্রিস্টান এবং সামারিটান সংখ্যালঘুদের সাথে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Main Indicators by Type of Locality - Population, Housing and Establishments Census 2017" (পিডিএফ)Palestinian Central Bureau of Statistics (PCBS)। সংগ্রহের তারিখ ২০২১-০১-১৯ 
  2. "Distance Calculator"। Time and Date AS। ২০১৩। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-১০ 
  3. PCBS07,2007 Locality Population Statistics ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ডিসেম্বর ১০, ২০১০ তারিখে.
  4. Amahl Bishara, ‘Weapons, Passports and News: Palestinian Perceptions of U.S. Power as a Mediator of War,’ in John D. Kelly, Beatrice Jauregui, Sean T. Mitchell, Jeremy Walton (eds.) Anthropology and Global Counterinsurgency, pp.125-136 p.126.